• মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 68.184.245.97 | ২৬ অক্টোবর ২০২১ ২০:১২500241
  • ভালো লাগলো এই লেখাটা। ডোকরা শিল্প আমার খুব পছন্দের। কিন্তু তার ব্যাকগ্রাউন্ড কিছু জানতাম না সেভাবে। কোথাও যেন শুনেছিলাম মুর্তি তৈরীর সময় পিতলের সাথে মাটিও মেশানো হয়। সেটা তাহলে ঠিক নয়?
  • manimoy sengupta | ২৬ অক্টোবর ২০২১ ২১:৩৮500250
  • ভালো লাগলো। 
  • b | 14.139.196.16 | ২৭ অক্টোবর ২০২১ ১১:৩৭500271
  • আচ্ছা এই ধরণের মালপোয়া পুরিতেও খেইছি। আমার মনে হয়েছে, ছানার  জিলিপির একটা আদি ভার্শন। 
  • b | 14.139.196.16 | ২৭ অক্টোবর ২০২১ ১১:৩৭500272
  • আচ্ছা এই ধরণের মালপোয়া পুরিতেও খেইছি। আমার মনে হয়েছে, ছানার  জিলিপির একটা আদি ভার্শন। 
  • দীপক দাস | 103.220.16.101 | ২৮ অক্টোবর ২০২১ ১২:৪০500332
  • Kk মহাশয়, 
    ভাল লাগল আপনার মতামত পেয়ে। মাটি তো থাকেই। মূল ছাঁচ মাটির। সেটা পুড়িয়ে নিতে হয়। তার উপরে দু'তিনবার মাটির প্রলেপ পড়ে। বিলের সাদা মাটি। লেখার সঙ্গে মাটির প্রলেপ দেওয়া মূর্তির ছবিটা দেখলে কিছুটা আন্দাজ পাবেন। 
  • দীপক দাস | 103.220.16.101 | ২৮ অক্টোবর ২০২১ ১২:৪২500333
  • Manimoy Sengupta মহাশয়, 
    আপনার মন্তব্যে ভাল লাগল।  
  • দীপক দাস | 103.220.16.101 | ২৮ অক্টোবর ২০২১ ১৬:২১500347
  • b মহাশয়, 
    মালপোয়ার ইতিহাস নিয়ে আরও খোঁজখবর করতে হবে। মালপোয়ার রকমসকম আগ্রহ জানাচ্ছেন। ছানা ভারতে প্রচলনের আগে এই মিষ্টির জন্ম হতে পারে। কিন্তু ছানার জিলিপির আদি রূপ না-ও হতে পারে। বংশ গোত্রে তফাৎ হয়ে যাবে। 
  • kk | 68.184.245.97 | ২৯ অক্টোবর ২০২১ ০০:১২500368
  • দীপক সাহেব,
    হ্যাঁ সেটা তো পড়লাম। আমার ধারণা ছিলো ঐ গলানো পিতলের মধ্যেও মাটি মেশানো হয়।
  • দীপক দাস | 103.31.189.41 | ২৯ অক্টোবর ২০২১ ১১:৫৩500381
  • Kk মহাশয়, 
    তরল পিতলের সঙ্গে মাটি মেশানো? আমার ঠিক জানা নেই। মানে কিছুই জানি না। একবার দেখায় এইটুকুই অর্জন স্যার। 
  • ফারুক আব্দুল্লাহ | 2402:3a80:1f0e:a4a6:447c:6e46:8f88:fd45 | ৩০ অক্টোবর ২০২১ ১২:২৩500418
  • অসাধারণ লেখা দাদা, আপনার লেখা পড়া মানেই মন ভালো হয়ে যাওয়া।
     
  • অনিন্দিতা | ৩০ অক্টোবর ২০২১ ১২:৩১500419
  •  
    এই video টি দেখলে পদ্ধতিটি পরিষ্কার বোঝা যাবে। 
  • Dipak Das | ৩০ অক্টোবর ২০২১ ১৮:৩০500451
  • ফারুক ভাই 
    ভাল লাগল তোমার মতামত পেয়ে। তোমার লেখাও খুব সুন্দর। নিয়মিত পাঠক তোমারর লেখার।
  • kk | 68.184.245.97 | ৩০ অক্টোবর ২০২১ ২৩:৩০500472
  • অনিন্দিতা,
    ভিডিওটা খুব সুন্দর। থ্যাংকিউ।
  • দীপক দাস | 2402:3a80:1f1c:f7d0:f15b:d23d:3b4c:fa8f | ৩১ অক্টোবর ২০২১ ১০:৫৩500483
  • অনিন্দিতা, 
    আপনার ভিডিয়োয় পুরো প্রক্রিয়াটি খুব সহজে বোঝা গিয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে। 
  • Dipankar Dasgupta | ০১ নভেম্বর ২০২১ ১৮:৩৪500553
  • খুব ভালো লাগলো লেখাটা।  বীরভূম বা বাঁকুড়ার ডোকরা গ্রামের কথা জানি।  সেখানকার ডোকরা শিল্প দেখার বা কিছু সংগ্রহ করার সুযোগও হয়েছে তবে ওড়িশার কুলিয়ানা গ্রামের কথা জানতাম না।  দরিদ্র শিল্পীদের প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা না মেলা খুবই বেদনার।  ততোধিক দুঃখের অর্থকরি লাভ যায় মধ্যস্বত্বভোগীদের ঘরে।  সর্বত্র এক চিত্র।  মালপোয়ার বৈচিত্র্যও আকর্ষণীয়।       
  • Dipankar Dasgupta | ০১ নভেম্বর ২০২১ ১৮:৪৪500555
  • ভিডিওটা দারুণ! এখানে দেখার সুযোগ করে দেওয়ার জন্যে ধন্যবাদ অনিন্দিতা কে। 
  • দীপক দাস | 2402:3a80:1f14:f47e:a06b:9145:5e17:fd0f | ০২ নভেম্বর ২০২১ ১২:০৫500586
  • দীপঙ্কর দাশগুপ্ত দাদা, 
    আমরাও আচমকা জেনেছিলাম। লেখা বেরনোর পর  ঝাড়গ্রামের এক পরিচিত জানালেন, কুলিয়ানায় আরও ডোকরা গ্রাম আছে। সকলে মিলে উদ্যোগ করলে কিছু উপায় হয়। যেমন পশ্চিম মেদিনীপুরের পিংলার পট। পুনরুজ্জীবন পেয়েছে। কিন্তু উৎপাদন ক্ষেত্রে মধ্যস্বত্বভোগীদের ঠেকানোর উপায় জানা নেই। 
     
    আর মালপোয়া আমাদেরও বিস্মিত করেছে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:

কুমুদি পুরস্কার   গুরুভারআমার গুরুবন্ধুদের জানান


  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত


পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন