এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • দি গ্ল্যামার অফ বিজনেস ট্রাভেল। আরোরা সাহেব

    Malay Bhattacharjee লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৬ এপ্রিল ২০১৮ | ১৭৯১ বার পঠিত
  • দি গ্ল্যামার অফ বিজনেস ট্রাভেল।

    আরোরা সাহেব।

    সাল টা ১৯৯৩ / ৯৪।সদ্য বছর ৩ কলেজ ছেড়ে মাল্টিন্যাশনাল চাকরি, চরকির মত সারা দেশ ঘুরে বেড়াচ্ছি। সকালে দিল্লী, বম্বে, মাদ্রাস (তখনো মুম্বাই / চেন্নাই হয় নি) গিয়ে রাতে ফিরে বাড়ির ভাত খাওয়া তখন এলি তেলি ব্যাপার আমার কাছে।পাড়ার বন্ধু বান্ধবের কাছে কেতাই আলাদা। নিজেও ভাবতাম কি না হনুর চাকরি করছি। বয়স বাড়ার পর বুঝেছি ওই সময় যে কাজটা করতাম, ওই হিল্লী দিল্লী করে সেটা আসলে সিনিয়র দের খুব একটা পছন্দের ছিল না। আমি সবচেয়ে জুনিয়র বলে আমার বস নির্দ্বিধায় আমাকেই চাপাতো ওই ভার। ভার বলে ভার? প্রতিটি টেন্ডার জমা দেওয়ার শেষ দিনে আমাদের রাত জেগে টেন্ডার শেষ হোত। তারপর ইয়াব্বড় বড় স্যুটকেসে টেণ্ডার ভরে সেই দিল্লী তে মারুতি, দাইউ, হন্ডা, নয়তো বম্বে হয়ে পুণে গিয়ে টাটাতে জমা। আর মাদ্রাস এর ফোর্ড এর হাত ধরে সব বড় কোম্পানী রাই তখন গাড়ি বানাচ্ছে। তা আমি ঘুমোতে ঘুমোতে যেতাম, স্যুটকেস জমা করতাম আবার সন্ধ্যের ফ্লাইট এ কলকাতা ফিরে স্নান ফান সেরে ঠেকে গিয়ে আবাল বন্ধু বান্ধবের কাছে এমন হাব ভাব করতাম যেনো কি না কি বিরাট বিজনেস ডিল করে ফিরলাম। যাক সে কথা। আসল ঘটনা টায় আসি।

    যারা ওই সময় ট্রাভেল করতেন তাদের মনে থাকবে, তখন ইন্ডিয়ান এয়ারলাইন্স এর সাথে ধীরে ধীরে ভারতীয় আকাশে দামানিয়া, মোদিলুফৎ ডানা মেলছে। দামানিয়া তে তখন অন্তর্দেশীয় উড়ান গুলোতেও মদ্যপানের বন্দবস্তো ছিল আর সাথে শেষের ৫/৬ টি রো তে ধূমপানের অবাধ অনুমতি। সে এক রাজকীয় অনুভুতি।হাতে হুইস্কি,ঠোঁটে সিগারেট আর জানলা দিয়ে ছোট্ট ছোট্ট বাড়ি,গাড়ি,পুকুর, মাঠ। আমার মনে হয় জীবনের প্রথম প্লেন চড়া দামানিয়া এয়ারলাইন্স এই। ঘন বেগুনী রঙের টিকিটের জ্যাকেট ছিল। চেক ইন করে হাতের ব্যাগ এ ট্যাগ টা লাগাতে গিয়ে মনে আছে ( ছি ছি, কি বোকা ছিলাম) ওই ইলাস্টিক এর ব্যান্ড টার গিঁট খুলে তারপর ব্যাগ এর হাতলে জড়িয়ে আবার গিঁট মেরেছিলাম। এই পুরো ঘটনা টা আমার বস পাশে বসে মুচকি মুচকি হাসতে হাসতে দেখেছিলেন। তারপর সীটবেল্ট লাগানো র গল্প টা না হয় থাক। খালি আসল গল্প থেকে সরে যাচ্ছি।

    সেই সময় জেনেরাল মোটর, গুজারাট এর হ্যালোল এ গাড়ী কারখানা বানাবে। সেই টেন্ডার, সেই স্যুটকেস,সেই আমি। কলকাতা থেকে দিল্লী হয়ে আমেদাবাদ মোদিলুফৎ।( তখন এই মোদীর নাম ও শুনিনি, কেশুভাই তখন সর্বেসর্বা)। টেন্ডার জমা করে সেই দিন ই ফেরা সম্ভব ছিল না। ফ্লাইট পরের দিন। সেই মোদিলুফৎ। আমেদাবাদ থেকে দিল্লী এসে সবাইকে নামিয়ে দিয়ে ২ ঘন্টা বাদে আবার দিল্লী থেকে কোলকাতা।

    স্যুটকেস যথাস্থানে যথাসময়ে নামিয়ে এস টি ডি বুথ থেকে বস কে জমা করার খবর দিয়ে দিয়েছি। ( তখন মোবাইল নেই পাঠকবৃন্দ। আর আমার বস ছিলেন চেইন স্মোকার। বুথ থেকে ফোন করে ওনার কাশি শুনতে শুনতেই ৭০ / ৮০ টাকা উঠে যেত। তারপর টেন্ডার জমা পড়ে গ্যাছে খবর দেওয়াটা আরো ৫ টাকার মত লাগতো।)

    আমেদাবাদ থেকে দিল্লী নির্বিঘ্নে পৌঁছে এয়ারপোর্ট এর মধ্যেই সিগারেট ধরিয়ে (হ্যাঁ, তখন কোন বাঁধা ছিল না) ঘুরে বেড়াচ্ছি। হঠাৎ আমার চেয়েও প্রায় ২/৩ ইঞ্চি লম্বা প্রায় ৬ ফিট ২/৩ হবে এক ভদ্রলোক আমার পথ আটকালো। প্রথমে নিজের পরিচয় দিলো। দিল্লী এয়ারপোর্ট এর সিকিউরিটি আধিকারিক বলে। আমার পরের গন্তব্য জেনে, অল্প কথায় পরিচয় সেরেই আমাকে নিয়ে সোজা দোতলায় নিজের অফিস। অবস্থা বুঝতেই পারছেন। আমার তখন শুধু প্যান্ট ভেজা বাকী। খালিস্থান তখন হট টপিক। কি ভাবতে কার মত দেখতে ভেবে আমাকে ধরলো এসব ভাবতে ভাবতেই এক কাপ গরম কফি নামলো সামনে সাথে সামোসা। বলির আগে শেষ খাওয়া নয়তো? দু তিন টে ফোন সেরে সেই মিস্টার অরোরা ঘুরে বসলেন আমার দিকে। আমি তখন মনে মনে মা কালী র জপ ৭৭ তম বার শেষ করেছি। প্রথমেই সেই ঝাঁট জালানো প্রশ্ন " ডর লাগ রাহা হ্যায় ক্যায়া? "। আমি হ্যাঁ না মিশিয়ে একটা ঘোঁৎ করে আওয়াজ বের করে ৩২ পাটি বের করে " নাহি নাহি" বলতেই " শাব্বাস" শুনলাম। তারপর আমাকে এই ভাবে তুলে আনার রহস্য ভেদ শুরু করলেন অরোরা সাহেব।

    এয়ারপোর্ট সিকিউরিটি তখন ধীরে ধীরে খারাপ সময়ের জন্য তৈরি হচ্ছে। সেই এয়ারপোর্টের সামনে গাড়ি থেকে নেমে ৫/৭ মিনিটের মধ্যে ডিপার্চার গেটের সামনে পৌছে যাওয়ার দিন গুলো আস্তে আস্তে অবলুপ্তির দিকে এগোচ্ছে। অবিশ্বাস বাড়ছে সাথে পাল্লা দিয়ে বাড়ছে সিকিউরিটির সময় আর বহর। এই প্রেক্ষাপটে অরোরা সাহেব দেশের অন্যতম স্পর্শকাতর এয়ারপোর্ট এর সিকিউরিটির ভারপ্রাপ্ত অফিসার আর আমি সেইদিনের জন্য ওনার ব্যাক্তিগত পছন্দের ছাগল। হ্যাঁ, আমি সেদিনের সরকারী সাজানো উগ্রপন্থী। যারা বডি ফ্রিস্কিং করেন তাদের পরীক্ষার প্রশ্ন। তফাৎ একটাই, তারা কেউ জানেন না আজ পরীক্ষা।

    ব্যাপারটা এবার খোলসা করে বোঝানো শুরু করলেন অরোরা সাহেব। আমার শরীরে উনি একটা রিভলবার লুকিয়ে দেবেন। আমাকে অপেক্ষা করতে হবে ফ্লাইট এর ফাইনাল বোর্ডিং ঘোষণা পর্যন্ত। তারপর শেষ মূহুর্তে দৌড়াদৌড়ি করে সিকিউরিটি তে পৌছতে হবে। অরোরা সাহেব নিশ্চিত, ওনার অধঃস্থন অফিসার রা ঠিক এই সময় সবচেয়ে বেশী ভুল করেন। উনি সেটাই ধরে খান দুই সাসপেন্ড না করে আজ রাতে রাম খাবেন না প্রতিজ্ঞা করেছেন।

    আমার ফ্লাইট ছাড়তে প্রায় এক ঘন্টা বাকি। উনি এইটুকু বুঝিয়ে আমাকে বসিয়ে রেখে আরেকটি ছাগল ধরতে বেরিয়ে গেলেন। সাথে রেখে গেলেন আরেক অফিসার কে যাতে আমি না পালাই। আর এই অনভিপ্রেত উত্তেজনা যেনো কোনভাবেই আমার চোখে মুখে ছাপ না ফ্যালে সেই মহেন্দ্রক্ষনে, তাই হাতে দিয়ে গেলেন এক গাদা ডেবোনেয়ার ম্যাগাজিন। ঘোড়েল অফিসার। কোনবয়সে কোন ম্যাগাজিন মন কে দুশ্চিন্তা ভুলিয়ে রাখতে পারে তার সম্যক ধারণা ওনার আছে সেটা পরিষ্কার বুঝিয়ে দিয়ে শিস দিতে দিতে উনি বেরিয়ে গেলেন।

    এবার আমার কথা। সামনে ক্ষীণ বসনা সুন্দরীদের প্রচুর ছবি অথচ আমার মন অস্থির। নানা প্রশ্ন ভিড় করে আসছে মনে। যেমন এই অরোরা ব্যাটা নিজেই কি সত্যি? আমি যদি ফেঁসে যাই। যদি ধরা পড়ে সরকারের খাতায় বোনাফাইড আতংকবাদীর পরিচয় হয়। বাকি জীবন টা কোন জেল এ পচে মরবো? ইস। সকালেই মা কে ফোন করেছিলাম। বলেছি আলু সিদ্ধ ভাত, ঘি দিয়ে খাবো রাত্রে। আর কি আমার ঘি ভাত খাওয়া হবে এ জম্মে? স্যুটকেস বয়ে টেন্ডার জমা করার লোক, বস এক হপ্তায় খুঁজে নেবে। তারপর কি আর আমায় ছাড়াতে আসবে? এসব ভাবতে ভাবতে যে চিন্তা টা মাথায় এল তাতে শিরদাঁড়া বেয়ে ঠান্ডা কুল কুল করে একটা শিরশিরানি নেমে এল। অরোরা ব্যাটাচ্ছেলে এখন তো খুব সামোসা খাওয়াচ্ছে। আমি যখন ওই ষন্ডা গুলোর সামনে পাখির মত দু হাত তুলে দাঁড়াবো, তখন তো আমি একা। অরোরা ব্যাটা সামনে আসবে না। কোথায় নাকি লুকিয়ে লক্ষ্য রাখবে আমাকে আর ওর ষন্ডা গুলোর ওপর। তা সেই সময় যদি সিকিউরিটির ষন্ডা গুলো আমার শরীরে লুকিয়ে রাখা রিভলভার টা হাতে পায়, বোঝাবুঝি পরে, আগে মাটিতে ফেলে কয়েক ঘা লাথালাথি, চড় থাপ্পড় মারবে না তার গ্যারান্টী অরোর নেবে? আর নিলেই বা, সে গ্যারান্টির কোন দাম আছে? আমতা আমতা করে সাথের অফিসার টা কে এই সম্ভাবনার কথাটা জিজ্ঞাসা করতেই ব্যাটা এক গাল হেসে বলে " হাঁ, ইয়ে হো সাকতা হ্যায়"। অবস্থা ভাবুন আমার। টপ টপ করে ঘাম ঝরে সেই অল্পবসনারা তখন সব সিক্তবসনা। মনে মনে ঠাকুর কে ডাকছি। আর কোনদিন টেন্ডার শেষ দিনের জন্য ফেলে রাখবো না। ৩ দিন আগে শেষ করে ট্রেন এ আসবো তাও ভালো। আর দরকার নেই আমার প্লেন চড়ার ফুটানির গল্প মারা ওই ঘ্যাম বাপি, লেবু বাপি, কাতলা বাপি দের কাছে। ( বাপি নামেই পাড়ায় ৩/৪ জন বন্ধু ছিল। আলাদা করে বোঝার জন্য আমরা এই ভাবেই ডাকতাম
    যাক সে কথা)।

    এর মধ্যে একবার ছোট টয়লেট ঘুরে এসেছি। বলাবাহুল্য সেই অফিসার টি সংগ ছাড়েন নি তখন ও। হঠাৎ আমার ফ্লাইট এর বোর্ডিং ঘোষনা শুনতেই এক লাফে হৃৎপিন্ড আমার গলায়। অরোরা র দেখা নেই।যা বুঝলাম, উনি আর দেখা দেবেন না। যা হবার এবার স্টেজ এই হবে। এইবার সেই আমার ল্যাজে রেখে যাওয়া অফিসার নড়ে চড়ে আমার মেক আপ নিয়ে পড়লেন। অরোরার টেবিল এর ড্রয়ার থেকে ছোট্ট একটা কুচকুচে কালো রিভলভার বের করে টেবিল এর উপর রাখতেই আমার আবার হিসু পেয়ে গেলো। বেশ বিরক্তি নিয়েই আবার আমাকে নিয়ে টয়লেট।চোখে মুখে জল দিয়ে একটু ধাতস্থ হয়ে একটু মনে জোর পেলাম যেনো। এইবার আমার পোশাক পরিধান এর সমস্ত দায়িত্ব নিয়ে নিলেন সেই অফিসার। গোঁজা জামা এক টানে প্যান্ট থেকে মুক্ত হল। সুনিপুন হাতে ঠিক যেখানে শিরদাঁড়া টা শেষ, সেখানে রিভলভার টা অন্তর্বাস এর মধ্যে গুঁজে হাল্কা টেপ লাগিয়ে টাইট করে লাগালেন। ( অন্তর্বাস এর ছিদ্র গুলো দেখেছিল কি না কে জানে? ) তারপর আবার জামা গুঁজে এত সুন্দর করে সেটিং করা হল আমার নিজের ই বুঝতে অসুবিধা হচ্ছিল যে আমি শরীরে একটা রিভলভার নিয়ে রয়েছি। ততক্ষনে ফাইনাল বোর্ডিং ঘোষণা হয়ে গ্যাছে। অরোরার ঘরের আয়নায় চোখ পড়তেই নিজের মুখ টা অন্য কার সাথে যেন ভীষণ মিল খুঁজে পেলাম। সেই মগনলাল যখন জটায়ু কে দেওয়ালে সাঁটিয়ে ছুরি ছোড়ানো খেলছিল, ঠিক সেই সন্তোষ বাবুর মুখ।

    অরোরা কোথায় জিজ্ঞাসা করতেই যা বুঝলাম উনি ঘুর পথে বাইরে দিয়ে গিয়ে ডিপার্চার লাউঞ্জ এর কোন এক কোণে বসে থাকবেন। সোজাপথে গেলে ওনার ষন্ডা গুলো বুঝে যেতে পারে আজ ওনার চেকিং আছে। সাবধান হয়ে যাবে। আর ওদের কে অপ্রস্তুত করাটাই এনার কাজ। সব বসেদের এক ই বেলেল্লাপানা আর কি।

    ফাইনাল কল এবং আর ৫ মিনিটের মধ্যে গেট বন্ধ হবার হুমকি শুনেই আমাদের যাত্রা শুরু হল। দুড়দাড়িয়ে সিঁড়ি বেয়ে নেমে দৌড় দৌড় সিকিউরিটি জোন এ। আমার রক্তের আড্রেনালিন এ তখন পুরীর ভরা জোয়ার এর সমুদ্র। ঠিক সিকিউরিটি পৌছানোর আগেই সাথের অফিসার টিও কেটে গেলেন। বুঝুন কেস।কোমরে গোঁজা রিভলভার নিয়ে একা দিল্লী এয়ারপোর্ট এ।

    সিকিউরিটির পাদানি তে দাঁড়িয়ে আমার চোখ তখন এন্টার দি ড্রাগন এর ব্রুস লী। অরোরা কে খুঁজছি পাগলের মত। না, লোক টা ধোঁকা দেয় নি। বার তিনেক এপ্রান্ত ওপ্রান্ত চোখ বুলিয়েই চোখে পড়ে গেল দীর্ঘদেহী সাদা সাফারি পরা সাহেব কে। চুপটি করে প্রায় ১০০ ফিট দূরে এক কোনে বসে হাত নাড়ছেন আমাকে। সত্যি মাইরি ঠিক ওই মুহুর্তের আনন্দ টা একমাত্র দেওয়ালে টানানো জয়েন্ট এর রেসাল্ট লিস্ট এ আমার রোল নাম্বার টা দেখতে পাওয়ার মতই আশ্বসনীয়। এবার আমার সব ভয় এক লহমায় ধাঁ। খুব রেলা নিয়ে পাঁদানি তে দাঁড়ালাম। শুরু হল বডি ফ্রিস্কিং। সত্যি বলছি, সেই মুহুর্তে মন চাইছিলো এরা যেন ধরতে না পারে আমায়। এত টেনশন নিয়ে নেমেছি যখন, জিতেই ফিরবো।

    আমাকে চেকিং করছিলো এক সর্দার। বেশ ঘেঁটে ঘেঁটে পিছনের পকেট এ রাখা পার্স, চিরুনি সব বার করালো কিন্তু জাস্ট দু আংগুল দূরে গোঁজা রিভলবার টায় হাত ঠেকলো না। এদিকে মোদিলুফৎ এর গ্রাউন্ড স্টাফ পরিত্রাহি চিৎকার করছে আমায় বোর্ড করানোর জন্য। বোর্ডিং পাস টায় স্টাম্প মেরে আমার হাতে দিতেই বুঝলাম জিতে গেছি। সেটা ওই দূরে বসে অরোরাও বুঝেছে। আর সাথে সাথে ক্ষিপ্র গতিতে ওই অত দূর থেকে একদম আমার আর ওই সর্দার এর সামনে।

    অরোরা দু হাতের সামনে, কোমরে রিভলবার যেখানে ছিল সেখানেই আর আমায় দ্যাখে কে। ঠিক শোলের ওই সিন টা, যেখানে হেমা নেচেই চলেছে, সানির বাবা কুত্তো কুত্তো করছে আর গুরু দূর থেকে এক গুলিতে সাম্বার বন্দুক উড়িয়ে দিয়ে সেই ডায়লগ টা " আগর কোই হিলনে কা কোসিস কি, তো ভুন্দকে রাখ দুংগা" ঠিক ওইরকম একটা ফিলিং এসেছে আমার। কোমর থেকে লোম টোম সমেত একটানে রিভলবার টা বার করে উঁচু করে ধরেছি। মনে হচ্ছে চারিদিকে যেনো সিটি ও পড়ছে। ঠিক দশ হাত দূরে বসা বিশাল বপু মাড়োয়ারি তখন আমার সেই রিভলবার হাতে রুদ্র মূর্তি দেখে মুখ ভরা জর্দা আর থুতু গিলে ফেলে সিট ছেড়ে পালানোর জন্য হাঁইফাই করছে। ও তো আর জানে না আমি কে? গুলি গোলা চলবেই এবার ভেবে হনুমান চালিসা শুরু করবে কি না ভাবছে। আমি তখন একদম শৌর্যের চূড়ায়। সেই সর্দার এর মুখ টা তখন ৭ টা স্কচ এর পরে খুশবন্ত সিং এর মুখের মত, সাথে আমার তীব্র প্রশ্নবান। " আপ জাইসা লোগ কে হাত মে হামারা দেশ কা সুরক্সা কা ভবিস্য? আপকো সরম আনা চাইয়ে টাইয়ে " বলে দেদার পাংগা নিচ্ছি। অরোরাও ধমকাচ্ছে। ব্যাটা মোদিলুফৎ এর চ্যাংড়া টা প্রায় আমার হাত ধরে টান তে টান তে বাস এ না ওঠালে সেইদিন একটা হেস্তনেস্ত করেই আসতাম। অরোরা শেষ বারের মত একটা থ্যাংকু দিয়ে টাটা করে বিদায় নিলেন। সেই শেষ দেখা। তারপর কতবার দেশের কত এয়ারপোর্ট এ গেছি। আর কোনদিন দেখিনি ওকে।

    কলকাতা এয়ারপোর্ট এ নেমে ট্যাক্সি নিয়ে পাড়ায় ঢুকেই বাপিদের বাড়ি। নিচ থেকে হাঁকডাক করতেই বারান্দায় মাসিমা। উত্তেজনায় তখনো কাঁপছি। সটান মাসিমা কে জিজ্ঞাসা করলাম " লেবু বাপি আছে?"। মাসিমা লেবু টা না বুঝলেও বাকি টা বুঝলেন। বললেন আছে স্নান করছে। মাসিমা কে বলে দিলাম বেরোলেই মাঠে আসতে বলুন, আমি ততক্ষনে কাতলা আর ঘ্যাম বাপি কে ডেকে নিয়ে আসি। হেব্বি গল্প বলার আছে।

    মলয় ভট্টাচার্য।

    ১৫.০৬.২০১৭
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৬ এপ্রিল ২০১৮ | ১৭৯১ বার পঠিত
  • আরও পড়ুন
    বকবকস  - Falguni Ghosh
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 144.159.168.72 (*) | ২৬ এপ্রিল ২০১৮ ০৮:০৪62362
  • উরেদ্দাদাআআ
    গুরুদেব লোক আপনি অ্যাদ্দিন বাদে এলেন! সেই খোকাখুকু সামলানোর পরে এই আবার।
  • Amit | 120.143.69.7 (*) | ২৬ এপ্রিল ২০১৮ ০৯:০৩62363
  • এটা দারুন জমেছে। জব্বর
  • de | 69.185.236.55 (*) | ২৬ এপ্রিল ২০১৮ ১০:৫৯62364
  • ব্যাপক, ব্যাপক!! ঃ))
  • T | 165.69.191.251 (*) | ২৬ এপ্রিল ২০১৮ ১১:০৪62365
  • :))
  • h | 213.99.211.135 (*) | ২৭ এপ্রিল ২০১৮ ০২:০৭62370
  • গুরুর (মলয় বাবু কে গুরু না মানার কোন কারণ নেই, রামদেব স্যার বাংলা পড়তে পারলে হায়, এঁর পদধূলি প্যাকেট করে বিক্রি করতেন) প্রতিটা লেখাই হীরক খন্ড। জাস্ট কোন কথা হবে না। চেপে খ্যাঁক খ্যাঁক করে হাসতে হাসতে কাশি হয়ে গেল।
  • সিকি | 158.168.40.123 (*) | ২৭ এপ্রিল ২০১৮ ০২:২১62366
  • চরম জিনিস, জাস্ট চ্রম!!
  • dd | 59.205.218.108 (*) | ২৭ এপ্রিল ২০১৮ ০২:২২62367
  • দারুন দারুন
  • Tim | 108.228.61.183 (*) | ২৭ এপ্রিল ২০১৮ ০২:২৯62368
  • এটা দূর্দান্ত ! আরো হোক ঃ-)
  • Atoz | 161.141.85.8 (*) | ২৭ এপ্রিল ২০১৮ ০২:৩৯62369
  • এটা দারুণ। ঃ-)
  • b | 24.139.196.6 (*) | ২৭ এপ্রিল ২০১৮ ০২:৪৫62371
  • 'অল্পবসনারা সিক্তবসনা হয়ে গেলো'

    জাস্ট ভালো।
  • Ratri | 57.15.215.186 (*) | ২৮ এপ্রিল ২০১৮ ০৭:২০62372
  • বিয়াপ্পক।
  • Paramita | 118.217.227.153 (*) | ৩০ এপ্রিল ২০১৮ ০১:৩৯62373
  • হেব্বি..
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন