এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ১২ জুন ২০২২ ০৫:১১508868
  • এই লেখাগুলো, ছবি --সব আমাদের এই কঠিন সময়ের দলিল হয়ে থাক। হিংস্রতার দলিল,  মানবতার দলিল।
  • Sobuj Chatterjee | ১২ জুন ২০২২ ১৬:১৩508922
  • প্রতি লেখায় যত্ন ও দরদ দারুন ভাবে উপস্থিত। না পড়লে ই মনে হয় কিছু হারাই! 
  • যোষিতা | ১২ জুন ২০২২ ১৬:২৭508924
  • "সদর রাস্তা বা অটোবানের পাশেই "....
    হাইওয়েকে অচোবান বলে জারমান ভাষায়। ইউক্রেনিয়ান বা রাশিয়ানে শোসে (Шоссе).
  • যোষিতা | ১২ জুন ২০২২ ১৬:২৮508925
  • অচোবান   
    অটোবান
  • হীরেন সিংহরায় | ১২ জুন ২০২২ ১৬:৪৭508928
  • ধন্যবাদ ! আমি  পরিচিত অটোবান শব্দ ব্যবহার করেছি! মোটরওয়ে লিখতে পারতাম! তবে জার্মানটা চলে আসে যে !
  • যোষিতা | ১২ জুন ২০২২ ১৬:৫৪508929
  • তবে জার্মানটা চলে আসে যে ! 
     
    হি হি হি হি
  • Kishore Ghosal | ১২ জুন ২০২২ ১৯:৪৩508937
  • ক্ষমতালোভী নির্লজ্জ মানুষের মনুষ্যত্ব হারানোর অসামান্য এক চিত্রকথা। 
  • guru | 103.175.168.173 | ১৩ জুন ২০২২ ১৪:৪৭508960
  • যুদ্ধ কতদিন চলবে কে জানে ? রাশিয়া দাবি করছে তারা ইউক্রেইন্ এর এক পঞ্চমাংশ দখল করে ফেলেছে | নিরীহ কত মানুষ যে মারা গেছে কে জানে ? রাশিয়া চায় যে উক্রাইনের আর কোনোদিন ন্যাটো তে যোগ দেবেনা |
     
    এই সাক্ষাৎকারটি দেখলেই বুঝতে পারবেন যে রাশিয়া যুদ্ধ তাড়াতাড়ি থামাতে চাইছেনা |
     
  • Kishore Ghosal | ১৩ জুন ২০২২ ১৯:৩৫508965
  • রাশিয়া  ইউক্রেনকে  "existential threat" বলে মনে করছে!  এমন যুক্তি ভাবা যায়?  
  • guru | 103.170.182.238 | ১৫ জুন ২০২২ ১০:৩০509019
  • @কিশোরবাবু এই যুদ্ধের বীজ পোঁতা হয়েছিলো ২০০৩ সালে ইরাক যুদ্ধের সময়েই যখন আম্রিকা ঠিক সেই ইরাককে "existential threat" বলে ছিলো | 2003 না হোলে ২০২২ হতোনা |
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন