এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • জয়ন্ত সেনগুপ্ত | 2405:201:8024:e086:b846:3af0:3afd:14be | ০৮ নভেম্বর ২০২৩ ০৯:০১525703
  • ভালো লাগলো সাক্ষাতকারটি। সমৃদ্ধ হলাম।
  • শিবাংশু | ০৮ নভেম্বর ২০২৩ ১০:৪৮525705
  • যে কোনও কবিরই মানচিত্র আবিষ্কার করা এক দুরূহ কাজ। কিন্তু এই সাক্ষাৎকারে একজন কবির কাব্যভুবনের দিকচিহ্নগুলি অভিরাম ছন্দে উঠে এসেছে। কবি ও লিপিকরকে অনেক ধন্যবাদ।
  • অর্দ্ধেন্দুশেখর গোস্বামী | 103.75.160.72 | ০৮ নভেম্বর ২০২৩ ১১:০২525706
  • ধোঁয়াটে বাকবিস্তার বিবর্জিত স্পষ্ট ও সরল ভাষায় কবির এই সাক্ষাৎকার মুগ্ধ করার মতো ।
  • মতামত | 104.192.169.110 | ০৮ নভেম্বর ২০২৩ ১১:১৪525709
  • এনার নাম শুনিনি, তবে তিনটে কবিতা পড়ে জাস্ট অখাদ্য লাগল।
  • বিপ্লব বিশ্বাস | 223.191.60.217 | ০৮ নভেম্বর ২০২৩ ১১:২২525710
  • স্বল্পায়তনিক লেখা হলেও কবির মহিলাদের লেখালিখি বিষয়ে ও তৎসম্পর্কিত মতামতের যৌক্তিকতার গ্রহিষ্ণুতা অপরিহার্য। 
  • সঞ্জয় সাহা | 223.191.54.131 | ০৮ নভেম্বর ২০২৩ ১১:২৯525712
  • "অতি অল্প হইল"। তবে যেটুকু হলো তা ভারী সুন্দর এবং চমৎকার হলো। খুব সহজ সরল ভাষায়।
    কালীকৃষ্ণ গুহর অনারম্বরপূর্ণ জীবনের কথা হয়তো এভাবেই বলা উচিত বা ও যেভাবে আলগা করে অথচ গভীর কিছু কথা, গভীর কিছু অনুভূতি ছড়িয়ে দেন, মিশিয়ে দেন ওর কবিতার মধ্যে, সাক্ষাৎকারটাও যেন ঠিক সেভাবেই নেওয়া। 
    ভালো থেকো প্রতিভাদি এই সময়ের উল্লেখযোগ্য এবং অবশ্যই আমার প্রিয় একজন কবির যাপন ও টুকরো টুকরো কিছু কবিতা সাক্ষাৎকারের আকারে উঠিয়ে এনেছে বলে।
  • চৈতালী চট্টোপাধ্যায় | 202.142.106.76 | ০৮ নভেম্বর ২০২৩ ১১:৪১525713
  • যেমন প্রশ্ন। তেমনই উত্তরমালা। কালীকৃষ্ণ গুহর কবিতার মতোই আচ্ছন্ন করে রাখে।
  • [email protected] | 2401:4900:7068:9ad7:7e1e:6fc0:5c43:215d | ০৮ নভেম্বর ২০২৩ ১২:৩৬525715
  • প্রশ্ন  হল  বোধের  নির্ণায়ক ভূমিকা যদি কেন্দ্রে  তবে  তাৎক্ষণিকতা কিছু আবেগী  দাবি  করে  বসলে  বক্তব্য কি প্রাধান্য পাবে  না ? 
  • Kishore Ghosal | ০৮ নভেম্বর ২০২৩ ১২:৪৩525716
  • বাঃ। খুব সহজ সরল আন্তরিক আলাপন। ভীষণ ভালো লাগল। 
  • Kausik Banerjee | ০৮ নভেম্বর ২০২৩ ১৬:১৯525718
  • খুব ভালো দরকারী লেখা। কবিকে মহাকরণে তাঁর দপ্তরে দেখতাম, সাহস ছিলো না আলাপ করার।
  • মোহাম্মদ কাজী মামুন | ০৯ নভেম্বর ২০২৩ ০০:৩৩525750
  • ''বহু অতীতের বহু পুরাণের মানে
    না বুঝে মানুষ নিজের নারীকে ঘিরে
    রয়ে গেছে স্থির নীল শিশুদের ভিড়ে'' 
    কী ভীষণ নাড়া দিয়ে গেল! 
    "তবে বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের ওপর আমার ঐকান্তিক টান তাঁর সামাজিক বাস্তবতার প্রতি চির আনুগত্যের জন্যই নয়। তাঁকে আমি একজন বিশুদ্ধ আবেগের কবি বলেও মনে করি।"
    বিশুদ্ধ আবেগ শব্দটা নিয়ে অনেকক্ষণ ভাবলাম দিদি! বিশুদ্ধ আবেগেই হয়ত বিশুদ্ধ কবিতাকে পাওয়া যায়! 
    আমার ফরিদপুরে জন্ম নিয়েছেন অথচ চিনতাম তাকে। এ আমারই লজ্জা 
    লেখাটার জন্য কৃতজ্ঞতা! 
  • বিপ্লব রহমান | ০৯ নভেম্বর ২০২৩ ১২:২৭525790
  • কথোপকথনটি যে কবি কালীকৃষ্ণ গুহর, তা শিরোনামে না হোক অন্তত লেখায় থাকলে ভালো হতো। 
     
    কবিতার মতোই সাবলীল কবি-ভাবনা। নারী শক্তির আরেক আলোকপাত ভালো লাগলো। 
     
    লেখকের সাথে আলাপ করিয়ে দেয়ায় প্রতিভা দিকে সাধুবাদ heart
  • lcm | ০৯ নভেম্বর ২০২৩ ১২:৩৬525791
  • বিপ্লব,
    প্রথম সেকশনের একদম শুরুতেই কবিতার নীচে আছে।
    "... কথাপ্রসঙ্গে বললেন তিনি। অকপট তিনি নিজেও। নিজের সমস্ত জীবন এবং সৃষ্টি নিয়ে সরল ও অকপট কবি কালীকৃষ্ণ গুহ, যিনি নিরাসক্ত বলে দিতে পারেন, “কোনো বিতর্কিত আলোচনায় আমি ঢুকব না।” ... ... ... "
  • নন্দন রায় | 115.96.78.35 | ০৯ নভেম্বর ২০২৩ ২২:৫৬525848
  • চাকরি জীবনের প্রথম দিকে একদিন টিফিন টাইমের আড্ডায় কবিতা নিয়ে আলোচনা হচ্ছিল। সিনিয়র দাদারা দেখলাম সবাই কালীকৃষ্ণ গুহকে সার্ভিসের অন্যতম শ্রেষ্ঠ কবির শিরোপা দিলেন। আমি আমতা আমতা করে বললাম, কালীকৃষ্ণ গুহকে আমি চিনি না। দাদারা সবাই ভয়ানক হতাশ এবং ক্ষুব্ধ। একজন আমায় উপদেশ দিলেন এরপর কলকাতা গেলে অবশ্যই যেন তথ্য অধিকর্তাকে দেখে আসি। দেখলাম কিন্তু তেমন বিশেষ কিছু অনুভূত হল না। অমায়িক হেসে তিনি আমায় আপ্যায়ন করলেন। তার নির্দেশে  ফাইলের পাহাড় সরিয়ে একজন এক কাপ চা আমার সামনে রাখলেন। পরে তার কবিকৃতির পরিচয় পেয়ে মুগ্ধ হয়েছিলাম।
     
    মহাকরণের অলিন্দে কয়েকবার দেখা হয়েছিল। প্রতিবারই সেই অমায়িক হাসি এবং এক কাপ চা।
     
    অনেক পরে একদিন আমিও সেই চেয়ারে বসলাম।  আমার জমানায় অমায়িক হাসি ছিল, এক কাপ চা-ও ছিল, কিন্তু হায় কবিতা ছিল না।
  • শুভ্রা মজুমদার | 2409:4060:2112:e599::1c3d:88b0 | ১০ নভেম্বর ২০২৩ ১৩:১৬525879
  • ভাদরের ভেজা ভেজা আলো 
    মুখ-'ছবিতা'টি বড়ো ভালো
  • শুভ্রা মজুমদার | 2409:4060:2112:e599::1c3d:88b0 | ১০ নভেম্বর ২০২৩ ১৩:২১525880
  • এবং কুশলী সাক্ষাৎকার...
  • upal mukhopadhyay | ১৩ নভেম্বর ২০২৩ ১০:৫৬525981
  • আপনার জামানায় কবিতার স্মৃতি ছিল। কিন্তু প্রশ্ন হল শূন্যতা কি তাহাতে পুরিল?
  • প্রতিভা | 115.96.142.92 | ১৩ নভেম্বর ২০২৩ ১২:০৬525990
  • উপল,  মঙ্গলগ্রহের ভাষা বললে বুঝি না। একটু বুঝিয়ে বলুন প্লিজ। 
  • তৌহিদ হোসেন | 2402:3a80:1cd1:9e8b:278:5634:1232:5476 | ১৫ নভেম্বর ২০২৩ ১৮:২৮526090
  • আমারও প্রিয় কবি। সহজ সুন্দর। 
    ওঁর নিজের কথা, কবিতার কথা, কবিতার সার্বিক চলন, আর সুধীন্দ্রনাথ, বীরেন্দ্র চট্টোপাধ্যায় ও মেয়েদের কবিতা নিয়ে যা বললেন... 
    বলিয়ে নেওয়ার কৃতিত্ব দিদির ❤
  • বিপ্লব রহমান | ২৯ নভেম্বর ২০২৩ ১০:৩৭526597
  • আইসিএম, আরে তাই তো! নামটি মোটা হরফে দিলে হতো, আই স্লিপ করেছিলো। 
     
    আসলে সাংবাদিকের প্রচলিত পাঠে শিরোনামে বা শিরোনামের পরেই সাক্ষাৎকারদাতার নাম বড় ও মোটা হরফে দেখে অভ্যস্ত। 
     
    এই সুযোগে মন্তব্যগুলো দেখা হলো। শুভ 
  • প্রজ্ঞাপারমিতা | 103.42.173.101 | ১০ ডিসেম্বর ২০২৩ ১৭:৩২526823
  • কী অনাবিল
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন