এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সাফকাত | 116.58.205.9 | ০৭ অক্টোবর ২০২২ ১২:০৮512594
  • অনিয়ন্ত্রিত মানব মনের চিন্তা-ভাবনা আর পরিশেষের দার্শনিক ভাষ্য " অনেক আশা নিয়ে শুরু হওয়া জীবনের শেষ হয় অনেক হতাশায়"
    আমরা চাই এক আর হয় আরেক।
     
    ধন্যবাদ লেখককে।
  • প্রতিভা | 103.118.50.5 | ০৭ অক্টোবর ২০২২ ২০:৩৭512605
  • গল্পটার একটা আলাদা টান আছে। প্রত্যক্ষ অভিজ্ঞতা আর স্ট্রিম অফ কনশাসনেস টেকনিক মিলে মিশে খুবই বিশ্বাসযোগ্য ভাবে পেশ করেছেন লেখক। দুটো সমান্তরাল কাহিনিসূত্র শেষে এসে জোড়া লেগে যায়। দীপ আর দীপের বাবা আমাদের বোধে একই মুদ্রার এপিঠ ওপিঠ হয়ে ওঠে যেন! 
     
    লেখক নবীন এবং খুবই সম্ভাবনাময়! 
  • রুমি বন্দ্যোপাধ্যায় | 2409:4060:181:7d53:55e9:ae77:e6fd:a0ee | ০৭ অক্টোবর ২০২২ ২১:২৫512607
  • বিষয়ভাবনা খুব অন্যরকম। একটা গল্পের ভিতর দিয়ে আরেকটা গল্প বলার কৌশলটি প্রশংসনীয়। ভালো লাগল।
  • Tumpa Biswas | 2409:4060:2e0d:bcba:2648:9c7c:c0a1:c452 | ০৮ অক্টোবর ২০২২ ১০:২৭512613
  • আসলে দৌড়ের শুরুটা আমাদের আয়ত্তাধীন হলেও শেষটা নিয়ন্ত্রণের বাইরে হয় হামেশাই।আর কে না জানে মন খামখেয়ালি নবাবজাদা। তার চলন,স্পন্দন, স্থিতি,গতি সবই তার মর্জিতে চলে।অতএব পরীক্ষার খাতা থেকে ভাবনার অস্থিরতায় তার যাতায়াত এমনই অবাধ হয়।
  • Lina Roychowdhury | 115.96.110.227 | ০৮ অক্টোবর ২০২২ ১১:২১512615
  • অসামান্য লেখা! ব্যতিক্রমী ভাবনা এবং অনন্য বৈশিষ্ট্যে মুগ্ধ আমি! 
  • Yeasmina parvin | 2409:4061:2e90:c264::b64b:5002 | ০৮ অক্টোবর ২০২২ ১৫:১৫512625
  • বেশ সুন্দর।
  • মিতা ঘোষ | 203.171.246.52 | ০৯ অক্টোবর ২০২২ ০৬:৪৫512644
  • অভিনব বিষয়।  পরীক্ষার পেপার যে কারো গল্প লেখার বিষয় হতে পারে, মাথাতেই আসেনি। সুনির্মানও বটে...
  • শৈবাল চক্রবর্তী | 43.226.30.207 | ০৯ অক্টোবর ২০২২ ১২:০২512650
  • বিষয় ভাবনায় অভিনবত্ব যেমন আছে, পরিবেশনায় আর বিন্যাসেও অন্য মাত্রা।
    এক্সামিনেশন হলে বসে পরীক্ষার্থীর ভাবনার সুতো ধরে এই গল্প বলার, কনশাস, সেমি-কনশাস অবস্থানে কলমের অনায়াস চলনটি বেশ সপ্রতিভ।
    এই গল্পটি লিনিয়ার ফর্মে 'আরেকটি গল্প' হয়ে থাকত কিন্তু এই এক্সপেরিমেন্টে 'হঠকে' হয়ে রয়ে গেল।
  • মিলন কিবরিয়া | 43.239.75.194 | ১০ অক্টোবর ২০২২ ০৮:৫৭512675
  • ভালো লেগেছে। চেনা অথচ ভিন্নতর। 
  • অনিমেষ গুপ্ত | 122.172.85.131 | ১১ অক্টোবর ২০২২ ১২:৫৯512708
  • চমৎকার লাগল।  বেশ লেখা। 
  • দুর্জয় আশরাফুল ইসলাম | ১১ অক্টোবর ২০২২ ১৫:৫০512716
  • গল্পের বয়নভঙ্গি চমৎকার। একটা গল্পের প্লটে অন্য গল্প বলার প্রয়াসও সহজাত। কিছু দৃশ্যের স্মরণও করালো যেন। অভিনন্দন। 
  • দেবলীনা | 2401:4900:1cc4:f380:e5f8:4408:a32a:dd4b | ১১ অক্টোবর ২০২২ ২২:০৩512733
  • ছবির ভিতরে ছবি, গল্পের ভিতরে গল্প- আহা অনবদ্য লেখা। ভীষণ সাবলীল আর ভীষণ বাস্তব।ছোটবেলায় পরীক্ষার হলে বসে দেখতাম কে পেনসিল চিবোচ্ছে, কে টোকাই  করছে, দিদিমনির সাথে আজকে দিদিমনির বরের কেন ঝগড়া হল- আর এই করতে করতেই পরীক্ষা শেষের ঘন্টা। ওই যে "বেশী প্রিপারেশান নিলেই আর শ্যাষ করা যায় না!”। 
    পড়তে পড়তে কোথায় যেন মনে হল- এ গল্প কেবলমাত্র এক্সাম হলেরই কি? নাকি তার চাইতে ঢের বড় কোন পরীক্ষার হলের কথা বলা হচ্ছে যেখানে এখানে- যাতে অনেক প্রস্তুতি নিয়েও হো হারান হেরে গেছি সকলে- ক্লান্তিতে ভেঙে আসছে শরীর, হাত সরছে না- তবু থামার উপায় নেই.....
  • Dipen Bhattacharya | ১১ অক্টোবর ২০২২ ২৩:০২512739
  • প্রথম থেকেই পাঠকের মনটিকে লেখক ধরে রেখেছেন, পাঠকের অতীতকে মনে করিয়ে দিয়েছেন, সমান্তরাল কয়েকটি রেখায় এগিয়ে গিয়েছেন যার প্রতিটি বিষয়বস্তুতে গুরুত্বপূর্ণ, কিন্তু যা গুরুভার হয়নি শেষ পর্যন্ত। ইতিহাসের কিছু সন্ধিক্ষণের ব্যাপারে নিজের কিছু মতামতের ইঙ্গিত দিয়েছেন, কিন্তু খোলসা করেননি, এই কৌশলটি যথাযত। আর মনে হয়েছে পরীক্ষার যুদ্ধে তার অংশগ্রহণ,  জীবনযুদ্ধে তার পিতার কর্মকান্ডের সাথে একটি সাযুজ্য রেখে এগিয়েছে। এটিও বেশ চমৎকার। লেখককে অভিনন্দন। - দীপেন    
  • শাহনাজ পারভীন | 103.73.196.6 | ১২ অক্টোবর ২০২২ ১৯:৩৪512768
  • জীবনের গতিপথ ভাবনায় ভরপুর। জীবন চলবে কতো দূর তা মলিন হয়ে রয় সর্বদাই। একেবারে দ্যাথ্যহীন কন্ঠ ও ব্যঞ্জনায় হয় অভিষিক্ত পরিবারের কাছে। কখনোই কিছু শতভাগ নিশ্চিত সম্ভব নয়। তাই তো গদগদ করে পড়াটা ও যায়গা পেল এক্সাম পেপারে অসম্পূর্ণ রূপে। তাহলে পরিপূর্ণতা কি বা কাকেই সে
    ভালোবাসে।
  • দেবাশিস সেনগুপ্ত | 2405:201:8005:cc62:7968:3a41:8f23:e56d | ১২ অক্টোবর ২০২২ ২১:২৩512773
  • খুব ভালো লাগল। গল্পের ভিতর আরেকটা গল্প লুকিয়ে আছে। মাল্টিডাইমেনশনাল প্লট। শেষটাও সুন্দর। আরো লিখুন। শুভেচ্ছা রইল।
  • মোঃ রাকিব হাসান | 43.245.121.100 | ০২ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:১৩516181
  • অসাধারণ গল্প, খুবই ভালো লাগলো আর অনেক বেশি উপভোগ করলাম। আর গল্পটা পড়তে পড়তে আমি নিজেও কয়েকবার কল্পনার জগতে হারিয়ে গিয়েছিলাম কারণ আমিও আগে ক্রিকেট খেলতাম, তাই আমার নিজের এক্সাম এবং এক্সামের পরে ক্রিকেট খেলার কথাগুলোও মনে পড়ে গেল
  • Kuntala | ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:১৮516182
  • শেষ  লাইন টি  হৃদয়  নিংড়ে লেখা. পরীক্ষার   খাতায়  জীবন  যেরকম 
  • রূপালী | 103.218.24.41 | ০৪ মার্চ ২০২৩ ১৯:৫৮516979
  • অদ্ভূত সুন্দর!!! 
    জীবনটাই একটা এক্মাম পেপার।মানুষ জীবনের শুরুতে এত এত রঙিন স্বপ্ন দেখে।সে ভাবে সুন্দর করে জীবন সাজাবে।কিন্তু, জীবন আসলে অন্যরকম।মানুষ যা চায় তা সে পায় না।জীবন মাঝে আসে নানা চড়াই উৎরাই।তখন শেষে এসে এমনই হয় জীবন। কার নিয়তি তে কি লেখা আছে তা কেউ জানে না। এটা নিয়তির খেলা মাত্র!!! 
    লেখক কাজী মামুন আপনাকে সাদুবাদ জানাই এত ছোট পরিসরে এত সুন্দর করে মনুষ্য জীবনের উপলব্ধি কে তুলে  ধরার জন্য।শুভ কামনা নিরন্তর।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন