এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ১০ নভেম্বর ২০২১ ১৯:৫৬500987
  • এটা কি কোনও বড় উপন্যাসের অংশ? আরো একটু পেলে হত। 
    বড় ভাল লাগে এঁর লেখা। 
  • যদুবাবু | ১০ নভেম্বর ২০২১ ২২:৫৭500990
  • খুব সুন্দর লেখাটা ! এতো মোলায়েম আর ভালো। ধন্যবাদ। 
  • kk | 68.184.245.97 | ১০ নভেম্বর ২০২১ ২৩:৪১500991
  • খুব সুন্দর লেখা। আমারো মনে হচ্ছে কোনো উপন্যাসের অংশ। "ন্যাংটা ভুটুং, সাধের কুটুম' আমার খুবই জানা শব্দবন্ধ। কিন্তু এখন বইটার নাম কিছুতেই মনে পড়ছেনা।
  • | ১০ নভেম্বর ২০২১ ২৩:৫২500993
  • কেকে কি লেখকের  সুবর্ণরেণু সুবর্ণরেএ খা পড়েছ? সেখানে এই বাক্যবন্ধ ছিল অনেক অনেকবার। এঁর আরো কোন লেখাতেও পড়েছি মনে হয়, ঠিক মনে পড়ছে না।
  • kk | 68.184.245.97 | ১১ নভেম্বর ২০২১ ০১:২৩500996
  • দ'দি,
    কোনো নামই মনে পড়ছেনা। অনেক আগে পড়েছিলাম। একটু বসে ভাবতে হবে।
  • Sara Man | ১১ নভেম্বর ২০২১ ০৯:৩২501001
  • খুব ভালো লাগল।
  • Tulsi Prasad Dasmahapatra | ১১ নভেম্বর ২০২১ ১১:৩২501007
  • আমি মেদিনীপুরের ছেলে ...নলিনী বাবু আমাদের এলাকার কথ‍্য ভাষায় সাহিত্য রচনার ক্ষেত্রে পথীকৃৎ...ওড়িয়ার সঙ্গে কিছু বাংলা শব্দের মিশ্রনে এই ভাষায় কথা বলা হয় ..আমরা বাড়ি গেলে বন্ধু প্রতিবেশীদের সঙ্গে একদম এই ভাষায় কথা বলি ...আমার কথ‍্য ভাষাকে সাহিত্যের অঙ্গনে নিয়ে আসার জন্য নলিনী বাবুকে অসংখ্য ধন্যবাদ
  • কল্লোল | ১১ নভেম্বর ২০২১ ১৫:৫১501015
  • নলিনীবাবুকে  ধন্যবাদ এক টুকরো পশ্চিম মেদিনীপুর উপহার দেওয়ার জন্য 
  • Keya Bagchi | ১১ নভেম্বর ২০২১ ১৮:৩০501022
  • অদ্ভুত এক ভালো লাগায় আচ্ছন্ন  হলাম।  আবেগের সহজ প্রকাশ এই কাঁদনী গীত  হারিয়ে  গেছে সময়ের  জটিল  প্রবাহে। আপনার লেখার মুগ্ধ পাঠক আমি। কলম চলুক আর আমরাও  ঋদ্ধ হই।
  • দীপক দাস | 103.220.16.249 | ০২ ডিসেম্বর ২০২১ ১৩:২০501615
  • কথাকারের লেখায় মেলে গ্রাম জীবনের টুকরো টুকরো ছবি। আর সুবর্ণরেখা। সে বড় সুন্দর নদী। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন