এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • D Sandip সৃষ্টিছাড়া | 2405:201:8003:9807:3cf4:91d7:e931:4a3f | ১২ অক্টোবর ২০২১ ১১:১৭499461
  • তথ্যে খামতি আছে। আমি হুগলীর বাসিন্দা। চাষ এর ধরণের পরিবর্তন এমন কৃষিজীবী পরিবারগুলো র মানসিকতার পরিবর্তন এই অর্থনৈতিক মন্দার অন্যতম কারণ।
    গোটা জেলায় কিন্তু কেবল আলু চাষ হয় না।
    ধান সবজি চাষী রা, পেঁয়াজ চাষ ছেড়ে সহজে উপার্জন এর জন্য তিল , বাদাম, তৈল বীজ এর দিকে ঝোঁক বেড়েছে। তাছাড়া ফুলের চাষ ইত্যাদিও আছে।
    এছাড়া এক একটি পরিবারে ১৪ থেকে ৪৫ বছরের বয়স সীমার পরিবার সদস্যদের অনলাইনে কেনা কাটা মল সংস্কৃতি এবং স্মার্টফোন এবং মডেল বদলের প্রদর্শনী শুরু হওয়ায় মাসে ইন্টারনেট এবং কথাবলায় গড়ে প্রতি সদস্যের জন্য বরাদ্দ কম করে ১৫০ টাকা। 
    হাতে একটা সেলফোন আর স্নিকার , দোকানে 3000 টাকা কিলোর আলুভাজা, ঠান্ডা পানীয় র আকর্ষণে , পুঁজিবাদের চোরাবালি র টানে সব তলিয়ে যাবে।
  • Tim | 134.53.238.210 | ১২ অক্টোবর ২০২১ ২১:৫৩499482
  • লেখাটা ভালো লাগলো। হয়ত আরো বড়ো করে, আরো তথ্য দিয়ে, আরো বিশদে কারণ খুঁজে এইগুলো বলা যেত, কিন্তু তাতে মনে হয় মোটের ওপর যে ছবিটা আমরা পাচ্ছি, সেটা পাল্টাতো না। সেদিক দিয়ে প্রতিবেদনটি সফল। 
     
    হয়ত অপ্রাসঙ্গিক, তবু, অতীতের কোন কোন লেখা বা বন্ধু বান্ধবের প্রতিক্রিয়ায় এই ফার্স্ট হ্যান্ড এক্সপিরিয়েন্সের অভাব আছে বলে আমার মনে হয়েছে। সেদিক থেকেও সুকি ভালো কাজ করেছে। 
  • kk | 68.184.245.97 | ১৩ অক্টোবর ২০২১ ০০:৩১499489
  • আমার ভালো লেগেছে লেখাটা।
  • সুকি | 2401:4900:16c9:8814:1:2:da8c:4fee | ১৩ অক্টোবর ২০২১ ০৬:৪৭499490
  • সৃষ্টিছাড়া, আপনি ভালো কিছু পয়েন্ট তুলে ধরেছেন৷ তবে ওই অ্যাঙ্গেল থেকে দেখা এই লেখার উদ্দেশ্য ছিল না৷ অনলাইন শপিং এর জন্য বেশ মার খাচ্ছে ক্ষুদ্র ব্যবসা, কিন্তু তাও বেশ নির্ভর করে কাষ্টমার বেস এর উপরে৷ এই লেখায় ফোকাস ছিল কোভিডের সময়টায়, তাই তুলনাও গত দুই বছরের৷ আপনি হুগলীর বাসিন্দা তাই মনে হয় জানবেন বর্ধমান ও হুগলীর বিস্তির্ণ এলাকায় জীবন ওঠানামা করে আলুর দামের উপর নির্ভর করে
  • সুকি | 2401:4900:16c9:8814:1:2:da8c:4fee | ১৩ অক্টোবর ২০২১ ০৬:৫০499491
  • টিম, ধন্যবাদ৷ হ্যা, আরো বিস্তারে লেখা যেত, নানা রেফারেন্স লিঙ্ক দিয়ে, কিন্তু তাতে বক্তব্য কিছুই পাল্টাতো না৷ সেই জন্যই এমন ভাবে লিখলাম
     
    কেকে, ধন্যবাদ
  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 49.37.39.8 | ১৩ অক্টোবর ২০২১ ১১:৩২499508
  • অনেক ধন্যবাদ জানাই। 
    এই ধরণের লেখা খুব ই জরুরি। এবং ডিবেট টাও aana অ্যাভয়ডেবল। 
    কৃষি বিষয়ে বেশ কিছু লেখার জন্য নানা তথ্য এবং সাক্ষাৎঅকার সংগ্রহ করে আমার সরাসরি মনে হয়েছিল, এতে শ্রেণী দৃষ্টিভংগী এড়ানো কঠিন এবং আরো একটা মতাদর্শের লড়াই এড়ানো কঠিন, যেখানে সরকারী কৃষি নীতি, আর্থিক নীতি, পরিকাঠামোর দায় শেষ পর্যন্ত কার, সে বিষয়ে মৌলিক অবস্থানের ভিন্নতা আশ্চর্য কিছু না। এবং এটা ক্লিয়ারলি শুধু কেস স্টাডি ভিত্তিক নীচ থেকে দেখা আর বড় আগ্রিগেশনের ডেটার উপর থেকে দেখার পার্থক্যের বিষয় না।  
     
    সম্প্রতি আনন্দবাজারে অচিন চক্রবর্তী , কিছুদিন আগে স্বাতী ভট্টাচার্য্য যে ধরণের লেখা লিখেছেন সেটা পশ্চিমবঙ্গের ক্ষেত্রে সরাসরি কৃষক দের দায়ী করে তাঁদের সমস্যার জন্য। অন্তত ইম্প্লিকেশন সেটাই। অথচ নানা রাজ্নৈতিক রসিকতা অব্যাহত। 
     
     
    সুকি কে অনেক ধন্যবাদ। 
     
    অর্থনৈতিক বিষয়ের অভিজ্ঞতা কে রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণের থেকে আলাদা করে দেওয়ার যে চালাকি চলছে,  তাতে তথ্যর উপরে পছন্দের ভাষ্য ও তত্ত্ব নির্মাণের পর্যায় এখন পেরিয়ে এসেছে, কারণ শ্রমজীবি কৃষিজীবি মানুষের স্বর আরো কোনঠাসা হয়েছে। এখন শুধু বার্তা ই যথেষ্ট হয়ে যাছে, অভিজ্ঞতা ও সিদ্ধান্তর মধ্যে ফারাক তৈরী করতে।
     
     
     
     
     
  • bodhisattvagc dasgupta | ১৩ অক্টোবর ২০২১ ১২:১৯499511
  • সুকি কে আমরা এমনি এমনি ভালোবাসি না। তাঁর নেওয়া ইন্টারভিউ তে আমি একটু সেন্টিমেন্টাল হয়ে পড়েছি। আমার দুঃসহ কিছু এই ধরণের কাহিনী শোনার সরাসরি অভিজ্ঞতা ও হয়েছে। 
    - আমি যে মাইক্রোব্রিউয়ারিটিতে মাঝে মাঝে বিয়ার খেতে যেতাম সেখানে একটি মুর্শিদাবাদ এর ছেলে ওয়েটার , ধরা যাক তার নাম অভিজিৎ। আমাদের ওদিক বলে আমার হ্যাজানোর অভ্যেস আছে। ওদের ছোট কাপড়ের দোকান এতদিন বন্ধ ছিল ওরা খুব চাপে ছিল , তার মধ্যে বাবা অসুস্থ। দিদি জামাইবাবু বা অন্য কোন আত্মীয়ের সাহায্য নিয়ে চিকিৎসা চলছিল। এই কাজটাও তো অনেকদিন ছিলনা। খুব অসুবিধা য় আছে।
    - আমার অনূক জুনিয়র বন্ধু সিকিউরিটি গার্ডের কাজ করে ধরা যাক তার নাম মধু, ও মেদিনীপুর এর ছেলে । ও্য চাকরি যায় দু মাস আগে। মাত্র এক বিঘা জমি। বাবা অসুস্থ , ইনভেস্টমেন্ট এর পয়সা নেই বলে , লকডাউনের নানা সমস্যায় চাষ করতে পারেনি। যাতায়াত করতে পারেনি এতদিন। আমার সঙ্গে শ্তরমজীবী ক্যান্টিনের সময় খীব গল্প হত। অসম্ভব সুন্দর দেখতে , আমার বড় বোনো র সঙ্গে চূহারায় ভীষণ মিল।  পরশু বা আগের দিন জানালো চাকরি একটা পেয়েছে, মাসে পনেরো থেকে আঠেরোদিনের কাজ , বাবা একটু সুস্থ , তাই একটু রিলিফে আছে। 
    - আমার এক তুতো দিদির বিয়ে হয়েছিল একজন আসামের ছোট শহরের কাপড় ব্যবসায়ী র সঙ্গে। কিছুতেই সুবিধা হয় না নানা কারণে, গত দু বছরে প্র্যাকটিকালি ব্যবসা নাই। কারণ কৃষি প্রধান অঞ্চলে বিক্রি নাই। দূরে বেচতে যাওয়ার স্টক করার ক্ষমতা বিশেষ নাই। তবে এই ঘটনা গোদের উপর বিষফোঁড়া,  গোদটি অপূর্ব। এনার্সি তে ডি ভোটার হয়েছেন পরিবারের কাজু লোক। দোড় অব্যাহত। 
    - আমার ছাত্রীসমা একটি মেয়ে, ধরা যাক নাম শর্মিষ্ঠা। উত্তর চব্বিশ পরগনা।  বাবা এত অসুস্থ ও পি এইচ ডি করে বাবার কাপড়ের ব্যবসা সামলে , লাটে উঠেছিল, এবার কিছু অর্ডার পেয়েছে, বাবা যা পেতেন কয়েক বছর আগে তার তুলনায় , কিন্তু একটু যেন ঘুরে দাঁড়িয়েছে।
     
    আমি পার্সোনাল গল্প বলতে ভালো বাসিন্দা কিন্তু এই ঘটনা গুলোয় খুব ই আফেকটেড হয়েছে কিছু অংশে পাশের মানুষ এর জীবন তাই বলে ফেললাম।
     
    এবার ঘটনা হল, সত্যিই কি বাজার দোকান‌খুলে দিয়ে , অথচ রেল লোকাল না খুলে খুব বিচক্ষণতা কি হয়েছে, না খুললে কি আর কোন উপায় ছিল‌না। প্রতিটি মানুষ কে আরো বেশি ক্যাশ ট্রান্সফার করা উচিত ছিল। শ্রমিক , কৃষক সংগঠন গুলো ৭৫০০-১০০০০ দাবী করেছিল, ইজিলি আরো বেশি ও দেওয়া যেত তাহলে করোনার জন্য সবাই হাত তুলতো না।
     
     
  • bodhisattvagc dasgupta | ১৩ অক্টোবর ২০২১ ১২:২৩499512
  • **খুব সুন্দর দেখতে, আমার বড় ভাগ্নের মত
  • bodhisattvagc dasgupta | ১৩ অক্টোবর ২০২১ ১২:২৯499513
  • **বাবা যা অর্ডার পেতেন তার তুলনায় অনেক কম
  • Somenath Guha | ১৩ অক্টোবর ২০২১ ১৪:৫০499518
  • চৈত্রের সেল ও কাপড় ব্যবসায়ীদের জন্য খুব ইম্পরট্যান্ট। গত বছর ওই সময়ে গরিয়াহাটের ফুটপাতের ছবি আবাপ  তে দিয়েছিল। পুরো খাঁ খাঁ করছে। খুব লস হয়েছিল।
    অতিন বাংলার চাষিদের আয় কেন এত কম সেটা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেচেন। জোট ছোট হয়ে অন্যতম কারণ।
  • প্রতিভা | 115.96.111.196 | ১৩ অক্টোবর ২০২১ ১৫:৩১499520
  • পড়লাম। অনেকগুলো প্রশ্নের উত্তর পেলাম। আপনার সব লেখায় লেখায় একটা আন্তরিকতা থাকে। সেটা খুব টানে।
  • প্যালারাম | ১৩ অক্টোবর ২০২১ ১৫:৫২499527
  • জানলাম অনেক কিছু। মনে হল, এমন প্রশ্নোত্তরের আইডিয়া আগে কেন আসেনি মাথায়? চাইলে তো আমিও আমার কাজের দিদির সঙ্গের আলাপচারিতা আর একটু মন দিয়ে নথিবদ্ধ করতে পারতাম।
    ধন্যবাদ, লেখাটার জন্যে।
  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 49.37.39.36 | ১৩ অক্টোবর ২০২১ ১৭:৫৪499531
  • সাধারণ মানুষের কথা যা পারবেন ডকুমেন্ট করুন । যেখানে যেভাবে পারেন ছাপান।  একটাই সামান্য সাজেশন, গুরুত্ত্ব না দিলে ক্ষতি নাই।  অর্থনৈতিক , রাজনৈতিক ডেটাও কিছু দেবেন লেখায়, শুধুই সামাজিক দিক গুলো দেবেন না, তাহলে শ্রমজীবি মানুষের জন্য সরকারের টাকা খরচ করার বিপক্ষে যারা, তারা কেবল ব্যক্তিগত সমস্যা হিসেবে দেখানোর চেষ্টা করবে, আপনার জোগাড় করা এভিডেন্স আপনার কমপ্যাসন এর বিরুদ্ধে ব্যবহৃত হবে। সুকান্তর এই প্রশ্নাবলী কে মডেল করে নিয়ে এগোতেই পারেন। সে অনেক ভেবে চিন্তে কাজ করেছে। 
  • b | 117.204.240.74 | ১৩ অক্টোবর ২০২১ ২৩:০৬499552
  • আলুর ফসলের বাবদ টাকা চাষীরা কবে হাতে পান ? পূজোর আগে দিয়ে ? 
     
    যাই হোক, এই প্রসঙ্গে একটা গল্প (গুল্প হতে পারে, ভদ্রলোকের  রঙ চড়ানোর  ক্ষমতা অসীম ছিলো ) মনে পড়লো । আমার বাবা মাস্টারির ইন্টার্ভিউ দিতে যান উত্তর বিহারে পান্ডৌল  (বিভূতি মুখোর ছোটোবেলা এখানে কেটেছে ) শহরে । ইন্টারভিউ হয়ে যাবার পরে কলেজের সেক্রেটারি জানান, ওদের কলেজে ১২ মাসের মাইনে জানুয়ারীতে থোক হিসেবে দেওয়া হয় । কলেজ দাতব্য , ফি নেবার নিয়ম নেই। কলেজের একমাত্র সম্পত্তি দ্বারভাঙ্গার মহারাজের দান করা প্রচুর জমি। সেখানে আলু চাষ হয়, সেই আলু বাজারে উঠলে বিক্রি করে তা দিয়ে মাইনে ইত্যাদি দেওয়া হয়। (আলুর বাজার মার খেলে কি হবে, সেই ভয়ে বাবা আর চাকরিটা নেন নি, অতটা কৃষিভিত্তিক জীবন পোষায় নি ) 
  • | ১৩ অক্টোবর ২০২১ ২৩:৩৯499556
  • সুকির লেখাটা ভাল লেগেছে। কোন্নগরে আমাদের পাড়ায় ঠিক পাশের বাড়ির একটি ছেলে কিছুতেই চাকরি যোগাড় করতে না পেরে ২০১৯ শাড়ি আর রেডিমেড জামার দোকান দিল। তারপরই ২০২০র মার্চ থেকে লক ডাউন। খুবই বাজে অবস্থা। তবে ওর বাবার চাকরি আছে তাতেই চলে।
     
    আমি ফেবুতে এই পেজটাও ঘুরে এলাম।
  • সম্বিৎ | ১৪ অক্টোবর ২০২১ ০৪:৩০499559
  • ইন্টারেস্টিং ফর্ম। ল্যাখাও সুকি-সম ভাল।
  • সুকি | 2401:4900:16cf:b6ea:1:2:e8a3:3d57 | ১৪ অক্টোবর ২০২১ ০৯:০৩499564
  • নেট কানেকশন একদম স্টেবল নয় গ্রামে, তাই আলাদা করে সবাইকে উত্তর দিতে পারছি না৷ সবাইকে ধন্যবাদ লেখাটি পড়ার জন্য
     
    হায়ার লেভেলের লোকজন আমার নাগালের বাইরে, কিন্তু প্রচুর সাধারণ মানুষের কথা জমা হয়ে আছে৷ এমন মানুষদের  সাথে কথা বলতে ভালো লাগে, তারাও নিজের মনে করে কত কথা বলে৷ বাংলাদেশের ব্রাহ্মনবেড়িয়ার নাপিত থেকে মেদিনীপুরের রাধুনি,  কত কথা, কত গল্প৷ আশা করি একদিন সেই সব লিখে ফেলতে পারব৷ 
  • aranya | 2601:84:4600:5410:7df7:78c3:c529:5ef4 | ১৪ অক্টোবর ২০২১ ১৯:৪০499578
  • ভাল লেখা। সরকার কোন সাহায্য করছে না, ছোট ব্যবসায়ীদের?  
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন