এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • প্রত্যয় ভুক্ত | ১৯ অক্টোবর ২০২৩ ০০:৫৪524763
  • কার্তিককে কেতো বানিয়ে নিন, কাত্যায়নী কাতু ঠিক আছে---নাহলে কার্তিক আর কাত্যায়নী তে গুলিয়ে মেতে পারে। :)
  • Amit | 163.116.203.24 | ১৯ অক্টোবর ২০২৩ ০২:৫৮524764
  • লেখাটা পড়ে বেশ পুজো পুজো মুড চলে এলো সক্কাল সক্কাল। 
  • কুমুদিনী সান্যাল | 2405:201:8000:b1a1:41c7:cda0:3c10:1284 | ১৯ অক্টোবর ২০২৩ ০৬:০৫524766
  • ওয়াও ! অ সা ধা র ণ ! পঞ্চমীর সকালে পুজোর আমেজে মজে গেলাম। এমন রম্য রচনা সত্যিই মনকে রমিত করে। খুব ভালো।
  • Aranya | 2601:84:4600:5410:617e:e2b3:f00b:c0d1 | ১৯ অক্টোবর ২০২৩ ০৮:২০524767
  • বাঃ 
  • ritabrata gupta | ১৯ অক্টোবর ২০২৩ ০৯:১৪524769
  • অপূর্ব !  অদ্ভুত লেখা !  অসাধারণ !
  • পৌলমী | 2409:4060:95:7e07:4427:5b:3de8:d8c9 | ১৯ অক্টোবর ২০২৩ ২০:৩৭524800
  • খুব ভালো লাগলো।
  • Ranjan Roy | ২০ অক্টোবর ২০২৩ ০০:১৪524816
  • হেব্বি হয়েছে।
  • kk | 2607:fb90:ea0c:cd31:3838:7c15:53a8:552d | ২০ অক্টোবর ২০২৩ ০০:৫৪524823
  • কিন্তু আমি শঙ্খচিল আর নীলকণ্ঠ পাখির কথা আরো শুনতে চাই। এবার একটু অন্যভাবে। ঐ যেমন না-মানুষী সহবাসীদের গল্প লিখেছেন, মিস্টার নেউলের কথা লিখেছেন।
  • Somnath mukhopadhyay | ২০ অক্টোবর ২০২৩ ১০:১৬524835
  • KK এর এই অনুরোধ অবশ্যই মাথায় র‌ইলো । এই সময় কেউ না মানুষীদের কথা শুনতে  চাইছেন ভেবেই অপার আনন্দ পেলাম। না মানুষীদের আখ্যান আমার বাড়ির বাগানের আবাসিকদের নিয়ে লেখা। আপনি মিঃ নেউলের কথা পড়েছেন । তারপরেও আরও দুই না মানুষীর কথা - গন্ধগোকুল ও আঁজনাইয়ের কথা লিখেছি। পড়ে দেখার ও মতামত জানানোর অনুরোধ রইলো।।
    আপনার অনুরোধ রক্ষার জন্য আন্তরিক প্রয়াস অবশ্যই করবো।
  • পলি মুখার্জি | 2409:4060:95:7e07:6d49:9ee1:24a0:4b3f | ২০ অক্টোবর ২০২৩ ২২:৩৮524892
  • পুজোর আনন্দের সঙ্গে মিলেমিশে একাকার হলো মেনকার মেয়ের মার্গদর্শক পাঠের অপার আনন্দ। খুব ভালো লাগলো। লেখককে অনেক ধন্যবাদ এই আনন্দের উৎসব কালে এমন একটি বিষয় গুরুর পাঠকদের উপহার দেবার জন্য।
  • Jayanta | 2409:4060:95:7e07:6d49:9ee1:24a0:4b3f | ২০ অক্টোবর ২০২৩ ২২:৫৪524893
  • Absolutely true . Enjoy the article.
  • soumya | ২১ অক্টোবর ২০২৩ ০৯:১৯524906
  • বেশ সুন্দর লেখা, খুব মজাদার 
  • উন্মেষ | 43.252.250.108 | ২১ অক্টোবর ২০২৩ ০৯:৩৩524908
  • সুন্দর সুন্দর!
  • তপন কুমার | 2405:201:8000:b1a1:41c7:cda0:3c10:1284 | ২১ অক্টোবর ২০২৩ ১১:৩১524916
  • আনন্দময়ীর আগমনে আনন্দ যাপনের অন্যতম উৎস এই রম্যরচনাটি। নানান স্বাদের লেখা লেখকের কলম থেকে নিয়মিত পাচ্ছি গুরুর পাতায়। এই ধারা অক্ষুণ্ন থাকবে আশা করি।
  • শ্রী | 2405:201:8000:b1a1:41c7:cda0:3c10:1284 | ২১ অক্টোবর ২০২৩ ১৬:৩৬524924
  • শুধু ভালো বললে কম বলা হবে।
  • সুস্মিতা মন্ডল | 2409:4060:e8a:6935::770b:210a | ২১ অক্টোবর ২০২৩ ১৭:৫৪524926
  • নীলকন্ঠপাখির কথাটা জানা থাকলেও, শঙ্খচিলের কথাটা দাদার লেখা থেকে নতুন জানলাম,এমন রম্য রচনা শারদীয়া কে রমণীয় করে তুললো । তবে হ্যাঁ ,কাতু পড়ে প্রথমে কিন্তু কার্তিকের  নামটাই মনে এলো যদিও একটু এগোতেই ভ্রম সংশোধন  হলো মা দুর্গা র কাত্যায়ণী নামটা অব্যবহারের ফলে ভুলেই গিয়েছিলাম। আরো আরোলেখা পড়ার অপেক্ষায় থাকলাম ।
  • সৌম্যদীপ সাহা রায় | 49.37.11.229 | ২৫ অক্টোবর ২০২৩ ১২:১৬525142
  • নীলকন্ঠ পাখির গল্প শুনেছিলাম, আগে কখনো শঙ্খচিল শুনিনি। দারুণ সুন্দর উপভোগ্য এই রম্যরচনা।
  • Prativa Sarker | ০৭ নভেম্বর ২০২৩ ২০:০৬525687
  • রচনাটি রম্যই বটে। ছবিগুলি ততোধিক! 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন