এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ১৫ মার্চ ২০২৩ ০৮:৫৬517412
  • এটা মলয়বাবু 'টপ' দিয়েছেন।
    (আমার এবং মলয়বাবুর সময়ের লিঙ্গো)।
  • π | ১৫ মার্চ ২০২৩ ১১:২৫517416
  • কিন্তু আমার যে সেরকম আদৌ লাগছেনা! 
    পোস্টগুলো নিয়ে তো ছিলই, মন্তব্যে আরো বাড়ল, অস্বস্তি, বিরক্তি ইত্যাদি। 
  • Ranjan Roy | ১৫ মার্চ ২০২৩ ১২:৫৬517419
  • সেকি? মলয়বাবু তোমার ছবি তোমার অনুমতি ছাড়াই পোস্ট করেছেন?  এটা কী করে হয়?
    তাহলে অ্যাডমিনদের উচিত ডিলিট করা।
    তবে আমার মন্তব্যটা ছিল "পাই" শব্দের খেলা নিয়ে।
  • Malay Roychoudhury | ১৬ মার্চ ২০২৩ ১০:৩৮517454
  • পাই যদি প্রশ্রয় না দিতেন তাহলে আমার গুরুত্বপূর্ণ বইগুলো কমপিউটারেই থেকে যেতো। তাই.....
  • Ranjan Roy | ১৬ মার্চ ২০২৩ ১৭:৩৭517474
  • থ্রি চিয়ার্স ফর পাই, লেখালেখিতে সদা প্রশ্রয়দাতা!!
  • Nilanjan Chatterjee | ১৬ মার্চ ২০২৩ ২১:৩০517485
  • বিশ্ব পাই দিবস ২০২৩ ছিলো বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের ১৪৪ তম জন্ম দিবস । Gematria এর অঙ্কানুসারে  
    Wrist Watch = ৮৯ + ৫৫ = ১৪৪
    আমি এই দিন চাকরি ক্ষেত্রে যে wrist watch টি
    গবেষণা শুরু করেছিলাম ( টাটা Steel) এ, তার পরিসমাপ্তি ঘটলো এই দিন ।
    জানলাম :- Einstein's Rebirth = Quantum-Truth .
  • Ranjan Roy | ২০ মার্চ ২০২৩ ০৯:৪৬517653
  • নরেন্দ্রপুর মিশনের কলেজের গণিতের অধ্যাপক ডক্টর ননীগোপাল মণ্ডল  'একটি সংখ্যার আত্মকথা' নাম দিয়ে 'পাই' সংখ্যার বিবর্তন ও আজ অবধি কত ডেসিমেল পর্য্যন্ত তার ভ্যালু বের করা গেছে সেটা নিয়ে চমৎকার প্রবন্ধ লিখেছেন।
    পাই= ৩.১৪১৫৯২৬৫৩৫৮৯৭৯৩২৩৮৪৬৩.........
    আর ১৪ই মার্চ, ১৮৭৯ সালে আইন্সটাইনেরও জন্মদিন। 
    পাইয়ের নামকরণ ১৭০৬ সালে ইংরেজ গণিতজ্ঞ উইলিয়াম জোন্স দ্বারা। কিন্তু পাবলিক ডোমেইনে জনপ্রিয় করার কৃতিত্ব সুইডিশ গণিতজ্ঞ লিওনার্ড অয়লারের, ১৭৪৮ সালে, 'Introduction in analysis infinitorum'  বইয়ে।
  • . | 2607:fb90:e3b7:d662:9865:535a:9823:9dfe | ২৯ অক্টোবর ২০২৩ ০১:৩৫525296
  • .
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন