এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সে | 2001:1711:fa42:f421:2df5:6101:517a:a3f7 | ২৩ ডিসেম্বর ২০২১ ১৪:৫২502277
  • লা জবাব সুকি!
    পুরো আড্ডার আমেজে লেখা।
  • kk | 68.184.245.97 | ২৩ ডিসেম্বর ২০২১ ২১:৩০502298
  • সুকি, এ কী বলছেন? ঠিকাঠাক মত ডিম রান্না করাই সবচেয়ে কঠিন যে গো। কুলিনারি স্কুলে পরীক্ষাতে অমলেট বানানো আসবেই। ওতে ফেল করলে একদম ফেল। শুধু তাই নয়, ঐ যে শেফ'স হ্যাট, তার ঐ প্লিটগুলো দেখেছেন তো? আগে নিয়ম ছিলো যিনি যত রকম ভাবে পারফেক্ট ডিম বানাতে পারবেন, তাঁর টুপিতে ততগুলো প্লিট যোগ হবে। এখন সেই নিয়ম আর মানে না অবশ্য। তবে ঐ, পরীক্ষকরা ঠিক স্যাম ল্যুইসনের মতই "ডিমটা ঠিকমত ভাজা" হলো কিনা সেই নিয়ে খুঁতখুত করেনই।
  • সে | 2001:1711:fa42:f421:d43f:bb9d:8f42:d7a9 | ২৩ ডিসেম্বর ২০২১ ২৩:২৯502302
  • রাইট। সোনার কেল্লায় মন্দার বোসও ডিম ভাজার ব্যাপারে খুঁতখুতে ছিল। গ্লোবট্রটার বলে কথা! ডিমের ব্যাপারে অনেক কিছু জানত সে।
  • Anupama Mondal | ২৩ ডিসেম্বর ২০২১ ২৩:৪৬502304
  • দাদা, লেখাটা খুবই সুন্দর, কিন্তু এত ছোট কেন?
  • dc | 171.49.203.86 | ২৪ ডিসেম্বর ২০২১ ০৭:৩০502312
  • এইটা আমার এক্কেবারে ফেভারিট বিষয় - হোটেলের ব্রেকফাস্ট। আমি সবসময়ে রুম উইথ ব্রেকফাস্ট বুক করি, আর চেষ্টা করি এমন পরিমানে খেতে যাতে বিকেলবেলা হাল্কা খিদে পায়। আর তার মধ্যে ডিমের স্টেশান হলো ঠিক স্বর্গের আগের স্টেশানের মতো। আমি সাধারনত পুরো ব্রেকফাস্টের জায়গাটা কয়েকবার চক্কর মেরে দেখে নি কোন খাবারটা কিরকম, আর ডিমের স্টেশানে এক নং প্ল্যাটফর্মে খানিকক্ষন দাঁড়িয়ে দেখতে থাকি কে কিরকম অর্ডার দিচ্ছে। অনেক সময়েই দেখেছি কেউ এসে ফ্রেঞ্চ ওমলেটের অর্ডার দিলেন, আর তারপর তীক্ষ্ণ নজর করে দেখতে থাকেন শেফ সেটা কিভাবে বানায়। kk যেমন বললেন, ফ্রেঞ্চ ওমলেট হলো গিয়ে একজন শেফের স্কিলের সর্বোচ্চ পরীক্ষা। তবে আমার মতে এগ বেনেডিক্ট বানানোও বেশ কঠিন। বরং ফ্রিটাটা বানানো সোজা। 
  • dc | 171.49.203.86 | ২৪ ডিসেম্বর ২০২১ ০৭:৩৯502313
  • তবে ব্রেকফাস্ট সার্ভিসে যাঁরা কাজ করেন তাঁদের মতো ভদ্র আর অতিথিবৎসল আর কেউ বোধায় হন না। আপনি যা খেতে চাইবেন, তাই এনে হাজির করবেন। একবার আমার মেয়ে রামেন খেতে চেয়েছিল, যেটা ব্রেকফাস্ট মেনুতেও ছিল না। আমরাও জানতাম না, মেয়ে গিয়ে কাকে পাকড়াও করে বলেছে রামেনবানিয়ে দেবে? তখন শেফ আলাদা করে রামেন বানিয়ে এনে দিয়েছিলেন। 
     
     
     
  • সুকি | 117.194.117.140 | ২৪ ডিসেম্বর ২০২১ ১৫:১৬502316
  • ধন্যবাদ সে-দি, রমিত, কেকে-দি, অনুপমা, ডি সি - 
     
    আজকাল প্রচুর ব্যস্ততা বেড়ে গেছে - ঠিক মত সময় দেওয়া যাচ্ছে না।
     
    কেকে - ঠিকই বলেছেন। এই ব্যাপারে একমত - প্রায় সব শেফই দেখেছি টিভি প্রোগ্রামগুলোতে ডিমের ওমলেট/পোচ ইত্যাদি বানাতে দিয়ে প্রতিযোগীদের টেষ্ট নেয়। এখানে মজার ছলে ডিম-কে নিয়ে মজা করা হয়েছে - ভাবাবেগে আঘাত অনিচ্ছাকৃত :) 
     
    ডিসি, আমার মনে হয় এগ বেনেডিক্ট বেশই জটিল ডিস্‌। তবে পৃথিবীর আর যেখানেই হোটেল উইথ বেকফাষ্ট বুক করুন, আমষ্টারডাম শহরে একদম করবেন না। ২৭ ইউরোর বিনিময়ে আপনাকে পুরো ফালতু ব্রেকফাষ্ট দেবে - এমন ফালতু দাম নেয় যে আমি আজকাল কোম্পানীর পয়সাতেও খেতে কিন্তু বোধ করি! 
  • b | 14.139.196.16 | ২৪ ডিসেম্বর ২০২১ ১৬:৩২502317
  • বাঙালীরা তো ওমলেট খায় না, মামলেট খায়। 
  • :|: | 174.251.169.106 | ২৫ ডিসেম্বর ২০২১ ০১:০০502323
  • বাঙ্গালী বরাবরই প্রিয়া-অন্ত-প্রাণ জাতি। তারা প্রিয়াকে একটি ডিমভাজার কষ্টও দিতে চায় না। তারা তো মামলেটই প্রেফার করবে! কে না জানে মা বানালে মামলেট আর ও বানালে সেটি ওমলেট।
  • dc | 2606:54c0:36c0:128::ca:144 | ২৫ ডিসেম্বর ২০২১ ০৪:১৮502325
  • সুকি, পরামর্শের জন্য ধন্যবাদ। কিন্তু আবার কবে ঘুরতে যেতে পারবো কে জানে :-(
  • ইন্দ্রাণী | ২৫ ডিসেম্বর ২০২১ ০৪:২৯502326
  • ডিডির বাণী স্মরণে এলঃ
    সেই যে আমার নানা রঙের ডিমগুলি।
  • জয় | 82.1.126.236 | ২৫ ডিসেম্বর ২০২১ ১৫:৫৩502329
  • @সুকি
    যথারীতি অসাধারন!
     
    ফ্রেঞ্চ শেফদের নাকি ওমলেট বানাবার আলাদা প্যান থাকে- এবং তারা ঐ প্যানের ব্যাপারে খুব প্রোটেক্টিভ! গোপন খবর হল তারা প্যান কখনই পরিষ্কার করেন না। যত পুরোনো প্যান, যত বেশী তেলের পরত - ওমলেটে তত টেস্ট! (এমিলি ইন প্যারিসঃ সিজন- ১)
    খুব চেষ্টা করছি ফান্ডাটা বাড়িতে সেল করার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন