• বুলবুলভাজা  খবর  টাটকা খবর  বুলবুলভাজা

  • সিদ্ধার্থ বরদারাজনের বিরুদ্ধে এফ আই আর আচমকা নয়, অপ্রত্যাশিতও নয়

    গুরুচণ্ডা৯
    খবর | টাটকা খবর | ৩১ জানুয়ারি ২০২১ | ৬৬৮ বার পঠিত | ১ জন)
  • পছন্দ
    জমিয়ে রাখুন পুনঃপ্রচার
  • দ্য ওয়ার পত্রিকার সম্পাদক সিদ্ধার্থ বরদারাজনের বিরুদ্ধে এফ আই আর দায়ের করা হয়েছে। এই এফ আই আরের ঘটনা বিচ্ছিন্ন নয়, নয় অপ্রত্যাশিতও। সংবাদমাধ্যমের কাছ থেকে এখন এই ভারতে, কিছু জিনিস প্রত্যাশিত। তার ব্যত্যয় ঘটলে, এবং দীর্ঘদিন ধরে তা ঘটতে থাকলে, যেভাবে তেমন কণ্ঠস্বর রোধ করা হবে, তা বারবারই দেখিয়ে দেওয়া হচ্ছে। সিদ্ধার্থের বিরুদ্ধে এফ আই আর তেমনই সন্ত্রস্তকরণের চেষ্টা।

    দ্য ওয়ার পত্রিকার সম্পাদক সিদ্ধার্থ বরদারাজনের বিরুদ্ধে এফ আই আর দায়ের করার ঘটনা আচমকা বলে মনে হতে পারে, তবে অপ্রত্যাশিত বলে মনে হবার কিছু নেই। একটু, সামান্য একটু ভাবলে একে আচমকাও তেমন মনে হবে না, কারণ, এই প্রক্রিয়াটি চলমান। মাঝে মাঝে এতে বিরতি দেওয়া হয় বটে, কিন্তু তা বিরতি মাত্র।

    কয়েকদিন আগেই পরঞ্জয় গুহঠাকুরতার বিরুদ্ধেও এফ আই আর দায়ের করা হয়েছে। পরঞ্জয়কে তো ইকোনমিক অ্যান্ড পলিটিকাল উইকলির সম্পাদক পদ থেকে অপসারণ করা হয়েছিল কয়েক বছর আগেই। পরঞ্জয় এর পর দীর্ঘদিন ধরে মোদীর ভাইদের বিরুদ্ধে কী বোর্ড পাকড়ে রেখেছেন। পরঞ্জয়ের বিরুদ্ধে এফ আই আর তাই, সময়ের অপেক্ষাই ছিল।

    সিদ্ধার্থের বিরুদ্ধে অভিযোগ, ওয়ার পত্রিকায় ২৬ জানুয়ারি আইটিও-র কাছে কৃষকমৃত্যুর ঘটনা নিয়ে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল, তাতে সরকারি বয়ানের বিপ্রতীপ এক বয়ান প্রকাশিত হয়। সে প্রতিবেদনে, মৃত কৃষকের পরিবারের লোকজনের বয়ান উদ্ধৃত করা হয়, যাঁদের অভিযোগ, মৃতদেহের শরীরে বুলেটের চিহ্ন রয়েছে।

    সিদ্ধার্থ নিজে টুইট করে মৃতের পরিবারের এই দাবির কথা উল্লেখ করেন, এবং তার সঙ্গে ওয়ারে প্রকাশিত প্রতিবেদনের লিংক দেন। সিদ্ধার্থের টুইট উদ্ধৃত করে রামপুরহাটের জেলাশাসক বলেন, সরকারি বিবৃতিতেই স্থির থাকতে (প্লিজ স্টিক, এই শব্দবন্ধটি তিনি ব্যবহার করেছিলেন।



    বিনোদ দুয়ার ঘটনাটিও খুব পুরনো নয়। বয়স্ক বিনোদ দুয়া, যিনি নিজের ভিডিও চ্যানেলে নরেন্দ্র মোদীকে প্রধান সেবক হিসেবে উল্লেখ করে থাকেন, তাঁর বিরুদ্ধে এফ আই আর দায়ের করা হয়েছিল দূরবর্তী থানায়, যেখানে তাঁকে কোভিডকালীন পরিস্থিতিতে হাজিরা দিতে বলা হয়েছিল। বিনোদ দুয়ার বিরুদ্ধে যে এফ আই আর দায়ের করা হয়, তাতে অভিযোগ ছিল দেশদ্রোহিতার। সুপ্রিম কোর্টে সেই মামলায় বিনোদ দুয়া বলেছিলেন, সরকারের বিরুদ্ধে অভিযোগ মাত্রেই দেশদ্রোহিতার নয়।

    যেমন ভাবে সিদ্ধার্থের বিরুদ্ধে এই এফ আই আর সম্পর্কে বলা যেতে পারে, পুলিশি বয়ানই যে একমাত্র সত্য, তা না-ও হতে পারে, এবং যদি তা হয়ও, তাহলেও অন্য বয়ান জনসমক্ষে হাজির করা সংবাদমাধ্যমের কাজ।

    কেবল সংবাদমাধ্যমই বা কেন, যে কোনও বিশ্লেষক, বুদ্ধিজীবী, বা একেবারে কেউ না গোত্রীয় যে কেউ সরকারের সমালোচনা করবেন, তা গণতন্ত্রের অন্যতম উপাদান। কিন্তু গণতন্ত্রের কথা থাক। গণতন্ত্র, তালোজা জেলে ও অন্যান্য জায়গায় বন্দি রয়েছে।

    আমরা সাংবাদিক হয়রানির প্রসঙ্গে ফিরি। শনিবার, ৩০ জানুয়ারির রাতে সিংঘু সীমানা থেকে সাংবাদিক মনদীপ পুনিয়াকে আটক করা হয়। মনদীপ পুনিয়া ফ্রিল্যান্স গোত্রীয় সাংবাদিক। তিনি ক্যারাভানের সঙ্গে যুক্তও বটে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, গ্রেফতারির কিছুক্ষণ আগে, তিনি ফেসবুকে একটি লাইভ ভিডিও করে দেখান, পুলিশের চোখের সামনে কীভাবে একদল জনতা কৃষক জমায়েতের দিকে ইট পাটকেল ছুড়ছে এবং পুলিশ নীরব রয়েছে্। রাতে পুলিশ মনদীপকে আটক করার সময়ে জানায়, স্টেশন হাউস অফিসারের সঙ্গে দুর্ব্যবহারের জন্য আটক করা হয়েছে।

    আগের অনুচ্ছেদটির দিকে তাকান। এ অনুচ্ছেদে দুটি পক্ষের বক্তব্য বিধৃত হয়েছে। মনদীপের আটক সম্পর্কিত তথ্য দেওয়া হয়েছে, তাতে পুলিশের বক্তব্য বলা হয়েছে, মনদীপের তৎ পূর্ববর্তী কাজ সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে, মনদীপ কোন সংস্থার সঙ্গে যুক্ত হয়ে কাজ করেন, সে তথ্যও দেওয়া হয়েছে।

    কেবলমাত্র পুলিশ পক্ষের বক্তব্য হাজির করা, কোনও পুলিশি রাষ্ট্রের সংবাদমাধ্যমের কর্তব্য হতে পারে, কিন্তু গণতান্ত্রিক কোনও পরিকাঠামোয় এমনটা ঘটতে পারে না। ঘটবে না, যদি না ক্যাপিটল হিলের মত কোনও ঘটনা কোনও উন্মাদ ঘটিয়ে দেবার ডাক দিতে পারে, এবং সৌধ ভেঙে ফেলার মত অপরাধপ্রবণ কোনও গোষ্ঠী তাতে সাড়া দিতে পারে।

    সে সৌধের নাম বাবরি মসজিদ হতে পারে, তার নাম হতে পারে গণতন্ত্র, বা সংবিধান।

    এটা তো প্রতিবেদন মাত্র। ফলে প্রতিবেদনকে প্রতিবেদনের স্তরে রেখে দেবার জন্য, তাকে মতামত বিভাগে নিয়ে না যাবার জন্য বরং, আরেকটা খবরের উল্লেখ করে রেখে যাওয়া যাক।

    শ্রীল শ্রীযুক্ত মহামহিম অর্ণব গোস্বামীর তরফ থেকে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে আইনি নোটিস পাঠানো হয়েছে। “You [the newspaper] have acted as a judge, jury and executioner in breach of all journalistic ethics,” বলা হয়েছে নোটিসে। এবং বলা হয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস অর্ণব গোস্বামী বার্কের সিইও-কে উৎকোচ দেবার অভিযোগ নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করেছে, তার শিরোনাম “squarely deliberate and mischievous”।

    ও, একটু অপ্রাসঙ্গিক, তবু তালোজা জেল ও গণতন্ত্রের কথা উঠেছিল বলে একবার উল্লেখ করে নেওয়া যেতে পারে যে. এনআইএ, মানে জাতীয় তদন্ত সংস্থাটি আদালতে কয়েকদিন আগে বলেছে, ভারভারা রাওয়ের শারীরিক অবস্থা স্থিতিশীল, স্বাস্থ্যের কারণে তাঁর তরফে জামিনের যে আবেদন করা হয়েছে, তা নাকচ করা হোক।

    ভারভারা রাওয়ের প্রসঙ্গ যখন উঠেই পড়ল, তখন একটু পুরনো আরেকটা এফআইআরের উল্লেখও করে রাখাই যায়, প্রতিবেদনের স্বার্থে। নন্দিনী সুন্দরের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছিল। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, ছত্তিসগড়ের এক গ্রামবাসীকে হত্যার ষড়যন্ত্রে তিনি লিপ্ত ছিলেন। শামনাথ বাঘেল নামের ওই আদিবাসীকে সশস্ত্র মাওবাদীরা হত্যা করেছিল বলে অভিযোগ। ২০১৬ সালের নভেম্বর মাসে ছত্তিসগড়ের বস্তার অঞ্চলের আইজি বলেছিলেন, নন্দিনী সুন্দরের বিরুদ্ধে প্রচুর অভিযোগ জমা হয়েছে। ২০১৬ সাল নন্দিনী সুন্দরের লেখা বার্নিং ফরেস্ট বইটি সরকার ও পুলিশের ক্রোধ সঞ্চারের প্রভূত কারণ ঘটিয়েছিল।

    ২০২০ সালের অগস্ট মাসে, মানবাধিকার কমিশন নন্দিনী সুন্দর সহ ছজনের বিরুদ্ধে ভুয়ো এফ আই আর করার জন্য ছত্তিসগড় পুলিশকে এক লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবার নির্দেশ দেয়।

    নন্দিনী সুন্দর-সিদ্ধার্থ বরদারাজন দম্পতি হিসেবে এফআইআর চক্র সম্পূর্ণ করলেন।

  • বিভাগ : খবর | ৩১ জানুয়ারি ২০২১ | ৬৬৮ বার পঠিত | ১ জন)
  • পছন্দ
    জমিয়ে রাখুন পুনঃপ্রচার
  • কোনোরকম কর্পোরেট ফান্ডিং ছাড়া সম্পূর্ণরূপে জনতার শ্রম ও অর্থে পরিচালিত এই নন-প্রফিট এবং স্বাধীন উদ্যোগটিকে বাঁচিয়ে রাখতে
    গুরুচণ্ডা৯-র গ্রাহক হোন
    গুরুচণ্ডা৯তে প্রকাশিত লেখাগুলি হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন। টেলিগ্রাম অ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেলটির গ্রাহক হোন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • santosh banerjee | ৩১ জানুয়ারি ২০২১ ১৯:৩৫102230
  • শাসকের রক্ত চক্ষু .. মিথ্যে অভিযোগ , কুকথা ইত্যাদি এবং শেষমেশ গ্রেফতার আর জেল আদালত নামক বিচারের প্রহসন ।..এতো পুরোনো খেলা , যা ১৯৪৭ থেকে দেখে আসছি !!কিন্তু , যেটা ভালো লাগছে দেখে ।..তা হলো রক্ত বীজ রা বারে বারে জেগে উঠছে আর রাজার আসন কে ভ্রূকুটি দেখাচ্ছে ।..দাপিয়ে বেড়াচ্ছে !!এটাতো অপার বিস্ময় !! গণতন্ত্র দেশেআছেকি ??যদি কেউ বলে হ্যাঁ ।..আপত্তি আছে !!সত্তরোর্ধ মানুষ গুলোকে জেল বন্দি করছে মাত্র একটি খুনি লোকের আঙ্গুলি হেলনে ।...প্রতিদিন গণতন্ত্র দিয়ে গণতন্ত্র কে ধর্ষণ করছে এই লোকটা ।।.হ্যাঁ ।..এই খুনি টা ।..এর পরেও গণতন্ত্র আছে বলতে হবে ??না !!!!না !!!!!চার পাশের দুশ্চরিত্র নেতা দের ""পাইয়ে দেবার " রাজ্ নীতি কে যদি গণতন্ত্র বলি ।..নিরীহ মানুষের রেল লাইনে মরে যাওয়া যদি গণতন্ত্র হয় ।।.যে শিশু মা'র পেট থেকে বেরুবার আগেই মৃত্যুর ঘন্টা শোনে ।..যে মেয়ে টা শুধু মাত্র নিচু জাত বলে গন ধর্ষিতা হয় ।...সে দেশে গণতন্ত্র ????ধিক !!ধিক !!!

  • শুভজিৎ | 2409:4060:2e9d:2595:14ae:4ee6:e67a:fe7e | ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৩৮102247
  • এমন প্রতিবেদন হাজার বার হোক।

আমার গুরুবন্ধুদের জানানকরোনা
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত


পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন