এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাপাঙ্গুল | ০৫ জুন ২০২৪ ১৯:১৬532729
  • চন্ডীগড় থেকে বিলাসপুর, সুন্দরনগর হয়ে মান্ডির রাস্তায় এখন তিনখানা সুড়ঙ্গ। সেগুলোর আশেপাশে গাছ আর পাহাড়ের গায়ে এত মোটা ধুলোর আস্তরণ আর এত সাদা গুঁড়ো উড়ছে যে নির্মাণ শ্রমিক / গ্রামের মানুষদের সিলিকোসিস অবশ্যম্ভাবী। আগে কতক্ষণ সময় লাগত জানি না,  কুলু দিয়ে ঘুরে যেতে হত মনে হয়। এখন মোটামুটি চার ঘন্টা। 
     
    পর্যটন ব্যবসা নিয়ে কথা হচ্ছে বলে এটাও রেখে যাই -
  • Prativa Sarker | ০৫ জুন ২০২৪ ১৯:২৭532732
  • আমাদের দেশে আমাকে নিয়ে সবাই ব্যাড ট্যুরিস্ট। ইকো ট্যুরিজম কঠোর ভাবে আরোপ করা না হলে অবস্থা আরও খারাপ হতে থাকবে। এই লিংকটি দেবার জন্য ধন্যবাদ। 
  • kk | 172.56.32.178 | ০৫ জুন ২০২৪ ১৯:৫৩532735
  • এই আলোচনার জন্য অনেক ধন্যবাদ। জানিনা পরিবেশ সম্পর্কে আর কবে, কীভাবে, মানুষের অ্যাওয়ারনেস আসবে। তবে এই ধরণের লেখাপত্র, আলোচনায় যদি কিছু হয়, যেটুকু হয় তাই লাভ।
  • প্রতিভা | 223.191.53.202 | ০৫ জুন ২০২৪ ২১:২৬532738
  • আমার সচেতনতাও পড়ে দেখে অর্জিত। তাই ভাবি যদি কেউ পড়েন, ভাবেন। ধন্যবাদ কে কে।
  • অরিন | 132.181.180.107 | ০৬ জুন ২০২৪ ০৬:১৫532746
  • "কঠিন হাতে এর মোকাবিলা না করলে অচিরেই গোটা হিমালয় ধ্বংস হয়ে যাবে। পরিবেশের সেই নির্বিচার ধ্বংস প্রভাব ফেলবে সারা দেশেই।"
     
    সারা দেশেই শুধু নয়, সারা পৃথিবীতে।
    একটা কথা মনে রাখা যেতে পারে যে হিমালয় সমগ্র দক্ষিণ এবং দক্ষিণ পূর্ব এশিয়ার মিষ্টি জলের ভান্ডার। কোনভাবে যদি হিমালয়ের ইকো-সিস্টেম নষ্ট হয় তার প্রভাব সুদূরপ্রসারী। হিমালয় পর্বতশ্রেণী পৃথিবীর সর্ববৃহৎ ওয়াটার টাওয়ার। এটা দেখুন 
     
    পরিবেশ নিয়ে ছেলেখেলা করার পরিণাম আজকে যারা ভারতে থাকেন তারা যদি এখনো না টের পান তাহলে সত্যি আর কিছু বলার নেই।
  • b | 14.139.196.230 | ০৬ জুন ২০২৪ ১১:২৩532766
  • "সব দেখেশুনে মনে হয় ট্যুরিজম একটা ভয়ংকর দৈত্যের চেহারা নিয়েছে।"
    একদম একমত। মুশকিল হল অনেকের এখন বেড়াতে গেলেও ২৪ ঘন্টা নেট কানেক্টিভিটি চাই, ওয়াইফাই চাই, গরম জলের গিজার চাই, বাড়ির আরামটা (বা তার থেকেও বেশি আরাম) হোটেলে চাই। (আমি কি নিজেও এই চামড়ার দাসত্ব সম্পুণ বেরোতে পারলাম? মনে হয় না)
    এই জন্যে মনে হয় কিছু কিছু জিনিস কষ্টার্জিত হলেই ভালো। নইলে কেদারনাথকে এক এক দিনে লক্ষাধিক ভক্তের সমাগম সামলাতে হবে।
    কিন্তু আবার হয়ত এও ভাবি যে এর ফলে কিছু গরীবেরা পয়সা পাচ্ছে, হয়তো আধুনিক চিকিৎসার সুফল পাচ্ছে। অর্থাৎ পুরো জিনিসটাই একটা গোটা প্যাকেজ হয়ে আসছে, পরিবেশের ধ্বংস আর কিছু খেটে খাওয়া, পিছিয়ে থাকা, গরীব মানুষের অবস্থার উন্নতি ।
    এর থেকে বেরোবার উপায় কি?
  • | ০৬ জুন ২০২৪ ১১:৫১532767
  • আমরা দুয়েকজন যেটা বলি হিমালয়ের বা সারা ভারতেই ট্যুরিস্ট স্পট, অফবিট প্লেস ইত্যাদি জায়গায় যাবার জন্য রেসপন্সিব্ল ট্যুরিস্ট কার্ড প্রচলিত হওয়া উচিৎ।  ড্রাইভিং লাইসেন্সের মত পরীক্ষা দিয়ে পেতে হবে এবং বছর বছর রিনিউ করতে হবে। এই যে লোকজন চটকপুরে গিয়েও সন্ধ্যের পর ডিজে চালিয়ে নাচে এর জন্য মোটা ফাইন হবে,  প্ল্যাস্টিকের বোতল র‍্যাপার ইত্যাদি ফেলে এলে কড়া ফাইন হবে এবং কার্ডে নম্বর কমবে। 
    এবার এ তো গেল ব্যক্তি ট্যুরিস্টের কথা। সরকার যেখানে সমানে সুড়ঙ্গ খুঁড়ে আর বাঁধ দিয়ে দিয়ে পরিবেশের চোদ্দটা বাজাচ্ছে সেখানে আমাদের দু একজনের কথা কানে তুলতে বয়েই গেছে। 
     
    কদিন আগে এক ভ্লগারের সিয়াচেন বেস ক্যাম্প থেকে লাইভ দেখছিলাম। একজন দর্শক দেখি বলছেন এখানে তো কিছুই নেই দেখার! তো সত্যিই তো, তাহলে যাবার দরকার কি ভাই তোদের? আর সিয়াচেন বেস ক্যাম্প বা গ্লেসিয়ারের পরিবেশ অতি ভঙ্গুর প্রকৃতির, সেখানে এরকম ভ্লগারের নাচানাচি দেখে আরো একশো পাবলিক হাজির হবে। তাদের অর্ধেকের বেশীর আবার দিল্লি বা কলকাতার মত সবকিছু হাতের গোড়ায় চাই...  সিয়াচেন আর কদ্দিন বাঁচে সেটাই দেখার। 
     
    ইসে ওটা যদ্দুর জানি  JCB.  P নয়।
  • dc | 2402:e280:2141:1e8:b5bd:1a73:4b1d:a69a | ০৬ জুন ২০২৪ ১১:৫৮532768
  • "মুশকিল হল অনেকের এখন বেড়াতে গেলেও ২৪ ঘন্টা নেট কানেক্টিভিটি চাই, ওয়াইফাই চাই, গরম জলের গিজার চাই, বাড়ির আরামটা (বা তার থেকেও বেশি আরাম) হোটেলে চাই। "
     
    বেড়াতে গেলে ওআইফাই তো আমার চাইই চাই। গরম জল চাইনা, তবে ভালো হোটেলও চাই। আমার কাছে ভালো হোটেল বা হোমস্টে মানে অবশ্য ভালো সার্ভিস, আর পরিষ্কার ব্যবস্থা। আর হ্যাঁ, যদি বারান্দায় জাকুজির ব্যবস্থা থাকে তাহলে কেই বা না করতে পারে :-)
  • | ০৬ জুন ২০২৪ ১২:০০532770
  • কাজেই ডিসির ট্যুরিস্ট কার্ডে চটকপুর সান্দাকফু  কাজা লোসারের মত জায়গায় নো এন্ট্রি মার্ক করে দিলে কোন সমস্যাই হবে না।
  • dc | 2402:e280:2141:1e8:b5bd:1a73:4b1d:a69a | ০৬ জুন ২০২৪ ১২:০৮532772
  • আরে নানা একি! কোন নো এন্ট্রি নেই laugh
  • dc | 2402:e280:2141:1e8:b5bd:1a73:4b1d:a69a | ০৬ জুন ২০২৪ ১২:১০532773
  • আসলে বারান্দায় জাকুজির কথা লিখলাম কারন মুন্নারের একটা হোটেল আছে ওরকম, হঠাত সেটার কথা মনে পড়লো। কোথাও ঘুরতে যেতে আমি পিছপা নই laugh
  • b | 14.139.196.230 | ০৬ জুন ২০২৪ ১২:৫৯532778
  • "রেসপন্সিব্ল ট্যুরিস্ট কার্ড প্রচলিত হওয়া উচিৎ।"
    লাও তো বটে , কিন্তু আনে কে ? 
    ভূটান যেমন এক ধাক্কায় সাসটেইনবল ডেভেলপমেন্ট ফি , হোটেলের, গাড়ির, গাইডের  কড়াকড়ি ইত্যাদি করে এন্ট্রি ব্যারিয়ার অনেকটাই বাড়িয়ে দিয়েছে । কিন্তু সেটাও সলিউশন হিসেবে ভাবতে মন খুঁতখুঁত করে। 
  • অরিন  | 2404:4404:1732:e000:c53a:843f:7f92:917e | ০৬ জুন ২০২৪ ১৩:১৯532779
  • দ "আমরা দুয়েকজন যেটা বলি হিমালয়ের বা সারা ভারতেই ট্যুরিস্ট স্পট, অফবিট প্লেস ইত্যাদি জায়গায় যাবার জন্য রেসপন্সিব্ল ট্যুরিস্ট কার্ড প্রচলিত হওয়া উচিৎ।  ড্রাইভিং লাইসেন্সের মত পরীক্ষা দিয়ে পেতে হবে এবং বছর বছর রিনিউ করতে হবে। এই যে লোকজন চটকপুরে গিয়েও সন্ধ্যের পর ডিজে চালিয়ে নাচে এর জন্য মোটা ফাইন হবে,  প্ল্যাস্টিকের বোতল র‍্যাপার ইত্যাদি ফেলে এলে কড়া ফাইন হবে এবং কার্ডে নম্বর কমবে। "
     
    ফাইন করার একটা সমস্যা হল যে লোকে জানবে অন্যায় করে ফাইন দিলে পার পেয়ে যাবে | তারপর ভারতের মত দেশে ঘুষের ব্যাপার স্যাপার তো রয়েইছে |  আসলে দুর্গম জায়গাগুলো দুর্গম করে রাখলে ক্ষতি নেই তো | নাহয় অল্প কিছু মানুষ যাবেন | 
     
     
  • | ০৬ জুন ২০২৪ ১৩:৩৯532782
  • হ্যাঁ ওই ভুটানের লাইনেই ভাবছিলাম। 
     
    অরিন, দুর্গম রাখা গেলে হয়ত ভালই হত কিন্তু এক তো সেটা রাখা যাচ্ছে না সরকারের উন্নয়নের ঠ্যালায়। অন্য আরেকটা কথআ হল সেখানকার আদি অধিবাসীরা কি চিরকালই আধুনিক সভ্যতার সুবিধাবঞ্চিত থাকবেন? উত্তরাখন্ডে কিছু গ্রাম আছে যেখান থেকে প্রায় সব লোক চলে গেছে কারণ সে গ্রামগুলো অতি দুর্গম।  একটা গ্রামে ঠিক  দুজন লোক, স্বামী স্ত্রী  অবশিষ্ট যারা ১৪-১৫ কিমি উজিয়ে গিয়ে প্রতিমাসে গ্যাসের সিলিন্ডার ঘাড়ে করে বয়ে আনে। আমি সম্ভবত গুরুতেই লাখ খেছিলামও এঁদের কথা
     এবার এঁদের গাঁও পর্যন্ত রাস্তা তো অতি অবশ্য হওয়া উচিত। 
  • | ০৬ জুন ২০২৪ ১৩:৪০532783
  • *লিখেছিলাম 
  • অরিন | 2404:4404:1732:e000:1833:f91f:521f:23af | ০৬ জুন ২০২৪ ১৩:৫৯532785
  • "প্রতিমাসে গ্যাসের সিলিন্ডার ঘাড়ে করে বয়ে আনে। আমি সম্ভবত গুরুতেই লাখ খেছিলামও এঁদের কথা  এবার এঁদের গাঁও পর্যন্ত রাস্তা তো অতি অবশ্য হওয়া উচিত। "
     
    সেটা অবশ্যই উচিৎ, কিন্তু সেই ব্যাপারগুলো এমনভাবে হওয়া চাই যাতে মানুষের সুবিধা হয় হোক, বা তারা নিজেরা যা চায়,সরকারের তরফে তার ব্যবস্থা করা হোক, কিন্তু তার সূত্রে যাতে বৃহত্তর পরিবেশের মারাত্মক ক্ষতি না হয়,সেইটাও কিন্তু সকলের দেখার। এই ব্যালান্সের কথাটা লিখলাম বটে, কিন্তু এও জানি যে একথা লেখা যত সহজ, কার্যক্ষেত্রে করাটা ততটাই দুঃসাধ্য।
  • dc | 2402:e280:2141:1e8:5910:b836:921b:1e3 | ০৬ জুন ২০২৪ ১৪:০৬532786
  • এই নিন আপনাদের সমস্যার সমাধানঃ 
     
  • প্রতিভা | 116.72.142.233 | ০৬ জুন ২০২৪ ১৫:৩৭532789
  • শুধু গ্যাস সিলিন্ডার নয়। পীর পঞ্জালের পথে দেখেছিলাম ঘাড়ে করে সিমেন্টের ব্যাগ নিয়ে গুটি গুটি উঠছে অনেক মানুষ। কপালের চওড়া ফেট্টিতে বস্তা বাঁধা। জিজ্ঞাসা করে জানি একটি দুর্গম জায়গায় রিসর্ট হবে, হাইক করে লোকে যাবে। ভার্জিন নেচারকে উপভোগ করবে। 
     
    এই ট্যুরিজম একটা সামনে পেছনে দুই মুখওয়ালা সাপ। নিজেই নিজেকে খাবে। আমিও তাই। খুব যেতে ইচ্ছে করে। যাই। তারপর পড়ে থাকে শুধু আপসোস! 
     
    সবাইকে আলোচনার জন্য অনেক ধন্যবাদ জানাই।
  • kk | 172.56.32.178 | ০৬ জুন ২০২৪ ১৯:৪৩532796
  • রেস্পন্সিবল ট্যুরিস্ট কার্ডের আইডিয়া তো খুবই ভালো। কিন্তু হচ্ছে আর কোথায়? শুধু ভারতে বলে নয়, সব দেশেই ইরেস্পন্সিবল ট্যুরিস্টের সংখ্যাটা ভয়াবহ ভাবে বেশি। এই সদ্য শেনানডোয়া গেছিলাম। ট্র‌্যাশ ফেলার জন্য, রিসাইকল করার জন্য যথেষ্ট পরিমাণে বিন সব জায়গায় দেওয়া আছে, তবু দেখলাম লোকে পাহাড়ের ঢালে ফালে প্লাস্টিকের জলের বোতল ফেলে দিয়েছে। আর ফেলেছে ঠিক এমন ভাবে যাতে কেউ নাগাল পেয়ে তুলে না ফেলতে পারে। এগুলো কি এক ধরণের পার্ভারশন থেকে আসে? মানুষের এইদিকগুলো দেখে অবাক লাগে!
  • অরিন | 122.56.205.182 | ০৭ জুন ২০২৪ ০৩:৩৩532820
  • "আর ফেলেছে ঠিক এমন ভাবে যাতে কেউ নাগাল পেয়ে তুলে না ফেলতে পারে। এগুলো কি এক ধরণের পার্ভারশন থেকে আসে? মানুষের এইদিকগুলো দেখে অবাক লাগে!"
     
    ও ইচ্ছাকৃতভাবে বদমাইশি করে।
     
    হাতের নাগালে পেলে এদের দিয়ে ঐ ট্র্যাশগুলো ফেরত নিয়ে আসতে হয়। আমাদের এখানে মাঝখানে স্থানীয় লোকজন নিজেরা উদ্যোগী হয়ে সমুদ্রের তটে যেখানে পেঙ্গুইন আসে (হোইহো পীতচক্ষু পেঙ্গুইন) সে অঞ্চলগুলো পালা করে পাহারা দিত,যাতে বেচারাদের টুরিস্টদের উৎপাতের হাত থেকে রক্ষা করা যায়। এও তাই। স্থানীয় মানুষ স্বতপ্রণোদিত হয়ে পরিবেশ রক্ষার দায়িত্ব নিজের কাঁধে তূলে নিলে কাজ নিশ্চয়ই হবে। কিন্তু টাকা রোজগারের লোভের ফাঁদে পড়লে মানুষ ক্ষুদ্র স্বার্থ বা তাৎক্ষণিক দু পয়সাকে এতটাই প্রাধান্য দেয় যে বড় ছবিটা দেখতে পায় না। প্রকৃতির বিরূপতা কি আর মানুষকে রেয়াত করে?
  • হীরেন সিংহরায় | ১১ জুন ২০২৪ ১২:২২533009
  • অসাধারণ লিখেছেন। এখনো হয়তো সময় আছে যদি মানুষ সচেতন হয়।  এবার ভুটানে সাতদিন ঘুরে মনে হয়েছে  প্রকৃতিকে রক্ষা করে তার আনন্দ উপভোগ সম্ভব। 
     
    প্রসঙ্গত বলতে পারি সম্পূর্ণ বেখেয়ালী দায়িতবজ্ঞানশূন্য হুজুকে টুরিস্টের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে প্রাগ  দুবরোভনিক  রোডস ইবিথা দ্বীপ - তারা সশব্দে জানাচ্ছে , লিখছে এসো না এখানে , চাই নে তোমাদের টাকা। দেয়ালে লেখা হচ্ছে 
    তোমাদের বিয়ারে আমরা থুথু ফেলব। সাইপ্রাসে স্পেনের উপকুল শহরে রিগায় সান্ধ্য দৃশ্য এবং তথাকথিত সভ্য জাতির যে মাতাল উন্মত্ততা দেখেছি তা ভোলা শক্ত । রেইকইয়াভিক যোগ করতে পারি 
  • প্রতিভা | 115.96.29.203 | ১২ জুন ২০২৪ ২১:৫২533078
  • হীরেনবাবুকে অনেক ধন্যবাদ জানাই। আপনার অভিজ্ঞতা অপার। সারা পৃথিবীতে এই ধ্বংসলীলা আপনি অনেক কাছ থেকে দেখেছেন। আপনার মতামত অমূল্য।
  • হীরেন সিংহরায় | ১৬ জুন ২০২৪ ১৬:৫০533332
  • কালকের খবর
    Locals have previously slammed British tourists as "low-quality" visitors who "drink cheap beer, lay in the sun, and eat burgers and chips".
     
    Fury in Spanish seaside village as locals chain up entrances to keep out British tourists
    Locals have previously slammed British tourists as "low-quality" visitors who "drink cheap beer, lay in the sun, and eat burgers and chips".
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন