এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • ভাটিয়ালি

  • এ হল কথা চালাচালির পাতা। খোলামেলা আড্ডা দিন। ঝপাঝপ লিখুন। অন্যের পোস্টের টপাটপ উত্তর দিন। এই পাতার কোনো বিষয়বস্তু নেই। যে যা খুশি লেখেন, লিখেই চলেন। ইয়ার্কি মারেন, গম্ভীর কথা বলেন, তর্ক করেন, ফাটিয়ে হাসেন, কেঁদে ভাসান, এমনকি রেগে পাতা ছেড়ে চলেও যান।
    যা খুশি লিখবেন। লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়। এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই। সাজানো বাগান নয়, ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি। এই হল আমাদের অনলাইন কমিউনিটি ঠেক। আপনিও জমে যান। বাংলা লেখা দেখবেন জলের মতো সোজা। আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি।
  • গুরুভার আমার গুরু গুরুতে নতুন? বন্ধুদের জানান
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:3968:c267:4779:3b05 | ২৭ জুলাই ২০২৪ ০৫:১৮527416
  •  
    ওনার রোল মডেলকে দেখে নিন।
  • যদুবাবু | ২৭ জুলাই ২০২৪ ০৪:৩৮527415
  • নীল এলিয়েন চেনা চেনা লাগছে। উনি সম্ভবতঃ ক্রেনিয়াস গ্রহের বাসিন্দা অ্যাঙ। বাকীদের চিনি না। অবশ্য শিল্পী কাকে ভেবে এঁকেছেন উনিই জানেন। 
     
    আর ছবিতে রমিতের ছাপ স্পষ্ট। :) 
  • &/ | 151.141.85.8 | ২৭ জুলাই ২০২৪ ০২:৫০527414
  • গুরুচন্ডা৯তে পাতার উপরের দিকে ওই আসিতেছে ছবিটাতে একপাশে খাড়াচুল এক যুবক, লালটুপিপরা এক বৃদ্ধ, নীল এলিয়েন--এঁরা কারা? অন্যপাশে তিনকোণামুখ চোখা নাক এক মহিলা, অল্প দাড়িয়ালা এক বিস্মিত হতভম্ব যুবক বুকে ফোন আঁকড়ে আছেন, এঁরাই বা কারা? অন্য লোকজনরাই বা কারা? ছবিটা কার আঁকা?
  • . | ২৭ জুলাই ২০২৪ ০২:২৮527413
  • মশাল হাতে জিদান!
  • . | ২৭ জুলাই ২০২৪ ০১:৪৮527412
  • প্রায় পুরোটাই নদীর ওপরে হলো।
    কল্পনাতীত সুন্দর।
  • . | ২৭ জুলাই ২০২৪ ০১:৪৫527411
  • ভ্যাট! মোটেই না।
    কী সুন্দর প্রোগ্রাম হলো। এখন প্রায় শেষের দিকে। অন্ধকারে অসাম!
  • &/ | 107.77.236.166 | ২৭ জুলাই ২০২৪ ০০:৩৭527410
  • ওদের জাতীয় সঙ্গীত দেখুন , বীররসাত্মক।   'করে দে  ঘ্যাঁচ্চাংফু , হা হা হু হু লা লা লু লু " :)
  • NRO | 165.124.84.35 | ২৭ জুলাই ২০২৪ ০০:১৮527409
  • এই না হলে ফরাসি সভ্যতা? So far outstanding. Haute couture & haute culture. 
     
    ভারতে সব সময়ই সেই এক ধ্যাবাড়ে মোটা দাগের ছৌ আর গর্বা আর বলিউডি আর কথাকলি আর রাজস্থানি।  
     
                                                      VAMOS INDIA VAMOS
  • NRO | 165.124.84.35 | ২৬ জুলাই ২০২৪ ২২:৫২527408
  • dc, মানচিকুনডা , চালা 
     
    আসলে কর্ণাটক এখন এতো পয়সাওয়ালাদের  জায়গা হয়েছে যে দুদিন বাদে ওদের সারমেয়  রা কেক ছেড়ে 'pate de foie gras' খেতে চাইলে আশ্চর্য হবেন না। 
  • dc | 2a02:26f7:d6c6:6805:0:3f5a:e364:269a | ২৬ জুলাই ২০২৪ ২২:৩২527407
  • পাপাঙ্গুল, দোকানী এমন গম্ভীরভাবে কথাগুলো বললেন যে আমাদের আরও মজা লেগেছে। 
  • . | ২৬ জুলাই ২০২৪ ২২:২৮527406
  • প্যারিসে অলিম্পিক গেমস শুরু হচ্ছে একটু পরেই। আজ উদ্বোধন।
  • পাপাঙ্গুল | ২৬ জুলাই ২০২৪ ২১:৪০527405
  • dc | 2a02:26f7:d6c4:6805:0:788c:38f:a7eb | ২৬ জুলাই ২০২৪ ০৭:১০
    ভালো স্কীম laugh
  • r2h | 192.139.20.199 | ২৬ জুলাই ২০২৪ ২১:০৬527404
    • কালনিমে | ২৬ জুলাই ২০২৪ ১৬:৩৫
    • ...দেড়শ বছর আগেও কলকাত্তাইয়া বাবুরা বাঙালদের নিয়ে ঠাট্টাই করতেন - সে সব কি করে মিটত? 
     
    হুঁ সেসব খুব খারাপ। কলকাতার লোক তো ৪৩-এ দুর্ভিক্ষপীড়িত গ্রামের লোকের মৃতদেহ টপকে পার্কস্ট্রিটে সাত কোর্সের লাঞ্চ খেতেও গেছিল পড়েছি।
    তবে কোন সমস্যার সমাধানের জন্য কী দাম দিতে হয়েছে, সমস্যার সমাধান হয়েছে কিনা, অন্য কী হতে পারতো, কী হওয়া আইডিয়াল, সেসব বিবেচনা করাও ভালো।

    সবই স্পেকুলেশন যখন। ইতিহাসের গতি তো পাল্টানো যাবে না, ভবিষ্যতে কী হতে পারে ইত্যাদি।
  • Test | 117.194.245.74 | ২৬ জুলাই ২০২৪ ২১:০০527403
  • টেস্ট 
  • দীপ | 2401:4900:3bd4:4bf8:9657:7d54:b44e:283e | ২৬ জুলাই ২০২৪ ১৭:৪৬527402
  • ছাগুর ছাগস্বপ্ন!
  • Guru | 2401:4900:3143:d0d1:fd0f:f588:2b74:2cd6 | ২৬ জুলাই ২০২৪ ১৭:৩৫527401
  • আমার মনে হয় দুই বাংলা বা দুই পাঞ্জাব চাইলে নিজেরা একটা সমস্যা সুরাহা করে নিতেই পারে l মাঝখানে বার্লিনের প্রাচীর করে দিয়েছে দিল্লীর ধর্মীয় মেরুকরণ ও বলিউডের ধর্মীয় মেরুকরণ l 
  • অরিত্র | 103.77.139.253 | ২৬ জুলাই ২০২৪ ১৬:৫৫527400
  • সেই লাইনে ভাবলে তো উত্তরবঙ্গকেও উপেক্ষা, অবজ্ঞা করা হয়। তাহলে তো ভাগ হয়ে যাওয়াই ভালো নাকি?
  • কালনিমে | 103.244.242.126 | ২৬ জুলাই ২০২৪ ১৬:৩৫527399
  • আমার ত এর উল্টোটাই মনে হয়। এমনিতেই এত খেয়োখেয়ি - সেসব আরো বেড়ে যেত বই কমত না। ভেবে দেখুন - দেড়শ বছর আগেও কলকাত্তাইয়া বাবুরা বাঙালদের নিয়ে ঠাট্টাই করতেন - সে সব কি করে মিটত? বিদ্বেষ না থাকলে তো বর্ডার সমস্যা হয়না বলেই জানি।
  • . | ২৬ জুলাই ২০২৪ ১৬:০৫527398
  • একদম এই কথাটাই তো বলতে চাচ্ছিলাম। খামোখা বর্ডার সামলানো এবং প্রতিরক্ষা খাতে জলের মত খরচটা রোখা যেত। এত হিন্দু-মুসলমান বিদ্বেষ ও থাকত না। 
  • অরিত্র | 103.77.139.253 | ২৬ জুলাই ২০২৪ ১৫:৩৫527397
  • দেশভাগ করে কত ফালতু সমস্যা যে ভারত নিজের ঘাড়ে নিয়েছে তার ইয়ত্তা নেই। একেবারে বাঁশ কেন ঝাড়ে ব্যাপার। পাকিস্তান সীমান্ত, বাংলাদেশ সীমান্ত, গোটা কাশ্মীর সমস্যা, উত্তর পূর্বাঞ্চলের অনুন্নয়ন ও বিচ্ছিন্নতাগত সমস্যা, আসাম, ক্রিকেট দলে পেস বোলারদের অভাব ইত্যাদি। দেশভাগ না হলে এগুলো কোনোটাই থাকতো না। অন্তত তিনটে মিলে একটা ইউনিয়ন করে ফেললেও ক্রিকেট বাদে অন্য সমস্যা গুলো মিটতো। পৃথিবীশুদ্ধ লোক ইউনিয়ন তৈরি করতে পারে, শুধু এরা পারে না।
  • | ২৬ জুলাই ২০২৪ ১৩:২০527396
  • দিল্লি আগে লাদাখ রক্ষা করুক তো। 
     
    বাংলাভাগের ইচ্ছে বিজেপীর বহুকালের।  ওই শিয়ালের পিঠে ভাগের মত একটা একটা টুকরো পেলে রাজা হবে সেখানে। 
  • অরিত্র | 103.77.139.253 | ২৬ জুলাই ২০২৪ ১২:৫৮527395
  • পশ্চিমবঙ্গ ভাগের সঙ্গে আন্দোলনের যোগসূত্র, যদি কিছু থাকে (আমি দুই তিনটে শোনা কথা জুড়ে একটা বানাচ্ছি) তাহলে মূল ব্যাপারটা চিকেন্স নেক নিয়ে। পশ্চিমবঙ্গের ওই জায়গাটা ভারতের জন্য সেনসিটিভ আর বাংলাদেশ বাদে বাকি দুটো দেশে এখন চীনের প্রভাব বেশি। আমি শুনছিলাম হাসিনা নাকি উত্তর বাংলাদেশে চীনকে খুব একটা জায়গা দিতে রাজি নয় (ডিটেল কিছু জানি না), অর্থাৎ হাসিনা ভারত চীনের মধ্যে ভারসাম্য রেখেছেন হয়তো কিছুটা ভারতের দিকেই ঝুঁকে। এবারে হাসিনা যদি সরকার ধরে না রাখতে পারে আর নতুন সরকার যদি আরও বেশি চীন ঘনিষ্ঠ হয় (কারণ এই আন্দোলনে হাসিনার বিরুদ্ধে খবর একটা কারণ তার ভারত প্রীতিও) তাহলে হয়তো ভারতের উত্তর পূর্বাঞ্চল নিয়ে দুশ্চিন্তা আছে। তাই চিকেন্স নেক অঞ্চলকে দিল্লি সরাসরি নিজের নিয়ন্ত্রণে রাখতে চাইবে।
     
    তবে এখন যেটা চলছে সেটা টিপিকাল বিজে-তৃণ  খেউড় বলেই মনে হয়, টপিক চাই তো। ওই রকম কিছু যদি করতেই হয় তাহলে সেটা নিশ্চয় সুকান্ত মজুমদারকে দিয়ে ইনিসিয়েট করবে না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত