এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • riddhi | 146.165.153.28 (*) | ২৭ মার্চ ২০১৪ ১০:১৩73885
  • সে ১৫ঃ০৭, কারা বলেছে কমনীয়তা আর খিস্তি একসাথে যায় না??
    তাদের কি 'নীল নির্জনে' ফিল্মে মুনমুন সেনের 'বান্চ ওফ হিপোক্রিট্স' শোনার সৌভাগ্য হয়েছে? কমনীয়তার ঠেলায়, আদুরে গলায় প্রথম দুটো শব্দ জুড়ে গেল! তারপরেই, পুরো পিসি সরকারের মাস হ্যালু। সব্বাই ইন্ডিপেন্ডেন্টলি ওটাই শুনেছে! আমরা একি হারামী কলেজের স্যাম্পেল, কিছু ক্লাস্টারিং বায়াস থাকতেই পারে, তাই ইন্ডিপিন্ডেন্ত ভেরিফিকেশনের জন্য এক মধ্যবয়সী সিরিয়াস গোছের আর্বিট লোককে ধরা হল, ' দাদা, ঐ সিনে ডায়ালগ টা, মানে, কিরকম যেন, অদ্ভুত শোনাল, মানে কি ছিল, ঠিক '। লোকটা প্রথমেই একটা সেক্সিস্ট খিস্তি দিল, তার পরে বলল 'ভাবতে লজ্জা লাগে ওনার মা দ্বীপ জ্বেলে যায় এর মত ছবি করেছিলেন'

    ওদিকে আমাদের মাস উপলব্ধি, নাহ,এত কমনীয় আর সেক্সি ভাবে বা*ত কেউ বলতে পারবে না, ঐসব শারোন স্টোন ফোনের ফাক সাক কোথায় লাগে। হল থেকে বেরিয়ে পুরো ব্যাচের যুদ্ধজয়ের মেজাজ, কি না মুনমুন সেনের মুখে বা*ত শুনেছি, মুনমুন সেনের মিথিকাল পানুর জন্য হাহাকার করা জেনারেশনের কাছে বিশাল মাইলস্টোন। হোস্টেলে ফিরে তন্ময়কে ধরলাম। তন্ময় অম্লান বদনে, ক্যাসুয়ালি, কারেক্ট ভার্শানটাই বলল। 'ওটাই শুনে্ছিলিস?' 'হ্যান তো, এত কনফিউশান কিসের?' সবাই ঝাঁপিয়ে পড়ে একসাথে-' সালা, বা*ত হিপোক্রিট!!'
  • kabya | 59.200.117.152 (*) | ২৭ মার্চ ২০১৪ ১১:১০73883
  • মেয়েদের গালাগালি দেওয়া আর এই নিয়ে পুরুষ দের নাক কোচকানো দেখে বলতে ইচ্ছা করছে বাঙ্গালী পুরুষ রা আর সাবালক হলো না।
  • শঙ্খ | 169.53.78.143 (*) | ২৮ মার্চ ২০১৪ ০৩:৫৭73894
  • বাহ, পার্লামেন্টারি ব্লগ নিয়ে বাংলা লাইভে যা হয়েছিল, সেটা নিয়ে 'সে'-র বেশ গুছিয়ে নিজেকে ভিকটিমাইজ করে লেখাটা চোখ এড়িয়ে গেছলো তো! লোকজন বেশ বিশ্বাসও করে নিচ্ছে! তাহলে সত্যের খাতিরে দু একটা জায়গা পয়েন্ট আউট করিঃ

    "কঠিন কঠিন গালিগালাজের ব্লগ"
    --ঢপ।

    "সেই গ্রুপের সক্রিয় কন্‌ট্রিবিউটার(দের) খুব খারাপ লেগেছিলো, ফিমেল কন্‌ট্রিবিউটার পেয়ে।"
    --বাপরে! থট রিডিং!!

    "তখন কন্‌ট্রিবিউটার "হি" না "শি" সেইটেই মূল প্রতিপাদ্য হয়ে দাঁড়ায়।"
    --আরেকটি ঢপ। বরং প্রো হিজিবিজবিজ নিজেই কান্নাকাটি শুরু করেন লোকজন তাঁকে নিয়ে গবেষণা করছে কেন এই বলে।

    "তারা যখন জানতে পেরে যায় যে ব্লগে ভালোমতন কন্ট্রিবিউট করেছে একজন যে কিনা ফিমেল, তখন তাদের কাছে মেল না ফিমেল (অথচ অধিকাংশই নিকনেমে লিখছে) সেটাই বড়ো হয়ে দাঁড়ায়।"
    -- বালাতে বেশির ভাগ লোকে তখনো এবং এখনো লোকে স্বনামেই লেখে। এমনকি যারা নিক ব্যবহার করেন, লোকে তাঁদের আসল নাম খুব ভালো ভাবেই জানে। "অথচ অধিকাংশই নিকনেমে লিখছে" আরেকটি ঢপ।
    আর লোকের ছেলে না মেয়ে বড় হয়ে দাঁড়িয়েছে, কিভাবে জানা গেল? সাইকিক পাওয়ারে?
  • π | 127.194.6.207 (*) | ২৮ মার্চ ২০১৪ ০৪:৫৯73886
  • সে | 188.83.87.102 (*) | ২৮ মার্চ ২০১৪ ০৬:২৫73888
  • ২০১০ এ কলকাতায় গেছলাম (মাঝে আট সাড়ে আট বছরের গ্যাপ)। তখন এক পত্রিকার সম্পাদক বললেন - জানো কলকাতায় এখন মেয়েদের আওয়াজ দেওয়া, গায়ে বুকে হাত কনুই দেওয়া একদম বন্ধ হয়ে গেছে।
    এর আগে পথে ঘাটে মেয়েদের এই শারিরীক ভাবে উত্যক্ত করা, আওয়াজ দেওয়া নিয়ে প্রতিবাদ করেছি সেটা সেই সম্পাদক জানতেন।
    শুনে খুব খুশি হয়েছিলাম যে কলকাতায় এখন রাস্তায় বাসে ট্রামে মেয়েদের গায়ে হাত দেওয়া হয় না।
    অবশ্য এখন যেগুলো কাগজে পড়ি মধ্যমগ্রাম পার্ক্স্ট্রীট এগুলো বোধহয় বিচ্ছিন্ন ঘটনা। কিংবা ঘটেই নি।
    গালিগালাজ দেবার স্ট্যাটিস্‌টিক্স্‌ ও মেনে নিলাম। আমার ক্ষেত্রে যেটা হয়েছিলো (ব্লগ - আন্‌কাট ও পরবর্তী ঘটনা) সেটাও বোধহয় বিচ্ছিন্ন ঘটনাই হবে।
  • সে | 188.83.87.102 (*) | ২৮ মার্চ ২০১৪ ০৬:৪১73889
  • "এই সময়"এর এই লেখাটা পড়ে আরো একটা জিনিস মনে হচ্ছে। ঐ লেখায় "আমরা" বলে যাদের উল্লেখ করা হয়েছে, তারা কারা? ছেলেরা? নাকি ছেলেরা ও মেয়েরা?
    এখনো মেয়েদের অপেক্ষাকৃত বোকা, শিশু শিশু ইমেজ বেশ চলে। নিজেদের হাস্যকর উপস্থাপনা। এটা পাবলিক খুব খায়। নিজের বোকামির বর্ণনা ছদ্ম গাম্ভীর্যে হাস্যকর উপাদানে ভরে জনগনকে জানানো। গল্পে নাটকে সিনেমায় তো চলেই, বাস্তবেও এর উদাহরণ ঝুড়ি ঝুড়ি, ব্লগে ব্লগে, গুরুতে চণ্ডালে।
  • AP | 24.139.222.45 (*) | ২৮ মার্চ ২০১৪ ১০:২৬73890
  • মেয়েদের মুখে গালাগালি লোকে এখনও সহজ ভবে নিতে পারে না এটা ঠিক। কিন্তু আমার মনে হয় নানা বয়সের লোকজন যেখানে থাকেন সেখানে ছেলে-মেয়ে কারুর মুখেই গালাগালি শুনতে লোকে ভালোবাসে না। 'ঠেক আনকাট' চালু হবার পর মেল-ফিমেল নির্বিশেষেই আপত্তি এসেছিল এই ব্লগের বিরুদ্ধে (সেটা ভলো না মন্দ সে কথা বলছি না)। ব্লগের একজন মেল লেখকের নাম ধরেই মূল পাতায় গালাগালি দেওয়া হয়েছিল (যদিও সে আদৌ গালাগালি দেয় নি, সংবাদ রসরাজ থেকে কিছু উদ্ধৃতি দিয়েছিল)। ব্লগটা অশ্লীলতার দায়ে ডিলিট করা হয়েছিল কিন্তু শুধু একজন মহিলা লিখছে (গালি দিচ্ছে) বলেই লোকের আপত্তি ছিল অন্ততঃ খোলাপাতায় 'সে'ই রকম কিছু কথা জানা যায় নি। অন্তরমহলের কথা আমি জানি না কিন্তু খোলা পাতায় 'সে'ই সময়ের কথা এইটুকু মনে আছে বলে জানালাম।
    আর নিরপেক্ষ ভাবে বলতে গেলে ঐ ব্লগে কিছু খুবই রসসমৃদ্ধ লেখার পাশাপাশি খুবই নিম্নমানের কিছু লেখাও জমেছিল (যেমন মাঝে মাঝে গুরুতেও দুটি-একটি টই খোলা, হয়, যারা অচিরেই তলিয়ে যায়)। তবে তার সঙ্গে হি-শি-র কোনো সম্পর্ক নেই।
  • সে | 188.83.87.102 (*) | ২৮ মার্চ ২০১৪ ১০:৪১73891
  • 27 March 2014 14:05:54 IST এর কমেন্টে পরিষ্কার লেখা আছে যে "ব্লগটা অশ্লীলতার দায়ে ডিলিটেড হয়েছিলো। মেয়ে লিখেছিলো বলে ডিলিট হয়েছিলো কিনা তা আমি জানিনা/বলিও নি।"
    বাকি রইল ব্লগারদের আচরণ - হি না শি সেটা জানবার পরে। সেটাও ক্লীয়ার।
    যাগ্গে, এই প্রসঙ্গটা নিয়ে আর ঘাঁটতে চাই না।
  • /\ | 69.160.210.2 (*) | ২৮ মার্চ ২০১৪ ১০:৫৭73892
  • এসব লোকে ডিলিট করে কেন? এতল্লাটেও একটা গালিগালাজের ইতিকথা ছিল। সেখানে জমিয়ে রাখলেও পারতো। কে ছিল সেই ব্লগের অ্যাডমিন? তাকে যোগাযোগ করা যায় এখনো? নির্ঘত ফেবু বা টুইটার বা কোনো ব্লগস্পট ওয়ার্ডপ্রেসে ঘুরে বেড়াচ্ছে। কান ধরে টেনে আনা হোক। সেসব পুকুর নয়, দীঘি নয়, একেবারে খনি বোজানোর দায়ে সোপর্দ করা হোক।
  • সে | 188.83.87.102 (*) | ২৮ মার্চ ২০১৪ ১০:৫৮73893
  • বিএল এর অ্যাডমিন- ২০১১
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন