এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 162.158.50.247 | ০৫ এপ্রিল ২০২০ ১২:০০92028
  • একদম সপাটে ঠাশ।
    প্রচুরবার পঠিত হলেও একটাও কমেন্ট নেই লেখাটায়, খুবই স্বাভাবিক। :-)
  • একলহমা | ০৫ এপ্রিল ২০২০ ২১:২২92049
  • এই সপাটে ঠাশ (এর থেকে সঠিক কিছু পেলাম না বলে এইটাই বললাম) লেখায় মন্তব্য! কি যে বলেন দমুদি!
  • রৌহিন | 172.68.146.199 | ০৫ এপ্রিল ২০২০ ২৩:০৪92051
  • সেই। এই লেখায় কমেন্ট করার মত নৈতিক জোরই আমাদের আর নেই।

  • hkg | 162.158.159.67 | ০৬ এপ্রিল ২০২০ ১৩:০৯92057
  • আমার এই লেখকের লেখা ভালো লাগে। একদম নো - ননসেন্স। নো হ্যাঙ্কি প্যাঙ্কি। সেই স্পিরিট অপরিবর্তিত। ধন্যবাদ।

    কিন্তু মেন আপত্তি কয়েকটা জায়গায় -

    -- মধ্যপ্রদেশ এ ঢিল ছোড়া ইন্সিডেন্ট - ভারতীয় মুসলমান রা সরকার কে বিশ্বাস করতে পারছেন না, এটা মুসলমান দের সমস্যা শুধু না, যে কোনো অগ্রীভড কমিউনিটির সময় বিশেষে সমস্যা। এবং এর দায় সরকারের। মুসলমান বা অন্য যেকোনো ঢিল ছোড়া লোকেদের ক্ষেত্রেই এটা সত্যি।

    -- হাসপাতালে বিচিত্র অসভ্য ব্যবহারের যে খাবার এসেছে ইউ পি থেকে, সেটার কোনো কনফার্মড ফল আপ স্টোরি রিলায়েবল সোর্স এ পাওয়া গেছে, আমি পাই নি। আর এই ব্যবহার কে অসভ্যতাম বলা হবে না স্কিজোফ্রেনিক বলা হবে সেটা ডাক্তারি পরীক্ষা র উপরে নির্ভর করার কথা, প্রয়োজনে কাস্টডি তে, খবর পাই নি। সব খবর সব সময়ে তো চোখে পরে না, ভুল হতেই পারে, ভুল হলে আই উইল স্ট্যান্ড কারেক্টেড।

    -- সিস্টেমিক ইনজাস্টিস মুসলমানদের বিরুদ্ধে দলিত দের বিরুদ্ধে বরা বরি ছিল, সেটা কমিউনিটি গুলির দোষ না।

    - তাবলিঘির কনফারেন্স এর লিডার দের বিভিন্ন বক্তব্য, টুইট ইত্যাদি নিয়ে কথা হচ্ছে সত্যি ই কিন্তু প্রচুর দায়িত্ত্ব জ্ঞান হীন বক্তব্য সব ধরনের মেন্ স্ট্রিম লিডার দের কাছ থেকে, এডভাইজরি র কনফিউশান, এক ভাবে, ঠিক মুসলমান না হবার কারণেই স্ক্রুটিনি হচ্ছে না, ম্যাক্স অবস্থান ট্রেডিং হচ্ছে।

    - একটা কথা বোঝা দরকার , সোশাল নেটওয়ার্কের রিয়্যাকশন, চ্যাটায়ারিং ক্লাসেস এর প্রতিক্রিয়া, যতই লামপুনিং এর যোগ্য হোক, অনেক রিয়ালিটি কে রিপ্রেজেন্ট করে না। সোশাল মিডিয়া তে এটা হয়েছে , একটা ঘটনা হলেই আমরা অবস্থান নেই, ও অবস্থানের তুলনা করি। সম্প্রতি সাধারণ ভাবে উল্লেখিত/উঠে আসা ঘটনার অনেক তদন্ত দরকার।

    এমনিতে ভালো লেখা, কিন্তু অভিযোগ সরকার করলো, আর সমস্ত অভিযোগ সব মুসলমানের জন্য ভীষণ লজ্জা জনক হয়ে গেলো, এই প্রতিক্রিয়া কে কাটানোর জন্য যদি এই প্রবন্ধ লেখা হয়ে থাকে, এবং যদি 'শ্রেণী' শব্দটি একাধিক বার ব্যবহার করা হয়ে থাকে , সরকারে ক্লাস বায়াস এর জেনেরাল সমালোচনা র জন্য, কিন্তু তাতে সরকারঃ গুলির স্পেসিফিক বিষয় ভিত্তিক দায় কমে না। নাগরিক আর কত দায় নেবে।
  • hkg | 162.158.159.67 | ০৬ এপ্রিল ২০২০ ১৩:১৫92058
  • রৌহিন, কেন নেই কেন? আমরা (গৌরবার্থে) যারা মুসলমান নই, বা মুসলমান কিন্তু কনজারভেটিভ গান্ডুও নই, বা মহিলা নোই, বা শ্রেণী সচেতন সব সময়ে নই, সরকার ও নই, তাদের কমেন্ট করার মরাল অথরিটি নেই কেন? ডিফেন্সিভ হবার কিছু হয় নি, তাহলে কিন্তু লেখাটার স্পিরিট ডিফিটেড হচ্ছে। স্প্লেন্ডিড রাইটিং, ডাজেন্ট আবসলভ দ্য ভেরিয়াস গভরনমেন্ট এজেন্সিজ।
  • সিএস | 162.158.22.33 | ০৬ এপ্রিল ২০২০ ১৩:৪০92060
  • ইউপির সরকার NSA চাপিয়ে দিল, আর সেটা নতমুখে মেনে নেওয়া হল, সেরকম কোন কারণ ঘটেনি। যখন কিনা CAA-NRC নিয়ে ঐ সরকারের বদামোর ঝুড়ি ভর্তি উদাহরণ আছে গত ক'মাসে - গুলি চালিয়ে লোক মারা, লকাপে পেটানো, কেস দেওয়া, রাস্তায় ছবি টাঙানো।
  • | ০৬ এপ্রিল ২০২০ ১৬:৫৯92069
  • জারিফা,

    স্বাতী মৈত্র এটা লিখেছে।
    =====
    "
    ১) প্রথমে শুনলাম তবলীগী জামাতের সদস্যরা পুলিশের সাথে খারাপ ব্যবহার করেছেন, স্বাস্থ্যকর্মীদের থুতু দিয়েছেন। এ দেশে পাবলিক এরকমই, জঘন্য। ন্যাশনাল সিকিউরিটি এক্ট দেওয়া একটু বাড়াবাড়ি মনে হলেও সেরকম আপত্তি ছিলনা। এটাও তো ইমারজেন্সি, এখানে আমাদের স্বাস্থ্যকর্মীদের কেউ বিপদে ফেললে দাম তো দিতেই হবে।

    ২) তারপর শুনলাম এঁরা নগ্ন হয়ে ঘুরছেন হাসপাতালে, অশ্লীল ব্যবহার করছেন। সত্যি বলছি, একটু খটকা লেগেছিল। তবলীগী জামাত ঠিক কতটা ধর্মভীরু, এটা জানলে খটকা লাগতে বাধ্য। তারপর মনে হলো, আচ্ছা ভারতীয় পুরুষ তো। এরা সব পারে (#নটঅলমেন)।

    ৩) ইন্দোরের ভিডিওটা প্রথমে এক বান্ধবী শেয়ার করেছিল, ওকে কেউ বলেছিল এটা নিজামুদ্দিন। তারপর ভেরিফাই হলো, জানা গেল সত্যি ঘটনা। অসম্ভব রাগ হয়েছিল, অসম্ভব। তারপর টিভিতে দেখলাম ওয়াটসএল ফরোয়ার্ড গিয়েছিল ওনাদের কাছে কিছু। এ দেশে এইভাবে ছেলেধরা সন্দেহে, এই দু বছর আগে, অন্তত ৩০-৪০ জন খুন হয়েছেন গণ ধোলাইতে। ডাক্তার দুজন যে বেচেঁছেন, এটাই ভাগ্য। ফরোয়ার্ড কে পাঠায় ও কেন?

    ৪) হলদিয়াতেও স্বাস্থ্যকর্মীদের মারধোরের ঘটনা ঘটেছে, এই একই দলের লোককে ধরতে গিয়ে। ওঁদের কাছেও কি ওয়াটসএপ ফরোয়ার্ড গেছিল? জানা নেই। কেউ তদন্ত করেছেন বলে জানিনা।

    ৫) টুইটারে দিল্লীর একজন মেডিক্যাল অফিসার বললেন, আমি নিজামুদ্দিন ইভ্যাকুয়েট করার সময় ছিলাম, কেউ খারাপ ব্যবহার করেনি। আরেকজন বললেন, আমি ডিউটি করছি ওনাদের ওয়ার্ডে, ওনাদের জানবার চেষ্টা করছি। খারাপ ব্যবহার কেউ করছেন না। দু জনেই মহিলা। দু জনেই আনভেরিফাইড একাউন্ট। একজনের সাথে ভালো ব্যবহার হয়েছে বলে আরেকজনের সাথে খারাপ ব্যবহার হতে পারেনা, তাও সত্যি নয়।

    ৬) সাহারানপুরে মিডিয়া রিপোর্ট, তবলীগীরা নন-ভেজ খাবেন বলে ঝামেলা করছেন। প্রকাশ্যে মলত্যাগ করছেন। এর বিরুদ্ধে বিজ্ঞপ্তি দিলো স্বয়ং সাহারানপুর পুলিশ।

    ৭) এলাহাবাদে একটি খুনের ঘটনা ঘটে। সুদর্শন টিভি, অমর উজালা সহ একাধিক মিডিয়া সূত্র বলে এর জন্য দায়ী তবলীগী জামাত। এলাহাবাদ তথা প্রয়াগরাজ পুলিশ বিজ্ঞপ্তি দিয়ে বলেছে, যাঁরা গ্রেফতার হয়েছেন তাঁদের সাথে জামাতের কোন সম্পর্ক নেই। কোন মিডিয়া হাউজ খবর রিট্র্যাক্ট করেনি।

    ৮) দেরাদুনে অভিযোগ, তবলীগীরা ২৫টা করে রুটি খাচ্ছেন, বড় গ্লাসে করেই চা দিতে হবে বায়না করছেন। এর সত্যতা সম্পর্কে পুলিশ এখনো কিছু জানায়নি।

    ৯) ওয়াটসএপে অসংখ্য ভিডিও - কেউ থুতু ফেলছেন, কেউ নিশ্বাস নিচ্ছেন, সবাই তবলীগী জামাত। এর প্রচুর কাউন্টার অলটনিউজ ছাড়াও অন্যান্য মিডিয়া সূত্র, এমনকি আনন্দবাজার ডিজিটাল, করেছে। টুইটারে ভিডিওগুলো কিন্তু এখনো সত্যি বলে বট একাউন্টগুলো শেয়ার করছে।

    ১০) নেহাত কাকতলীয় ভাবে, অনলাইন ক্লাসের চক্করে, মধ্যযুগের ডাইনি ধরা ও হত্যা নিয়ে আলোচনা হচ্ছে। সে সময় একটা পরিষ্কার নিয়ম ছিল, যা পরবর্তী বহু রিসার্চে খুব পরিষ্কার ভাবেই দেখা গেছে: ডাইনি ধরতে গেলে ডাইনি তৈরি করতে হয়।"

    তলায় কটা স্ক্রিনশটও আছে স্রগুলো চাইলে নামিয়ে এনে দিয়ে যাব।
  • | ০৬ এপ্রিল ২০২০ ১৭:৩৪92071
  • কয়েকটা দিয়েই রাখি









  • hkg | 162.158.150.21 | ০৬ এপ্রিল ২০২০ ১৭:৫৯92072
  • অতএব এই লেখাটিতে, শুধু তিন নং থাগলে বাকিটা শুধু আন-বুলেটিতো ভাবে থাগলে , মরাল ক্ষতি হলেও ঐতিহাসিক ক্ষতি হতো না। এইটেই আমার মেং বক্তব্য ছিল। সাপ্টা ইজ গুড, সোজা ইজ গ্রেট।
  • hkg | 141.101.107.239 | ০৭ এপ্রিল ২০২০ ১০:৩২92086
  • দিদিমুনি আবার কে, মমতা? মুখ্যমন্ত্রী কে কিছু বলার থাগলে তাঁকে টুইট করাই ভালো।
  • না | 162.158.158.170 | ০৭ এপ্রিল ২০২০ ১১:১৪92088
  • লেখিকা দিদিমুনিকেই বলেছি। আপুনি কি ওর প্রতিনিধি না এমনি ফোপরদালাল?
  • Zarifah Zahan | ০৭ এপ্রিল ২০২০ ১৮:৫৭92096
  • @হতভাগা,

    দেখেছি বৈকি গতকাল। দেখে না হয় স্বস্তির নিশ্বাস ফেলেছি এ যাত্রা। কিন্তু এর পর আবার কোনদিন কোন পুরোনো ভিডিও আসে মার্কেটে আর অল্ট নিউজ ভেরিফাই করে সর্বসমক্ষে না জানান দিলে তো মোল্লার বাপের শাপ-শাপান্ত চলতেই থাকবে। ঘেন্না যত বেগে ছড়ানো যায়, সত্যি ফাঁস হলে আবার ঠিক ততটাই কম বেগে খবর হয়। যারা গালাগালির মহাভারত নামিয়ে ফেলে ইতিমধ্যে তখন আবার আরেক ভিডিও গপ্পের মোড়কে সার্কুলেট করে জাস্টিফিকেশন হিসেবে। এক্কেরে নেভার এন্ডিং লুপ।

    তাই নাকি কান্না কেঁদেও যেমন লাভ নেই (সবই ফেক হলে আইসিস ও ফেক আর এস এস ও ফেক) তেমনি সিলেক্টিভ খবর ওভারলুক করেও পক্ষ (না) পাতিত্ব দেখানোর গোলকধাঁধায় পড়েও লাভ নেই , এটাই মোদ্দা বক্তব্য আর কি!
  • hkg | 162.158.158.200 | ০৭ এপ্রিল ২০২০ ১৯:১৯92097
  • হতভাগা, আপনি একটি রামছাগল। এবং আমি নিশ্চিত আপনি ছাগল দের দালাল নন :-)))) আমি নিশ্চিত আমাদের দেশের নানা ভাবে অধুনা nindita অপমানিত মুসলমান রাও আপনাকে তাঁদের প্রতিনিধি নির্বাচিত করেন নি।
    হ্যাঁ আমি পাঠক হিসেবে, এই প্রিয় লেখক এর অনেক দিনের পাঠক হিসেবে বলাই যেতে পারে "ফোপর দালাল"।
    আমার নিজেকে বাংলা ভাষার সমস্ত ভালো নতুন লেখক দের , বিশেষত নো ননসেন্স লেখক দের স্ব নিয়োজিত দালাল বা পাচা টা কুত্তা বলতে কোনো অসুবিধে নেই।

    আপনিও হয়তো আমারি মতো সেকুলারিজম এর ফোপর দালাল। লজ্জা পাবেন না, এতে লজ্জার কিছু নেই। কিন্তু খোঁচে গিয়ে একজন যন্ত্রনাবিদ্ধ হনেস্ট লেখক কে কেন ট্রোল করছেন।
    সমালোচনা করুন, চালাকি কম করুন।

    একজন ক্লিয়ারলি সিংহ হৃদয় লেখক কে ফালতু কনডিসেন্ডিং সেক্সিস্ট আক্রমণ করলে পাল্টা চেঁচাবো। যা পারেন করে নেবেন, চ্যালেঞ্জ। অবসোলিউটলি কোনো অসুবিধে নেই। মুসলমান দের ছোট করে যারা ফেক নিউজ করে পারলে তাদের বিরোধীতা করুন, ফুল সমর্থন করবো। অযথা হনেস্ট লেখকের পেছনে লাগবেন না। প্লিজ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন