এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • গাজা: প্রতিবাদ, সমর্থন এবং ভিন্ন কিছু কথা....

    Animesh Baidya লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১৬ জুলাই ২০১৪ | ২২৭২ বার পঠিত
  • গাজা নিয়ে ক্রমাগত আলোচনায় কয়েকটি জিনিস স্পষ্ট হয়ে উঠছে। এবং তা ভীতিপ্রদ। প্রতি মুহূর্তে আবিষ্কার করছি মৌলবাদের নতুন নতুন মাত্রা। গত রাতে একটি লেখা লিখেছিলাম। স্পষ্ট বক্তব্য, গাজায় মৃতদের নিয়ে প্রতিবাদ করছি যখন, তখন পৃথিবীর নানান প্রান্তে ঘটে যাওয়া মৌলবাদী সন্ত্রাসবাদীদের হাতে খুনের বিষয়গুলোতেও সোচ্চার হওয়া উচিত। এবং কোনও একটা মঞ্চে আমরা এই সব ধরনের হত্যার বিরোধিতাই করতে পারি। কারণ, ঘটনাগুলো সবই মানবতা-বিরোধী এবং মানবাধিকারের বিরুদ্ধে। তাতে অনেকেই সমর্থন করেছেন এবং অনেকেই তার বিরোধিতা করেছেন। একটা অদ্ভুত জিনিস লক্ষ্য করলাম, ইসরায়েলের এই আক্রমণকে সমর্থন করা এবং এই আক্রমণের তুমুল বিরোধিতা করা দু দলেরই একটা বিশেষ মিল আছে।

    কি সেই মিল? ওই যারা বলছে ইসরায়েল একদম ঠিক করছে, তাদের কারও মুখেও এক বারের জন্যও গাজায় মৃত নিরপরাধ মানুষদের নিয়ে সমবেদনা নেই। এক বারের জন্যও ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ করার কোনও ইচ্ছে তাদের নেই। যা হচ্ছে ঠিক হচ্ছে, এই হলো তাদের অবস্থান। আর ‘শুধুমাত্র’ ইসরায়েল বিরোধী প্রতিবাদে যারা সামিল, মানবতা এবং মানবাধিকার নিয়ে যারা আজ সোচ্চার তারা আমার সঙ্গে কিছুটা সহমত হলেও এক বারের জন্যও বলছেন না যে, হ্যাঁ, খুব শীঘ্রই পৃথিবী জুড়ে চলমান এই সমস্ত হিংসার বিরুদ্ধে কোনও প্রতিবাদ কর্মসূচী নিতে যাচ্ছেন তারা। এক বারের জন্যও দেখলাম না সন্ত্রাসবাদীদের হাতে নিহত এবং নির্যাতিতদের প্রতি তাদের অকৃত্রিম সহানুভুতি। বরং যুক্তি সাজাতে ব্যস্ত ওই সন্ত্রাসবাদীরা সিআইএ-র ফসল। মানে সিআইএ-র ফসল কারও হাতে কোনও নিরপরাধ মানুষের মৃত্যু হলে তাতে প্রতিবাদ অপ্রাসঙ্গিক। কেবল প্রতিবাদ করতে হবে আমেরিকার বিরুদ্ধে। মানে আমার পাশের বাড়িতে যদি কেউ খুন হয় আমি সমবেদনা জানানো এবং প্রতিবাদ/প্রতিরোধ করার আগে গোয়েন্দা লাগিয়ে দেখে নেবো খুনি কোন দল/সম্প্রদায়/রাজনীতির ফসল। যদি দেখি খুনীর পেছনে আমেরিকা আছে, তাহলে খুনীকে ‘আহা উহু’ করে ছেড়ে দিয়ে আমারিকার বিরুদ্ধে শ্লোগান দেবো। আর তদন্ত করে যদি দেখি খুনীর পেছনে সিআইএ নেই তাহলে খুনীর শাস্তি চাইবো। বাহ! চমৎকার। শুনলাম আজও নাকি আফগানিস্তানে সন্ত্রাসবাদীদের আত্মঘাতী বোমার আঘাতে ৮৯ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। (সত্যতা জানি না এখনও) জানি সেই মৃত মানুষগলো অনেকেরই কোনও সমবেদনা পাবে না।

    দাদা ও দিদিরা, মৌলবাদী সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে প্রতিবাদ করতে, নির্যাতিত জনগোষ্ঠীর পাশে দাঁড়াতে এতো আপত্তি!!! সেই মৃত্যুগলো কি এতোই সস্তা। আমাদের শহর কি এতোই অমানবিক যে, এতো এতো হত্যা নিয়ে একটা ব্যানার কিংবা প্ল্যাকার্ড খরচ করতে পারবে না!! সেটা করলে তো একবারের জন্যও এমন কোনও বক্তব্য দেওয়া হয় না যে, ইসরায়েলের নারকীয় আক্রমণকে সমর্থন করছি আমরা। বরং সহানুভূতির হাতটা আরও একটু প্রসারিত করে দিচ্ছি আরও কিছু অসহায় মানুষদের দিকে। সেখানে এতো আপত্তি!!! অবশ্য এরাই এক হত্যায় চুপ এবং অন্য হত্যায় সরব তৃণমূলী বিদ্বজনকে তুমুল গালিতে ভরিয়ে দেন জানি। (এই মুহূর্তে কেউ কেউ আমায় তৃণমূলী ভাবতে শুরু করেছেন। তাদের অভিনন্দন।)

    এবং আরো একটা অদ্ভুত বিষয় চোখে পড়ছে। ‘শুধুমাত্র’ ইসরায়েল বিরোধী প্রতিবাদের পক্ষে যারা তাদের অধিকাংশই বামপন্থী। বামপন্থার তো আবার একাধিক ভাগ আছে। একটি ভাগকে আজ আমি তবু পুরনো যুক্তিতে বহাল থাকার জন্য কুর্নিশ জানাবো। আর অন্য একটি দলের দ্বিচারিতা আমায় আরও হতবাক করে দেয়। কি সেই দ্বিচারিতা? আজ তারা সব থেকে সোচ্চার হচ্ছে ইসরায়েলের রাষ্ট্রীয় হিংসার বিরুদ্ধে। গাজার লোকদের তারা আখ্যা দিচ্ছে ‘গণপ্রতিরোধকারী’ হিসেবে। সেখানের সাধরণ নিরপরাধ মানুষকে হামাসরা ‘ঢাল’ হিসেবে ব্যবহার করছে, ইসরায়েলের এই দাবিকে তারা নস্যাত করছে। তাদের একটু পেছনে ফিরে তাকাতে বলবো। নন্দীগ্রাম, লালগড়, নেতাইয়ের সময় তাদের অবস্থানকে মনে করিয়ে দিতে চাই। তখন কিন্তু তারাই রাষ্ট্রশক্তির সমর্থক ছিলেন। তারাই অভিযোগ করতেন, গণপ্রতিরোধ আসলে মিথ্যে কথা। সব মাওবাদীদের ষড়যন্ত্র। তারা সাধারন নিরপরাধ মানুষগুলোকে ‘ঢাল’ হিসেবে ব্যবহার করছে। রাষ্ট্রশক্তির কোনও দোষ নেই। রাষ্ট্রশক্তি নিরপরাধ শিশুর মতো। বাহ!!! শুধু বলবো আজ যখন উল্টো(এবং আমিও বিশ্বাস করি তা সঠিক) যুক্তি দিচ্ছেন রাষ্ট্রশক্তির বিষয়ে তখন কি একবার কিছু বছর আগের নিজেকে মনে পড়ে। মনে হয় না, আপনার যুক্তির প্রতিধ্বনিই ইসরায়েল করছে আজ? আজ কি বর্তমান অবস্থানের সঙ্গে সঙ্গে বিরোধিতা করবেন অতীতের সেই অবস্থানের?

    যেটা বুঝলাম, ইসরায়েলের আক্রমণের বিরোধিতা করলে একদল আমাকে কমিউনিস্ট, নাস্তিক বলে গাল দেবে। আর যদি ‘শুধুমাত্র’ ইসরায়েল বিরোধিতা নয় বিশ্ব মানবতার জন্য বৃহত্তর প্রতিবাদের কথা বলি তাহলে একদল আমাকে মুসলিম বিদ্বেষী, কমিউনিজমের শত্রু বলে মনে করবে। এবং বুঝলাম। মৌলবাদ আসলে দুরকমের। ধর্মীয় এবং দলীয়। দু-দলই তাদের হয়ে প্রতিধ্বনি না করলে আমাকে শত্রু ভাববে।

    নাহ দাদা ও দিদিরা, আমি অন্ধ নই বলে আপনাদের কোনও পক্ষের সঙ্গেই একাত্ম হতে পারছি না। আংশিক ভাবে রয়েছি আপনাদের সঙ্গে। সুবিধাবাদীও বলতে পারবেন না আমায়। কারও কোনও সুবিধাই নেইনি। বরং দুদলের কাছেই আমি অসুবিধাজনক। আমি নিশ্চিত একদল বলবে, আমি আসলে ইসরায়েল বিরোধী প্রতিবাদকে লঘু করার রাজনৈতিক অপচেষ্টা করছি। কি করবো বলুন? প্রশ্ন তো আসেই। এড়াতে পারি না যে!

    হ্যাঁ, কয়েকজন ঠিক ধরেছেন। আমি ওই নিরপেক্ষতার পতাকা নিয়ে এই বাজারে ফুটেজ খেতে আসা একজন। কি করবো বলুন? অন্ধ হতে পারিনি বলেই কোনও দলের সঙ্গেই একাত্ম হতে পারছি না। থেকে গিয়েছি নির্জনে। ‘ফুটেজ-খোর’ বললেও আমি নিজের ওই মানবতাবোধের অবস্থানেই দাঁড়িয়ে থাকবো। যেখানে সব হত্যাই ঘৃণ্য, সব হত্যাই প্রতিবাদযোগ্য। ধর্মের নামেই হোক বা রাষ্ট্রের নামেই হোক।

    আমি নগন্য একজন। কেউ কি বিশ্ব-শান্তির পতাকা নিয়ে মিছিল করবেন রাস্তায়? যেখানে ইসরায়েল সহ সব ধরনের মানবতা-বিরোধী ঘটনারই নিন্দা করা হবে। কথা দিচ্ছি, হাজির থাকবো। কোনও দ্বন্দ্ব না রেখে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১৬ জুলাই ২০১৪ | ২২৭২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 125.242.183.113 (*) | ১৭ জুলাই ২০১৪ ০৬:৪৯74453
  • হামাসের রকেট হামলাও সমানভাবে প্রতিবাদযোগ্য।
    আজকে পুরোনো অবস্থান নিয়ে কাজিয়ার কোন মনে নেই। ইজরায়েলের অস্তিত্ব মেনে নিয়েছে প্যালেস্টাইন। এরপর তাদের তরফ থেকে ইজরায়েলের ভূখন্ডে আক্রমন চালানোর কোন যুক্তি নেই। একই সঙ্গে ইজরায়েলেরও কোন অধিকার নেই সাধারণ প্যলেস্টিনীয়দের ওপর আক্রমন শানানোর।
    আর কতোবার গর্জালে কামান / চিরতরে স্তব্ধ হবে
  • Pubদা | 209.67.140.46 (*) | ১৭ জুলাই ২০১৪ ০৯:৫৫74454
  • "কি করবো বলুন? প্রশ্ন তো আসেই। এড়াতে পারি না যে!"
    - প্লিজ এড়াবেন না - আর কিছু নয় - শুধু 'মানবিকতা' বলে অধুনা অর্থহীন শব্দটার জন্য !
    আর - লেখার সাথে একমত ! ধন্যবাদ !
  • nope | 131.241.218.132 (*) | ১৮ জুলাই ২০১৪ ০১:১২74459
  • একজন মাত্র ইজরায়েলি মারা গেছে বলে কিছু প্রমান হয় না। হামাস ইন ফ্যাক্ট অনেক বেশি রকেট ছুড়েছে কিন্তু ইস্রাইলি আইরন ডোম আটকে দিয়েছে। হামাস আরো জিহাদের নারা লাগিয়ে চলেছে, মিশরের পিস ইনিশিয়েটিভ এ সাড়াও দেয় নি ।
    http://www.timesofisrael.com/hamas-leader-dismisses-arab-peace-initiative/
    http://www.channelnewsasia.com/news/world/gazans-doubt-hamas/1271074.html
  • a x | 138.249.1.206 (*) | ১৮ জুলাই ২০১৪ ০২:২৩74460
  • কল্লোলদার জন্য -

    https://www.jacobinmag.com/2014/07/a-plague-on-one-house/

    This rhetoric of “both sides” implies that pain and fault belong equally to Palestinians and Israelis. It erases manifold, unmistakable, qualitative and quantitative differences at play in Israel’s attack on the Gaza Strip and the political-historical context in which this is taking place — most centrally, that what is occurring is part of a settler-colonial invasion.

    “Both sides” rhetoric refuses to make even the easiest, most obvious judgment, to which any honest evaluation of the information points: that Israel is massacring Palestinian adults and children, 77% of whom are civilians, and subjecting them to collective punishment; that Israel evidently claims for itself a right to extra-judicially execute anyone who it says is a Hamas member, a practice too few among even Palestine’s allies have denounced; that Israel is bombarding what is essentially a giant refugee camp home to an imprisoned population of a people Israel has ethnically cleansed, occupied, subjected to apartheid, and repeatedly slaughtered; that international law does not grant Israel a “right to defend itself” against the Gaza Strip. And that international law does grant Palestinians a right to resist using armed struggle.
  • kb | 213.110.243.22 (*) | ১৮ জুলাই ২০১৪ ০৩:১৫74456
  • একটু ফুট কেটে যাই ।
    সিরিয়া ইরাক আফগানিস্থান প্যালেসটিন এদের কত শত বাচ্ছা পঙ্গু , অনাথ হয়ে যাচ্ছে । শৈসব হারাচ্ছে । খারাপ লাগে
  • lcm | 118.91.116.131 (*) | ১৮ জুলাই ২০১৪ ০৩:৩৪74457
  • হতাহতের সংখ্যা নিয়ে বিতর্ক থাকলেও, মোটামুটি নির্ভরযোগ্য তথ্য অনুযায়ী ১৯৮৭ থেকে ২০১০ এর মধ্যে প্যালেস্তাইন-ইস্রায়েল সংঘর্ষে নিহতের সংখ্যাঃ

    প্যালেস্তানিয়ান - ৭৯৭৮ (এর মধ্যে ১৬২০ জন ১৮ বছরের নীচে বয়স)

    ইস্রায়েলি - ১৫০৩ (১৪২ জন আঠারো বছরে কম বয়েসী)

    অর্থনৈতিক অবস্থার একটা আভাস পাওয়া যাবে পার ক্যাপিটা জিডিপি থেকে, যদিও এই সূচক থেকে পুরো চিত্র পাওয়া যায় না, তুলনামূলক আন্দাজের জন্যে অন্য কয়েকটা দেশের ডেটাও ---

    ইস্রায়্রেল - ৩২০০০ ডলার
    প্যালেস্তাইন - ১২০০
    (ভারত - ১৫০০,
    ইউএস - ৫১০০০,
    রাশিয়া - ১৪০০০,
    বাংলাদেশ - ৭৫২)
  • SC | 34.3.22.185 (*) | ১৮ জুলাই ২০১৪ ০৩:৪০74458
  • এটা যুক্তি হিসেবে বেশ খারাপ। যে আমরা রকেট ছুঁড়ে লোক মারতে পারিনি, ওরা রকেট ছুঁড়ে লোক মারতে পেরেছে, তাই ওদের চেয়ে আমরা মরালী সুপিরিয়ার। গাজার রকেট আইরন ডমে আটকে গেছে বলে, তাতে গাজার লোকেরা মরালী সুপিরিয়ার হতে পারে না।
    অন্য ইস্যু তে যাচ্ছি না।

    সত্যি বলতে কি, এই কনফ্লিক্ট এর ইতিহাসটা আমি খুব ভালো বুঝি না, একটু আধটু পড়েছি, কিন্তু খুব গভীর জ্ঞান নেই। তাই এই নিয়ে কোনো মন্তব্য করব না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন