এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ওমিক্রন | 47.39.151.164 | ০৬ জানুয়ারি ২০২২ ০২:৩১502503
  • ওমাইক্রোন না, ওমিক্রন।
  • আরেকটি উপায় | 69.195.128.82 | ০৬ জানুয়ারি ২০২২ ০২:৩৯502504
  • গুরুর পাতায় ওপাড়ার হাবুলদা গন 'মাইধ্যমিক পজ্জন্ত জীবনবিজ্ঞান পড়িচি' বলে সাপ্তাহিক জ্ঞ্যানদান করা থেকে বিরত থাকুক।
  • একক | ০৬ জানুয়ারি ২০২২ ০২:৫৯502505
  • ট্রেন কি বাচ্চার হাতের মোয়া যে চাইলেই বাড়ানো যায়!  আর সেসব বাড়ানো মানে অপারেশন চালানোর জন্যে,  আর ও লাইন ম্যান সিগ্ন্যাল অপারেটর ওভারসীয়ার সে পুরো ফুল কেত্তন। 
     
    রাজনৈতিক দলকে আমরা সরকারে পাঠিয়েচি মানে তারা একটা রাজনীতি নিয়ে চলবে। এক্ষেত্রে ও তাই চলচে। এইসব ট্রেইন কমানো বাস কমানো মানে মানুষকে নিরুৎসাহিত করা ট্রেইন বাস এভেইল কত্তে। এতে কী লাভ?  না, যাদের বাস - ট্রেনের বেশি রেস্ত নেই সেই ছোটলোক রা শুধু ওতে গাদাগাদি করবে।মরবে। আর যাদের নিজের গাড়ি ঘোড়া আচে বা এপ ক্যাব এভেইল কত্তে পারে, বা ওফ্রহোম ইত্যাদি  তারা বেঁচে যাবে।
     
    এটাই রাজনীতি।  দুটো শ্রেণিকে দুই এক্সট্রিমে ঠেলে দেওয়া।  দুপক্ষই নিজের মত করে লড়ে নেবে। কম খচ্চায় ফুল পলিটিকাল বেনিফিট।  
     
    কোভিডে যা হচ্চে, ট্রেন কমানো থেকে অনলাইন, সবই ওই ভেড়ার পালকে খেদিয়ে একস্ট্রিমে পাঠানোর খেলা। 
  • Amit | 121.200.237.26 | ০৬ জানুয়ারি ২০২২ ০৪:২৪502506
  • ওরকম ভেন্টিলেটর বানানো এতটা সোজা নাকি ? ইচ্ছে করলেই একটা হেভি & ফাস্ট মুভিং মেশিনারির যেখানে ইচ্ছে কেটে ওয়েল্ডিং করে দেওয়া  যায় ? কোনো রকম প্রপার ডিসাইন স্টাডি বা সেফটি বা ড্র্যাগ এসেসমেন্ট না করে ? আর এতো গুলো ট্রেন কামরার মডিফিকেশন করার টোটাল প্রজেক্ট কস্ট কত হতে পারে ? 
  • &/ | 151.141.85.8 | ০৬ জানুয়ারি ২০২২ ০৪:২৯502507
  • এত বড়ো বড়ো দরজা জানালা দিয়ে হাওয়া খেলতে পারবে না, আলাদা ছোটো ছোটো ভেন্টিলেটার করতে হবে?
    এসব গাঁজা পায় কোথা থেকে?
  • dc | 49.207.201.17 | ০৬ জানুয়ারি ২০২২ ০৮:৩৪502509
  • ট্রেনের মাথায় না বসিয়ে নিজেদের মাথায় একটা করে ঘুলঘুলি করে নিলে হয় না? তাতেও ওমিক্রন ছুটে পালাবে। 
  • | ০৬ জানুয়ারি ২০২২ ১০:১৪502510
  • আঁউফস!! 
     
    কঠঠিন তত্ত্ব। 
     
    ট্রেন বাড়ানো বলতে বোধহয় প্রিকোভিড কালের মত ট্রেন চালাতে বলছেন। সেইটে আমরাও বলছি। কিন্তু তাচ্চেয়ে বাড়ানো অসম্ভব। মমব্যান রেলমন্ত্রী থাকাকালীন গুচ্ছ ট্রেন বাড়িয়ে কিছু রুটে বেশ গোলমালে ফেলে দিছিলেন। ট্রেন তো আর দাদা সাইড সাইড একটু সাইড চাপুন করে বেরিয়ে যেতে পারে না। 
    কিন্তু বাকীটা!! আঁউফস আঁউফস! 
     
  • b | 14.139.196.16 | ০৬ জানুয়ারি ২০২২ ১৪:২৪502513
  • বম্বে অঞ্চলে যেরকম লোকালট্রেন এর ফ্রিকুয়েন্সি, হাওড়া শ্যালদায় সেরকম হলে মন্দ হত না 
  • কৌশিক সাহা | ০৬ জানুয়ারি ২০২২ ২২:৪৬502528
  • আচ্ছা, ventilator দিয়ে বাইরের virus ভেতরে আসবে না? নাকি বাইরে বেশি মজা? 
  • বিপ্লব রহমান | ০৭ জানুয়ারি ২০২২ ০৯:২৩502534
  • এপারে গণপরিবহনের চিত্র ভিন্ন। রেলে ডাইলি প্যাসেঞ্জারি বলে কিছু নাই, লোকাল ট্রেনের কদরও খুব কম। 
     
    গতবার করোনার ভরা মৌসুমে আসন ফাঁকা রাখতে সব ট্রেনে বাধ্যতামূলকভাবে যাত্রী সংখ্যা অর্ধেক করে দেওয়া হয়েছিল, সব টিকিট  বিক্রি হচ্ছিল অনলাইনে। টিকিটের দাম ঠিক রাখায় সরকারকে রেলে ব্যাপক সাবসিডি দিতে হয়েছিল। 
     
    সে সময় সব বাসেও যাত্রী সংখ্যা অর্ধেক করে টিকিটের দাম দ্বিগুণ করা হয়েছিল, তবে এতে পকেট কাটা গেছে পাবলিকের।
     
    ট্রেনে বাসে, মাস্ক, স্যানিটাইজার ইত্যাদি ছিল বাধ্যতামূলক। নজরদারি ছিল যথেষ্ট। কিছু সুফল নিশ্চয়ই পাওয়া গেছে। 
    তবে বজ্র আঁটুনি ফস্কা গেরো। 
     
    লঞ্চও দ্বিগুণ দামের টিকিটে যাত্রী সংখ্যা অর্ধেক করার সিদ্ধান্ত হলেও মালিক - শ্রমিক - যাত্রী কেউই এসবের ধার ধারেনি। 
     
    এখন সংক্রমণ আবারও বাড়তে থাকায় সরকার আবারও গণ পরিবহনে একই নিয়ম জারির কথা ভাবছে। 
  • Mousumi Banerjee | ০৭ জানুয়ারি ২০২২ ১৫:৪০502539
  • ট্রেনে ভেন্টিলেটর????  খুব প্রয়োজনীয় কি সত্যিই? জালনা আছে, দরজাও। ভেন্টিলেটর বানাতে গেলে গল্প অন্যদিকে ঘুরে যাবে।
     
     
  • ব্যোমকেশ | 117.226.232.83 | ০৭ জানুয়ারি ২০২২ ২২:৫৪502542
  • ইএমইউ ও অন্য সমস্ত যাত্রীবাহী কোচগুলোতে বরাবরই ভেন্টিলেশন ব্যবস্থা আছে। বরং নতুন ইএমইউ কোচে আলাদা করে এয়ার হ্যান্ডলিং ইউনিট লাগানো থাকে যাতে ভেন্টিলেশন ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। 
  • Dilip Thakur | ০৮ জানুয়ারি ২০২২ ১৮:১৮502551
  • কমেন্টস লিখবো কি! সবাই যা লিখেছেন, তার পর আর আমি কি লিখি? 
  • অনিন্দিতা মন্ডল | 2405:201:8012:bc40:c083:dcdd:fdf:4476 | ২০ নভেম্বর ২০২২ ১৯:৪৬513956
  • ট্রেনে খুব ভিড় হলে দরজা জানালা দিয়ে বাতাস ঢোকার রাস্তা বন্ধ হয়ে যায় ।  বিশেষ করে বনগাঁ লাইনে । যারা অফিস টাইমে ডেলি প্যাসেঞ্জারি করেন তারাই জানেন । 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন