এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • . | 49.206.13.189 | ০৫ মে ২০২১ ১৩:২৩105500
  • .

  • সঞ্জয় ভট্টাচার্য | 2405:201:9005:5830:3d11:47b1:9fa2:dc5e | ০৫ মে ২০২১ ১৫:১২105505
  • ভালো বিশ্লেষণ। তবে একটু ওপর ওপর দিয়ে। কোনটাকেই খুব গভীর থেকে দেখা হ'ল না। পপরবর্তীতে আশা করবো আরো সদর্থক বিশ্লেষণের।

  • Somia Chaudhuri | 2409:4060:2e9b:e26f:d4f1:7c39:2f74:7244 | ০৫ মে ২০২১ ১৫:৫৭105511
  • ভালো বিশ্লেষণ তবে শুধু বিজেপি বিরোধিতা র জন্য বামেরা শূন্য তা বোধয়  নয়।বিশেষ  করে গ্রামে TMC র  আসন  পাবার  অন্য  কারণ  ও  আছে ।

  • তৃণমূল | 136.228.209.47 | ০৫ মে ২০২১ ১৯:৪৩105531
  • পশ্চিমবাংলার প্রান্তিক প্রতিটা হাউজহোল্ডে এই মুহূর্তে তৃণমূল কংগ্রেসের সরকারের আনা কোনো না কোনো, বহু ক্ষেত্রে একাধিক, সামাজিক সুরক্ষা প্রকল্পের ডায়রেক্ট বেনিফিশিয়ারি রয়েছে। দুয়ারে সরকার প্রকল্পে প্রায় তিনকোটি পেন্ডিং কেস রিজল্ভ করা হয়েছে যাতে এসসি এসটি সার্টিফিকেট থেকে শুরু করে আরও নানা প্রকল্পের প্রায়োগিক গ্যাপগুলো মেটানো হয়েছে। এইটা গ্রামের দিকের অ্যান্টি ইনকামবেন্সিকে নিউট্রালাইজ করেছে। শহুরে বামেরা তাদের ফেসবুকভিত্তিক সমাজদর্শন দিয়ে এই বিষয়টা দেখতেই পায়নি। তাই ভেবেছিল একটা ধাক্কা মারলেই বুঝি তৃণমূল তাসের ঘরের মত ভেঙে যাবে। এছাড়াও সেল্ফ হেল্প গ্রুপ এবং এমএসএমই সেক্টরে যথেষ্ট কর্মসংস্থান হয়েছে। কৃষিতে আয় বেড়েছে। বৃহৎ শিল্পায়ন ছাড়া কর্মসংস্থান দেখতে না পওয়ার সমস্যাটা নিওলিবারাল দৃষ্টিভঙ্গিজাত। সরকারের প্রায় প্রতিটা প্রকল্প মহিলাদের এমপাওয়ার করেছে। স্বাস্থ্যসাথী প্রকল্প পরিবারের মহিলার নামে করা বা এর আগের কন্যাশ্রী রূপশ্রী ইত্যাদি প্রকল্পগুলো গ্রামীণ মহিলারা প্রচণ্ড এপ্রিশিয়েট করেছেন। এবারের ভোটে তৃণমূল ভোট চেয়েছে তাদের সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির সাফল্যকে সামনে রেখে। এবং তার সাথে আগামীদিনের দুয়ারে রেশন আর ছাত্রছাত্রীদের জন্য ক্রেডিট কার্ডের প্রকল্পকে সামনে রেখে। তৃণমূলের বিরোধিতা করতে গেলে আগে তৃণমূল কংগ্রেসকে আর একটু ভালো করে জানা আর তার সাথে তার ভোট বেসের রসায়ণকে অবজেক্টিভলি বোঝার মনে হয় চেষ্টা করা উচিৎ। শুধু বিজেপিকে হারাতে মানুষ তৃণমূলকে ভোট দিয়েছেন - এটা অতিসরলীকরণ। সেটা একটা কারণ হয়ত। একমাত্র নয়। মানুষ সার্ভিস পেয়েছেন, খাদ্য, চিকিৎসা, শিক্ষা, সামাজিক সুরক্ষার বেটার প্রমিস পেয়েছেন এবং সেজন্যও ঢেলে ভোট দিয়েছেন। 

  • বিজেপি | 136.228.209.47 | ০৫ মে ২০২১ ১৯:৫৫105532
  • আরও একটা সম্পূর্ণ ভুল ধারণা হল - 'অন্ততঃ স্বাস্থ্য নিয়ে, কর্মসংস্থান নিয়ে বিরোধিতা যে বিজেপি করবে না, এটা বুঝতে বোধ হয় পণ্ডিত আনতে হবে না।' বিজেপিকেও আপনারা ​​​​​​​কিছুই ​​​​​​​চেনেননি। ​​​​​​​বিজেপি ​​​​​​​যতক্ষণ ​​​​​​​বিরোধী ​​​​​​​থাকবে ​​​​​​​ততক্ষণ ​​​​​​​সে ​​​​​​​আন্ডার ​​​​​​​দ্য ​​​​​​​সান ​​​​​​​সমস্ত ​​​​​​​কিছু ​​​​​​​নিয়েই সরকার ​​​​​​​বিরোধিতা ​​​​​​​করবে। ​​​​​​​অন্য সবার চাইতে অনেক বেশি লাউডলি করবে। সে কি বিরোধী স্পেসটা আপনকে ছেড়ে দেবে? ইন ​​​​​​​ফ্যাক্ট ​​​​​​​এবারের ​​​​​​​ভোটে ​​​​​​​বিজেপির ​​​​​​​অন্যতম ​​​​​​​মূল ​​​​​​​ইস্যুই ​​​​​​​ছিল ​​​​​​​কর্মসংস্থান। ​​​​​​​এবং আরও ইন্টারেস্টিং হল ​​​​​​​আপনারা, ​​​​​​​মানে ​​​​​​​সিপিএম, ​​​​​​​ঠিক ​​​​​​​যেরকম ​​​​​​​শিল্পায়ন ​​​​​​​চান, ​​​​​​​বিজেপিও ​​​​​​​ঠিক ​​​​​​​এগজ্যাক্টলি ​​​​​​​সেইরকম ​​​​​​​শিল্পায়ন ​​​​​​​চায়। ​​​​​​​ক্ষমতায় ​​​​​​​আসলে ​​​​​​​বড় ​​​​​​​পুঁজিভিত্তিক ​​​​​​​শিল্পায়ন ​​​​​​​আপনাদের ​​​​​​​চেয়ে ​​​​​​​অনেক ​​​​​​​বেশি ​​​​​​​এফিশিয়েন্টলি ​​​​​​​বিজেপি ​​​​​​​করতে ​​​​​​​পারে। ​​​​​​​ফলে, ​​​​​​​মেক ​​​​​​​নো ​​​​​​​মিস্টেক, ​​​​​​​আপনাদের ​​​​​​​শিল্পায়নের ​​​​​​​দাবী ​​​​​​​এসেন্সিয়ালি ​​​​​​​একটি ​​​​​​​রাইট উইং ​​​​​​​দাবি। ​​​​​​​এবং ​​​​​​​সেখানে ​​​​​​​বিজেপি ​​​​​​​আপনাদের ​​​​​​​বলে ​​​​​​​বলে ​​​​​​​গোল ​​​​​​​দেবে। ​​​​​​​

  • Ranjan Roy | ০৫ মে ২০২১ ২০:২৯105536
  • এই কথাটা বললেই বিদ্রূপ শুনতে হত। আসলে অফিশিয়াল বামের ইকনমিক প্রগতির ব্লু-প্রিন্ট ইউরোপের শিল্পায়নের ক্লাসিক মডেল থেকে টোকা। ফলে 'কৃষি আমাদের ভিত্তি' বললেও কয়েক  দশক আগের ভাগচাষিদের পাট্টা দেওয়া ছাড়া কিছুই করেননি। সেই পদক্ষেপ প্রশংসনীয় হলেও তিনদশক পরে কৃষিতে অসংখ্য 'আন-ইকনমিক'  ক্ষুদ্র জোত তৈরি হওয়ায় বাংলার কৃষিতে যে স্ট্রাকচারাল প্রবলেম তৈরি হয়েছে তা স্বীকার করতেই চাননি।  ভাবটা আগে কৃষি নিয়ে বড় কাজ করেছি, এবার শিল্প গড়তে হবে।


    বিজেপি সরকার সমস্যাটা দেখেছে, কিন্তু সমাধান করেছে নিও-লিবারাল মডেলে-- খোলা বাজারে চাষিদের নেকড়ের সামনে অসহায়  করে ছেড়ে দিয়ে। ফলে বঙ্গে বামেরা পাঞ্জাব হরিয়ানায় কৃষক আন্দোলনের সমর্থনে দাঁড়ান , হান্নান মোল্লার সংগঠন সেখানে ভাগীদার। কিন্তু বাংলার কৃষক সমস্যাও যে ঐ স্ট্রাকচারাল সংকটের শিকার সেটা দেখতে চান না। এই এলিটিস্ট দৃষ্টিভঙ্গী আসলে বিজেপির উন্নয়ন মডেলের সংগে মেলে। তাই এঁদের মুখ্য আফশোস-- ন্যানো গুজরাতে চলে গেল!

  • PT | 203.110.242.23 | ০৬ মে ২০২১ ০৭:৫৫105564
  • "বিধানসভায় বিরোধিতার ছকটা এবার একেবারেই অন্যরকম হয়ে যাবে, যেটা শাসকের কাছে খুব একটা অনভিপ্রেত বলে মনে হয় না।"

    শিক্ষা, স্বাস্থ্যখাতে সরকারের দায়বৃদ্ধি নিয়ে কেউ কাউকে ঘাঁটাবে না। আর কেন্দ্রীয় সরকারের বেকার সৃষ্টির অর্থনীতির বিরুদ্ধে রাস্তায় নেমে ছেলেপুলেরা রাজ্যের পুলিশের লাঠিপেটা খেয়েছে আগেই। অতএব ওসব নিয়েও কেন্দ্রের দুশ্চিন্তার কিছু নেই। মাঝে মাঝে শুধু কেন্দ্রবিরোধী চিল-চিৎকার শোনা যাবে। শব্দ-দূষণ কমানোর জন্য তখন নাহয় আবার কিছু সময়ের জন্য ইডি বা সিবিআই একটু তৎপরতা দেখাবে।

    বাকিটা শিক্ষিত মানুষের কনফিউশনঃ
    "বৃহৎ শিল্পায়ন ছাড়া কর্মসংস্থান দেখতে না পওয়ার সমস্যাটা নিওলিবারাল দৃষ্টিভঙ্গিজাত।"
    "ক্ষমতায় ​​​​​​​আসলে ​​​​​​​বড় ​​​​​​​পুঁজিভিত্তিক ​​​​​​​শিল্পায়ন ​​​​​​​আপনাদের ​​​​​​​চেয়ে ​​​​​​​অনেক ​​​​​​​বেশি ​​​​​​​এফিশিয়েন্টলি ​​​​​​​বিজেপি ​​​​​​​করতে ​​​​​​​পারে। ​​​​​​​...... ​​​​​​​এবং ​​​​​​​সেখানে ​​​​​​​বিজেপি ​​​​​​​আপনাদের ​​​​​​​বলে ​​​​​​​বলে ​​​​​​​গোল ​​​​​​​দেবে।"
    এবং কেউ কেউ বিজেপি ও সিপিএমকে মিলিয়ে দেওয়ার জন্য সদাই তৎপরঃ "বিজেপি সরকার সমস্যাটা দেখেছে, কিন্তু সমাধান করেছে নিও-লিবারাল মডেলে-- ....বঙ্গে বামেরা ......বাংলার কৃষক সমস্যাও যে ঐ স্ট্রাকচারাল সংকটের শিকার সেটা দেখতে চান না। এই এলিটিস্ট দৃষ্টিভঙ্গী আসলে বিজেপির উন্নয়ন মডেলের সংগে মেলে। "

    অর্থাৎ কিনা হাতে রইল ২ টাকা কিলোর চাল, বেড না পাওয়া স্বাস্থ্যসাথী, নিরাকার ৫ টাকার ডিম্ভাতের কাউনটার ও প্রায় এক দশক ধরে (প্রকৃত) শিক্ষক বিহীন ক্লাশঘর। বড় শিল্পের দাবী তো "নিও-লিবারাল"- দের দৃষ্টিভঙ্গীর সমস্যা-কাজেই ওটা বাদ।

    যাঁরা স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বিস্তর লাফাচ্ছেন তাঁদের জানাই যে National Insurance Company Limited সমমূল্যের স্বাস্থ্যবীমার দাম গত একবছরে ৪৭ হাজার থেকে একলাফে বাড়িয়ে ৭৯ হাজার করেছে (৪ জনের জন্য)।

    কিছুদিন আগে এক বাম্তিনোমুলী নাট্যকার সাক্ষাৎকারে জানালেন যে তিনোমুল হুগো চাভেজের দলের সঙ্গে তুলনীয় এবং এটাই আপাততঃ নিও-কমিউনিজম (সুবোধও এমন নামেই ডেকেছিলেন)। পব-র অর্থনীতিও নাকি সেই পথেই চলেছে।


    চাভেজ ১৪ বছর ক্ষমতায় ছিলেন। পব তে  এসে বাম আমলে কুমড়ো মাথায় ছবি তুলেছিলেন। ভেনেজুয়েলার বর্তমান অর্থনীতির খবর রাখেন কেউ?

  • avi | 2409:4061:2e98:3c00:41d:472c:2404:82e7 | ০৬ মে ২০২১ ০৯:৫৫105581
  • হুঁ। বাংলাতেও খনিজ তেলের বিপুল ভাণ্ডার পাওয়া গেছে তো। হাবড়া অশোকনগরে। 


    আর সেই বীরভূমের কয়লাখনির খবর কী?

  • PT | 203.110.242.23 | ০৬ মে ২০২১ ১০:০৭105584
  • দুটো-ই তো বৃহৎ শিল্পায়ন। তাতে তো বৌদ্ধিক আপত্তি। তারপরে তো পরিবেশবাদীরা আসবেন।
    ওদিকে তেল থাকলে তো তার downstream-এ কেমিকাল হাব করতে হবে। তখন জমি লাগবে। ওদিকের জমি কত ফসলী? তখন আবার কৃষি-বিপ্লবীরা মাথাচাড়া দেবেন।
    সেই সাপ-লুডোর পরিচিত খেলা। ৯৮ এর ঘর থেকে বোঁ করে নেমে আসতে হবে তিনের ঘরে!!

  • লেবু | 2405:8100:8000:5ca1::477:b352 | ০৬ মে ২০২১ ১০:০৯105585
  • ওরে তন্ময়, ওরে পাগল রে - তুই এই বছরের পর বছর ধরে লেবু কচলে যাচ্ছিস, এই নিয়ে লোকজন যে তোকে এত আওয়াজ মারে, দেখলে পালিয়ে যায় - ঐ আসছে মমতাফোবিক সুইডিশফ্যান লাল্লু - ওরে এসব বন্ধ কর, একটু রেস্ট নে রে, একটু রেস্ট নে, বয়েস তো হচ্ছে - - বরং, এই নে, এটা শোন --


  • avi | 2409:4061:2e98:3c00:41d:472c:2404:82e7 | ০৬ মে ২০২১ ১০:১১105588
  • তা বটে।


    বীরভূমে জমি খুব বেশি ফসলী নয় বোধ হয়। তবে হাবড়া অঞ্চল তো মারাত্মক ফসলী। 

  • ম্যাস্টর কা বেটা | 64.62.219.96 | ০৬ মে ২০২১ ১০:১১105589
  • এইও সাবধান। আমার বাপ যেখানে সেখানে খাপ খোলে আর সাপ লুডো খেলে।   

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন