• মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দেবী প্রসাদ ঘোষ | 103.77.45.148 | ১৩ অক্টোবর ২০২১ ১৩:৩১499516
  • চালচিত্র নিয়ে স্বল্প পরিসরে লেখা রঞ্জন সেন
    এর বিষয়বস্তু ওপর কতটা দখল থাকলে , 
    এই একবিংশ শতাব্দীতে পাঠক প্রভূত লাভবান
    হবেন , সন্দেহ নেই। মানুষ বা দর্শক প্রতিমা
    দর্শন করেন, চালচিত্র রে প্রতিমা কাহিনির
    প্রেক্ষাপট ফুটে ওঠে। প্রতিমা শিল্পীর যতটা
    গুরুত্ব , চালচিত্র শিল্পীর গুরুত্ব ততটাই। শুধু
    মাত্র সে আড়ালে চলে যায় অথবা থাকেই।
    বিষয়টি পাঠকের সামনে এনে নবদৃষ্টিপাত
    ঘটিয়েছেন। ধন্যবাদ লেখককে ।
     
  • Somenath Guha | ১৩ অক্টোবর ২০২১ ১৪:৫৬499519
  • ওনার লেখা পড়ে উপলব্ধি হলো যে চালির একটা আলাদা গুরুত্ব আছে। প্রতিমা সিলেক্ট করার সময় খুব কম লোকই এটাতে ধ্যান দেয়।
  • প্রতিভা | 115.96.111.196 | ১৩ অক্টোবর ২০২১ ১৫:৪৩499524
  • প্রাচীন ভাস্কর্যে এই চালি বা চালচিত্র কী শুধু প্রেক্ষাপট হিসেবে গুরুত্বপূর্ণ?  নাকি দেবদেবীমূর্তির মহিমা, বিশালত্বের আভাস দেবার কারণে?  নাকি দুটোই। প্রাচীন জৈন দেবদেবীর এবং তীর্থঙ্করদের মূর্তিতে এটা দেখেছি। লেখক যদি পরের কিস্তিতে ভাস্কর্যের ব্যাপারটি আনেন, খুব উপকৃত হই।
  • Jayanta Sengupta | ১৫ অক্টোবর ২০২১ ১৫:৪৭499613
  • লেখাটি পড়ে চালচিত্র সম্পর্কে অনেক কিছু জানলাম, গুরুত্ব অনুভব করলাম
  • kk | 68.184.245.97 | ১৮ অক্টোবর ২০২১ ০৩:৫৫499729
  • খুব ভালো লাগলো। অনেক কিছু জানতে পারলাম। আরো কিছু ছবি থাকলে বুঝতে আরেকটু সুবিধা হতো। এই বিষয়টা নিয়ে বিশদে আরো লিখলে খুব আগ্রহ নিয়ে পড়বো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:

কুমুদি পুরস্কার   গুরুভারআমার গুরুবন্ধুদের জানান


  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত


পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন