এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ar | 96.230.106.154 | ১৯ জুলাই ২০২০ ০০:২৩95308
  • Lotus 1-2-3!!
  • | ১৯ জুলাই ২০২০ ০০:২৯95309
  • হে হে Wordpro, Lotus 1-2-3 আর dBase III plus.
  • মারিয়া - কোয়েল | 2409:4060:19:4cb6::1310:a8a5 | ১৯ জুলাই ২০২০ ০০:৩০95310
  • ইয়েপ্পিইইই

  • মারিয়া - কোয়েল | 2409:4060:19:4cb6::1310:a8a5 | ১৯ জুলাই ২০২০ ০০:৩১95311
  • আগের কমেন্ট টা ক্রমন আধখেঁচড়াপোস্ট হল

  • স্বাতী রায় | 2402:3a80:a44:818a:cb0f:6ace:f78:3c81 | ১৯ জুলাই ২০২০ ০০:৩৬95312
  • আরে dbase নিয়ে যা সব গল্প। কলকাতার পানের দোকানদারদেরও নাকি 95 -96 এ লোকে কনসালটেন্সি দিত কম্পুটারাইজেশনের। বোঝা! Dbase. 

  • এলেবেলে | 202.142.71.33 | ১৯ জুলাই ২০২০ ০১:০০95313
  • কিন্তু মালবাজার তো জলপাইগুড়িতে। তবুও রৌহিন কুচ কুচ বিহারি কেন? জলবিহারি বা জলপাইবিহারিও তো বলা যেত!

  • | ১৯ জুলাই ২০২০ ০১:০২95314
  • ডিবেস থ্রি প্লাস, ডিবেস ফোর, ডিবেস ফাইভ অবধি এসেছিল। এদিকে তখন ফক্সবেস লাফিয়ে ফকসপ্রো হয়ে গেছে। গল্প মানে বস্তা বস্তা গল্প। কলেজগুলোতে কম্পুসেন্টার হয়েছে। প্রফরা আসেন হেব্বি ঘ্যাম নিয়ে যেন ডিখে ধন্য করে দেবেন।
  • | ১৯ জুলাই ২০২০ ০১:০৫95315
  • *শিখে ধন্য করে দেবেন।
    ওদিকে সরকার থেকে ভোটার আইডি কার্ড বানাবার ঘোষণা। ধুম পড়ে গেল ডিটিপি শেখার
  • ar | 96.230.106.154 | ১৯ জুলাই ২০২০ ০১:২২95316
  • সেই সব এজেন্টদের পাড়াতে নামকরণ হয়েছিল D.Base
    (উ কলি তে ঘটি উচ্চারণে ডী বেঁস্স)।
    ভাইরাস ব্যাপারটা খুব বিভ্রান্তিকর ছিল। অনেককে মাফলার গলায় কম্পু করতে দেখেছি। সেটা এসি না ভাইরাসের জন্য, ক্লীয়ার হয়নি!!!

    রৌহিন স্মৃতিঘরের দরজাটা হাট-আলগা করে খুলে দিলেন!!
  • রৌহিন | ১৯ জুলাই ২০২০ ০২:২৬95318
  • @ এলেবেলে

    মালবাজারে মাধ্যমিক। শিলিগুড়িতে উচ্চ মাধ্যমিক। কুচবিহারে গ্র্যাজুয়েশন। আমার বাবার বদলির চাকরি ছিল কি না

  • Tim | 174.102.66.127 | ১৯ জুলাই ২০২০ ০৪:১৯95323
  • হ্যা হ্যা সেই ফক্সপ্রো। ঐ দিয়েই আমাদের কোডিং এর হাতেখড়ি হলো।

    লেখাটা ভালো হয়েছে।
  • dc | 103.195.203.231 | ১৯ জুলাই ২০২০ ০৯:৫১95325
  • আমি ৯২ উমা, প্রথম কম্পু শিখেছিলাম কলেজে। প্রথমে শিখলাম ডস আর ফোর্ট্রান, ফোর্ট্রানের নাম্বারড স্টেটমেন্ট আর ডু লুপ ভাইর মজা লাগতো। এর মধ্যে এক বন্ধু ফ্লপিতে করে একটা বাইক রেসিং গেম (রোডর‌্যাশ না) এনে একটা হিডেন ডিরেক্টরিতে লোড করে দিল, ব্যস, আমরা কয়েকজন মিলে সারা দিনরাত সেই গেম খেলতে ব্যস্ত হয়ে উঠলাম। পরের ক্লাসে সি শেখানো হবে, আমি গিয়ে স্যরকে জিগ্যেস করলাম, একটা বইএর নাম বলুন না, নিজেই যাতে শুরু করে দিতে পারি! স্যর বললেন সি এর বই চাই, সে আর কি এমন, রিচি কার্নিহ্যান নামের একটা বই আছে, কিনে ফেলো। চটিমতো বই, সহজে শিখে যাবে। সে বইটা কিনে দেখি প্রথম পাতাতেই আটকে গেছি! পরে জেনেছিলাম ওটা সি এর বাইবেল।

    তারপর চাকরি নিয়ে সুরাট গেলাম, সেখানে দেখি বিশাল কন্ট্রোল রুম, সেখানে সার সার কম্পু আর সেগুলোর ঢাউস সব মনিটর, সেগুলোতে প্রসেস কন্ট্রোল হয়। সেই প্রথম কালার স্ক্রিন দেখা। আরেকটা দুর্দান্ত জিনিষ শিখেছিলাম, লাইট পেন। পেনের মতো একটা পয়েন্টার, সেটা দিয়ে স্ক্রিনের ওপর প্রেশার ভেসেল বা ভালভ ইত্যাদিতে টাচ করে প্যারামিটার পাল্টানো হতো। (ডাই হার্ড টু তে লাইট পেন দেখিয়েছিল)। আর ছিল ট্র্যাক বল। তারপর সেই চাকরি ছেড়ে দিয়ে শুরু করলাম পোগ্রা, সেখানে প্রথম ব্যবহার করলাম উইন্ডোজ 3.1। আর শিখলাম নেটওয়ার্কিং, প্রথম ভাইরাস টেস্ট করলাম, প্রথমবার চ্যাট করলাম, আরও কতো কি! কোনদিন নাতনিকে শোনাবো সেসব গল্প।
  • গুড়গুড়ি | 185.220.101.207 | ১৯ জুলাই ২০২০ ১০:৩৩95326
  • শিলিগুড়ি, জলপাইগুড়ি, ময়নাগুড়ি, মালগুড়ি...সব একজায়গাতেই না?

  • রৌহিন | ১৯ জুলাই ২০২০ ১২:৪৬95328
  • হ্যাঁ যেমন জয়পুর, কানপুর, কুয়ালালামপুর, সিঙ্গাপুর। কিম্বা ধরুন লস অ্যাঞ্জেলেস আর লস অ্যালামস। সবই এক। সবাই অহম ব্রহ্মাস্মি

  • Atoz | 151.141.85.8 | ২০ জুলাই ২০২০ ০৫:১৪95345
  • সাম্যসিদ্ধান্তসভায় একেই বলা হত, " কেন্দ্রগতং নির্বিশেষং ...
    ঃ-)
  • বিপ্লব রহমান | ২৪ জুলাই ২০২০ ০৯:৩২95456
  • তৎকালে হায়ার সেকেন্ডারি পাশের পর টাইপিং, স্টেনোগ্রাফি শেখার চল ছিল, রীতিমতো ইন্সটিটিউট থেকে বেসিক, শর্ট ও ফুল কোর্স শেখার বিষয় ছিল, বাসায় বড়দের কারো শর্ট হ্যান্ড শেখার বই পর্যন্ত ছিল। 

    তবে চণ্ডাল  পাশ করে বেরুতে বেরুতে সে সব উঠে গেল। ঢাউস আইবিএম সাদাকালো মনিটরে বেসিক, শর্ট ও ফুল কোর্স কম্পিউটার শেখার আট-দশটি প্রতিষ্ঠান গজিয়ে গেল। রৌহিন কথিত এনআইআইটি (নিট) তে পিঠাপিঠি দিদি ভর্তি হলেন। চণ্ডালকেও ঢুকিয়ে দেওয়া হলো কোনো একটি খোঁয়াড়ে। 

    কিছুদিন কি-বোর্ড গুঁতোগুঁতি করে এক্সেল, হার্ডডিস্ক, সফটডিক্স, ফ্লপিডিক্স ইত্যাদি ভাবের ইংরেজি শব্দ শিখেই চম্পট।   

    সত্যিকার অর্থে সাপ্তাহিকে কলম ঘষে সাংবাদিক হওয়ার আপ্রাণ চেষ্টার ক্রান্তিলগ্নে নয়ের দশকে প্রথম কম্পিউটার শেখা এপেলের ছোট্ট সাদাকালো মনিটরে। ততোদিনে ছাপাখানায় কম্পিউটার বিপ্লব শুরু হয় গেছে।  অফিস ফাইল আর চোরাই বিজয়ই ভরসা। 

    ধন্যবাদ রৌহিন,  অনেক পুরনো কথা মনে করিয়ে দিলে।    ভাল থেক ভাই                                            

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন