এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.221.129 (*) | ০৩ মার্চ ২০১৮ ০৪:০৬64067
  • ভাল লাগল।
  • Koushik Ghosh | 125.187.51.104 (*) | ০৩ মার্চ ২০১৮ ০৫:০৩64068
  • ধন্যবাদ
  • debashish Bhattacharya | 113.193.91.167 (*) | ০৪ মার্চ ২০১৮ ০১:০৩64071
  • শক্তিকে আমার আরেক নেশাখোর অহিফেনসেবী কোলরিজের তুল্য লাগে। দুজনেই দুর্মর রোম্যান্টিক, বলশালী পংক্তির প্রক্ষেপণে দক্ষ, সংযত বা নিয়মিত নয়, প্রক্ষিপ্তভাবে উজ্জ্বল। উভয়ের প্রতিভা, রবীন্দ্রনাথ মধুসূদন সম্বন্ধে যা বলেছিলেন, " ধনী কিন্তু গৃহিণী নয়।"
  • Ishwari Mahtab | 113.193.91.167 (*) | ০৪ মার্চ ২০১৮ ০১:১৫64072
  • রচনাটি সুপাঠ্য, ভাবায়। ইন্টারেস্টিং বিশ্লেষণ।
  • chattopadhyay | 167.119.105.90 (*) | ০৪ মার্চ ২০১৮ ০৬:০১64069
  • এর মধ্যে একটা কাল স্রোত বা নিয়তি ধরনের বার্তা রয়েছে। এভাবেও ভাবতে পারা যায় : মহাকাল ই স্বেচ্ছা চারি ? মানুষ অসহায়?
    সমাতাব্য মহাভারতের বক ও যুধিষ্ঠির এর সংলাপ-
  • Koushik Ghosh | 113.215.53.44 (*) | ০৪ মার্চ ২০১৮ ১২:৪৯64070
  • কালস্রোত নিয়ে ভাবিনি। আপনার ভাবনা কবিতাটির নতুন একটি অদেখা তলের দিকে দিকনির্দেশ করে। বিশদে পারলে লিখুন।
  • Koushik Ghosh | 113.215.53.44 (*) | ০৫ মার্চ ২০১৮ ০৩:৪৯64073
  • আপনাদের মতামত ও প্রতিক্রিয়ার জন্য ধন্যবাদ। প্রতিটি কবিতা ভিন্ন পাঠকমননে ভিন্ন অভিঘাত তৈরি করে। আমার এই সামান্য প্রয়াস। ভালো থাকুন সবাই।
  • Koushik Ghosh | 116.203.161.149 (*) | ২৩ মার্চ ২০১৮ ০৩:৫৩64074
  • সুন্দর বলেছেন, দেবাশিস।
  • একক | 12.39.9006712.239 (*) | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ০১:১৩64077
  • এই টে গুরুর ভালোবাসার বাগ। থেকে থেকেই বন থেকে বেরোয় ঃ(
  • Koushik Ghosh | 2345.110.014512.101 (*) | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ০৭:০৭64075
  • ভালো লাগল। এক একজনের কাছে এক এক রকম মাত্রা নিয়ে আসে কবিতা, এই বিশ্লেষণ অনুভবের কাছাকাছি।
  • ফরিদা | 12.38.45.11 (*) | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১১:৪৭64076
  • ঠিক এর উপরের কমেন্টটি কবিকন্যার।
    বাবুই দি' ওরফে তিতি রায়।
    গুরুর 'বাগ' লেখকের নামে পোস্ট করেছে। মামুর দৃষ্টি আকর্ষণ করছি।
  • কুশান | 561212.187.1256.242 (*) | ২৯ অক্টোবর ২০১৮ ১০:০৬64078
  • সবাইকে একঘর ভালবাসা জানাই। বাঘ বা বাগ যাই বেরুক না কেন শক্তি প্রাসঙ্গিক আজো।
    সময় পেলে আরও কিছু লিখব।
    আমার নামে এক বা একাধিক জন রয়েছেন। তাই কুশান গুপ্ত নামে লিখছি।
  • Sampad Roy | 890112.162.9002323.87 (*) | ২৬ নভেম্বর ২০১৯ ০৬:৩৯64079
  • ডরূন লগ্লো কউশিক্দ, আস উসুঅল। পেিঅল্ল্য পথ-প্রোতিক্রিয় দেউআ তে টুমি উন্পরল্লেল
  • Sampad Roy | 890112.162.9002323.49 (*) | ২৬ নভেম্বর ২০১৯ ০৬:৪১64080
  • দারুন লাগলো কৌশিকদা যেমন সবসময় লাগে ।
    এই পাঠপ্রতিক্রিয়া লেখাতে Tumi জাস্ট unparallel ।।
  • রঞ্জন | 236712.158.9005612.19 (*) | ২৭ নভেম্বর ২০১৯ ১২:৫৮64081
  • @ কৌশিক ঘোষ,
    আপনি কি নবদ্বীপের পটভূমিতে লেখা দু'টি উপন্যাসের লেখক কৌশিক?
    এই প্রিয় কবিতাটির এমন রিভিউ পাঠকের মনে বিভিন্ন পাঠের সম্ভাবনাকে উসকে দিল; তাই সার্থক।
  • কুশান | 237812.69.563412.229 (*) | ২৮ নভেম্বর ২০১৯ ০৬:০৫64082
  • ধন্যবাদ সম্পদ।
    না রঞ্জনবাবু। আপনি যাঁর কথা বলছেন তিনি অন্য কেউ। আমার কোনো উপন্যাস কেন, কোন বই নেই। ধন্যবাদ গ্রহণ করবেন।

    আর এখন আমি কুশান গুপ্ত এই নামে টুকটাক লিখি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন