এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • হীরেন সিংহরায় | ২১ মে ২০২১ ০২:৫৬106219
  • Terekeza সোহায়িলি শব্দ। থেমে দেখা , অবলোকন। ক্লান্তিকর পথ ছোটা নয়। স্ট্যানলি সোয়াহিলি শেখার কোনো চেষ্টা করেন নি - ইংরেজ পাঠক তো আর বেয়াড়া প্রশ্ন করবে না া বাইবেলে নৌকা বাঁধার দড়ি কামিলোকে  ক্যামেল বলে চালিয়ে দিয়েছে ! 

  • স্বাতী রায় | 117.194.34.173 | ২১ মে ২০২১ ১৪:২৯106224
  • @বীরেন বাবু ও অন্য যারা পড়ছেন, একটা অনলাইনে পাওয়া যায় এমন সোয়াহিলি থেকে ইংরেজী অভিধানের সন্ধান দিতে পারেন কেউ? আমি যে দু একটা পেয়েছি সেগুলো বড়ই সংক্ষিপ্ত, অনেক শব্দই পাচ্ছি না। একটা বড়সর অভিধান পেলে খুব উপকার হত। 

  • হীরেন সিংহরায় | ২১ মে ২০২১ ১৬:০৫106227
  • যতদুর জানি অন লাইনে সোয়াহিলী অভিধান পাওয়া যায়। মুশকিল হল স্ট্যানলি সে ভাষাটার তোয়াক্কা না করে নিজের ইচ্ছে মতন লিখে গেছেন। আমাদের মতো যারা ওই ভাষাটার সঙ্গে পরিচিত ( আপনি আমি অজস্র সোয়াহিলি শব্দ চিনি -কলম কাজী ) তাদের কানে লাগে সেটা। তাই মাঝে মধ্যে মন্তব্য করি ! আপনি স্ট্যানলির লেখা থেকে অনুবাদ করছেন ইংরেজি ভাষা থেকে। সেখানে স্ট্যানলির কথা বাংলায় অনুবাদ করা ছাড়া গতি নেই! আমি বরং বিদ্যে জাহির করা থেকে বিরত থাকি! ভালো লিখছেন ! 

  • স্বাতী রায় | 117.194.33.227 | ২৩ মে ২০২১ ২১:১৭106376
  • @বীরেন বাবু আপনি প্লীজ যেখানে ভুল পাবেন অবশ্যই ধরিয়ে দেবেন।  আপনার মন্তব্যগুলো অতন্ত মূল্যবান। স্ট্যানলির জানার সীমাবদ্ধতা থাকা খুবই সম্ভব। উপনিবেশ কালের সাহেব বলে কথা, তার উপর মনোযোগ নিশ্চয় ছিল অভিযানে, যেটুকু জেনেছেন সেটুকু  হয়তো উপরি পাওনা হিসেবে জেনেছেন। তবে তিনি যাই লিখুন না, ঠিকটা আজকের পাঠকদের জানা উচিত আর জানা দরকার,এমনকি ফুটনোটের মাধ্যমে হলেও।  

  • হীরেন সিংহরায় | ২৫ মে ২০২১ ১৯:৫৮106420
  • ইমেলে যোগাযোগ করতে পারেন। বিস্তারিত আলোচনা করা যায়।  আপনি অত্যন্ত তথ্য নিষ্ঠা সহকারে স্ট্যানলির আখ্যান আমাদের জানাচ্ছেন। বাংলায় প্রথম । সেটিকে অভ্রানত না মানলে অনেক ফুটনোট লাগবে! সেটা ভেবে সংকোচিত হছছি।


    [email protected]

  • স্বাতী রায় | ০২ জুলাই ২০২১ ২০:০৩495550
  • হীরেন বাবু অনেক ধন্যবাদ। দরকারে যোগাযোগ করব। ব্যাক্তিগত কারণে অনেক দেরিতে উত্তর দেওয়ার জন্য দুঃখিত। 

  • হীরেন সিংহরায় | ০২ জুলাই ২০২১ ২০:৪৭495551
  • অবশ্যই আপনার সুবিধা মতন যোগাযোগ করুন। 


    স্ট্যানলি কি মার্কিন সাংবাদিক? তিনি তো ওয়েলশ গৌরবারথে ব্রিটিশ ! 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন