এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 2402:3a80:a04:db91:0:2:76de:d301 | ৩০ মে ২০২৩ ০১:৪৩520127
  • চণ্ডী চতুর্থ -ষষ্ঠ শতকের মধ্যেই রচিত হয়েছে। ছাগলের মতো না নেচে একটু পড়াশোনা করুন, জানতে পারবেন।
  • পুরাতত্ত্ব এক্সপার্ট | 2405:8100:8000:5ca1::118:eedd | ৩০ মে ২০২৩ ০১:৪৩520128
  • কি হবে সব আর্কিওলজির ক্লাস করে। বরং, ডেটা প্ল্যান ভালো রাখুন। ঝপাং অপাং নেট থেকে ছবি দিন, এক মিনিটের মধ্যে ইন্দোনেশিয়ার পুরাতত্ত্ব নিয়ে ছবি সমেত একটা থিওরি দিয়ে দিন, আবার পরের মিনিটে চলে যান পাল যুগে - সেঁটে দিন দুটো ছবি, সঙ্গে সঙ্গেই আবার চন্ডীপাঠের পুঁথি বিশেষজ্ঞ হয়ে যান।
    এ সব না করলে ভালো ডেটা প্ল্যান নিয়ে কি লাভ!
  • পুরাতত্ত্ব এক্সপার্ট | 2405:8100:8000:5ca1::118:eedd | ৩০ মে ২০২৩ ০১:৪৯520131
  • দেখেছেন, কয়েক মিনিটের মধ্যে - ইন্দোনেশিয়া, মহাভারত, চন্ডিপাঠ, পালবংশ, বেদ -
    কি করেছেন! ভালো ডেটা প্ল্যানের কি অসাধারণ প্রয়োগ!
  • একক | ৩১ মে ২০২৩ ০০:৪৭520141
  • এই লেখাটির কমেন্ট অফ করা যায় না কোনভাবে?  ন্যাড়াদা কিছু মনে করবেন্না মনে হয়। 
     
     
    এ মানে,  একই ল্যাম্পপোস্টের গায়ে রোজ রোজ মুতে মুতে মুতে মুতে পাড়া পুকুর করে দিলে গা!!  :(( 
  • দীপ | 42.110.144.109 | ৩১ মে ২০২৩ ০১:২১520142
  • হে বিশেষজ্ঞ মহোদয়, আপনার সমস্যাটা ঠিক কোথায়? 
    গণতন্ত্রে ভিন্নমত শুনতে হয়, যুক্তি দিয়ে খণ্ডন করতে হয়! 
    না করে কমেন্ট অফ করতে বলছেন কেন?
  • দীপ | 42.110.144.109 | ৩১ মে ২০২৩ ০১:২৪520143
  • এর আগেও কোনো কোনো লেখায় অসংখ্য মন্তব্য জমা পড়েছে। তখন তো আপনাদের কোনো সমস্যা হয়নি। তাহলে এখন হচ্ছে কেন? 
    যদি ক্ষমতা থাকে, আলোচনা করতে আসুন!
  • দীপ | 42.110.144.109 | ৩১ মে ২০২৩ ০১:২৫520144
  • কারা ল্যাজ তুলে জলবিয়োগ করছে, সে তো বুঝতেই পারছি!
  • দীপ | 42.110.144.109 | ৩১ মে ২০২৩ ০১:৩০520145
  • প্রেসিডেন্সির অধ্যাপককে জ্যোতিষী বললে কারো কোনো সমস্যা হয়না! কিন্তু যথাযথ তথ্য সহ আলোচনা করলেই ল্যাজ নেড়ে নাচানাচি শুরু হয়ে যায়!
  • দীপ | 2402:3a80:a12:5075:0:50:b232:f201 | ৩১ মে ২০২৩ ১৭:০৯520156
  • দেবীপূজার আবশ্যকীয় অঙ্গরূপে অষ্টশক্তি পূজা, চতুঃষষ্টি যোগিনীর পূজা ও নবদুর্গাপূজা করতে হয়। এইমূর্তিগুলি দেবীর বিভিন্ন রূপের প্রকাশ।
    একটু কষ্ট করে ব‌ইগুলো ঘেঁটে দেখবেন।
    আর ভারতীয় উপমহাদেশে মাতৃউপাসনা সর্বত্র পরিব্যপ্ত। উত্তরে ক্ষীরভবানী থেকে দক্ষিণে কন্যাকুমারী, পূর্বে কামাখ্যা থেকে পশ্চিমে মরুতীর্থ হিংলাজ; মাতৃউপাসনা ভিন্ন নামে ভিন্ন রূপে সর্বত্র প্রচলিত। শুধু ভারতীয় উপমহাদেশ নয়; ইউরোপ, মধ্যপ্রাচ্য, মধ্য‌এশিয়া, সুদূর প্রাচ্য- সর্বত্র‌ই শক্তিউপাসনার প্রকাশ লক্ষ্য করা যায়।
  • দীপ | 2402:3a80:196b:e9ab:678:5634:1232:5476 | ৩১ জুলাই ২০২৩ ১৩:৫১521953
  • পালযুগে গণেশ ও লক্ষ্মী সহ মাতৃমূর্তি।
  • &/ | 151.141.85.8 | ০৩ আগস্ট ২০২৩ ০২:৫১522029
  • অনেক ভালো ভালো প্রাচীন মূর্ত্তির হদিশ পাচ্ছি। অনেক ধন্যবাদ।
  • r2h | 192.139.20.199 | ০৩ আগস্ট ২০২৩ ০২:৫৭522031
  • টই ধরে ধরে গোবর লেপে দেওয়াটা ভালো লাগলো দেখে পুলকিত হলাম।
  • &/ | 151.141.85.8 | ০৩ আগস্ট ২০২৩ ০৩:০৩522032
  • এই ধরণের নানা মূর্ত্তি কত দেশে দেশে দেখতে যায় মানুষ, কত মিউজিয়ামে মিউজিয়ামে ঘুরে ঘুরে দেখে। তারপর বইপত্তরে, এই যেমন বিশাল মোটা ওই বইটা, নানা ধর্ম ইত্যাদি নিয়ে, তাতেও তো এইসব ছবির ছড়াছড়ি।
  • r2h | 192.139.20.199 | ০৩ আগস্ট ২০২৩ ০৩:০৭522034
  • মিউজিয়ামে ছড়াছড়ি আর টই টার্গেট করে তাতে এক প্যাটার্নে ক্রমাগত স্প্যাম করে যাওয়ার তফাত না বুঝলে অবশ্য বলার কিছু নেই।
  • &/ | 151.141.85.8 | ০৩ আগস্ট ২০২৩ ০৩:০৯522035
  • এইভাবেও দেখতে পারেন যে দুর্লভ মূর্ত্তির ছবিগুলো একজায়গায় থাকছে। তাতে আখেরে লাভ। পরে দরকার হলে খুঁজে পাওয়া যাবে।
  • r2h | 192.139.20.199 | ০৩ আগস্ট ২০২৩ ০৩:১৭522037
  • বেশ বেশ।

    স্প্যামকে আমি স্প্যাম হিসেবেই দেখবো, তবে, ঠিক আছে।
  • দীপ | 42.110.144.151 | ১৮ আগস্ট ২০২৩ ০০:০০522576
  • পশ্চিম পাঞ্জাবে (বর্তমান পাকিস্তান) প্রাপ্ত উমা-মহেশ্বর মূর্তি। ষষ্ঠ-সপ্তম শতক।
  • দীপ | 2402:3a80:196f:ff5d:878:5634:1232:5476 | ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১২:১৫523373
  • পালযুগের দুর্গামূর্তি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন