এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 2601:448:c400:9fe0:78bd:8a32:3f71:b119 | ১৭ অক্টোবর ২০২২ ২০:৩৮512923
  • ভালো লাগলো। সুন্দর ইনফর্মেটিভ লেখা। চকোলেট রসোগোল্লা, চকোলেট শোনপাপড়ি এসব কোনোদিন খাইনি। ভালো লাগে কি খেতে? দুটো কনট্রাস্টিং স্বাদ তো, একটা অন্যটাকে হিন্ডার করেনা?
  • Dipak Das | ১৭ অক্টোবর ২০২২ ২৩:২৫512931
  • কেকে   মহাশয়,
    অনেক ধন্যবাদ। পড়ার জন্য এবং জানানোর জন্য। খাওয়ার দুর্ভাগ্য হয়েছিল রসগোল্লা শনপাপড়ি দু’টোই। ভাল লাগেনি। একদমই ঠিক বলেছেন দু’টো ভিন্ন প্রজাতির স্বাদ একে অপরকে কাটাকুটি করে দেয়। চকলেট রসগোল্লা এখন রাজধানী কলকাতা ছাড়িয়ে দূরবর্তী জেলাতেও তৈরি হচ্ছে। খবরে প্রকাশ দারুণ চাহিদা।
    রসগোল্লা নিয়ে এখন তুমুল পরীক্ষা নিরীক্ষা চলছে। তুলসি গাজর কাঁচালঙ্কা কী না মেশানো হচ্ছে রসগোল্লায়। ব্যাপারটা বিনির্মাণের পর্যায়ে নিয়ে যাওয়া হবে বোধহয়। সেই ফিউশন কোথায় পৌঁছয় সেটাই দেখার। হয়তো জনপ্রিয় হবে। আমরা হয়ে যাব সুরেশ সমাজপতি।
  • Swati Ray | 117.194.37.43 | ১৮ অক্টোবর ২০২২ ১০:৪২512945
  • অনেকদিন পরে আপনার লেখা মিলল। ফিউশন হোক , নতুন জিনিস তো আসতেই হবে কিন্তু সাবেক মিষ্টির কারিগরদের  অনাদরে হারিয়ে যাওয়া বন্ধ হোক। তাদের টিঁকে থাকা জরুরী !
     
    রসকদম্বে হোমিওপ্যাথিক ওষুধ দেয় জানতাম না। পড়ে একটা প্রশ্ন জাগল মনে  হোমিওপ্যাথিতে কি ডায়াবেটিসের ওষুধ মেলে? আহা  তার মধ্যে গড়িয়ে যদি ডায়াবেটিক রসকদম্ব তৈরী করা যেত ! 
  • দীপক দাস | 103.31.189.53 | ১৮ অক্টোবর ২০২২ ১৭:০৫512953
  • Swati Ray 
    প্রথম বাক্যটি উপহারের মতো সুন্দর। অনেক ধন্যবাদ। 
    নতুন জিনিস অবশ্যই আসুক। সেটা খুব চাই। নতুন জিনিস না এলে বাঙালির মিষ্টির ভাণ্ডার সমৃদ্ধ হত না। শুধু স্বাদে একটু গোঁড়ামি আছে। আর কোনও রকম কালাপাহাড় নই। সেদিন বেলিয়াতোড়ের মেচার খোঁজে গিয়েছিলাম। এই মিষ্টিও ফিউশনের ফসল। কী অসম্ভব উদ্ভাবনী ক্ষমতার ফসল। স্বাগত না জানিয়ে তো উপায় নেই। 
    রসকদম্বে হোমিওপ্যাথিক ওষুধ নয় শুধু দানাগুলো দেয়। ডায়াবেটিক রসকদম্ব তৈরি হবে। হু বলছে রক্তে চিনিওয়ালা লোক বাড়ছে। মানে চাহিদাও বাড়ছে। বাজার চাহিদাকে এড়াতে পারবে না। 
  • santosh banerjee | ১৮ অক্টোবর ২০২২ ২১:৪৪512962
  • দাদা, একটা অনুরোধ করছি। এই বঙ্গে কোথায় কোন ‌‌‌মিষ্টি ভালো পাওয়া যায় , বলবেন? চষে বেড়াবো আর খাবো। যদিও ২২বছর ধরে ডায়বেটিস এ ভুগছি। কুছ পরোয়া নেহি।খাবো আর খাওয়াবো!!!
  • সম্বিৎ | ১৮ অক্টোবর ২০২২ ২২:১১512963
  • আমার ধারণা পান্তুয়া, লেডিকেনি, গোলাপজাম, কালোজাম - সবই পাকের প্রকারভেদ। পান্তুয়া সবচেয়ে নরমপাক, পাত্রে থেবড়ে বসে। লেডিকেনির পাকও নরম, তবে পান্তুয়ার থেকে কড়া। কালোজামের পাক সবথেকে কড়া, তাই রঙ কালো আর চামড়াও আলাদা করা সম্ভব।
     
    ক্ষীরমোহন তো পুরনো মিষ্টি। ছেলেবেলায় উত্তর কলকাতার দোকানে দোকানে পাওয়া যেত। আমহার্স্ট স্ট্রিটের সন্তোষ মিষ্টান্ন ভান্ডারে করত, গোল চ্যাপ্টা চমচমের রসের পাকের ওপর গুঁঁড়ো ক্ষীর ছড়ান।
  • দীপক দাস | 103.31.189.53 | ১৯ অক্টোবর ২০২২ ১০:৪৬512985
  • Santosh banarjee মহাশয়, 
     
    বাংলা মিষ্টির অফুরন্ত ভান্ডার। জেলায় জেলায় স্বাদ-সুন্দরেরা ছড়িয়ে। আমরা বছর সাতেক ঘুরছি এখনও দক্ষিণবঙ্গের মিষ্টি-ম্যাপ তৈরি করতে পারিনি। উত্তরের প্রায় পুরোটা বাকি। 
     
    কমেন্টে এত নাম আর সাকিন লিখতে গেলে হাত ব্যথা হয়ে যাবে। গুরুতে কিছু লেখা আছে। ওগুলো চোখে আর চেখে দেখতে পারেন স্যর। তার পর ক্রমে ক্রমে... 
  • দীপক দাস | 2402:3a80:1f0c:f50b:db59:ef91:8ff3:f942 | ১৯ অক্টোবর ২০২২ ১৩:৪১512999
  • সম্বিৎ মহাশয়, 
     
    আপনার পান্তুয়ার পরিবারের সদস্যরা একদম যথাযথ। তবে আরও কিছু সদস্য পরিবারের বাইরে রয়ে গিয়েছে। যেমন ল্যাংচা, নিখুঁতি, চিত্রকূট ইত্যাদি। 
     
    তবে স্যর, পান্তুয়া নরম পাক হলেও থেবড়ে বসাটা আভিজাত্যের লক্ষ্মণ নয়। ভাল পান্তুয়ার গুণই হল ছাল হবে মোটা। মানে ভাল করে ভাজা। থেবড়ে বসে যে পান্তুয়া তা গুণমানে একটু কমতির দিকে। আঁচের বেশি কমে এই পার্থক্য হয়। 
     
    ক্ষীরমোহন পুরনো মিষ্টি। এবং রহস্যময় মিষ্টি। এই নামে আলাদা আলাদা মিষ্টির সন্ধান পেয়েছি। জাত গোত্র স্বাদ সব আলাদা। আপনার উল্লেখ করা ক্ষীরমোহন এরকমই একটি। প্রাচীন ক্ষীরমোহন এখন আর পাওয়া যায় না সম্ভবত। 
     
    আপনার তথ্যে লেখা সমৃদ্ধ হল।  
  • সুকি | 49.206.130.177 | ২০ অক্টোবর ২০২২ ১৯:৪২513034
  • নিমোতে এখন লঙ্কার রসগোল্লা হইহই করে বিক্রী হচ্ছে সেটা এই ফাঁকে জানিয়ে রাখি। এদিক ওদিক থেকে লোক খেতে আসছে। আমি তো সাইকেল নিয়ে গিয়ে গরম গরম খেয়ে এলাম -
     
    পিছনের গোয়ালে দুধ দিচ্ছে মোষ/গরু, তার সামনে ছানা কাটা হচ্ছে, তার সামনে মিষ্টি বানানো আর তারো সামনে দোকানে বিক্রী - একেবারে এন্ড টু এন্ড কারবার 
     
  • দীপক দাস | 103.220.16.54 | ২১ অক্টোবর ২০২২ ১০:২৩513060
  • নিমোর স্বনামধন্য সুকি মহাশয়, 
     
    কাঁচা লঙ্কার রসগোল্লা নানা রকম প্রণালীতে তৈরি হচ্ছে। মেদিনীপুরের একটি দোকানে রসগোল্লা অবিকৃত থাকে। কিন্তু রসে গোটা লঙ্কা দেওয়া হয়। ডালে লঙ্কা দেওয়ার মতো। 
    নিমোর রসগোল্লা দেখছি রংও বদল করেছে। আরেকটি বৈশিষ্ট্য দেখলাম। রসগোল্লার ভিতরে নকুলদানা দেওয়া হয়। বা হত। নিমোয় দেখছি নকুলদানার পরিবর্ত লঙ্কার কুঁচি। সুকির নিমো সত্যিই স্বতন্ত্র। রং বদল কি কাঁচা লঙ্কার প্রভাব? 
     
    আপনার "এন্ড টু এন্ড কারবার'এর উদাহরণ আমাদের পর্যবেক্ষণকে পোক্ত করল। সেলাম সুকি। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন