এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Prativa Sarker | ২১ মে ২০২০ ১১:০১93524
  • এখনো অব্দি একটা টুইট করবারও সময় হয়নি মহাত্মাদের।

    আর হ্যাঁ, কিছু বাঙালি তো এতে খুব খুশি। 

  • তন্বী হালদার | 2409:4060:19e:6f90:c30c:b9f6:2c19:b411 | ২১ মে ২০২০ ১১:০৩93525
  • পশ্চিমবাংলাকে যেন টেনিস কোর্টের বল ভেবে নেওয়া হয়েছে।একটার পর একটা দূর্যোগ। অসহায় হয়ে যাচ্ছে মানুষ্

  • জিনাত রেহেনা ইসলাম | 103.220.89.102 | ২১ মে ২০২০ ১১:০৮93526
  • এমনটাই প্রত্যাশিত। রং চাড়ানোর জায়গা নেই তাই ট্রেন্ডিংং নয়। আর জাতীয় ও আন্তর্জাতিক  অনেক চ্যানেল শেষ কবে বংলার খবর করেছে মনে নেই। জিয়াগঞ্জ ও দুর্গাপূজা বন্ধ করা নিয়ে প্রচুর বাজিমাত করার চেষ্টা করেছিল কিন্তু শো মুখ থুবড়ে পড়েছিল।  

  • | ২১ মে ২০২০ ১১:১০93527
  • সেই মুঘল আমল থেকেই এই ট্র‍্যাডিশান চলছে। সুবে বাংলার কর শুষে নিয়েই মুঘলদের রমরমা ছিল, এরপরে EIC চুষল যথেচ্ছ। সেইধারাই আজও বহমান।

    এখনো রাজ্যকে লোন দেবে ফেকুর সরকার কিন্তু পাওনা জিএসটির অংশ দেবে না। আর কিছু বাঙালি তাতে খুশীই হবে।

    আয়লার পরে যেম্মন মমব্যান রাজ্যকে ত্রাণ দিতে মানা করেছিলেন একইভাবে এখন দিল্লু বাবুলরাও বাধাই দেবে। কাজেই মরছে মরেছে এববগ মরবে বাংলার গরীব মানুষ।
  • শেখর | 115.97.130.67 | ২১ মে ২০২০ ১১:৪৮93529
  • যথাযথ বলেছেন "দ"।

  • শেখর | 115.97.130.67 | ২১ মে ২০২০ ১১:৪৮93528
  • যথাযথ বলেছেন "দ"।

  • :|: | 174.255.129.215 | ২১ মে ২০২০ ১১:৫৫93530
  • দুটি প্রশ্নঃ
    বাঙালী হবার প্রমান কি চোখ থেকে পানি ঝরানোয়? জল ঝরলে ওপারের সঙ্গে আন্তরিকতা কিছু কম পড়িবে?

    আর দেখুন তো, এই লাইনে মনে হয় গোলমাল আছেঃ
    “ পুরোনো বাম সরকারের প্রয়াত অর্থমন্ত্রী অশোক মিত্র, তাঁর নিজের স্মৃতিচারণাতে লিখেছেন, তিনি একবার দিল্লি গিয়ে যোজনা কমিশনের চেয়ারম্যানের কাছে বলেছিলেন, কলকাতা থেকে দিল্লি এলে মনে হয় শহর থেকে গ্রামে এসেছি”।
  • তথাগত | 2409:4060:87:1489::411:e8a0 | ২১ মে ২০২০ ১৭:৩৪93532
  • যথাযথ..তবে এ ব্যাপারে আমাদের দায়ও বোরো কম নয়...

  • Ishan | ২১ মে ২০২০ ২০:১১93535
  • "গ্রাম থেকে শহরে" হবে। লেখকেরই ভুল।

  • একলহমা | ২১ মে ২০২০ ২১:৩০93538
  • "যতদিন না চিন্তার কাঠামোটা বদলাচ্ছে, প্রকৃত যুক্তরাষ্ট্রীয় কাঠামো তৈরি করা হচ্ছে, যতদিন কেন্দ্র-রাজ্যের হাত কচলানোর সংস্কৃতি বজায় থাকবে, ততদিন এই সমস্যার সমাধান হবেনা।" - পুরোপুরি।

  • de | 182.57.65.87 | ২২ মে ২০২০ ০০:২৩93549
  • একদম ঠিকঠাক পয়েন্ট গুলো বলা হয়েছে - মোদীর টুইটার হ্যান্ডলে কেউ এটার একটা জিস্ট পোস্ট করুন না!
  • sm | 2402:3a80:a51:b55:0:2e:ba9:8d01 | ২২ মে ২০২০ ০৬:৫২93557
  • সাম্প্রতিক কালে সৈকতের সবচে বলিষ্ঠ লেখা।লা জবাব!

    এই লেখায় প্রচুর রাগ। ,অভিমান আছে।কিন্তু কিছু কিছু খামতি চোখে পড়লো।

    মাশুল সমীকরণ নিয়ে বেশি কিছু লেখার দরকার নেই।কারণ ওসব জিনিষ তামাদি হয়ে গেছে।কিন্তু জটিল কর ব্যবস্থা নিয়ে কিছু পরিসংখ্যান দেওয়া উচিত।বেঙ্গল থেকে কতো টাকা ডাইরেক্ট ও ইনডাইরেক্ট ট্যাক্স কালেক্ট হয় এবং কেন্দ্র কতো ফেরত দেয় ?

    দুই,লোকসংখ্যা অনুপাত অনুযায়ী পশ্চিম বঙ্গের প্রাপ্য কতো?

    তিন,জমিদার কোনদিন গরীব প্রজাকে অনুদান দেয় না।তাই দুটো উপায় আছে, বিভিন্ন ফর্মে প্রতিবাদ করা। সেটা কোর্ট,পার্লামেন্ট,মিডিয়া যা কিছু হতে পারে।অথবা নিজে জমিদার হয়ে যাওয়া।

  • অভ্র | 103.96.4.58 | ২২ মে ২০২০ ০৯:২৪93561
  • ধংশস্তূপের মত ছবিগুলো এক এক করে ফিডে, হোয়াটস্যাপে আসছে ~ এয়ারপোর্ট জলের তলায়, পথঘাট চিরে চলে গেছে কোনও ডাইনোসর, বইপাড়া ভাসছে, বাড়িতে বাড়িতে ছাত/ বাগান ওলোটপালট| এ তো সেইসব ছবি, যা তোলা হয়েছে, এর বাইরের বাংলা? সে ছবি তুলবে কে? 

    সোশাল মিডিয়াতে একটার পর একটা হতাশার ছবি| জাতীয় সংবাদমাধ্যমের উপেক্ষা - কিন্তু এসবের মধ্যে একটা বড় আসার আলো, শত্রুর মুখে ছাই দিয়ে আমরা এক নবরত্ন রাজ্যপাল পেয়েছি বটে| উনি তো বললেন ন্যূনতম ক্ষতি হয়েছে নাকি| মাননীয় দিলিপবাবু চুপ - উনি ঊল্টোদিক করে পেদে দেওয়ায় নাকি এবারের মত আমফান দিক বদলে গেছে| আর যাবে নাই বা কেন? না গিয়ে উপায় আছে?

    মুখ্যমন্ত্রী অনেক লোক হাসান ভাষন দিয়ে থাকলেও আজ যখন বলছেন সত্যিই হেরে যাচ্ছি, তখন মনে হয় দাঁতে দাঁত চেপে লড়াই করার রোখটা বাঙালির আছে তো, না সেও এই দুর্ভোগে ভেসে গেল? সত্যিই ঘুরে দাঁড়ান যাবে তো? 

    টুইটারে এই পোস্টটা লেখার সময় চেক করলাম - #prayforwestbengal হ্যাশট্যাগটা দশ নম্বরে ট্রেন্ডিং, তার অনেক আগে আছে #RamMandirExisted, যে জাতটার ওপর গোড়া থেকেই বানের জলে ভেসে আসা ছাগলের তৃতীয় সন্তানসুলভ ভালোবাসা কেন্দ্রের সেখানে আর কিই বা আশা করা যায়| 

    তাই বলছিলাম কি আপনি বাঁচলে রামের নাম না হয় হবে, আপাতত রাজনীতি বানের জলে ভাসুক|  ঐ যে শ্রীজাত বলতেন না শিরদাঁড়ায় নাকি তফাত, সেটা বরং করে দেখাই|

  • Atoz | 151.141.85.8 | ২২ মে ২০২০ ২২:১৬93567
  • এই লেখাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • Atoz | 151.141.85.8 | ২২ মে ২০২০ ২২:১৮93568
  • এই লেখাটাকে পিনড পোস্ট করা যায় না? তাহলে উপরে থাকত সবসময়। নাহলে আজেবাজে অপ্রাসঙ্গিক অন্যান্য পোস্ট এসে পড়ে এই গুরুত্বপূর্ণ লেখা নিচের দিকে চলে যাচ্ছে।
  • debu | 170.213.19.232 | ২৩ মে ২০২০ ০৬:২৫93572
  • সৈকত কে সিএম বা পি এম করে দিলে কেমন হয় ? সমালোচনা করা খুবই সোজা , কাজটা করা কিন্তু খুব কঠিন , যে দেশের ডিএনএ তে কারাপশন , সেখানে কাজ করাটাই খুব কঠিন . জয় হো
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন