এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 68.184.245.97 | ১৫ জুলাই ২০২১ ২০:০৯495808
  • এই সিরিজটা খুব ভালো হচ্ছে। এত আমের মধ্যে 'বৌ-ভোলানি'টাই সবচেয়ে সুন্দর :-))

  • Amit | 203.0.3.2 | ১৬ জুলাই ২০২১ ০৪:১০495815
  • বাপরে। অর্ধেকের বেশি আমের নাম বোধহয় এখানে প্রথমবার শুনলাম। আমাদের দেশের আমের স্বাদ অনন্য। 


    আমার নিজের মালয়েশিয়া বা ওর আশেপাশের দিকে বাজারের ফ্রেশ আম খেয়ে ইন্ডিয়ার মত অতটা ভালো লাগেনি। একটু বেশি রকমের কিটকিটে মিষ্টি লেগেছে। আঁশ ও একটু বেশি। 


    খুব বেশি ভ্যারাইটি চেষ্টা করিনি যদিও।  আর স্বাদ জিনিসটা সবসময় ই রিলেটিভ। 

  • &/ | 151.141.85.8 | ১৬ জুলাই ২০২১ ০৪:২৪495816
  • আরে আমি যা আম পাই সব আপেলের মত শক্ত। ডালে দিয়ে দিই বা চাটনি করে ফেলি।

  • Amit | 203.0.3.2 | ১৬ জুলাই ২০২১ ০৪:৩১495817
  • আমি আবার যেখানে থাকি , ওখানে সুপারমার্কেটে আবার আমের এক খান  ক্যাটাগরি আছে - R2E2. আমি তো প্রথমবার সেই স্ট্যাম্প দেখে ষ্টার ওয়ারস র রোবট R2D2 ভাবছিলাম। তারপর লোকে বোঝালো এ হলো গিয়ে "Ready to eat in 2 days". তাও আবার বাইরে রাখতে হবে। ফ্রিজ এ রাখলে পাকবেনা। 


    :) :) 

  • সুকি | 165.225.121.41 | ১৬ জুলাই ২০২১ ১১:১০495825
  • কেকে, অনেক ধন্যবাদ। ঠিকই আমারও বৌ-ভোলানি নামটা খুব সুন্দর লেগেছে :) 


    অমিতাভদা, বল কি! R2E2 লেখা আছে আমের পাশে! ভয় পেয়েই তো চলে আসতাম। তবে শুনেছি ইদানিং এমন সব উদ্ভট ডিজিট দেওয়া আম আমদানি হচ্ছে ফিলিপিন্স থেকে 


    অ্যান্ড/অরঃ আহা, আম ডাল বড়ই চমৎকার জিনিস! 

  • শিবাংশু | ১৬ জুলাই ২০২১ ১২:৩৪495828
  • হায়, আমও চিনেরা নিয়ে গেলো। বিহারি হিসেবে কষ্ট পেলুম। 


    বেশ হয়েছে, 

  • Tanima chatterjee | 202.142.116.243 | ১৭ জুলাই ২০২১ ১৬:০২495861
  • আমি  মধুকুলকুলি আর কোহিতুর  আম  . খেয়েছি . ।অপূর্ব . ।কোহিতুর  aam মুর্শিদাবাদ e  খেয়েছি . ।

  • Somenath Guha | ১৮ জুলাই ২০২১ ০০:৫০495884
  • ফলের রাজা আম। বাংলা থেকে মোঘল সম্রাটদের কাছে প্রত্যেক সিজনে ভেট যেত। এলফানস্য আম আদতে গোয়ার। এলফানসো আসলে এক পর্তুগিজ এর নাম। তার বাগিচার আমের নাম হয়ে যায় এলফানসো।

  • Indrani Dutta Panna | ০৯ জুলাই ২০২২ ২৩:১২509745
  • বৌ -ভোলানি, কালীদাসবাবু খায়, গুটুলে  আলতাবানু--- আহা কী সব নাম! বাঙালি আম খাওয়ায় আর নাম দেয়ায় 'অতুল কীর্তি রাখলে ভবে'। এই ধারাবাহিকটা এত পছন্দ হয়েছে যে বলার না। গুরুচণ্ডালীর শ্রীবৃদ্ধি হোক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন