• মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 2406:7400:63:3c5e::102 | ০৯ অক্টোবর ২০২১ ১৫:৫৪499341
  • মাসিমা , ত্রিপুরার লোক তিব্বতি ভাষায় কথা বলে না | একজনকে কে সহজ সরল ভিক্টিম দেখতে গিয়ে অন্যজন কে কি          Demonise করতেই  হবে  ? 
  • হেহে | 2405:8100:8000:5ca1::16d:40bf | ০৯ অক্টোবর ২০২১ ১৬:৩৫499342
  • ও বাবা পুটকিচোদন এট্টকনি পড়াশোনা করে দেখো ত্রিপুরার ভাষা ককবরক সাইনো টিবেটান ভাষা। ওকে চলতি কথায় তিব্বতি বলে লোকে। মুখটা পোঁদে ঢুকিয়ে আস বলে কি মগজটাও পোঁদে?
  • r2h | 2405:201:8005:9947:2d58:5b99:ee7a:744b | ০৯ অক্টোবর ২০২১ ১৬:৫৮499343
  • এই সিরিজটা খুবই ভালো হচ্ছে, নিয়মিত পড়ছি।

    ত্রিপুরার লোকেরা তিব্বতি ভাষায় সত্যিই কথা বলেন না, ককবরককে চলতি কথায় তিব্বতি বলে, এমনটা কখনো শুনিনি, অন্তত ত্রিপুরার বাঙালীরা তো বলেনই না, ভাষার অরিজিন যাই হোক।

    তবে এগুলো সংলাপ, ধরে নিচ্ছি যাঁরা বলেছেন তারা তিব্বতি বলে উল্লেখ করেছেন, হয়তো বাইরে থেকে যাঁরা যান তাঁদের কাছে ককবরক থেকে তিব্বতি বেশি পরিচিত।

    আর ওপরের দুটো মন্তব্যই কুরুচিকর।
  • | 2406:7400:63:3c5e::102 | ০৯ অক্টোবর ২০২১ ১৭:০৩499344
  • দাদু আপনার মুখের ভাষা  তো চমৎকার ,  কত্ত  কিছু জানো | ককবরক কে চলতি ভাষায় তিব্বতি  বলে এই খবর টা কি মাসিমা দিলো  ??
  • | 2406:7400:63:3c5e::102 | ০৯ অক্টোবর ২০২১ ১৭:১৩499345
  • এদিকে মরাল মেসো এসে গিয়েছে , সুরুচি - কুরুচি  আর  আপোসমোস্কিতি  বোঝাতে | 
  • :-)) | 2a03:e600:100::31 | ০৯ অক্টোবর ২০২১ ১৯:৫১499359
  • হুতোভাই
    অপিসে বাড়িতে রাস্তায় দোকানে সর্বোত্তর লাথ খে এসে এ মালগুলো একেনে খিস্তি চোদায়। এ দুটো লাথখোর মালই একেনে বেশ কিছুকাল ঘুরে ঘুরে খিস্তে বেড়াচ্চে।
  • | 2402:3a80:d1a:4fc7:bdec:7ad0:d6a5:dd0c | ০৯ অক্টোবর ২০২১ ২০:৫২499365
  • চোদানো ?? ।.উরি বাবা কি অপসমস্কৃতি ... :)
  • Ramit Chatterjee | ১১ অক্টোবর ২০২১ ১৩:৫০499426
  • এই সিরিজটা খুবই ভালো হচ্ছে।
  • | ১১ অক্টোবর ২০২১ ১৩:৫৬499427
  • এই পর্বটা মিস করে গেছিলাম। খুবই ভাল জরুরী সিরিজ। 
  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 49.37.39.8 | ১১ অক্টোবর ২০২১ ১৪:০৪499431
  • এই সিরিজটা ভালো লেগেছে। যদিও সব কটা পর্ব পড়া হয় নি। কয়েকটা হয়েছে। খুব ই অভিঘাত হয়েছে। বিষয়ের  প্রায়োরিটি, উদ্যোগ এবং পরিশ্রম টা খুব ই ভালো। সবাই কে ​​​​​​​অভিনন্দন। 
    কিন্তু ফর্মটা যেটা বাছা হয়েছে, সে ব্যাপারে একট কথা ছিল। একটা প্যারালেল কমেন্টারি থাকলে কনটেক্সচুয়ালাইজ করতে সুবিধে হত। ফিকশন এবং নন ফিকশন এর মধ্যে বেড়া ভেঙে ফেলে, এই স্টোরি টার কোন লাভ আছে বলে মনে হয় না। কমেন্টারি একটা থাগলে ভালো হত। মানে ​​​​​​​ধরুন ​​​​​​​একটা ​​​​​​​রুটের বা একটা সোর্সের বা একটা ডেস্টিনেশনের ​​​​​​​মাইগ্রেশন ​​​​​​​যদি ​​​​​​​বাছা ​​​​​​​হয়েই ​​​​​​​থাকে, ​​​​​​​কেন ​​​​​​​বাছা ​​​​​​​হল, ইত্যাদি ​​​​​​​থাগলে সুবিধে ​​​​​​​হত।
     
    এ মানে সারাজীবন কোন না কোন ফর্মে চলা উচিত। লেবারের জীবনের কথা বাদ দিয়ে তো আর জীবন হয় না। 
     
    বোধিসত্ত্ব দাশগুপ্ত
     
  • সিএস | 49.37.34.2 | ১১ অক্টোবর ২০২১ ১৮:২৭499434
  • আমার মতটা বোধির মতের উল্টো। আমি এই লেখাটিকে ডকুমেন্টেশন হিসেবে নয়, উপন্যাস হিসেবে পড়ি। উপন্যাস তাই যা বানানো কিছু নয়, বাস্তবের ডকুমেন্টেশন। এই যে সব লোকগুলো -  আমাদের, মানে আমাদের সভ্যতার যে চোখে দেখা বাস্তব, তার যা কীর্তি আর শহর আর বন্দর আর বাণিজ্য আর টাকাপয়সা ইত্যাদি - সেই বাস্তবের আড়ালে রয়ে যাবে অথচ সভ্যতার বাস্তবকে বোঝাই যায় না, এই লোকগুলোর পরিস্থিতি না বুঝলে। দৈনন্দিনের আড়ালে যেসব ঘূর্ণিপাক, আড়কাঠি - ঠিকাদার - গুন্ডা ইত্যাদি নিয়ে যে জটিল, জালের মত ব্যবস্থা সেসব এই লেখাটি থেকে বোঝা যায়।

    এই পর্বটি পড়তে গিয়ে মনে হল, এবারের সাহিত্যের নোবেল যিনি পেয়েছেন তার লেখার বিষয় হল রিফিউজি এক্সপিরিয়েন্স, পোস্ট কলোনিয়াল এক্সপেরিয়েন্সের হয়ত পরের ধাপ, বিংশ শতক যদি হয় উদ্বাস্তু হওয়া আর ঘর থেকে ছিন্ন হওয়ার শতক, তো সেই এক্সপেরিয়েন্সের হয়ত লেখক পাওয়া গেছে কিন্তু এই 'লেবারদের' জগতের , যাদের ওপর আমাদের সময় দাঁড়িয়ে আছে, আদৌ সম্ভবই না মনে হয় তাদের জীবন তাদের দ্বারাই প্রকাশিত হওয়া, উপন্যাসের মাধ্যমে। এদের মধ্যে কেউই সেই অবস্থায় পৌঁছতে পারবে না যেখান থেকে সে তাদের অভিজ্ঞতার নভেলাইজেশন ঘটাতে পারবে।

    আর উপন্যাসকে আমি ডকুমেন্টেশনের থেকে বেশী গুরুত্ব দিই, উপন্যাস অন্য অনেক কিছুর সাথে তথ্য আর বাস্তব অভিজ্ঞ্তাকে শুষে নিতে পারে বলে । ডকুমেন্টশনের শর্ত মানলে লেখককে নিজের কথা বলতে হবে অথবা নিজের কাজের কথা অথবা সেই কাজের উদ্দেশ্যের কথা , কিন্তু সেরকম  না হয়ে লেখিকা যদি 'আমি'- কে লুকিয়ে ফেলেন, আলাদা করে নিজের ওপর কোন ভাবেই গুরুত্ব আরোপ না করেন, পরিচয়ও না দেন, বরং ঐ সব মানুষগুলোর জীবনের লিপিকর হয়ে থেকে যান শুধু, আমার কাছে সেটা বেশী গুরুত্বপূর্ণ।
     
     
  • | ১১ অক্টোবর ২০২১ ১৯:০০499435
  • কিন্তু এটা উপন্যাস নয়। মঞ্জীরা ঘুরে ঘুরে বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন শ্রমিকদের বক্তব্য টেপ করে করে আনেন। তারপর লিখে দেন। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:

কুমুদি পুরস্কার   গুরুভারআমার গুরুবন্ধুদের জানান


  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত


পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন