এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r2h | 134.238.18.211 | ০২ জুলাই ২০২২ ১৩:১৮509548
  • এইটা প্রচন্ড ভালো, ব্যাপক!
  • Santosh Banerjee | 223.191.56.204 | ০২ জুলাই ২০২২ ২১:০১509556
  • দারুন !!! Mind boggling !! কিন্তু, ওই cow belt এর হনুমান গুলো এটা পড়বে কি ? মনে হয়না !  যে দেশের প্রধান সেবক ( শালা , কি সুচতুর ভাবে নাম টা দিয়েছে! "সেবক"!! .... ইয়ের সেবা হচ্ছে ) গণেশ বাবার মাথা কে জানে প্লাস্টিক সার্জারী করার আদি রূপ , আর তা শোনানো হয় কতিপয় বিজ্ঞানী দের , সে দেশ মায়ের ভোগে গেছে !! আমরাও দায়ী !! সেই ছোটবেলা থেকে মাদুলি, কবচ, হরি কীর্তন ইত্যাদির ফাঁসে ফেঁসে আছি ! শনি মঙ্গল অমাবস্যা একাদশী ...... অবৈজ্ঞানিক জীবনধারা, ধর্ম আগে আর মানুষ পরে .... এইসব চিন্তাধারা কে প্রশ্রয় দিয়েছি, দেওয়া হয়েছে! গ্যালিলিও হতে পারিনি কেউ ! ভারত বিখ্যাত সার্জেন ও টি তে যাবার আগে কালী মন্দিরের আশীর্বাদ নিয়ে তবে যায় ! এইতো প্রতিফলন !! ওই  হিন্দু তালিবানরা এই দুর্বলতা টা ধরে নিয়েছে ভালো করে!! ওরা জানে , এ ভূমে একটা হনুমান বা গরু মানুষের চেয়েও দামী! 
  • dc | 2401:4900:3608:4577:9cc8:deb4:5840:493e | ০২ জুলাই ২০২২ ২২:০৬509557
  • গোপন সূত্রে এও জানা গেছে, কয়েকজন নোবেল লরিয়েট পদার্থবিদদের একটা গ্রুপ আর ফিল্ড মেডেল জয়ী অংকবিদদের একটা গ্রুপ আলাদা আলাদা ভাবে নিউটনের কুশপুতুল পোড়ানোর প্রস্তুতি নিচ্ছে। প্রথম গ্রুপের দাবী নিউটনই প্রথম অংকবিদ যিনি নিয়মিত পদার্থবিদ্যায় অংকের প্রয়োগ চালু করেছিলেন, আর দ্বিতীয় গ্রুপের দাবী নিউটনই প্রথম পদার্থবিদ যিনি নিয়মিত অংকের পদার্থবিদ্যা ভিত্তিক ইন্টারপ্রেটেশান চালু করেছিলেন। 
     
    তবে সবচেয়ে বিড়ম্বনায় পড়েছেন প্রফেসর রীম্যান। ছাত্রকে অস্বীকার করবেন কিনা কিছুতেই বুঝতে পারছেন না। 
  • dc | 2401:4900:3608:4577:9cc8:deb4:5840:493e | ০২ জুলাই ২০২২ ২২:০৭509558
  • বিটিডাব্লু, স্কিটটা অসাধারন হয়েছে। বহুদিন পরে এতোটা এনজয় করলাম। 
  • | ০২ জুলাই ২০২২ ২২:১৮509559
  •  হ্যাঁ ফেবুতেও বললাম এইটা অসাধারণ হয়েছে। সব্বাই স্যাটায়ার লিখতে গেলেই সুকুমার রায় টোকে।  এইটা একদম অরিজিনাল। 
  • Sobuj Chatterjee | ০২ জুলাই ২০২২ ২৩:০৯509564
  • একঘর হইসে। 
  • aranya | 2601:84:4600:5410:c62:e88c:f280:7e60 | ০২ জুলাই ২০২২ ২৩:৩০509567
  • অঙ্কবিদ রা আরও অভিযোগ করেন - 'surely you're joking mr. feynman ' বইতে ফাইনম্যান নিজেই নিজেকে উজবুক বলেছেন, আর আমরা বললেই সমস্যা !
  • aranya | 2601:84:4600:5410:c62:e88c:f280:7e60 | ০২ জুলাই ২০২২ ২৩:৩০509568
  • দারুণ লেখা @প্যালারাম :-)
  • dc | 2401:4900:1cd0:90e6:656f:96bd:106:22c9 | ০৪ জুলাই ২০২২ ১৮:১২509636
  • এই ভিডিওতে ফাইনম্যানের বক্তব্য শুনুন। একইসাথে ম্যাথামেটিশিয়ান আর পদার্থবিদদের অনুভূতিতে তীব্র আঘাত করেছেন। 
     
  • প্যালারাম | ০৪ জুলাই ২০২২ ১৮:৩৪509637
  • সব্বাইকে একবাক্স ধন্যবাদ! 

    @dc , যৌবনে এক সময় প্রবল দ্বিধায় ভুগেছি - অঙ্ক না পড়ে ফিজিক্স পড়া ঠিক হল কিনা ভেবে। এখন আর সে চাপ নেই - মাঝে একটা বড় সময় অঙ্কের লোকজনের সঙ্গে কাটিয়ে (কিছুমিছু সেবন করে বা না করে) বুঝেছি - ও আমার হতই না। ব্যাপার বুদ্ধির না - সে তো সব বিষয়েই ডিস্ট্রিবিউশন থাকে - ব্যাপার হল, একটা বিষয়ের কোন দিকটা কাকে উত্তেজিত করে।
    এই সার বুঝে, আমি এও বুঝেছি যে জাতে আমি ইঞ্জিনিয়ার (যদিও প্রকাশ্যে মোটেই স্বীকার করি না :D )
     
       
  • dc | 2401:4900:1cd0:90e6:656f:96bd:106:22c9 | ০৪ জুলাই ২০২২ ১৮:৪৯509638
  • আমার আবার উল্টোটা :-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন