এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Amit | 121.200.237.26 | ০৯ জুলাই ২০২২ ০২:০৪509711
  • এই সিরিজে টার জন্যে বসে থাকি গোটা হপ্তাহ। বরাবরের মতো এবারেও ভালো লাগলো। 
     
    আচ্ছা - রিনাত আখমেতভ শুনে মনে হলো এটা কি মিডল ঈস্টের আহমেদ নাম থেকেই এসেছে ? ইংলিশ স্পেলিং টা অন্য  যদিও-কিন্তূ ইংলিশ স্পেলিং দিয়ে বোঝা যাবেনা হয়তো। 
  • aranya | 2601:84:4600:5410:ad9e:49a8:90bd:1b41 | ০৯ জুলাই ২০২২ ০২:১১509712
  • দারুণ সিরিজ। শেয়ার করেছি, কিছু বন্ধুর সাথে 
  • যোষিতা | ০৯ জুলাই ২০২২ ০২:৩৮509714
  • আবার ভুল ধরতে এলাম।
    লিমুজিন মস্কোভিচি ।
     
    ওকার নেই।
  • যোষিতা | ০৯ জুলাই ২০২২ ০২:৩৯509715
  • মাস্কভিচ
    ওকার নেই, চ য়ে ইকারও নেই।
  • হীরেন সিংহরায় | ০৯ জুলাই ২০২২ ০২:৪৬509717
  • অমিত
     
    সঠিক বলেছেন। কমুনিসট রাশিয়ায সব মুসলিম নাম রুশীভুত হয়েছে! 
  • &/ | 151.141.85.8 | ০৯ জুলাই ২০২২ ০৩:১৬509718
  • 'গোত্রান্তর' এ পড়ে বেশ অবাক লাগছিল, পামীর মালভূমির এক গ্রামের ছেলে, সোভিয়েত আমলে ওর নাম হয়ে গেল করিম নাসিরুদ্দিনভ।
  • হীরেন সিংহরায় | ০৯ জুলাই ২০২২ ১৪:০০509732
  • আমার বাণিজ্যিক যোগাযোগের  কালে বিশেষ করে কাজাখস্তানে ঠিক সেটাই লক্ষ করেছি।  প্রথম নামটি তুর্কিক পরেরটি রুশীকৃত ।  আমার কন্টাক্টের খাতা থেকে দুয়েকটা -   যেমন আলমিরা আখমেতকারিমোভা (এর ভিতরে আহমেদ ও করিম লুকিয়ে আছে ) সালতানাত সাদিরবায়েভা, হাইদার সুলতানবায়েভ , গুলনারা আলিয়েভা ( আলী থেকে )। দীর্ঘ কাল ব্যাপী প্রেসিডেন্ট নুর সুলতান নজরবায়েভ ।
     
    দুটো অপ্রাসঙ্গিক গল্প 
     
     
    কোন কোন দেশে সাময়িকভাবে নাম বদল হতে  দেখেছি । কাউনাস , লিথুয়ানিয়ার রাস্তার ধারে সিনেমার বিশাল পোস্টার । একজন হাতে বন্দুক নিয়ে আমার দিকে তাক করে আছেন যেন । তাঁর মুখটা চেনা  চেনা কিন্তু নামটা  সম্পূর্ণ অচেনা। আমার সঙ্গী, ইভেলিনাকে  জিজ্ঞেস করতে সে হেসে বলল চিনেছ ঠিক।  এঁকে তোমরা  আর্নল্ড শোয়ারতসেনেগার  বলে জানো কিন্তু লিথুয়ানিয়াতে সে নাম অচল। এখানে তাঁর নাম আরনলদাস শোয়ারতসেনেগারিস। 
     
    স্লোভাকিয়াতে শারনে স্টোনোভা পেয়েছি ।  
  • guru | 103.171.247.97 | ০৯ জুলাই ২০২২ ২২:১০509741
  • যথারীতি আবার খুব ভালো লিখেছেন হীরেনবাবু ,
     
    চালিয়ে যান |
  • Kishore Ghosal | ০৯ জুলাই ২০২২ ২২:১৮509742
  • অদ্ভূত এক দেশের কথা জানলাম, ট্রান্সনিস্ত্রিয়া - মানচিত্র দেখে আন্দাজ হল না, গড়ে কত কিমি চওড়া, শতখানেকের বেশি হবে কি? কিন্তু লম্বায় তো বেশ অনেকটা - হাজার পাঁচ-ছয় তো হবেই।  
  • guru | 103.171.247.97 | ০৯ জুলাই ২০২২ ২২:১৯509743
  • আচ্ছা কমিউনিস্ট রাশিয়াতে সব মুসলিম নাম রুশীভুত হয়েছিলো এটা কিসের জন্য ? এর কারণ কি ইসলামোফেবিয়া ?
     
    আচ্ছা হিরেনবাবু আপনার বিশাল অভিজ্ঞতা থেকে জিজ্ঞেস করছি ইসলামোফেবিয়ার চরিত্র কি ইস্রায়েল , ভারত , পূর্ব বা পশ্চিম ইউরোপে এবং রাশিয়াতে এক ?
     
     
  • guru | 103.171.247.97 | ০৯ জুলাই ২০২২ ২২:৩৯509744
  • আমি রাশিয়ান সোর্স থেকে গত কয়েক দিন ধরেই খবর পাচ্ছি যে পোল্যান্ড এইবার ইউক্রেইন্ আক্রমণ করবেই  যেহেতু গালিসিয়া অঞ্চল এর উপরে তাদের ঐতিহাসিক দাবী আছে (LVOV শহর এর মধ্যে পড়ে ) |
     
    রাশিয়ান সোর্স গুলির বক্তব্য ন্যাটো তার সামরিক ও আর্থিক স্বার্থের জন্য পোল্যান্ডকে সাহায্য করবে এই যুদ্ধে |
     
    পোল্যান্ড এই যুদ্ধে নামলে আমার মতে তা আরেকটি ইউরোপ ব্যাপী যুদ্ধ শুরু করবে ১৯৪৫ সালের পরে যেহেতু ইউরোপের অনেক রাষ্ট্র এখনই তার প্রতিবেশীর রাজ্য দখলে বিশ্বাসী |
     
    অস্ট্রিয়া , হাঙ্গেরি , রোমানিয়া , চেক , স্লোভাকিয়া থেকে শুরু করে ইতালি , ফ্রান্স এমনকি জার্মানি পর্যন্ত এই যুদ্ধে জড়িয়ে পড়বে |
     
    আপনি কি বলেন হীরেনবাবু ?
  • হীরেন সিংহরায় | ১০ জুলাই ২০২২ ০০:৪৯509747
  • কিশোর 
     
    আয়তনে চার হাজার বর্গ কিলো মিটার , চারশ মাইল লম্বা । একেবারে আমাদের বীরভূম জেলার সাইজ । জনসংখ্যা অবশ্য বীরভূমের দশ শতাংশ , চার লক্ষ । মাথাপিছু জাতীয় আয়  তিন হাজার ডলার , ভারতের দ্বিগুণ।   
  • হীরেন সিংহরায় | ১০ জুলাই ২০২২ ০১:০৫509748
  • শ্রী গুরু 
     
    কিএভস্কি রুস রাজা ভ্লাদিমির যখন ভাবছেন কোন ধম্মটা নেবেন , ইসলাম তার দুশ বছর আগেই আরবদের হাত ধরে ক্রিমিয়া পৌঁছে গেছে ।  আজকের ডাগেসতানে ( দেরবেন্ত ) মসজিদের ভিত্তি স্থাপিত হয়েছে ৭ম শতাব্দীতে ( প্রথম গিরজে ৯৮৬ ) ।  তাঁর রাজত্বে স্লাভরা কাঠের পুতুল , নরসরা পাথর পুজো করছে  ভ্লাদিমর সদ্য সদ্য কাঠের প্রতিমা বসিয়েছেন উচ্চতম স্লাভিক দেবতা পেরুনের পাশে । তাঁর রাজত্বে রুস খতরে মে হ্যায় রব ওঠে নি । তিনি ক্রমশ একেশ্বরবাদে আগ্রহী হলেন  জুডাইসম ইসলাম এবং বাইজানটাইন ক্রিস্তিয়ানিজম সব তদন্ত করে খ্রিস্টধর্ম গ্রহণ করেন সেটা ওই ইস্তানবুলের গিরজের ( কনসটানটিনপ্ল ) । ইসলাম বা জুডাইজম গ্রহণ না করার কারণ ( গপ্পটা বিভিন্ন সূত্রে পাওয়া যায় ) তিনি মদ্যপানের এবং একটি বিশেষ পশুমাংসের ভক্ত ছিলেন । অন্যেরা বলতে পারবেন কিন্তু সোভিয়েত ইউনিয়নে ইসলামোফবিয়া সামনে আসে নি । সাম্যবাদের গুণে  !  
  • হীরেন সিংহরায় | ১০ জুলাই ২০২২ ০১:১২509749
  • শ্রী গুরু 
     
    পোল্যান্ড আজ হঠাৎ লুভভ দখল করারজন্য লড়াইয়ে নামবে কি না জানি না সেটা অনেক উঁচু মহলের ব্যাপারতবে আমার অভিজ্ঞতার কথা বলতে পারি -  আমার সদ্য পরিচিত এক ইউক্রেনিয়ান মহিলা বললেন এক সময় অভিযোগটা খুব সরব  ছিল, আমরা ওদের লুভভ কেড়ে নিয়েছি , ফেরত চাইব ! আজ আমাদের বিপদে সবচেয়ে বেশি আশ্রয় দিয়ে সাহায্য করেছে পোল্যান্ড গোটা রোমানিয়ার যা জনসংখ্যা , বিশ লক্ষ , ইউক্রেনিয়ান আজ পোল্যান্ডে ! 
     
    আর যদি ফেরত চাওয়ার কথা বলেন, অস্ট্রিয়া কি লেমবেরগ দাবি করতে পারে না?  
  • যোষিতা | ১০ জুলাই ২০২২ ০২:১৪509750
  • ইসলাম বা জুডাইজম গ্রহণ না করার কারণ হিসেবে যে গল্পটা রুশ দেশে সবচেয়ে জনপ্রিয় সেটা হচ্ছে খতনা করবার ভয়ে উনি প্রাভস্লাভ খ্রীষ্টান ধর্ম নিলেন। মদ ও শুয়োরের মাংস ও কারণ, তবে নাকি গৌন smiley
  • হীরেন সিংহরায় | ১০ জুলাই ২০২২ ০৮:২৩509756
  • শ্রী গুরু
     
    একটা টাইপো চোখে পডলো । সংশোধন করা আবশ্যক 
    "গোটা রোমানিয়ার জনসংখ্যার দশ শতাংশ , বিশ লক্ষ ইউক্রেনিয়ান আজ পোল্যানডে"। 
  • Amit | 120.22.221.90 | ১০ জুলাই ২০২২ ০৯:৩৬509761
  • কেও কেও বিভিন্ন দেশে ইসলামোফোবিয়া র চরিত্র নিয়ে জানতে সত্যি এতো উৎসুক। 
     
    আমার ও জানতে মন চায় এতো গুলো ইসলামিক দেশে অন্য রিলিজিওন গুলোর প্রতি ফোবিয়া কিরকম ? কেন এতো গুলো ইসলামিক দেশে ব্ল্যাসফেমি আইন রাখতে হয় অন্য রিলিজিওন এর লোকেদের হ্যারাস করার জন্যে ? কেন প্রফেট নিয়ে কোনো আলোচনা হলেই এতগুলো দেশে বিক্ষোভ শুরু হয় ? কেন এতো ইসলামিক দেশে মুসলিম দের ইন্টারেস্ট ফ্রি লোন দেওয়া হয় ? বাকিদের দেওয়া হয়না ? কেন এতো গুলো ইসলামিক দেশে হালাল ফুড ছাড়া অন্য খাবার বিক্রি রেস্ট্রিক্ট করা হয় ? গোমাংস খাওয়ার অধিকার নিয়ে যেখানে মুসলিমরা এতো সরব , সেখানে এতোগুলো ইসলামিক দেশে কেন পর্ক নিষিদ্ধ ? কেন এতগুলো ইসলামিক দেশে ইসলামে কনভার্ট করার জন্যে সরকারি মনেটরি ইনসেনটিভ দেওয়া হয় ? 
     
    কেন ? কেন ?
  • Ranjan Roy | ১০ জুলাই ২০২২ ১৬:৫১509766
  • আমার ব্যক্তিগত মতঃ
    প্রত্যেক ধর্ম নিজেদের অন্য ধর্মের তুলনায় শ্রেষ্ঠ মনে করে। এবং একইভাবে সমস্ত আব্রাহামিক ধর্ম অন্যদের দীক্ষিত করার ব্যাপারে বিশ্বাসী। যে সমস্ত রাষ্ট্র খোলাখুলি ভাবে ধার্মিক রাষ্ট্র, তাঁরা স্বাভাবিক ভাবেই রাষ্ট্রযন্ত্রের সাহায্যে এবং বিশেষ আইন কানুন বানিয়ে অন্য ধর্মাবলম্বীদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক বানিয়ে রাখবেন, এটাই স্বাভাবিক। আমি ক'বছর আগের বইমেলায় কোলকাতার ইসলামিক প্যাভেলিয়ন থেকে বাংলায় কুরআন এবং ইসলামিক রাষ্ট্রে নারী ও অন্য ধর্মাবলম্বীদের স্থান বোঝার জন্যে দুটো বুকলেট কিনলাম। তাতে স্পষ্ট করে বলা আছে যে যেহেতু  রাষ্ট্র পরিচালনা ইস্লামিক আদর্শে হবে তাই অন্য ধর্মাবলম্বীদের সেই পরিচালনায় কোন মতামত থাকতে পারে না। তারা বেসিক নাগরিক অধিকার পাবে, ব্যস। মেয়েরাও ইসলামিক আদর্শ মানলে পুরুষের সমানে সব ব্যাপারে অংশ গ্রহণ করতে পারে না। 
       দেখবেন, সানিয়া মির্জার টেনিস খেলার পোষাক নিয়ে কথা ওঠায় টিভিতে জনৈক মৌলবী হাসিমুখে বলেছিলেন--মেয়েদের এতসব খেল্ধূলোর কী দরকার?
    তাই ধার্মিক রাষ্ট্রে যদি সেই ধর্মের লোকজন বিশেষ সুবিধা না পায় তাহলে কিসের ধার্মিক রাষ্ট্র? ভারতে মিশনারী স্কুলে অন্য ধর্মের টিচারদের সঙ্গে ভেদভাব করা হয়। 
    সাভারকরের হিন্দু রাষ্ট্রের কল্পনায় একইভাবে মুসলমানদের কোন স্থান নেই। আমরা যারা এদেশকে হিন্দু রাষ্ট্র ভাবতে ভালবাসি তাঁরা ক্রমশঃ মুসলিমদের কোণঠাসা করার চেষ্টা করছি। কোথাও পঞ্চায়েতে প্রস্তাব পাশ করছি যে মুসলমানদের দোকান থেকে জিনিস কেনা চলবে না। কোথাও কল্পিত জেহাদের জিগির তুলে তাদের বিরুদ্ধে ধর্মযুদ্ধের ডাক দিচ্ছি। 
     না, এগুলো বে আইনি নয়, কারণ এ তো আত্মরক্ষার জন্যে! আর সে অধিকার সবারই আছে।
     
    ইসলামে সুদের ব্যবসা করা হারাম। তাই পাকিস্তানের ইসলামিক ব্যাংক জমা বা ঋণ --কোনটাতেই সুদ দেয় বা নেয় না। কিছু সার্ভিস চার্জ নেয়, সেটা দিয়েই ওভারহেড ম্যানেজ করা হয়।
    ভারতেও অনেক সাধারণ ব্যাংকে কিছু মুসলমান (সবাই নন) জমা খাতায় সুদ নিতে চান না। তাঁরা সেই প্রাপ্ত সুদ ফের ব্যাংককে ফেরত করে দেন অথবা কারেন্ট অ্যাকাউন্টে রাখেন।
     খেয়াল করে দেখুন, ইসলামিক দেশে ওদের ব্যাংক মুসলিমদের যেমন বিনা সুদে ঋণ দেয়, তেমনই তাদের জমাখাতায় সুদ দেয় না। 
     
    এব্যাপারে আমি যদি ভুল বকে থাকি রাহলে হীরেনবাবু বা অন্য কেউ নিশ্চয়ই  সেটা ধরিয়ে দেবেন।
  • Abhyu | 97.81.101.181 | ১০ জুলাই ২০২২ ১৮:০৮509768
  • অমিতবাবুর বেশির ভাগ প্রশ্নের উত্তর - মুসলিম রাষ্ট্র বলে। রঞ্জনদা যেমন বলেছেন (সরকারী সাহায্য না নেওয়া) কোনো মিশনারী স্কুল অন্য ধর্মাবলম্বীদের উপরে ভেদভাব রাখতেই পারে। অতো কেন, রামকৃষ্ণ মিশনের হোস্টেলে অহিন্দু ছেলেদের প্রেয়ার হলে যেতে আমি নিজে দেখেছি। সেটা কথা নয়, কথা হল ভারত তো এখনো হিন্দু রাষ্ট্র নয়, তাহলে ইসলামিক রাষ্ট্রের সাথে তুলনাটা আসবে কেন? যাদের ভারতকে হিন্দু রাষ্ট্র বানানোর ইচ্ছে আছে তারা এই তুলনাটা করতে চাইতে পারে, আপনি আমি কেন করব?
  • হীরেন সিংহরায় | ১০ জুলাই ২০২২ ১৮:৩৮509770
  • রঞ্জন 
     
    পাথরের ওপরে শক্ত ছেনি হাতুড়ি দিয়ে যা লিখলেন তার জন্য কোন বাহবা যথেষ্ট নয়। তবে সুযোগ পেয়ে নিজের দুটো কথা বলে নি । 
     
    দুবাইতে এক ইসলামিক ব্যাঙ্কিং কনফারেন্সে আমি বলেছিলাম " ক্রিস্টিয়ান বাইবেলে বলা আছে ' money shall not beget money "  সুদ নেওয়া পাপ । কিন্তু ওই গস্পেল নানান সম্পাদকের টেবিলে এতবার সংশোধিত হয়েছে যে শেষ ভার্শনটায় এ প্রসঙ্গটা বাদ পড়ে গেলো।  ইসলামে এ কথাটা খুব স্পষ্ট করে বলা আছে । মনে রাখা ভাল কুরানের কোন এডিটিং হয় নি হিব্রু বাইবেলেরও নয় । " 
     
    কোন মানুষ প্রতিবাদ করেন নি । সেখানে সব ধর্মের লোক ছিলেন। 
     
    ইউরোপে সিটি ব্যাঙ্কে আমরা ইসলামিক ফাইনান্সিং শুরু করেছি আটের দশকে । ইউরোপীয় ঋণ গ্রহীতা যাতে সই করলেন তাতে সুদের উল্লেখ ছিল না সেটাকে অন্য মোড়কে রাখা হয় । সলোমন গোল্ডম্যানের মতো ইহুদি ইনভেস্টমেন্ট ব্যাঙ্কাররা মহোৎসাহে নেমে পড়েন।  জমা টাকায় সুদ নেই ঋণের টাকায় সুদ নেই ব্যাঙ্ক তবে বাঁচে কিসে ?  শুধু সার্ভিস চার্জ নয় এখানে কৌশল আছে যেটা শিখেছি ৩৫ বছর আগে । ভাঙ্গাটা ঠিক হবে না ।   
     
    বিজনেস ইজ বিজনেস।
     
    ক্রমশ সিটি ও পরে  স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্ক ইসলামিক ব্যাঙ্কিং প্রোডাক্ট বাজারে আনে  আম জনটার জন্য  আরব ব্যাঙ্কদের জন্য মাঠ খালি করবো কেন ? । ইংল্যান্ড সহ ইউরোপের নানা দেশে , ইন্দোনেশিয়া মালায়েসিয়া সর্বত্র ।
     
    একটা বেয়াড়া  মন্তব্য : আব্রাহামিক ধর্মের ইউরোপ আগমনের আগে এই মহাদেশে কোন ধর্ম যুদ্ধ ঘটে নি  পাথর গাছ যে যা মনে করেছে তার পুজো করেছে। । ১৭শ শতাব্দীতে ক্যাথলিক প্রটেস্টাণ্টের লড়াইতে অন্তত আশি লক্ষ লোক মারা যান একই প্রভুর নামে , ধর্মের নামে। জার্মানি থেকে যে প্রথম দল আমেরিকা যান তারা এই মৃত্যু ময়দান  থেকে পালাতে চেয়েছিলেন।  
  • হীরেন সিংহরায় | ১০ জুলাই ২০২২ ১৯:২১509772
  • প্রসঙ্গত ঃ ইসলামিক দেশ টিউনিসিয়ার পর্যটন মন্ত্রী একজন ইহুদি ( রেনে ত্রাবেলসি) 
  • guru | 103.170.182.18 | ১০ জুলাই ২০২২ ১৯:৩৭509773
  • হীরেনবাবু ও রঞ্জনবাবুকে অনেক ধন্যবাদ অনেক অজানা তথ্য নিয়ে সামনে আসার জন্য |
     
    আরো একটি আশ্চর্য তথ্য আমি সম্প্রতি দেখেছি | ভারতীয় অর্থনীতিতে রেমিট্যান্স একটি বিশাল ব্যাপার এবং ভারতীয় রেমিট্যান্সের একটি বড়ো অংশই আসে পশ্চিম এশিয়ার মুসলমান দেশগুলিতে কর্মরত ভারতীয় শ্রমিকদের থেকে এবং কেরালা গুজরাট প্রভৃতি উপকূলীয় রাজ্যগুলির অর্থনীতি মূলত চলে এই রেমিট্যান্স খাত থেকেই |
     
    আমার পরিচিত একজন বাঙালী হিন্দু ইনভেস্টমেন্ট ব্যাংকার ভদ্রলোক গত প্রায় ১৫ বছর পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশে কাটিয়েছেন এবং বর্তমানে সৌদি আরবে থাকেন | তিনি কিন্তু বর্তমানে খুব নিষ্ঠাভরে এখন রোজা পালন করেন | ওনার বক্তব্য এতে ওনার শরীর ভালো থাকে |
     
    হীরেনবাবু আমি সম্প্রতি দেখেছি ইউরোপের অন্যতম বড়ো মসজিদ রাশিয়ার মস্কোতে তৈরী হয়েছে এবং চেচনিয়ার অনেক মুসলিম অফিসার এখন ইউক্রেইন্ এ পুতিন সাহেবের বাহিনীর নেতৃত্ব দিচ্ছেন | এখানে মনে রাখা ভালো যে এই পুতিন সাহেবের আমলেই চেচনিয়াকে রাশিয়ান বাহিনী প্রায় গুড়িয়ে মাটিতে মিশিয়ে দিয়েছিলো | এটি মাত্র ২০ বছর আগের ব্যাপার | আরেকটি ব্যাপার হলো যে আমি যেইভাবে ওয়ার অন টেরর এর নামে ইউরোপ বা আম্রিকাতে বিভিন্ন্য নেতাদের ইসলামোফোবিক মন্তব্য মূলত হজরত মোহাম্মদের বিরুদ্ধে করতে দেখেছি , পুতিন সাহেবের আমলে রাশিয়াতে তার সেই রকম কোনো ব্যাপার দেখিনি যদিও রাশিয়াতে এই একই সময়ে বেসলান এর মতো টেররিস্ট এটাক হয়েছে |
     
    আপনাকে আমার প্রশ্ন হলো যে তাহলে কি রাশিয়া ও ইউরোপের বা আম্রিকার আব্রাহামিক ধর্মের ইন্টারপ্রিটেশন এর মধ্যে কোনো মূলগত পার্থক্য আছে ? রাশিয়ান অর্থডক্স ধর্ম ও ইউরোপের ক্যাথলিক প্রটেস্টাণ্টের বা আম্রিকার এভাঞ্জেলিস্ট ধর্ম কি তাহলে আলাদা ? নাকি রাষ্ট্র ও সমাজ আলাদা বলে ইসলামের প্রতি attitude রাশিয়া বা ইউরোপ আম্রিকাতে আলাদা ?  
  • ধুরধুর | 2405:8100:8000:5ca1::b1:e222 | ১০ জুলাই ২০২২ ১৯:৪১509774
  • বা বা বা অমিতচাড্ডি গুরুছাগু দুইই নেদে ভরিয়ে  রাখছে
  • Amit | 121.200.237.26 | ১১ জুলাই ২০২২ ০০:৩৭509781
  •  ১০ জুলাই ২০২২ ১৬:৫১  এবং ১০ জুলাই ২০২২ ১৮:০৮ পোস্টের প্রেক্ষিতে: 
     
    আমারও ব্যক্তিগত মত: এতগুলো দেশে যেখানে ইসলামের অন্য সব ধর্মের প্রতি ফোবিয়া আছে , সেখানে তার প্রতিক্রিয়া হিসেবে কিছু জায়গায় পাল্টা ইসলামোফোবিয়া ও দেখা যায়। একদিকের টলারেন্স লেভেল কিঞ্চিৎ বেটার হলে অন্যদিকেও হয়তো তাই হতো। সেটা হয়নি। 
     
    আর কয়েকটা দেশে সারাক্ষন অন্য ধর্মের প্রতি ঘৃণার চাষ হতে থাকবে আর অন্য সব  দেশে তার জবাবে নির্বিকল্প সমাধি চলবে দুনিয়া এখনো সেই লেভেলে পৌঁছয় নি। নিউটনের ৩র্ড-ল এখনো অনেক ক্ষেত্রে খেটে যায়। 
     
    যাকগে - হিরেন বাবুর টোয়ি বেলাইন করতে চাইনা। একজন সম্পূর্ণ অপ্রাসঙ্গিক ভাবে একাধিক টইতে চাদ্দিকে অবাধ & আনপ্রোভোকড ইসলামোফোবিয়ার ন্যাকামি টা না করলে কোনো মন্তব্যও করার দরকার পড়তো না। 
     
    লেখা এগোক। 
  • যোষিতা | ১১ জুলাই ২০২২ ০১:২২509782
  • রাশিয়াতে ইসলামোফোবিয়া কতটা ছিল বা কতটা ছিল না, এটা এক বাক্যে প্রকাশ করার মত বিষয় না। তবে ছিল না বলাটা ভুল। ছিল। আছে।
  • guru | 103.175.62.245 | ১১ জুলাই ২০২২ ০৮:৪৩509783
  • @যোষিতা
     
    রাশিয়াতে ইসলামোফোবিয়া নিয়ে আমার যেটা জানার ইচ্ছে আছে সেটা হলো যে এই ইসলামোফোবিয়া কি ইউরোপ আম্রিকার সমগোত্রীয় ?  
     
    রাশিয়ান অর্থডক্স ধর্মের সঙ্গে ইউরোপের ক্যাথলিক প্রটেস্টান্ট এবং আম্রিকার ইভাঞ্জেলিস্ট ধর্মের বিশেষ কোনো মিল নেই বলেই আমার ধারণা| ঐতিহাসিক ভাবেই তাই রাশিয়ার সঙ্গে ইসলামের যে সম্পর্ক তা পশ্চিমের সঙ্গে একরকম হবেনা বলেই আমার ধারণা সেই কারণেই ইসলামোফোবিয়ার চরিত্র রাশিয়া ও পশ্চিমে আলাদা হবে বলেই আমার মনে হয় |
     
    আপনার মতামত জানবার আগ্রহ রইলো এই বিষয়ে |
     
    হীরেনবাবু সম্প্রতি মিডিয়া রিপোর্ট যেগুলি ইউরোপ থেকে আসছে তাতে বলছে যে ইউরোপ রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করার ফলেই খুব ইনফ্ল্যাশন এর শিকার | আম্রিকাতেও এই একই পরিস্থিতি হতে যাচ্ছে | ফ্রান্স বা জার্মানি তে শুনছি তো মানুষ মূল্যবৃদ্ধির বিরুদ্ধে মাঠে নামছে | এইরকম পরিস্থিতিতে ইউরোপ আম্রিকা আর কতদিন রাশিয়ার সঙ্গে যুদ্ধ চালাতে পারবে বলে আপনার মনে হয় ?
  • Sobuj Chatterjee | ১১ জুলাই ২০২২ ২১:২০509798
  • পড়ি আর মুগ্ধ হই। 
  • ইমানুল হক | 117.227.38.23 | ১৩ জুলাই ২০২২ ০৯:৪৮509824
  • লেখা জানার। আরো জানার ইচ্ছে বাড়িয়ে দেয় রঞ্জনবাবু, হীরেনবাবুদের কথার পিঠে কথাগুলো। চলুক
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন