এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সুতপা দেব। | 2402:3a80:198e:57ec:878:5634:1232:5476 | ২২ জানুয়ারি ২০২২ ২২:৪১502990
  • 'ঘোল টোপকা ' আমরা বলতাম দুধ ভাত। 'ও 'দুধ ভাত মানে সব খেলায় আছে সে কিন্তু out ও হয় না,আবার হিসাবেও নেই।
  • Emanul Haque | ২২ জানুয়ারি ২০২২ ২২:৫৯502991
  • জানানোর জন্য ধন্যবাদ
  • reeta bandyopadhyay | ২২ জানুয়ারি ২০২২ ২৩:২৪502993
  • অপূর্ব অপূর্ব এবং অপূর্ব.......এত ভালো লাগছে পড়তে ।
  • Emanul Haque | ২২ জানুয়ারি ২০২২ ২৩:৩০502994
  • ধন্যবাদ @sutapa deb @reeta bandyopadhyay
  • আকিকুল ইসলাম | 223.191.53.37 | ২৩ জানুয়ারি ২০২২ ০০:০৬502995
  • বই আকারে আবার পড়বো পুরোটা। এমনিতেই আপনার লেখা অসাধারণ লাগে কিন্তু এ যেন মাটির গন্ধ লাগা ছেলেবেলাকে ছুঁয়ে যায়! আপনি লিখে যান আরও!
  • Sangrami Lahiri | 2600:387:5:807::58 | ২৩ জানুয়ারি ২০২২ ০৩:১৮503000
  • একেবারে অন্য ঘরানার লেখা। মাটির কাছাকাছি। সুন্দর। 
  • Emanul Haque | ২৩ জানুয়ারি ২০২২ ১০:৫৯503016
  • @Akikul Islam @Sangrami Lahiri ধন্যবাদ। ভালো থাকবেন
  • Ranjan Roy | ২৩ জানুয়ারি ২০২২ ২২:৩৮503036
  • আমরাও পার্কসার্কাসে ছাদে গিয়ে খেলার সময় বা গার্লস স্কুলে 'দুধ-ভাত' বলতাম। কেউ বয়সে ছোট বা বাড়তি-- নিয়ে নে, ও দুধভাত।
     
    ফুড ফর ওয়ার্ক বোধহয় ওয়ার্ল্ড ব্যাংকের প্রোগ্রাম ছিল। কিন্তু  মুজিবরের বাংলাদেশ সরকার বোধহয় ভারতের আগে এই প্রোগ্রাম নিজের দেশে শুরু করেছিল--এমনি কিছু মনে পড়ছে। তবে আজকাল স্মৃতিশক্তি দুর্বল হয়ে গেছে। আমার ভুল হতে পারে।
  • Ranjan Roy | ২৩ জানুয়ারি ২০২২ ২২:৩৮503035
  • আমরাও পার্কসার্কাসে ছাদে গিয়ে খেলার সময় বা গার্লস স্কুলে 'দুধ-ভাত' বলতাম। কেউ বয়সে ছোট বা বাড়তি-- নিয়ে নে, ও দুধভাত।
     
    ফুড ফর ওয়ার্ক বোধহয় ওয়ার্ল্ড ব্যাংকের প্রোগ্রাম ছিল। কিন্তু  মুজিবরের বাংলাদেশ সরকার বোধহয় ভারতের আগে এই প্রোগ্রাম নিজের দেশে শুরু করেছিল--এমনি কিছু মনে পড়ছে। তবে আজকাল স্মৃতিশক্তি দুর্বল হয়ে গেছে। আমার ভুল হতে পারে।
  • Ranjan Roy | ২৩ জানুয়ারি ২০২২ ২২:৩৯503037
  • ধেত্তেরি! ফের দু'বার!
  • Emanul Haque | ২৩ জানুয়ারি ২০২২ ২২:৫২503041
  • ধন্যবাদ। দুধেভাতে ও বলা হতো। তবে ঘোলটপকা ছিল বেশি চালু।
    ভালো থাকবেন
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন