এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ০২ ডিসেম্বর ২০২২ ১৯:৩৫514311
  • সৈকতের দেওয়ালে একটু আগেই লিখে এলাম, এখানেও থাক। 
     
    মহিলা অফিসিয়ালদের ইতিহাস জানতে গেলে শুধু পুরুষ ফুটবল দেখবার অভিজ্ঞতা দিয়ে আলোচনা করা সম্ভব নয়। ১৯৯৫ সালে ফিফা মহিলা বিশ্বকাপে মহিলা অফিসিয়ালদের খেলানোর সিদ্ধান্ত নেয়। এর ফলে মহিলা অফিসিয়ালদের সংখ্যা বাড়তে থাকে। পুরুষ ফুটবলে যেহেতু এরকম কোন নিয়ম নেই, তাই অনেককে নিচুতলার পুরুষ ফুটবলেও দেখা শুরু হতে থাকে, মূলতঃ সহকারী রেফারি হিসেবে। সেটা গত কয়েক বছরে বেড়েছে, ইংলিশ প্রিমিয়ার লীগে এখন তিনজন মহিলা অফিসিয়াল আছেন। ফিফা সচেতন ভাবেই এটার প্রমোশন করেছে। 

    ওদিকে ২০১৯ সালের মহিলা বিশ্বকাপে কিছু অনভিজ্ঞ মহিলা রেফারি ছড়ানোর পরে (তাঁদের বড় ক্রাউডে, বিশাল প্রেসারের ম্যাচ খেলানোর অভিজ্ঞতা ছিলনা) মহিলা ফুটবল মহল থেকেই দাবি ওঠে যে বিশ্বকাপে অন্তত মিক্সড জেন্ডার রেফারিং হোক, তাহলে সমস্যা কম হবে। তবে সেটা ফিফা আপাতত রিজেক্ট করেছে, ২০২২ বিশ্বকাপে সেটা হবেনা বলেই জানি। সব মিলিয়ে বলা যায় ২০২২ কাপের এই এক্সপেরিমেন্টের পিছনে সুদীর্ঘ ফুটবল ইতিহাস আছে, এবং সেটা জানতে হলে একটু মহিলা ফুটবল জগৎ সম্পর্কেও জানা প্রয়োজন। না হলে পুরোটাই আনইনফর্মড একটা পক্ষে-বিপক্ষে ভাট  হয় আর কী।
  • | ০২ ডিসেম্বর ২০২২ ১৯:৩৬514312
  • মানে আপনার লেখায় নয় চারদিকে সাধারণ প্রতিক্রিয়া দেখে বলা। 
  • স্বাতী রায় | ০২ ডিসেম্বর ২০২২ ২০:২৭514321
  • স্টেফানিরা তো নমস্যই। আমার আবার ঘরের মেয়ে তুহিনার গল্পটাই বেশি মন কাড়ল।  আমি খেলার ​​​​​​​জগতের ​​​​​​​ধারেকাছেও ​​​​​​​থাকি ​​​​​​​না ​​​​​​​তাই ​​​​​​​মারিয়ার ​​​​​​​নামও ​​​​​​​জানতাম ​​​​​​​না। ​​​​​​​জেনে ​​​​​​​ভাল ​​​​​​​লাগল !
     
    আর ঠিক এই প্রসঙ্গে না হলেও  মেয়েদের ফুটবল খেলা নিয়ে এখানে একটা ডকুর লিঙ্ক দিতে ইচ্ছে করল খুব। বিষয় গুণে। 
       স্বপ্ন দেখতে দোষ কী এই মেয়েরাও কেউ কেউ হয়ত পরে রেফারি হয়ে হাত পাকাবে !সব পথ ই খুলুক . - যে যার মত করে সার্থকতা খুঁজে পাক।   
  • Suchetana Mukhopadhyay | ০২ ডিসেম্বর ২০২২ ২১:০২514326
  • দ, মহিলা ম্যাচ অফিসিয়ালাদের সুদীর্ঘ ফুটবল ইতিহাস কিছুটা কিন্তু জানা আছে। ফিফার এবারের এই এক্সপেরিমেন্টটা work করলো যেহেতু, তাই আগামীতে নিশ্চই ওয়ার্ল্ড কাপে আমরা আরো মহিলা পরিচালিত ম্যাচ দেখতে পাব।
    আমার লেখা দেখেও বলতে পারেন। সেটিও 'সাধারণ'... সাধারণে থাকতে কোন অসুবিধা নেই।
  • Suchetana Mukhopadhyay | ০২ ডিসেম্বর ২০২২ ২১:০৪514327
  • স্বাতীদি, আপনাকে পরে তুহিনাদের ওপর পাঠানো একটি তথ্যচিত্র পাঠাবো। 3জন মুসলিম খেলোয়াড় মেয়ের ওপর রকিবুল নামে আমার এক ছাত্রের বানানো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন