এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ডি সৃষ্টিছাড়া | 2405:201:8003:9807:1c6e:afd3:35a5:6005 | ০৯ সেপ্টেম্বর ২০২১ ০৮:৫০497863
  • আপনি বিদ্বান, তালিবানি আফগানিস্তান নিউজ ব্যুরো বঙ্গপ্রচার সচিব হিসাবে আপনাকে আবাহন করছে ভুল স্যেকুলার ভালো তালিবানের গল্প বলতে
  • Ranjan Roy | ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৩:৫৮497869
  • আদৌ কোথাও ভালো তালিবানের গল্প নেই।  বলা হচ্ছে ফেক নিউজ কালচারের কথা। এভাবেই তৈরি হয়েছিল টুকড়ে টুকড়ে গ্যাং  এর গল্প, যার কিছুটা এখন শান্তিনিকেতনে দেখা যাচ্ছে।
    তালিবান যা তাই। অতি বর্বর ধর্মান্ধ নৃশংস এক শক্তি। তাই বলে ফেক নিউজ প্রচার করে পালটা জিগির তুলতে হবে? তাতে তালিবানেরই হাত শক্ত হবে।
     
    বঙ্গে দুর্গাপুজা বন্ধ, মন্দিরে পুজো দিতে বাধা দিচ্ছে তিনোর ভলান্টিয়ার, মহরমে ৫ দিন ছুটি, ৫ কোটি অনুপ্রবেশকারী বাংলাদেশ থেকে ঢুকে গেছে-- এসব ফেক প্রচার করে কার লাভ হোল, কার লোকসান?
  • Soumitra Sasmal | ০৯ সেপ্টেম্বর ২০২১ ২০:৩৯497874
  • 'পছন্দ' আছে, 'অপছন্দ' নেই কেনো? 
  • বিপ্লব রহমান | ১০ সেপ্টেম্বর ২০২১ ১৩:১৪497903
  • গুড তালিবান বলে কিছু হয় না ... 
  • Mousumi Banerjee | ১০ সেপ্টেম্বর ২০২১ ২০:১৯497918
  • সারা বিশ্বজুড়ে মিডিয়া যে কোনোও বিষয় নিয়ে যা পারছে করে যাচ্ছে। 
  • aranya | 2601:84:4600:5410:1c10:f6f4:d05f:fec8 | ১১ সেপ্টেম্বর ২০২১ ০৭:৩০497936
  • 'গত কুড়ি বছরে তালিবানের উত্থান কেন, এবং কীভাবে'
    - এই তালিবান  উত্থান-এর ​​​​​​​পিছনে ​​​​​​​পাকিস্তানের ​​​​​​​ভূমিকার ​​​​​​​কথাও, ​​​​​​​আশা ​​​​​​​করি, ​​​​​​​পরের ​​​​​​​পর্বে ​​​​​​​থাকবে। ​​​​​​​বর্তমানে পঞ্জশির আক্রমণে পাকিস্তান সরকার এবং আর্মি সত্যিই কোন ভাবে জড়িত কিনা - সে কথাও।  
    ফেক নিউজ, ফেক ভিডিও - র যুগে সত্যের সন্ধান পাওয়া কঠিন। তাও চেষ্টা চলুক।  
     
  • guru | 103.151.156.160 | ১২ সেপ্টেম্বর ২০২১ ১৩:১৬498006
  • অরণ্য আমি মনে করি পঞ্জশির আক্রমণে পাকিস্তান সরকার এবং আর্মি জড়িত নয় কেননা পাকিস্তান যদি পাঞ্জশিরে ড্রোন দিয়ে হামলা করতে পারতো তাহলে অনেক আগেই কুনার , নুরিস্তান , জালালাবাদ এবং কান্দাহারের TTP/BLA ঘাঁটিগুলি উড়িয়ে দিতে পারতো | এই জায়গাগুলি পাকিস্তান আফ্গাইনিস্তান সীমান্তে ও এখানে আক্রমণ করা অনেক সোজা | পাঞ্জশির পাকিস্তান সীমান্ত থেকে অনেক দূরে এবং সেখানে আক্রমণ করা অনেক কঠিন ড্রোন দিয়ে | আমরা সোশ্যাল মিডিয়াতে যা দেখছি সেইগুলি সবই প্রোপাগান্ডা বলেই আমি মনে করি | আপনার মতামতের অপেক্ষায় রইলাম |
     
    বিপ্লববাবু তালিবান গুড ব্যাড কোনোটাই নয় | তালিবানকে বুঝতে গেলে আফগানিস্তানের রাজনীতি অর্থনীতি ও সমাজকে বুঝতে হবে এতো বাইনারি গুড ব্যাড লেন্স দিয়ে বোঝা সহজ নয় |tobe একটি বিষয়ে আমার কৌতুহল আছে | এই বছরটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ৫০ বছর এবং তালিবান ও মুক্তিযোদ্ধাদের এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ভারতের ভুমিকা এবং বর্তমান যুদ্ধে পাকিস্তানের ভূমিকার একটি তুলনামূলক আলোচনা করার সুযোগ আছে | এই বিষয়ে আপনার মতামতের অপেক্ষায় রইলাম |
  • aranya | 2601:84:4600:5410:b8ec:b4d6:5:6120 | ১৩ সেপ্টেম্বর ২০২১ ১০:০০498053
  • বাংলাদেশের মুক্তিযোদ্ধারা ১৯৭১-এ ধর্মের উর্দ্ধে উঠে মানুষের জন্য লড়েছিলেন, ধর্মান্ধ পাক সেনার বিরুদ্ধে। এই লড়াইতে মুসলিম, হিন্দু, আদিবাসী চাকমা - বিভিন্ন ধর্মের ও জাতির লোক সামিল হয়েছিলেন, ভারতীয় উপমহাদেশে ধর্মনিরপেক্ষতার  দিক থেকে এই মুক্তিযোদ্ধাদের তুলনা হতে পারে নেতাজি-র আজান্দ হিন্দ ফৌজের সাথে। 
    এরা মেয়েদের শিক্ষা বা কাজের পথ আটকেছেন, চাবুক মেরেছেন বা খুন করেছেন অবাধ্য নারীকে, জোর করে মেয়েদের বিয়ে করেছেন, সেক্স স্লেভ বানিয়েছেন - এমন কোন খবর নেই। 
    মানুষের সাথে তুলনা মানুষেরই হতে পারে;  ধর্মান্ধ, বর্বর, দানবের নয়।
    বাংলাদেশের  মুক্তিযোদ্ধাদের সাথে আফগানিস্তানের তালিবানদের কোন তুলনা হয় না 
     
  • সন্তোষ বন্দোপাধ্যায় | 2401:4900:314a:35e1:0:64:bd5:c901 | ১৩ সেপ্টেম্বর ২০২১ ১৮:২৭498071
  • এই পুরো ব্যাপারটাই আমাদের গৈরিক সন্তান দের কম্মো। এই একটা সুযোগ, দাও পুরো মুসলিম জাতিকে কাঠগড়ায় তুলে। শালা, তোদের এত মাথা ব্যাথা কেনরে ?? তোমরা যা করেছো করছো, তাই দেখে তো তালিবান রাও চমকে যাবে চাঁদু???
  • একরামূল হক শেখ | 103.24.189.30 | ১৩ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫০498077
  • ভারতীয় মিডিয়া এবং এক বড় সংখ্যক নাগরিকের কাছে দুনিয়ার কোথাও বিশেষকরে আরব ও মুসলিম দুনিয়ার অসত্য ,অর্ধ সত্য সিকি সত্যকে দিনরাত কপচনার একটাই বড় উদ্দেশ্য ইসলাম ও মুসলিম কত খারাপ সেটা দেখানো । এরফলে এখানকার মুসলমানদের মানসিক ও সাংস্কৃতিকভাবে অবদমিত করে তাদের চুপ করিয়ে রাখা।       
  • Kausik Ghosh | ১৮ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫৫498334
  • এ লেখার একটা দ্বিতীয় ভাগ আছে, সেটা বেশি ভালো লেগেছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন