এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 2402:3a80:196f:7ae:c8b4:c18c:6a45:ad77 | ০৬ অক্টোবর ২০২২ ২১:০৯512581
  • আপনি যে কাউকে পূজা করতে পারেন, কোনো অসুবিধা নেই। কিন্তু কাউকে ঐতিহাসিক চরিত্র রূপে প্রতিপন্ন করতে গেলে তার পক্ষে তথ্য দিতে হবে। 
    শুধু গপ্পিবাজি তে চলবে না!
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:b75b:99e8:e3d4:efcd | ০৬ অক্টোবর ২০২২ ২১:৩৪512583
  • পূজা নিয়ে কোন বক্তব্য নেই। কিন্তু গপ্পের ভিত্তিতে প্রপার্টি রাইট সেটল করা নিয়ে আছে।
  • দীপ | 2402:3a80:196f:7ae:c8b4:c18c:6a45:ad77 | ০৬ অক্টোবর ২০২২ ২১:৪২512584
  • আর এই ব্লগে সংক্ষিপ্ত হলেও শক্তিসাধনার উৎস ও ক্রমবিকাশ নিয়ে আলোচনা করা হয়েছে। আগ্রহী হলে প্রামাণ্য গ্রন্থপাঠ করবেন।
    আর বর্তমান দুর্গাপূজা বৈদিক, অবৈদিক, দ্রাবিড়ীয়, আদিবাসী- সব মত , পথকে অন্তর্ভুক্ত করেছে। দুর্গাপূজার বহু উপাচার ( নবপত্রিকা স্থাপন, দেবীর সামনে উদ্দাম নাচ, সিঁদুর খেলা) অবৈদিক আদিবাসী সম্প্রদায় থেকে এসেছে। যুধিষ্ঠিরকৃত দুর্গাস্তবে বলা হয়েছে দেবী বিন্ধ্যবাসিনী, তিনি মদ্যমাংসবলিপ্রিয়া, মহিষের রক্তপানে তিনি উন্মত্তা। দেবীর এই রূপ দেবীর অবৈদিক প্রভাবকেই সূচিত করে। হরিবংশে দুর্গাস্তবে বলা হয়েছে দেবী কিরাত, শবর, বর্বর, পুলিন্দ প্রভৃতি দের দ্বারা বহুপূজিতা। এই তথ্যগুলি দেবীর রূপকল্পনার অবৈদিক প্রভাবের‌ই প্রতিফলন। অর্থাৎ দেবীর রূপকল্পনায় কোনোভাবেই আর্য-অনার্য যুদ্ধ আনা সম্ভব নয়।
    আর‌ বহির্ভারতেও‌ একাধিক সিংহবাহিনী মহিষমর্দিনী মূর্তি পাওয়া গেছে। অর্থাৎ কোনোভাবেই মহিষাসুর ভারতের মূলনিবাসী- এই তত্ত্ব খাটে না।
    আশা করি উপযুক্ত তথ্য দিয়ে নিজেদের দাবী প্রমাণিত করবেন।
     
  • দীপ | 2402:3a80:196f:7ae:c8b4:c18c:6a45:ad77 | ০৬ অক্টোবর ২০২২ ২২:০১512585
  • আর ঐতিহাসিক ও গবেষকদের দৃষ্টিতে মহিষমর্দন আদিম মাতৃতান্ত্রিক সমাজের প্রতিচ্ছবি; যখন মানবসমাজ বন কেটে বসতি স্থাপন করছে, কৃষিকাজ শুরু করছে, হিংস্র বন্যপ্রাণীদের হত্যা করে অথবা তাদের পোষ মানিয়ে কাজে লাগাচ্ছে। দেবীর মহিষমর্দিনী রূপ এই ঐতিহাসিক সত্যের প্রতিচ্ছবি। একটু পড়লে দেখবেন মহাভারতের স্তবগুলিতে দেবী মহিষমর্দিনী, পরে তিনি হয়ে উঠেছেন মহিষাসুরমর্দিনী। অর্থাৎ মহিষ পরবর্তীকালে মহিষাসু্রে রূপান্তরিত হয়েছে। অত‌এব কোনোভাবেই অসুর-ভাসুর তত্ত্ব কাজ করছে না!
  • দীপ | 2402:3a80:196f:7ae:c8b4:c18c:6a45:ad77 | ০৬ অক্টোবর ২০২২ ২২:১১512586
  • আর এর আগের পাতাতেই বেশকিছু বহির্ভারতের মাতৃকামূর্তি দেখানো হয়েছে। সেখানে কোন অসুর-ভাসুর ছিল , জানলে বড়োই খুশি হব।
  • দীপ | 2402:3a80:196f:c106:9248:94c9:1ed8:cdaa | ০৭ অক্টোবর ২০২২ ১২:৪৮512595
  • দীপ | 2402:3a80:196f:c106:9248:94c9:1ed8:cdaa | ০৭ অক্টোবর ২০২২ ১২:৫০512596
  • এরপরও অবশ্য নৃত্য থামবে না!
  • হেহে | 2405:8100:8000:5ca1::43:452b | ০৭ অক্টোবর ২০২২ ১৪:৩১512600
  • তোর চেয়ে বেশী নাচবে কে রে চাড্ডির পো? একটা লেখা টুইয়ে দিলেই  পোঁদের কাপড় মাতায় তুলে নাচতে থাকিস। যা সংবাদ প্রতিদিনে লেখ গিয়ে।
  • দীপ | 2402:3a80:196c:746f:8720:5bd1:5a7b:183b | ০৯ অক্টোবর ২০২২ ১৪:২৪512651
  • দীপ | 2402:3a80:196c:746f:8720:5bd1:5a7b:183b | ০৯ অক্টোবর ২০২২ ১৪:২৯512652
  • কাশ্মীর অঞ্চলের সিংহবাহিনী মাতৃমূর্তি, সপ্তম-অষ্টম শতক। 
  • দীপ | 2402:3a80:196b:a753:6985:ca:a2fc:f69d | ১৬ অক্টোবর ২০২২ ০১:০২512880
  • দীপ | 2402:3a80:196b:a753:6985:ca:a2fc:f69d | ১৬ অক্টোবর ২০২২ ০১:০৩512881
  • আফগানিস্তান অঞ্চলে প্রাপ্ত সিংহবাহিনী দেবী ননার মূর্তি, খ্রিস্টিয় পঞ্চম-ষষ্ঠ শতক।
  • দীপ | 2402:3a80:196b:a753:6985:ca:a2fc:f69d | ১৬ অক্টোবর ২০২২ ০১:০৪512882
  • দীপ | 2402:3a80:196b:a753:6985:ca:a2fc:f69d | ১৬ অক্টোবর ২০২২ ০১:০৫512883
  • চামুণ্ডা, শিল্পী- উপেন্দ্র কিশোর রায়চৌধুরী।
  • দীপ | 42.110.146.66 | ২৪ অক্টোবর ২০২২ ০৯:৫১513133
  • দীপ | 42.110.146.66 | ২৪ অক্টোবর ২০২২ ০৯:৫৩513134
  • দীপ | 42.110.146.66 | ২৪ অক্টোবর ২০২২ ০৯:৫৮513135
  • মাতা মেরীর কোলে শিশু যীশু। মহামাতার কল্পনা কিভাবে পিতৃতান্ত্রিক ধর্মকেও প্রভাবিত করেছে, তার অন্যতম উদাহরণ।
    প্রসঙ্গত, জার্মানিক অঞ্চলে ইস্তারা নামক দেবী পূজিত হতেন। এঁর নাম থেকেই ইস্টার শব্দের উৎপত্তি হয়েছে।
  • দীপ | 42.110.147.33 | ০৩ ডিসেম্বর ২০২২ ১৯:২৪514370
  • দীপ | 42.110.147.33 | ০৩ ডিসেম্বর ২০২২ ১৯:৩১514371
  • গত শতকের পাঁচ-ছয় শতকের প্রখ্যাত শিল্পী রমেশ পালের দুর্গামূর্তি। সম্ভবত তৎকালীন জনপ্রিয় অভিনেত্রী সুচিত্রা সেনের মুখের আদলে এই মূর্তিগুলি নির্মিত। এইভাবে রমেশ পাল মূর্তিনির্মাণের ক্ষেত্রে এক নতুন আঙ্গিকের সৃষ্টি করেন। এভাবেই দুর্গাপূজা বিবর্তনের মধ্য দিয়ে এগিয়ে চলেছে।
  • দীপ | 42.110.136.196 | ০৭ জানুয়ারি ২০২৩ ০১:২২515036
  • দীপ | 42.110.136.196 | ০৭ জানুয়ারি ২০২৩ ০১:২৩515037
  • থাইল্যান্ডে মহিষাসুরমর্দিনী নৃত্যনাট্য।
    অবশ্য থাইল্যান্ডে হুদুড়দুর্গা বা নবকৃষ্ণ ছিল কিনা, তা জানা নেই!
  • দীপ | 42.110.136.196 | ০৭ জানুয়ারি ২০২৩ ১৪:৫০515053
  • দীপ | 42.110.136.196 | ০৭ জানুয়ারি ২০২৩ ১৪:৫১515054
  • ক্ষীরগ্রামের যোগাদ্যা মূর্তি, মূর্তিটি পালযুগে নির্মিত।
  • কোচ্চেন | 2405:8100:8000:5ca1::312:2640 | ০৭ জানুয়ারি ২০২৩ ১৬:৫৭515056
  • পালযুগে চাঁদার হার  কেমন ছিল? সাধারন জনতা আর পালরাজারা কত করে চাঁদা দিত?
    থাইল্যান্ডের নৃত্যনাট্যের টিকিট কত করে?
    আফগানিস্তানেই বা পুজোর চাঁদা কত করে ছিল?
     
  • দীপ | 2402:3a80:196c:6257:f891:60fa:dcbf:27cc | ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪১516213
  • দীপ | 2402:3a80:196c:6257:f891:60fa:dcbf:27cc | ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪২516214
  • ৩০০ বছরের প্রাচীন দুর্গাপূজা।
  • দীপ | 42.110.147.165 | ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৩516417
  • আনন্দময়ীর আগমনে
    - কাজী নজরুল ইসলাম
    আর কতকাল থাকবি বেটী মাটির ঢেলার মূর্তি আড়াল? 
    স্বর্গ যে আজ জয় করেছে অত্যাচারী শক্তি চাঁড়াল। 
    দেব–শিশুদের মারছে চাবুক, বীর যুবকদের দিচ্ছে ফাঁসি, 
    ভূ-ভারত আজ কসাইখানা, আসবি কখন সর্বনাশী? 

    মাদীগুলোর আদি দোষ ঐ অহিংসা বোল নাকি-নাকি 
    খাঁড়ায় কেটে কর মা বিনাশ নপুংসকের প্রেমের ফাঁকি। 
    ঢাল তরবার, আন মা সমর, অমর হবার মন্ত্র শেখা, 
    মাদীগুলোয় কর মা পুরুষ, রক্ত দে মা রক্ত দেখা। 

    তুই একা আয় পাগলী বেটী তাথৈ তাথৈ নৃত্য করে 
    রক্ত-তৃষার 'ময়-ভুখা-হু'র কাঁদন-কেতন কণ্বে ধরে।- 
    অনেক পাঁঠা-মোষ খেয়েছিস, রাক্ষসী তোর যায়নি ক্ষুধা, 
    আয় পাষাণী এবার নিবি আপন ছেলের রক্ত-সুধা। 
    দুর্বলেরে বলি দিয়ে ভীরুর এ হীন শক্তি-পূজা 
    দূর করে দে, বল মা, ছেলের রক্ত মাগে দশভুজা।.. 

    'ময় ভুখা হুঁ মায়ি' বলে আয় এবার আনন্দময়ী 
    কৈলাশ হতে গিরি-রাণীর মা দুলালী কন্যা অয়ি!
  • দীপ | 42.110.147.165 | ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৬516418
  • নজরুলের "আনন্দময়ীর আগমনে" কবিতার নির্বাচিত অংশ। নজরুলের দৃষ্টিতে মাতৃরূপের প্রকাশ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন