এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 2601:84:4600:5410:d410:f1e2:5fbf:ff3c | ১১ জুন ২০২২ ১২:৪৯508769
  • গুড ওল্ড ডেজ। ১৯৭৭ - বাম সরকার, কত স্বপ্ন তখন মানুষের চোখে 
  • aranya | 2601:84:4600:5410:d410:f1e2:5fbf:ff3c | ১১ জুন ২০২২ ১২:৫৩508770
  • ভাল লাগল লেখা, আর ছবিটাও 
  • Emanul Haque | ১২ জুন ২০২২ ০০:১৩508842
  • ধন্যবাদ @aranya
  • saktinath Mukherjee | 49.205.140.33 | ১২ জুন ২০২২ ১৬:২৬508923
  • একটূ স্ববিরোধী তথ্য চোখে পড়লো ।নরেন্দ্রপুরে ফর্ম জমা করতে গিয়েও আপনার সারাদিন ভাত জোটেনি লিখেছিলেন আগের এক পর্বে ।তবে সে অনুভূতি ছিল দুঃখের আর এটি আনন্দের .
     
  • Emanul Haque | ১২ জুন ২০২২ ১৯:২০508936
  • ধন্যবাদ। আমারও মনে পড়েছে। ঠিক বলেছেন। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে যাওয়ার দিন খাওয়াই জোটেনি।
    ১৯৭৭ এ ২১ জুন ব্রিগেড সমাবেশ যাওয়াতে খাবার ছিল। ভাত না খেয়ে থাকা।
    তবু ধন্যবাদ।
    সংশোধন করে নিচ্ছি।
  • touhid hossain | ১৩ জুন ২০২২ ০০:৫৩508949
  • অনবদ্য , বরাবর যেমন। টাটার মতোই বন্ধু সেজেছে আহাম্মকেরা। 
  • reeta bandyopadhyay | ১৩ জুন ২০২২ ১২:২৬508958
  • কলাইকরা বাসনকে তামচিনি বলে, এই জানলাম, অনেক বছর আগে পার্কসার্কাসের মোড় থেকে সেভেন পয়েন্ট ক্রসিং এর দিকে হাঁটলে বাঁ ফুটে সুন্দর নকশা করা এই বাসন বিক্রি হতে দেখেছি,  সে দোকান এখন আর নেই ।কতো নতুন তথ্য আপনার লেখায়।
  • Emanul Haque | ১৩ জুন ২০২২ ১৬:১৩508961
  • @reeta Bandyopadhyay ধন্যবাদ। ধারাবাহিক পড়ছেন বলে। @touhid ধন্যবাদ ভাই আমার 
  • samarendra biswas | ১৩ জুন ২০২২ ২১:২২508972
  • ভালো লাগলো এই পুরোনো দিনের স্মৃতিচারণ!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন