এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শ্রমণ দত্তরায় | 45.64.227.226 | ৩১ মার্চ ২০২৩ ১২:০০518058
  • অবশ্যই সাধু প্রস্তাব। কিন্তু একটি ব্যক্তিগত মতামত দিয়ে রাখি। আমাদের দেশে পলিফোনিক আঙ্গিকে লেখার প্রচলন খুবই কম। অর্থাৎ একই বিষয়কে বিভিন্ন দৃষ্টিকোণকে একই ছাদের তলায় রেখে ডিসকোর্সমূলক গ্রন্থ। মলয়বাবু অবশ্যই হাংরি যুগ লিখবেন, কিন্তু পাশাপাশি যাঁরা ওই সময়কালকে যথেষ্ট রক্ষণশীল চোখে দেখেন এখনো, বা অতীতে দেখেছেন বা মুক্তভাবে দেখলেও 'যুগের' অভিধায় ফেলতে নাচার - তাঁদের সবার নিজের নিজের দৃষ্টিভঙ্গি নিয়ে হাংরি সম্পর্কে লেখা উচিত। সবটা একসঙ্গে মিলিয়ে একটা বই বের করা হলে জিনিসটা অনেক বেশি গ্রহণযোগ্য হবে। হ্যাঁ, কলেবর টি বড়োই বিপুল হবে। সেটা প্রকাশক মানবেন কিনা জানিনা।
  • Malay Roychoudhury | ৩১ মার্চ ২০২৩ ১৭:২৯518067
  • কে লিখবে ?
  • কালনিমে | 103.244.242.176 | ১১ এপ্রিল ২০২৩ ১৪:৫২518551
  • Dr. Nandini Dhar এর একটা লেখার link গুরু তেই ছিল - ওঁর মত কেউ লিখলে বোধ হয় ব্যাপারটা balanced হয়।
  • ছোঃ | 43.251.171.143 | ১২ এপ্রিল ২০২৩ ১৬:০২518567
  • মানবেন্দু রায় লিখেছিলেন "পিগমীদের অদ্ভুত কাহিনী" - ১৯৮৪-র ডিসেম্বর-এ সম্ভবর প্রকাশ দাস এর স্বকাল কাগজে। "বিভ্রমের বাস্তবতা বাস্তবতার বিভ্রম" বইতে আছে।
     
  • Malay Roychoudhury | ১৮ এপ্রিল ২০২৩ ১৮:১৭518837
  • নন্দিনী ভড়ের লেখা কিছুটা ঝেঁপে দেবো । মানবিন্দু রায়ের লেখাটা কোথায় পাবো ? সন্দীপ দত্ত থাকলে না হয় যোগাড় করা যেতো ।
  • ছোঃ | 103.76.82.35 | ১৮ এপ্রিল ২০২৩ ২২:২৭518841
  • মানবেন্দুকে ফোন করে নেন - নয় শূন্য সাত তিন আট পাঁচ দুই সাত নয় তিন 
    আরো গুচ্ছ গুচ্ছ হাংরি মেটেরিয়াল জমানো আছে ওঁর কাছে। দু তিনটে বই লেখার জন্য যথেষ্ট।
    ঝেঁপে দেবার ইনটেন্টটাও বলে দেবেন।
     
    সেটা করতে না পারলে প্রকাশ দাস তো জীবিত। ফেসবুকেও অ্যাকটিভ। 
     
    কিন্তু এতদিনেও লেখাটা পড়েননি? ৪০ বছর আগে লেখা? 
  • Malay Roychoudhury | ১৯ এপ্রিল ২০২৩ ১১:৩২518852
  • হাংরি নিয়ে যারা গবেষণা করেন তাদের কাছেই খবর পাই । মানবেন্দুর রচনাটার কথা কেউ তো বলেনি । ড্যানিয়েলাও নিশ্চয়ই পায়নি ; নয়তো আমাকে জানাতেন । মোবাইল নং দেবার জন্য ধন্যবাদ । প্রকাশক ১০০ পৃষ্ঠা বেঁধে দিয়েছেন । তার মধ্যেই যতোটা আঁটাতে পারি ।
  • * | 50.7.93.29 | ১৯ এপ্রিল ২০২৩ ১৪:২৮518855
  • নিজের প্রাসাদ ছেড়ে কেন যে কুটিরে যেতে চাও  - উদয়ন ঘোষ (স্বকাল -৮ ডিসে '৮৪-জানু '৮৫ পৃঃ ৩-১২, সম্পাদক : প্রকাশ দাস) 
    এইটাও পড়তে পারেন। শক্তির উদ্দেশ্যে লেখা। 

    মলয় কে চরিত্র করে যে কয়টি গল্প উপন্যাস লিখেছিলেন উদয়ন ঘোষ, সব পড়েছেন আপনি? নাকি  "মলয় পোস্টকলোনিয়াল মলয় পোস্টমর্ডান" প্রবন্ধই শুধু? ড্যানিয়েলা নিজে পড়েছেন সেগুলি? 
  • Malay Roychoudhury | ১৯ এপ্রিল ২০২৩ ১৮:২৮518857
  • হাংরি আন্দোলনের জন্য ‘হাংরি’ শব্দটা আমি নিয়েছিলুম চসারের In the sowre Hungry Tyme বাক্য থেকে। হাংরি টাইম অর্থাৎ ‘খারাপ সময়’। কিন্তু যারা আন্দোলনে যোগ দিলেন তারা প্রায় সকলেই শব্দটাকে “খাওয়ার” সঙ্গে গুলিয়ে ফেললেন। নিজেদের পত্রিকার নাম রাখলেন ক্ষুধার্ত, ক্ষুধার্ত খবর, ক্ষুধার্ত প্রতিরোধ ইত্যাদি। তাঁরা বলতে চাইলেন তাঁরা ক্ষুধার্ত, তাঁরা খেতে পান না, অথচ সকলেই ভালো চাকরি করতেন, নিজেদের বাড়ি বা ফ্ল্যাট করে ফেলেছিলেন। সমাজের অবস্হা যে খারাপ হয়ে চলেছে সে কথা আর কেউ বলতে চাইল না। সবাই বলতে চাইল যে Hungry Tyme মানে ভুখা-মানুষ। এমন কি দেবীপ্রসাদ বন্দ্যোপাধ্যায়ের মতন একজন জ্ঞানিগুণী অধ্যাপকও Hungry Tyme  বুঝতে পারলেন না। চন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে দেয়া সাক্ষাৎকারে উনি বলেছেন, “তৃতীয় বিশ্বের অধস্তন দেশ থেকে হাঙ্গার বা হাংরি শব্দ পেতে চসার পর্যন্তই যেতে হল কেন ?”
  • Malay Roychoudhury | ১৯ এপ্রিল ২০২৩ ১৯:০৬518859
  • নাকতলায় একদিন টেলিফোন পেলুম, “মলয়, আমি উদয়ন বলছি, উদয়ন ঘোষ, আপনাদের পাড়ায় এসে গেছি, রিকশঅলাকে বলবেন ট্রান্সফরমার স্ট্যাণ্ড”। ২০০১ সালে আমার ছোটোগল্প নিয়ে একটা প্রবন্ধে উদয়ন  লিখেছিলেন, “যত দিন যাচ্ছে, মলয়ের লেখা যত পড়ছি, ততই মনে হচ্ছে, তাঁকে নিয়ে মহাভারত লেখা যায়।” তখনও পর্যন্ত ওনার সঙ্গে আমার সামনাসামনি দেখা হয়নি, ওনার বইপত্রও পড়িনি। ভাবলুম, যাক, কেদার ভাদুড়ির মতন আরেকজনকে পাড়ায় পাওয়া গেল মোদো-আড্ডা দেবার জন্য। একটা পিটার স্কটের বোতল কিনে হাজির হলুম, দেখি উদয়ন শয্যাশায়ী, মন খারাপ হয়ে গেল। আমায় দেখে বিছানা থেকে ধড়মড় করে উঠতে যাচ্ছিলেন, বারন করলেন ওনার স্ত্রী। হাঁপানিতে ধরেছে, লিখতে পারছেন না বলে ডিপ্রেশান, নানা রকম যন্ত্রপাতি ওনার বিছানা ঘিরে। আড্ডা হল কিছুক্ষণ, আমি যেমন শক্তি চট্টোপাধ্যায়কে বই ছাপাবার টাকা দিয়েছিলুম, উনিও শক্তিকে দিয়েছিলেন, আমাদের দুজনের একই অভিজ্ঞতা; মদ খেয়ে ফতুর করে দিয়েছে শক্তি। মাঝে-মাঝে যেতুম, উনি শয্যাশায়ী। ওনার আর শান্তিরঞ্জন বন্দ্যোপাধ্যায় আর শান্তি লাহিড়ীর একই অবস্হা, পঞ্চাশ দশকের কবি-লেখকদের সঙ্গে চিপকে থেকে গর্ব বোধ করার দরুন নিজের লেখার সময় দুমড়ে ছোটো করে ফেলতে হয়েছিল। একদিন উদয়নের মেয়ের টেলিফোন পেলুম যে মারা গেছেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন