• মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r2h | 49.206.10.89 | ০৮ মে ২০২১ ১১:৫১105700
  • এটা কী ভাবে লিখবো সেটা নিয়ে খুব ভাবতে হলো, কারন জেনারালাইজিং, প্রোফাইলিং ইত্যাদি দিকে চলে যাওয়ার খুবই সম্ভাবনা। তারপর মনে হলে লিখেই ফেলি।

    "...লোকাল ট্রেনের ভিড় কামরায় পুরুষের গা ঘষাঘষি, সাময়িক যৌন ভাললাগা, পাবলিক টয়লেটে পুরুষের যৌনতার হাতছানি..." এইটা পড়ে যেমন, ভারতীয় এলজিবিটিকিউ, বা আরো নির্দিষ্ট করে, হয়তো গে মানুষদের মধ্যে কখনো মনে হয় ফ্রিভোলাস যৌন এক্সপ্রেশন বা আকাঙ্খা কি অন্য রকম? মানে কোন স্ট্রেট পুরুষ মেয়েদের সম্পর্কে এরকম বললে, যে পাবলিক ট্রামে বাসে মহিলাদের সঙ্গে গা ঘষাঘষিতে যৌন ভালোলাগা, তাকে একটা পার্ভার্ট বদ ছাড়া কিছুই ভাববো না।
    হোমোসেক্সুয়ালদের কাছে অন্তত আমাদের মত রিগ্রেসিভ মানসিকতার দেশে বাস্তবতা, অপ্রেশনের ছবি অন্যরকম, সেটা বুঝতেই পারি। সেসবের কারনে?

    বা বহু যৌন সঙ্গী, এইটা কি স্ট্রেটদের থেকে বেশি? ভালো মন্দের কোন ব্যাপার নেই এতে, নীতিবিচারও না। কিন্তু আনপ্রটেক্টেড সেক্সজনিত রোগের বিচারে, এর কোন পরিসংখ্যান আছে? অন্তত স্ট্রেট ভারতীয় সমাজে সিরিয়াল মনোগ্যামি তাও একরকম, কিন্তু পলিগ্যামি, সাধারন, ধরা যাক মোটামুটি ছাপোষা মধ্যবিত্তদের মধ্যে খুব কমন তো না বোধয়। হোমোসেক্সুয়াল সম্পর্কে কি বহুগামিতা বা সম্পর্কহীন যৌনতা বেশি কমন? এর পুরোটাই একেবারে ভুল ধারনা হতে পারে, আবার এর পেছনে সামাজিক অবদমন ও নিরাপত্তাহীনতার একটা খুব বড় ভূমিকা থাকতে পারে। স্ট্রেট সম্পর্কে, সম্পর্কগুলির একটা পরিনতি বা ক্লোজার কল্পনা করা কঠিন না, এবং তার থেকে একগামিতা ইত্যাদি। কিন্তু অন্য ক্ষেত্রে হয়তো একেবারে উল্টো, তার জন্যে কিছু?

  • Jaydip Jana | ০৮ মে ২০২১ ১৩:৫১105706
  • @r2h 


    প্রথমেই  ধন্যবাদ এই কমেন্ট টার জন্য।আমার এতবছরের  অভিজ্ঞতায় কিছুটা  সহমত পোষণ  নিশ্চয়ই  করি । তবে এ গল্প আজ থেকে ২০/২২ বছর আগের। আসলে সমকামী মানুষদের যৌনতা সাধন মুলসমাজের লোকজনের মত  চারদেয়ালের নিরাপদ গন্ডীর মধ্যে বিভিন্ন কারণে সম্ভব ছিলনা , এবং আজকের মত ইন্টারনেটের কল্যানে ডেটিং  সাইটের রমরমাও তখন ছিলনা, তখন বিশেষ বিশেষ অঞ্চল  ও রেলের কামরা ছিল নিজের মত মানুষদের খুঁজে পাওয়ার জায়গা।  আর এটা হেটারোনর্মাটিভ ভাবনায় পারভারশান বলে পুরোপুরি দাবি করা যাবে না কেননা এই গা ঘষাঘষি  পারস্পরিক সস্মতিতে হত বেশির ভাগ সময়। এব্যাপারে আরও ডিটেইল  পরের কোনও পর্বে লিখব। 


    বহুযৌনসঙ্গী তথাকথিত স্ট্রেটদের থেকে বেশি বা কম টাও তথাকথিত  সমাজের ভাবনা। সম্পর্কহীন যৌনতা কমন সে ভাবনা থেকেই ভাবা। কেননা ৩৭৭ পরবর্তী সময়ে আজও সমলৈঙ্গিক সম্পর্কটাকেই তো তথাকথিত  মূলসমাজ বিকৃতি ভাবে। কতজন এই অন্য(?) যৌনতাকে অন্তর থেকে মেনে নিতে পারেন!


    আনপ্রটেক্টেড সেক্সজনিত রোগের  পরিসংখ্যান  অবশ্যই আছে। তা যদিও তথাকথিত  স্ট্রেটদের মধ্যেও আছে।  তবে  অদ্ভুত  ভাবে সত্য, এই রোগবালাই-ই এর আড়ালে এতবছর এলজিবিটি আন্দোলন  আটকে গেছে অনেকসময়। ইচ্ছে আছে পরের কোনও পর্বে ডিটেইল  লেখার। 

  • র২হ | 49.206.10.89 | ০৮ মে ২০২১ ১৫:৪৩105710
  • থ্যাঙ্কিউ জয়দীপ।


    হ্যাঁ, বাস্তবতা, পরিস্থিতি, এবং সবচে' বেশি বোধয় অননুমোদন, অবদমন, অস্বীকৃতি, অনিশ্চয়তা এসবের চাপ... অবদমন ও অস্বীকারকে কাউন্টার করার জন্যে যৌন আইডেন্টিটিকে ফ্লন্ট করা যেটা স্ট্রেট অবস্থানে বেশি বেশি মনে হয়, বা যেগুলোকে বেশি ফ্রিভোলাস মনে হয় - সেসব ডিসকানেক্ট... এগুলি হয়তো বাইরে থেকে বোঝা সম্ভবই নয়, যতই এমপ্যাথি প্র্যাক্টিস করা হোক।


    সে যাক, পড়ছি। এই কথোপকথনগুলিই বোধয় জরুরী।

আমার গুরুবন্ধুদের জানানকরোনা
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত


পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন