এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • :|: | 174.251.162.12 | ৩১ মার্চ ২০২২ ২৩:৩৫505859
  • ওরে বাবা! আবার বাদুড়! এই এতো কোভিড কাণ্ডের পরেও! :)
    সিরিজটা খুব ইন্সপায়ারিং।   
  • Abhyu | 198.137.20.25 | ০১ এপ্রিল ২০২২ ০১:৩৫505861
  • মার্চ একত্রিশ ২০২২তে আমেরিকার গুগুলে এইটা দেখাচ্ছে। বাস্তবে তা নয়?
  • হীরেন সিংহরায় | ০১ এপ্রিল ২০২২ ০২:৩২505862
  • দেখাচ্ছে । তবে এটিকে লন্ডনের ব্যাংকাররা আমোল দিচ্ছেন না। এই দরে কোন ট্রেড লন্ডন বাজার দেখে নি। প্রশ্ন খুব সহজ - ডলারের বিনিময়ে রুবল  কিনছে কে? 
  • dc | 122.183.169.210 | ০১ এপ্রিল ২০২২ ০৭:৪০505864
  • এটা তো আর্টিফিসিয়ালি বানানো ডিম্যান্ড! পুটিন জোর করে বলছে গ্যাস কিনতে হলে রুবলে দাম দিতে হবে, এদিকে ইইউ রাজি না। এখানে রুবলের যে স্পাইক দেখচ্ছে সেটা রাশিয়ান সেন্ট্রাল ব্যাংক অনেকগুলো রেস্ট্রিকশান আনার ফলে হয়েছে, সেগুলো সরিয়ে নিলে আবার রুবল কোল্যাপ্স করবে। 
  • dc | 122.183.169.210 | ০১ এপ্রিল ২০২২ ০৭:৪৪505866
  • ভুল বলেছি, স্পাইক না, স্পাইকের পরবর্তী ডিপ্রেশান আর্টিফিশিয়ালি বানানো। 
  • Guru | 223.191.33.194 | ০২ এপ্রিল ২০২২ ১১:৩৩505916
  • অসাধারণ হয়েছে লেখাটি l আরো likhun l 
  • Guru | 223.191.33.194 | ০২ এপ্রিল ২০২২ ১১:৪৩505917
  • হিরেনবাবু ও ডিসি , একটা ব্যাপার বুঝ্তে পারলামনা Europe মানে জার্মানি এতদিনের রাশিয়া থেকে প্রায় জলের দরে গ্যাস কিনতো l আজকে রুবল দিয়ে কিনলে আরো সস্তাতেই পাবে l তাহলে Europe এখনো কেনো রুবল দিয়ে গ্যাস কিনতে চাইছেনা ? জার্মানি আর ফ্রান্স কেন ডলার চাইছে ?
  • Guru | 223.191.33.194 | ০২ এপ্রিল ২০২২ ১২:১১505919
  • সমগ্র ইউরোপ বোধহয় এক নয় এ ব্যাপারে l  Hungary  আর  ফ্রান্স  বোধয়  রুবল  দিয়েই  গ্যাস  নেবে l  জার্মানিও বোধয়  সেই  রাস্তাতেই  হাঁটবে  l           কি বলেন  হিরেনবাবু ?
  • হীরেন সিংহরায় | ০২ এপ্রিল ২০২২ ১৪:৩৩505920
  • শ্রী পুতিন একাধিকবার জানিয়েছেন রুবেলে দাম না দিলে গ্যাসের কল বন্ধ করে দেবো ফ্রান্স জার্মানি বলেছে আমরা রুবেলে দাম দেবো না দু পক্ষই এখন মুখ রক্ষামূলক সমাধান  খুঁজছে – দু তরফ বিজয়ীর বেশে সভাগৃহ ত্যাগ করতে চায় পুতিন কল বন্ধ করেন নি ইউরোপ ইউরোতে দাম দিয়ে চলেছে , এযাবৎ

    সকল তেল ও গ্যাস সরবরাহের মেয়াদি চুক্তি হয় ডলারে  বা সমমূল্যের ইউরোতে । আমার ব্যাংকিং জীবনের সূচনা থেকেই দেখে এসেছি প্ল্যাট টেলিগ্রাম - যার ভিত্তিতে ক্রুড অয়েলের ব্যারেলের দাম নির্ধারিত হয়ে থাকে । ক্রেতা তার দেয় ডলার পরিমাণটি অগ্রিম তার ব্যাঙ্কের সঙ্গে বুক করে রাখে – ফলত এই মুহূর্তে গোটা পশ্চিম ইউরোপের ব্যাঙ্কগুলিতে বহু কোটি ফরওয়ার্ড ডলার/ইউরো  বুক করা আছে । রুবেলে দাম দিতে গেলে সেই কনট্র্যাক্ট গুলিকে আনওইয়াইনড ( বাংলা খুঁজে পেলাম না )  করতে হবে এবং রুবেল কিনতে গেলে রুবেলের দাম বাড়বে। ট্রেডিঙের অঙ্ক উঠবে শিকেয়।

    শ্রীমতী এলভিরা  নাবিউলিনা ( কেন্দ্রীয় ব্যাঙ্ক গভর্নর ) খোলা বাজারে -মানে যতটুকু খোলা আছে- রুবেলের কেনাবেচা করে একটা কিম্ভুত বিনিময় মূল্য দেখাচ্ছেন যেটা হবে বলে মনে হচ্ছে – ইউরোপিয়ান ক্রেতা ডলার বা ইউরোতে দামটা দেবে , সঙ্গে সঙ্গে রাশিয়ান কেন্দ্রীয় ব্যাঙ্ককে জানাবে সেই পরিমাণ দলার/ইউরো জেন তৎক্ষণাৎ রুবেলে বিনিময় করা হয় সেই রুবেল পরিমাণটি গাজপ্রমের অ্যাকাউনটে জমা হবে

    শ্রী পুতিন রাশিয়ানদের কাছে হিরো হলেন – দ্যাখেন ওদের  ক্যামন টাইট দিসি ! জার্মানি ফ্রান্স ইতালি বলবে দেখুন আমরা সেই পুরনো কায়দায় দাম দিয়ে যাচ্ছি।  পুতিনকে আমরা পাত্তা দিই না

    সন্ধে ডেলায় এ কোন খেলায় করলে নিমন্ত্রণ
    ওগো খেলার সাথী !
     
  • হীরেন সিংহরায় | ০২ এপ্রিল ২০২২ ১৫:১১505922
  • সকলের জ্ঞাতার্থে জানাই - আমার উপরোক্ত পত্রের ভয়াবহ বানান গুলি একান্ত অনিচ্ছাকৃত । নিজগুণে মার্জনা করবেন ! 
  • Debanjan Banerjee | ০২ এপ্রিল ২০২২ ১৭:০৫505927
  • হিরেনবাবু খুব ভালোই ব্যাখ্যা করেছেন l আচ্ছা ইউরোপ ও রাশিয়া তো ন্যাটো আর ডলারকে বাইপাস করেই গ্যাস কেনাবেচা করতে পারে l তাহলে আর এই ইউক্রেইন্ এর জন্য এতো যুদ্ধ হতইনা l ইউরোপের কি এটাই করা উচিত ? আপনি কি বলেন ? 
  • হীরেন সিংহরায় | ০২ এপ্রিল ২০২২ ১৭:২৭505928
  • এটা বানিজ্যিক সিদ্ধান্ত। ন্যাটোর নয়। কনট্রাক্ট ডলারে হয় । বদলে ইঊরো করা গেল না হয় কিন্তু 
    সুইফট ব্যবহার বন্ধ থাকলে পেমেন্ট হবে কি ভাবে?
  • Debanjan Banerjee | ০২ এপ্রিল ২০২২ ২১:০৬505932
  • হিরেনবাবু রাশিয়ার নিজস্ব একটি সিস্টেম আছে কি যেন নাম (SPSS) বোধয় l ইউরোপ অন্তত শুধু রাশিয়ার সঙ্গে বাণিজ্যের জন্য এই সিস্টেমটি ব্যবহার করতেই পারে l কি বলেন ? দেখুন এই মামলাটি ইউক্রেইন্ (আম্রিকা )আর রাশিয়ার মধ্যে l ইউরোপে কেন মাথা গলাতে যাবে এর মধ্যে ? আমার মনে হয় যুদ্ধ আরো কয়েকটি সপ্তাহ গড়ালে জার্মানি রুবল আবার ব্যবহার করতে পারে l কি বলেন আপনি ? 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন