এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ১৬ নভেম্বর ২০২৩ ০৯:২৩526126
  • বাহ ইন্টারেস্টিং কনসেপ্ট।
  • dc | 2401:4900:1cd1:2902:ed90:db4:4935:a0a | ১৬ নভেম্বর ২০২৩ ০৯:৪৩526127
  • এই গল্পটার শুরুটা বেশ ভালো হয়েছিল, কিন্তু শেষটা মনে হলো তেমন জমলো না। বার্তার ব্যাপারটা আরেকটু এক্সপ্লোর করলে ভালো হতো। তবে এই ব্যাপারটা ছাড়া পড়তে ভালো লাগলো। 
  • দীমু | 223.225.41.235 | ১৬ নভেম্বর ২০২৩ ১১:৩০526132
  • @গুরুরোবট , পরে আরো দুটো লাইন যোগ করে পাঠিয়েছিলাম। একটু দেখবেন? 
     
    ধন্যবাদ দ , ডিসি 
     
    @ডিসি , বার্তা আসলে অচিনের কম বয়সের প্রোজেকশান। অচিনের অবচেতন অচিনকে মনে করিয়ে দিতে এসেছে অচিন এবার আস্তে আস্তে গৈরিকের জুতোয় পা গলাবে। তবে পরে ওটা আমারও আরেকটু এক্সপ্লোর করার ইচ্ছে আছে।  
  • Sumit Roy | ১৬ নভেম্বর ২০২৩ ১২:২১526134
  • আমি খুব একটা সাহিত্য পড়িনা, কিন্তু এটা পড়ে মনে হচ্ছে, এখানে কন্টাক্ট লেন্সটা আসলে প্রতীকী। অচিন নিজের চোখের ন্যাচারাল লেন্স এর বদলে কন্টাক্ট লেন্স ব্যবহার করছে, এর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে তার নিজেরই ক্ষতি হচ্ছে। একইভাবে অচিন নিজের শিল্পীসত্তা কম্প্রোমাইজ করে মার্কেট ডিমান্ড অনুযায়ী শিল্প তৈরী করছে, যেটাকে ওয়াল্টার বেনিয়ামিন বলবেন শিল্পের মেকানিক্যাল রিপ্রোডাকশন হচ্ছে, এর মাধ্যমে তার শিল্পের "Aura" কমে যাচ্ছে। বেনিয়ামিন (বা বেঞ্জামিন) এর এই "Aura" -কে আমি বুঝি ইমানুয়েল কান্ট শিল্পকে যে পিওর সেন্স দেখতেন সেভাবে। সেটাই কম্প্রোমাইজড হয় এর মেকানিক্যাল রিপ্রোডাকশন করতে গিয়ে বাজারের ডিমান্ড অনুযায়ী তৈরি করতে নিয়ে। এর ফলে সমাজে কী প্রভাব পড়ে সেটা নিয়েই সবচেয়ে বেশি লেখালিখি হয়েছে, খুঁজলে হয়তো সাহিত্যও পাওয়া যাবে। আদরনো, হরখেইমেররা অবশ্য লিখেছিলেন, এর ফলে শিল্পীর স্বাধীনতা কিভাবে কমে যায় সেই দিকটা, কিন্তু শিল্পীর নিজের মনে এর ফলে কী প্রতিক্রিয়া ঘটে, তার মধ্যে দিয়ে কী ঘটে যায়, এটা নিয়ে আলোচনা বোধ হয় কমই। কিন্তু অনেকটা প্রতীকধর্মী হলেও আপনার লেখাটি পড়ে সেটার ছোঁয়াই পেলাম আজ...
  • dc | 2401:4900:1cd1:2902:ed90:db4:4935:a0a | ১৬ নভেম্বর ২০২৩ ১৩:০৭526135
  • "বার্তা আসলে অচিনের কম বয়সের প্রোজেকশান" - আমারও সেরকমই মনে হয়েছিল। তবে অচিন প্রথমে বার্তাকে দেখলো / প্রোজেক্ট করলো, তারপর কর্মচারী মেয়েটির নামও দেখলো বার্তা, এটা নিয়ে আরেকটু এক্সপ্লোর করবেন ভেবেছিলাম, বিশেষ করে, বার্তা নামটাই যেখানে ইন্টারেস্টিং। বা এটা একটা বড়ো গল্পের প্রথম চ্যাপ্টারও হতে পারে :-) 
  • dc | 2401:4900:1cd1:2902:ed90:db4:4935:a0a | ১৬ নভেম্বর ২০২৩ ১৩:১০526136
  • বিটিডাব্লু, আজকাল অনেক গল্পের সাথে পাই ম্যাডামের ছবি দেখি, সেগুলোও বেশ ভালো লাগে, এটা বলা হয়নি। এই গল্পটার শুরুতে যেমন বার্তাবাহী ইলেকট্রিক তারের রিফ্লেকশান, খুব মানানসই হয়েছে। 
  • দীমু | 182.69.178.92 | ১৬ নভেম্বর ২০২৩ ১৮:৪৭526145
  • @সুমিত , হ্যাঁ অনেকটা এরকমই। মেকানিক্যাল রিপ্রোডাকশন ছাড়াও এখানে শিল্পীকে প্রযুক্তিগত এবং আর্থ সামাজিক পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে ইচ্ছে না থাকলেও একরকম অগমেন্টেশন ব্যবহার করতে হচ্ছে, সেভাবেও ভাবা ​​​​​​​যায়।  ​
     
    ডিসি , এটা তো আমার একটা খেলা পাঠককে একটু ভাবানোর জন্য। নামটা ইচ্ছে করে সেজন্যই দেওয়া। পরেরদিন হয়ত গিয়ে দেখা যাবে ওই একই মেয়ে। বা অন্য কেউ। কিন্তু সেটা অন্য গল্প। 
     
    ছবিটা দেখার সময় তারের মধ্যে দিয়ে বার্তা যাবার ব্যাপারটা আমার মাথায় আসেনি। বলার পর খেয়াল করলাম yes
  • সুদীপ্ত | ১৬ নভেম্বর ২০২৩ ১৮:৫০526147
  • বাহ বেশ লাগলো পড়ে! 
  • kk | 2607:fb90:ea0c:cd31:fc71:213d:589b:7eca | ১৬ নভেম্বর ২০২৩ ২০:১৩526149
  • আমারও বেশ ভালো লাগলো। দীপাঞ্জনের গল্পগুলোর মধ্যে প্রচুর ভাবনার খোরাক থাকে। পাঁচ নম্বর পরিচ্ছেদটা আমার প্রথমে মনে হয়েছিলো একটু বেশি তাড়াতাড়ি শেষ হয়ে গেলো যেন। তারপর ভাবলাম ঐ অপূর্ণতাটাও গল্পটা নিয়ে বেশি ভাবতে প্রভোক করবে। বার্তা অচিনেরই কম বয়সের প্রোজেকশন এটা সেভাবে স্ট্রাইক করেনি। আমার মনে হয়েছিলো ওর অবচেতন মনের কোনো আনপ্রসেসড সাইড। হ্যাঁ, আরো এক্সপ্লোর করলে, জাস্ট বার্তাকে নিয়েই একটা পুরো গল্প হতে পারে।
  • সমরেশ মুখার্জী | ১৬ নভেম্বর ২০২৩ ২১:৫০526151
  • লেখা‌র শিরোনাম‌টি যথার্থ হয়ছে।

    বার্তার সাথে পুলে পা ডুবিয়ে বসে থাকা অচিনের কথা‌বার্তা অচিনের কল্পনা বলে বুঝতে পারি নি - ভেবেছি তা বাস্তবে‌ই হচ্ছে। তবে মনে হয়েছে যেভাবে একসময় অচিন শুরু করেছি‌ল, তার‌ই পূনরাবৃত্তি হতে চলেছে বার্তার মাধ‍্যমে - অর্থাৎ The cycle continues. অচিন অচিরেই গৈরিকের জুতোয় পা গলাতে যাচ্ছে - দীমু বলে দেওয়ার পরেও মেনে নেওয়া গেলনা - কেননা এখনো অচিনের বাজার রমরমিয়ে চলছে। তবে সবাই‌কে তো একসময় জীবনের নিয়মেই শ্লথ হতে, থামতে বা পেছোতেই হয় - গল্পের প্রেক্ষিতে অচিন তখন‌ও সে জায়গায় আসেনি - অতীতের গৈরিকের মতো।

    নানা লেখা‌র শুরুতে পাইয়ের ছবিগুলোর কয়েকটি বেশ ইন্টারেস্টিং - যা কেবল “ভালো” বলে বোঝা‌নো যায় না - তাই ইন্টারেস্টিং লিখলাম। অনেক সময় ওগুলো Surreal গোছের লাগে - কখনো লেখা‌র বিষয়বস্তুর সাথে ছবির যোগসূত্র‌র তাৎপর্য “আমি” ঠিক বুঝতে পারি না - তবে  ভাবায় - যেমন ব্ল‍্যাক আউট ডাইনিং পর্ব ২ ও ৩ এর সাথে ছবি দুটি। কখনো আবার শিরোনামে‌র সাথে ছবি খাপে খাপ লাগে - যেমন ‘অর্গ‍্যাজম’ লেখা‌র সাথে ছবিটি। 

    তবে এ লেখা‌র সাথে যে ছবিটি আছে তার প্রেক্ষিতে dc যেভাবে ভেবেছেন - “ইলেকট্রিক তারের মধ‍্যে দিয়ে বার্তা যাওয়া” - সেটা জেনেও ঠিক নিতে পারলাম না - কারণ বৈদ্যুতিক তারের  মধ‍্যে দিয়ে যা যায় তা বিদ্যুৎ তরঙ্গ - তাকে বার্তা বা চিন্তা‌তরঙ্গ ভাবতে পারলাম না। তাছাড়া ‘বার্তা’ এ লেখার একটি খন্ডাংশ - মূল প্রতিপাদ‍্য অচিনের ইচ্ছা‌র বিরূদ্ধে বাজারি ছবি করে করে - দর্শকদের রুচির হাওয়ার সাথে চলতে গিয়ে হাওয়া মোরগের জীবন যাপন। তাই আমার মনে হোলো – (হয়তো কোনো হাই ফাই হোটেলের) ফিক্সড গ্লাসের এপারে কৃত্রিম জগৎ থেকে অচিন বাইরে উন্মুক্ত প্রকৃতি দেখছে - যেখান থেকে সে সরে আসতে বাধ‍্য হয়েছে। 

    আমার ভাবনা‌ও বেঠিক হতে পারে। কী ভেবে ঐ ছবিটি দেওয়া হয়েছে - তা কেবল পাইইইইই জানে। তবে এসব হচ্ছে বিমূর্ত চিত্রকলা‌র মতো ব‍্যাপার যার ব‍্যাখ‍্যা নিষ্প্রয়োজন - ভাবুক সবাই যে যার মতো। এসবই পাবলিক ফোরামে আদানপ্রদানের মজা।

     
  • gr17 | 165.1.200.98 | ১৬ নভেম্বর ২০২৩ ২৩:০৫526154
    • দীমু | ১৬ নভেম্বর ২০২৩ ১১:৩০
    • ...আরো দুটো লাইন... 
     
    @দীমু, দুঃখিত, নতুন ফাইল নিয়ে আপডেট করলাম।
    ক্রমাগত সংলাপের ক্ষেত্রে লাইন ব্রেকের সামান্য পরিবর্তনটা অসুবিধেজনক মনে হল জানাবেন।
  • দীমু | 182.69.178.92 | ১৭ নভেম্বর ২০২৩ ০০:০৯526157
  • gr17, না কোনো অসুবিধা নেই , অনেক ধন্যবাদ। 
     
    ধন্যবাদ সুদীপ্ত , কেকে , সমরেশবাবু। 
     
    আমি লিখেছি বলে আমি কিছু বলে দিলেই সেটা ধ্রুব সত্য হয়ে যায় না। পুরোটাই পাঠকের এক্সট্রাপোলেশনের ওপর নির্ভর করছে। বার্তা অচিনেরই কম বয়সের প্রোজেকশন না হয়ে অবচেতন মনের কোনো আনপ্রসেসড সাইড হতে তো কোনও বাধা নেই। আর অচিনের বাজার এখন রমরমিয়ে চললেও 'সবাই‌কে তো একসময় জীবনের নিয়মেই শ্লথ হতে, থামতে বা পেছোতেই হয়' - এই ভয়টা ট্রিগার হবার কথা ভেবেই জায়গাটা লেখা। ঘটনাটা হয়ত ঘটবে দশ বছর বাদে , কিন্তু ভয়টা তো অচিনের মনের কোণে সব সময়েই লুকিয়ে আছে।
  • সমরেশ মুখার্জী | ১৭ নভেম্বর ২০২৩ ০০:৪৮526160
  • @ দীমু 
     
    এ প্রসঙ্গে "ধ্রুব সত‍্য" ব‍্যাপার‌টা ঠিক যায় কী? 
     
    কারণ আপনি কোনো পরিচিত বিষয়ে‌র ওপর বৈজ্ঞানিক নিবন্ধ লেখেন নি - একটা গল্প লিখেছেন। তাই ঐ অংশে আপনার ভাবনা বা ধারণা যা ছিল সেটাই আপনি পাঠ মন্তব্যের প্রেক্ষিতে আলোচনা প্রসঙ্গে ব‍্যক্ত করেছেন। তাতে ভুল, ঠিক, সত‍্য, মিথ‍্যা এসব প্রসঙ্গ আসা উচিত নয়। লেখকের ভাবনা তাঁর নিজস্ব। পাঠক নানা রকম ভাবতেও পারে। পাঠকের different or extrapolated ভাবনা লেখকের মনে ধরতেও পারে, না‌ও পারে, তাতে লেখকের কিছু এসে যাওয়ার কথা নয়। আপনি লিখতে থাকুন মনের আনন্দে।
     
     
  • Sumit Roy | ১৭ নভেম্বর ২০২৩ ০১:০৯526163
  • @দীমু 

    /হ্যাঁ অনেকটা এরকমই। মেকানিক্যাল রিপ্রোডাকশন ছাড়াও এখানে শিল্পীকে প্রযুক্তিগত এবং আর্থ সামাজিক পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে ইচ্ছে না থাকলেও একরকম অগমেন্টেশন ব্যবহার করতে হচ্ছে, সেভাবেও ভাবা যায়।/

    সেক্ষেত্রে লেখাটাকে খুব ইন্টারেস্টিং একটা সাইকো-এনালিটিকাল প্রজেক্টও বলা যায়। অচিন এর "প্রযুক্তিগত এবং আর্থ সামাজিক পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে" ইচ্ছে আছে,কিন্তু সে জানেনা যে তার ইচ্ছা আছে। সে আনকনশাসলি তা রিপ্রেস করে,যেমন রেডিও এর উদ্দেশ্যে দেয়া ইন্টারভিউতে চেষ্টা করছিলেন। কিন্তু সেটাই বারবার তার মধ্যে আসতে থাকে বিভিন্ন উপায়ে,যেমন স্বপ্নে বার্তার রূপে,বা বার্তার বাবা,যার আন্ডারে কাজ করেছিলেন তার স্মৃতি হিসেবে। বয়স বাড়ার কারণে ঘুম চলে আসার ব্যাপারটা সেটার সুযোগই অনেক বাড়িয়ে তুলেছে।  
  • দীমু | 182.69.178.92 | ১৭ নভেম্বর ২০২৩ ০২:১৭526167
  • @সুমিত , হ্যাঁ ঠিকই বলেছেন। পড়লে মনে হয় অচিনের মধ্যে একটা দ্বিধাবোধ, অন্তর্দ্বন্দ্ব আছে। 
  • দীমু | 182.69.178.92 | ১৭ নভেম্বর ২০২৩ ০২:২৩526168
  • সমরেশবাবু , ধ্রুব সত্য অর্থে পাঠক আশা করেন যে লেখক পুরো গল্পটা জানেন। কিন্তু এটা অবশ্যই গল্প , অংক তো নয় যে সব হিসেব মিলে যাবে, সেটাই বললাম। ধন্যবাদ। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন