• মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সায়ন্তন চৌধুরী | ১৫ অক্টোবর ২০২১ ০৮:৫০499599
  • প্রকাশিত কবিতাগুলো পড়ছিলাম; কোনোটাই ভালো লাগল না। এধরনের মূলত প্রেম, প্রকৃতি, যৌনতা ও মৃত্যুর সহজ দার্শনিকতার উপর ভর দিয়ে লেখা কবিতা ভালো লাগে না। এর মধ্যে একধরনের নীরবতার প্রতিশ্রুতি আছে, কিন্তু এগুলিই প্রকৃত প্রস্তাবে সশব্দ কবিতা। নীরবতা যথেষ্ট গভীর হলে হয়তো তা সমসাময়িক পৃথিবীকে টের পেত। টের পেত বাস্তবতার সঙ্গে অতিবাস্তবতার যে দ্বন্দ্ব, তা পুরোনো কার্তেজীয় জগতকে সম্পূর্ণ ভেঙে দিয়েছে। সেলফকে যতটা খুঁড়ে একুশ শতকের জটিলতা (বা শূন্যতা বা নষ্ট হয়ে যাওয়া) ধরা যায়, তার ধারেকাছে এইসব কবিতা নেই।
     
    এটাই বিপজ্জনক যে, কবিরা যথেষ্ট সময়ের ভার অনুভব করছেন না।
  • রাজদীপ ভট্টাচার্য | 2402:3a80:1964:337e:3c74:67cd:35:52e2 | ১৫ অক্টোবর ২০২১ ১৪:৫০499610
  • ভালো লাগলো। বিশেষ করে 'গান'। শুভেচ্ছা জানবেন।   
  • অনির্বাণ চট্টোপাধ্যায় | 125.209.132.176 | ১৫ অক্টোবর ২০২১ ১৯:২৬499629
  • খুব ভালো লাগল এই সংহত প্রকাশ। শব্দ নিয়ে অযথা জাগলারি নেই অথচ বলার কথাগুলি ঠিকই কমিউনিকেট করছে। এই সহজতাই আভিজাত্য এই কবিতাগুলির। 
  • আঁখি দত্ত | 2402:3a80:1172:9152:d202:dc7b:f100:e1a5 | ১৭ অক্টোবর ২০২১ ১৩:২০499696
  • "মৃত্যু ২ "খুব ভালো  লাগলো! 
  • সুমনা সান্যাল | 2409:4061:49e:7d42:7aa:568e:78c6:4534 | ২৪ অক্টোবর ২০২১ ২২:৩৮500171
  • "ঠিক এইটুকু আছে বলবার"
    মণিশংকর বিশ্বাস। আমার প্রিয় কবি
     
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:

কুমুদি পুরস্কার   গুরুভারআমার গুরুবন্ধুদের জানান


  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত


পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন