এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 2402:8100:25d2:c534:c5ef:4f8b:c796:abc7 | ২৪ মার্চ ২০২৩ ২২:০২517802
  • হাহা হিহি হোহো ... 
  • Sanatan Mallaik | ২৫ মার্চ ২০২৩ ১০:০৭517808
  • হিংসুটেদের শেষ নেই
  • Malay Roychoudhury | ২৫ মার্চ ২০২৩ ১২:৫৬517817
  • নাহ !  যা বলেছেন সনাতন । আরও কতো দেখবেন ।
  • অনিমেষ গুহ | 2405:8100:8000:5ca1::107:76d3 | ২৫ মার্চ ২০২৩ ১৩:০৭517819
  • সাবর্ণ রায়চৌধুরী কে? সাহিত্যিক, কবি, সঙ্গীতজ্ঞ, চিত্রশিল্পী, ক্রীড়াবিদ, অভিনেতা, সমাজ সংস্কারক, প্রাবন্ধিক, ঐতিহাসিক - কোনো মনিষী ??
  • Malay Roychoudhury | ২৫ মার্চ ২০২৩ ১৯:০২517835
  • ৪৯ বায়ু
  • কোনো মনিষী | 173.49.254.96 | ২৬ মার্চ ২০২৩ ০০:৫০517843
  • বানিজ্যবিদ 
  • পরিচয় | 2405:8100:8000:5ca1::1ee:dd4a | ২৭ মার্চ ২০২৩ ১৭:৪৮517934
  • হাংরি নিয়ে প্রবল বাতেলাবাজির মধ্যে, গুরুর পুরোনো লেখা থেকে, "শক্তি এই 'অশ্লীল' কবিতার ভয়ে হাংরি বন্ধ করে দেয়। শক্তির বড়ো সাগরেদ মলয় চুপচাপ হয়ে যায়" - এই হল পরিচয় 

    "আমাদের বন্ধু সতীন্দ্র ভৌমিক একটা ৪ পৃষ্ঠার হাংরি লিফলেট বের করে ১৯৬৩তে,.... এই ঘটনার কয়েকমাস আগে 'ঘোড়ার সংগে ভৌতিক কথাবার্তা'র বেশ কিছু অংশ বেরিয়ে গেছে। সতীন্দ্র ঐ কবিতার ৮ নং অংশটা ঐ লিফলেটে ছাপে। ... বাড়িতে আগুন লেগে গেলে বাড়ির লোকজনের মধ্যে যে ত্রাস দেখা দেয়, প্রতিক্রিয়াটা হল সেরকম। সাহিত্য-সংস্কৃতির তো বটেই, একেবারে সামাজিক গর্জন শুরু হয়ে যায়। পুলিশ প্রথমে কফি হাউসে পরে আমার বাসা পর্যন্ত ধাওয়া করে। আমাকে সাবধান করে দেয়। পুলিশের কাছেই জানতে পারি কয়েকটি গার্লস কলেজ থেকে বিরাট প্রতিবাদ হয়েছে এবং সাহিত্য জগতের অনেকেই ভয়ানক ক্রুদ্ধ হয়েছেন। শক্তি এই 'অশ্লীল' কবিতার ভয়ে হাংরি বন্ধ করে দেয়। শক্তির বড়ো সাগরেদ মলয় চুপচাপ হয়ে যায়।(এরা সকলেই অর্থাৎ শক্তি, উৎপল, সন্দীপন, মলয় ইস্তাহার কেন্দ্রিক হাংরিকে 'মজা করেছিলাম' - এইভাবেই দেখেছে)''
    শৈলেশ্বর ঘোষ-একটি সাক্ষাৎকার
  • Malay Roychoudhury | ৩০ মার্চ ২০২৩ ১১:২৭518021
  • হাংরি জেনারেশান সম্পর্কে শিবনারায়ণ রায়
    হাংরি আন্দোলন মকদ্দমা শেষ পর্যন্ত হয় মলয়ের বিরুদ্ধে। তাঁর বেশির ভাগ সাহিত্যিক সহকর্মীই হাংরি আন্দোলনের সঙ্গে নিজেদের সম্পর্ক পুলিশের কাছে অস্বীকার করেন ( শৈলেশ্বর ঘোষ ও সুভাষ ঘোষ )। শহিদ হওয়া শিল্পীদের দায়িত্ব নয়; কিন্তু আত্মমর্যাদাবোধ এবং বিপন্ন বন্ধুর প্রতি আনুগত্য না থাকলে কোনও আন্দোলনই শক্তি অর্জন করতে পারে না। শিল্পকৃতির জন্য আন্দোলন জরুরি নয়; শিল্পী ও ভাবুকদের মধ্যে অনেকেই নির্জনে সাধনা করার পক্ষপাতী। কিন্তু কোনও আন্দোলন -- শিল্পসাহিত্যের ক্ষেত্রে হোক, আর জীবনের অন্য বিন্যাসেই হোক -- প্রভাব ফেলতে পারে না, যদি না সেই আন্দোলনে যাঁরা অংশভাক তাঁরা সৎ, নীতিনিষ্ঠ এবং পরস্পরের কাছে নির্ভরযোগ্য প্রমাণিত হন। যেমন উৎসবে ব্যসনে তেমনিই দুর্ভিক্ষে, রাষ্ট্রবিপ্লবে, রাজদ্বারে এবং শ্মশানে যে পাশে থাকে সেই তো বন্ধু।
    (শৈলেশ্বর ঘোষ ও সুভাষ ঘোষের মুচলেকা ও রাজসাক্ষী হওয়া সম্পর্কে এই সম্পাদকীয় শিবনারায়ণ রায় লিখেছিলেন জিজ্ঞাসা পত্রিকার কার্তিক-পৌষ ১৩৯১ সংখ্যায় )
     
  • Malay Roychoudhury | ৩০ মার্চ ২০২৩ ১১:৪৮518023
  • This is the infamous submission by Saileswar Ghose in the Hungry Generation trial. He clearly and resolutely had spoken against the literary movement. However, when Hungryalism became an important part of Bengali literary history he jumped in the bandwagon to claim that he is a Hungryalist..
    .
    My name is Saileswar Ghose, son of Biseswar Ghose. One Debi Roy alias Haradhon Dhara asked me to contribute in poems in Hungry Generation magazine in the last part of September 1963 in Coffee House, College Street. After that I came to know most of the Hungry Generation contributors as well as other writers also. I personally know Sandipan Chattopadhyay, Shyamal Gangopadhyay, Sunil Gangopadhyay, Rabindra Datta, Basudeb Dasgupta, Pradip Choudhuri and Utpalkumar Basu. The April last one day I met Malay Roychoudhury in the Coffee House, and he requested me to give him some of my poems. From him I came to know that Hungry Generation is going to be published. A month ago I got a packet containing the copies of the same. I know Malay Roychoudhury who is the creator of Hungry Generation. I contributed twice in poems in Hungry Generation. Malay had sent me some leaflets and 2-3 magazines but I got no instructions as to what to do with these papers. Usually these papers were kept in my room. Excepting this I know nothing of Hungry Generation. To write in obscene language is not my motto. I am a school teacher of Bhupendra Smriti Vidyalaya at Bhadrakali, Hooghly from 1962 on a monthly salary of Rs. 210/-. After the publication of the recent issue of Hungry Generation which was published without my knowledge and consent, I have cut off all relations from the said organisation. In future neither I shall keep relation nor I shall contribute in the Hungry Generation. I shall not write anything obscene and that is my literary intention. The booklet in question was printed by Pradip Choudhuri.

    (Signed by Saileswar Ghose on 2nd September, 1964 )

     
  • অনিমেষ গুহ | 110.226.176.135 | ৩০ মার্চ ২০২৩ ১২:২০518025
  • গুরু পার্থ আর শিষ্য শৈলেশ্বর
    2 জন লোক এবং লোকেরা দাঁড়িয়ে আছে-এর একটি ছবি হতে পারে
  • অনিমেষ ঘোষ | 110.226.176.135 | ৩০ মার্চ ২০২৩ ১৭:১৯518034
  • সবাই জানে । পার্থ চাটুজ্জের সেবা করে ক্ষুধার্ত বের করতেন শৈলেশ্বর ঘোষবাবু
  • যোষিতা | ৩০ মার্চ ২০২৩ ২৩:৩৮518043
  • যিনি গুহ তিনিই ঘোষ।
  • গঙ্গারাম | 77.111.245.14 | ০১ এপ্রিল ২০২৩ ২০:২৭518128
  • কিন্তু তারা উচ্চঘর কংসরাজের বংশধর  
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন