এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ধারাবাহিক  ইতিহাস

  • সিঁড়ির সাতকাহন (২)

    Goutam Dutt লেখকের গ্রাহক হোন
    ধারাবাহিক | ইতিহাস | ২৮ আগস্ট ২০২২ | ৪০৬ বার পঠিত | রেটিং ৩ (২ জন)

  •  
    (২)

    বরানগরে এসে দেখলাম খাদ্য আন্দোলনের চরম বিক্ষোভ। তখন ক্লাস ফাইভ।

    উচ্চ-মাধ্যমিক দেবো যখন মাথার মধ্যে বাম রাজনীতির ভাসা ভাসা পরিচয়। প্রোলিতারিয়েত আর বুর্জোয়া’র অর্থ জানার তীব্র আগ্রহ। নকশাল আন্দোলন আস্তে আস্তে ঢিমে। সেই সময় একদিন হাতে এল কবি সুকান্ত ভট্টাচার্য’র কবিতা ‘সিঁড়ি।

    “আমরা সিঁড়ি,
    তোমরা আমাদের মাড়িয়ে
    প্রতিদিন অনেক উঁচুতে উঠে যাও,
    তারপর ফিরেও তাকাও না পিছনের দিকে;
    তোমাদের পদধূলিধন্য আমাদের বুক।
    পদাঘাতে ক্ষতবিক্ষত হয়ে যায় প্রতিদিন।
            
    তোমরাও তা জানো,
    তাই কার্পেটে মুড়ে রাখতে চাও আমাদের বুকের ক্ষত
    ঢেকে রাখতে চাও তোমাদের অত্যাচারের চিহ্নকে
    আর চেপে রাখতে চাও পৃথিবীর কাছে
    তোমাদের গর্বোদ্ধত, অত্যাচারী পদধ্বনি।

    তবুও আমরা জানি,
    চিরকাল আর পৃথিবীর কাছে
    চাপা থাকবে না।
    আমাদের দেহে তোমাদের এই পদাঘাত।
    আর সম্রাট হুমায়ুনের মতো
    একদিন তোমাদেরও হতে পারে পদস্থলন”॥   ( সিঁড়ি – ছাড়পত্র – সুকান্ত ভট্টাচার্য। )

    এ কবিতার পংক্তিতে পংক্তিতে সেই দ্বন্দমূলক ভাবনা বোঝার সূচনা। কবিতার মাধুর্য তখন আঠারো বছরের দুরন্ত যৌবনে যেন বিপ্লবের ডাক। এক বছর আগেই প্রাপ্তবয়স্কের ভান।

    অভিধান আজকাল হাতের নাগালেই। গুগুলের পাতায় পাতায়। তাই সিঁড়ি’র ‘সি’ লিখতে না লিখতেই চলে আসে কতো না-জানা তথ্য। যেমন -

    সিঁড়ি, সিঁড়ী – (বিশেষ্য পদ) - সোপান, পইঠা, মই, নামা-ওঠার জন্য ধাপ। ইত্যাদি।
    বা
    সিঁড়ি - (noun) - staircase; ladder; stair; stair way; mount।

    একটু গভীরে যেতে গেলেই ইংরেজী ভরোসা, এখনো ! তাই যেতেই হয়।

    শব্দটার ইংরেজি অর্থ “stair” | ওল্ড ইংরেজিতে "সিঁড়ি" শব্দটি হবে "stǣger"। এই শব্দটার উৎস জার্মান থেকে। এবং ডাচ শব্দ “steiger” এর সাথে ইংরেজি শব্দটার ভারী। মিল। আর এই ডাচ্ শব্দটির অর্থ হল "আরোহণ"।

    পুরাতন ইংরেজিতে "সিঁড়ি" শব্দটি হবে "stǣger" - জার্মানিক উৎসযুক্ত একটি শব্দ যা ডাচ্‌ শব্দ "স্টাইগার" এর সাথেও সম্পর্কিত, যার অর্থ "আরোহণ"। অদ্ভুত ব্যাপার দেখুন, এই সিঁড়ি’র সাথে যদি আমরা পাতি ‘স্কেল’ (যেটা দিয়ে প্রচুর মাথায় মার খেয়েছি উচ্চারণে ভুল হলেই, ছেলেবেলায়) শব্দটার যোগাযোগ খুঁজতে চেষ্টা করি, সেখানে পাই ল্যাটিন ভাষায় সিঁড়ি শব্দের ব্যুৎপত্তিগত পরিভাষা হল “scala”, কি মিল ! তাই না ?

    রোমান ভাষায় "সিঁড়ি" (stair) শব্দটি স্প্যানিশ ভাষায় "এসকালেরা" (escalera)। পর্তুগিজে একে আবার ডাকা হয় "এসকাডা" (escada) কিংবা ফরাসি’তে "এসক্যালিয়ার" (escalier)। সে যাই হোক এই বিভিন্ন নামের উৎপত্তি কিন্তু "স্ক্যালারিয়া" (scalaria ) থেকেই। শব্দটি ল্যাটিন-এর বহুবচনে বিশেষ্য পদ।

    সে যাই হোক, এবারে তাকানো যাক সিঁড়ির উৎপত্তি বা জন্মের দিকে। যতদূর দেখা গেছে যে মানুষ যখন প্রথমে নিজেদের থাকার জন্য ঘর তৈরি করতে শুরু করেছিল, তার পরে পরেই এই সিঁড়ি বা ধাপ তৈরির উপযোগিতা তৈরি হয়। এখন কি আমরা সিঁড়িবিহীন একটা বাড়ি বা প্রাসাদ কল্পনা করতে পারি !  পারি না। সিঁড়িকে বিশ্বের প্রাচীনতম কাঠামো (স্থাপত্যের) বলেই ধরা হয়। আমি এ প্রসঙ্গে পরেও আলোচনা করেছি।

    খ্রিঃপূঃ ১ম শতাব্দীতে মার্কাস ট্রিভিয়াস পোলিও নামে এক রোমান লেখক ছিলেন। যিনি আবার স্থপতি, সিভিল ইঞ্জিনিয়ার এবং সামরিক প্রকৌশলীও ছিলেন। তিনি একখানা প্রামান্য বই  লেখেন। যার নাম “De architectura”


     (Manuscript of ভিট্রুভিস Vitruvius parchment dating from about 1390; the Wolbert H.M. Vroom Collection, Amsterdam (on exhibition in Brussels).

    এই প্রাচীন গ্রন্থে ভিট্রভিয়াস উল্লেখ করেছেন যে ল্যাটিনের বহুবচন “scalaria” শব্দটি “escalera” (স্পেনীয় – “এসকালেরা”), “escada” (পর্তুগিজ – “এস্কাডা”) অথবা “escalier ” (ফরাসী - "এস্কালিয়ার") শব্দগুলির পূর্বসূরীই।

    কতো কি-ই না জানার আছে বলুন তো!


    A 1521 Italian language edition of De architectura, translated and illustrated by Cesare Cesariano.  

    সিঁড়ি নিয়ে লিখতে লিখতে মন দৌড়চ্ছে এই “De architectura” বইটার ব্যাপারে। কিঞ্চিৎ যদি জানা যেত।

    শুনুন তবে। স্থাপত্য বিদ্যার ইতিহাসে এই বইটি একটা মাইলস্টোন বলা যায়। ভিট্রভিয়াস এই গ্রন্থখানি উৎসর্গ করেছিলেন তখনকার রোমান সম্রাট অগাস্টাস’কে। কি উদ্দেশ্য ছিল তাঁর ? না, যাতে মহান সম্রাটকে এই স্থাপত্যবিদ্যা সম্পর্কে কিছুটা অবহিত করা যায়। সম্রাট যাতে বুঝতে পারেন যে একটা বাড়ি বা প্রাসাদ তৈরি করতে গেলে কি কি উপাচার দরকার।

    পেট্রি লিউককোনেনের মতে এই বইটি রেনেসাঁর প্রথম দিক থেকে শিল্পী, চিন্তাবিদ এবং স্থপতিদেরকে গভীরভাবে প্রভাবিত করেছিল, তাদের মধ্যে লিওন বটিস্তা আলবার্তি (১৪০৪-১৪৭২), লিওনার্দো দা ভিঞ্চি (১৪৫২-১৫১৯) এবং মাইকেলেঞ্জেলো (১৪৭৫-১৫১৫) উল্লেখযোগ্য। ভিট্রভিয়াসের মতে, স্থাপত্য হ’ল প্রকৃতির একটি অনুকরণ। পাখি এবং মৌমাছিরা যেমন বাসা তৈরি করে, তেমনি।

     স্থাপত্য বিদ্যার ইতিহাস ঘাঁটলে দেখা যায় যে সিঁড়ি-ই হচ্ছে সবচেয়ে প্রাচীন স্থাপত্য। মানবতার ইতিহাসেও সিঁড়ির রয়েছে এক কেন্দ্রীয় ভূমিকা। যদিও ঐতিহাসিকভাবে সিঁড়ি-র জন্মদিনের কথা জানা এককথায় অসম্ভব, তাও এই বিষয়ের গবেষকদের ধারণায় যীশু জন্মানোর অন্তত ছ হাজার বছর আগেই মানুষ সিঁড়ি ব্যবহার করেছে।   

     এ কথাও নিশ্চিত যে সিঁড়ি-র আকার নানান ভাবে পাল্টেছে স্থাপত্য বিদ্যার নিয়ম অনুযায়ী এবং অবশ্যম্ভাবী ভাবেই সিঁড়ি আরো উন্নত হয়েছে স্থাপত্য বিজ্ঞানীদের প্রতিভা অনুযায়ী।

     উঁচুতে ওঠার জন্যই যে সিঁড়ি বানাতে হয়েছিল এ কথা বলাই বাহুল্য। এও জানা যায় যে প্রাচীন চীনে তাই-শান পাহাড়ে চড়ার জন্য ধর্মীয় কারণে, গ্রানাইটের এক সিঁড়ি বানানো হয়েছিল। কনফুসিয়াসের এক গল্পে জানতে পারা যায় যে খ্রীস্টপূর্ব ৫৫ সালের এই সিঁড়ির কথা। তিনি এই সিঁড়িটিকে রুপক হিসেবে ব্যবহার করে জানিয়েছিলেন যে এই সিঁড়ি পৃথিবী আর আকাশের মধ্যে সংযোগ করে মানুষকে এক ঐশ্বরিক উচ্চতায় পৌঁছতে।
     
    চলবে............
     
    ©গৌতমদত্ত।
     
     
     
  • ধারাবাহিক | ২৮ আগস্ট ২০২২ | ৪০৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন