এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • reeta bandyopadhyay | ০৩ মে ২০২২ ১২:১৪507153
  • চমৎকার লাগলো পড়ে,  আরও লিখুন ।
  • a | 59.102.29.98 | ০৩ মে ২০২২ ২১:৫৫507191
  • যথারীতি সেই মা কত খেটে রান্না করতেন তার গল্প। তাতে আপত্তি নেই, কিন্তু পরবর্তী জেনেরেশনে সেই ট্রাডিশনকে একটু মানে অত্যল্প একটু বদলে দিতে গেলেই তাকে ভুল বলে দেওয়া আর সর্বোপরি আহা আমার বাবা আইন করে দিয়েছিলেন বলে সেটাকে গ্লোরিফাই করাটা খারাপই লাগল। 
    বাকিটা নিয়ে বক্তব্য নাই, খুব সাধারণ মানের ইদের লেখা 
  • Muhammad Sadequzzaman Sharif | ০৩ মে ২০২২ ২৩:৪৩507197
  • @reeta bandyopadhyay, ধন্যবাদ। 
    @a,  বাবার আইন গ্লরিফাই করেছি? সম্ভবত না। যা ঘটেছে তাই বলে গেছি। বলতামও না হয়ত, আজকে আব্বা আম্মা কেউ বেঁচে নেই তাই তাঁদের কথা অকারণেই লেখায় এসে গেছে। ঈদ নিয়ে কথা বলতে গেলেই এসে যায় উনারা। নানা স্মৃতি এসে ভিড় করে। আমি হয়ত পুরো লেখাটাই লিখে যেতে পারতাম শুধু উনাদের কথা বলে বলেই। আমি চেষ্টা করেছি আমাদের রান্নাঘর থেকে বের হয়ে যতদূর খোঁজ নেওয়া যায় তা নিয়ে, তাঁদের খাবারের খবর দিতে। শরিয়তপুরের লোকজন ঈদের দিন ইলিশ খায় মরিচ ছাড়া এই তথ্য আমার জানা ছিল না, আমি জেনে অবাক হয়েছি এবং তাই লিখেছি। এমন সব কিছুই, আমার কাছে মনে হয়েছে যে যাদের যাদের রান্নার বৈচিত্র্য জানা যায়, যতদূর জানা যায় তা জেনে একটা লেখা তৈরি করা। আমি চেষ্টা করেছি বাকি তো আপনে বলেই দিলেন, সাধারণ লেখা। 
    আমি দুঃখিত যে আপনাকে একটা সাধারণ লেখা পড়তে হয়েছে। আমি সত্যিই দুঃখিত। 
  • kk | 2601:448:c400:9fe0:e162:82b4:4559:9129 | ০৪ মে ২০২২ ০০:১৮507198
  • আমি ঈদের এত রকম খাবারের কথা আদৌ জানতামনা। জেনে বেশ ভালো লাগলো। আউলাকেশী পিঠা ও সিরিঞ্জ পিঠার ছবি দেখতে পেলে আরো ভালো লাগতো।

    একটা জিনিষ লক্ষ্য করেছি (সেটা শুধু এই লেখা সম্পর্কে নয়), কোনো পরব সংক্রান্ত লেখা বেশির ভাগ সময়েই নস্টালজিয়ামূলক হয়। মানুষ কি ভালোলাগার জিনিষগুলো সব সময়েই তুলনার আলোতে দেখে? তাই ভাবছি।
  • Muhammad Sadequzzaman Sharif | ০৪ মে ২০২২ ০০:৫৬507199
  • @kk, আমার ফেসবুকে এই লেখাটা পড়ে একজন মন্তব্য করেছেন মাদারিপুরে ইদের দিন অনেক বাড়িতে রান্না হয় কাজির ভাত।কয়েক দিন চাল ভিজিয়ে রেখে টক স্বাদের এই ভাত রান্না হয়।এই ভাত খাওয়া হয় অনেক রকম ভর্তা,শাক ভাজি ও ভাজা মাছ দিয়ে। হতে পারে ইলিশ অথবা অন্য মাছ। তবে ইলিশ রাখারই চেষ্টা করা হয়।আর একটা হয় পাতলা খিচুরি। এই খিচুরি রান্না হয় মিষ্টি কুমড়া দিয়ে।ইলিশ যোগাড় থাকলে অবশ্যই দেয় খিচুরির সাথে! দারুণ না? 
    আর আমি নস্টালজিক হয়েছি কারণ লেখাটা ঈদ নিয়ে। ঈদ নিয়ে কথা বলতে গেলেই বাবা মার কথা খুব মনে পরে। ঈদে তাঁদের নানা কাজের কথা মনে পরে। খাওয়া নিয়ে যেহেতু লেখেছি তাই তাঁদের খাওয়ার কথাও এসেছে। 
    ছবি দিচ্ছি এখানে। প্রথমটা সিরিঞ্জ পিঠা, দ্বিতীয়টা এলোকেশী বা আওলাকেশি পিঠা। 
     
  • Muhammad Sadequzzaman Sharif | ০৪ মে ২০২২ ০০:৫৭507200
  • দুঃখিত, ছবি আপ করা যাচ্ছে না! 
  • Dipak Das | ০৭ মে ২০২২ ১৭:২১507353
  • অনেক কিছু জানলাম। ইদের খাওয়াদাওয়ার খুব বেশি স্মৃতি নেই আমার। দুই বন্ধুর বাড়িতে দাওয়াত খেয়েছিলাম। এক বন্ধুর বাড়িতে চালের গুঁড়োর রুটি আর মুরগির মাংস হয়েছিল। আরেক বন্ধুর বাড়িতে মুরগির মাংস আর লুচি খেয়েছিলাম। আর মিষ্টি। এই দু’টো হাওড়া জেলার দাওয়াত। মালদায় এক সহকর্মীর বাড়িতে খেয়েছিলাম পোলাও আর গরুর মাংস। সে অনেকদিন হল। প্রতি বছর ঢাকার চকবাজারে ইদের খাওয়াদাওয়ার ছবি দেখতে ভাল লাগে। আগে অনলাইন খবরের কাগজে পড়তাম খাবার সম্পর্কে। সুন্দর লিখেছেন। একটা প্রশ্ন,সাতকড়া বিষয়ে একটু জানতে ইচ্ছে করল। যদি কৌতূহল মেটান!
  • Dipak Das | ০৭ মে ২০২২ ১৭:৩০507355
  • প্রিয় লেখক 
    আপনি ঠিকই লিখেছেন। আপনার স্মৃতি অনুযায়ী লিখেছেন। আমাদের বাড়িতে প্রতি বছর দোলের দিন ঘুগনি হয়। আমার বাবা নিয়ম করেননি। মা-ই করেছেন। নিয়ম নয় অভ্যাস। যদি কোনও কারণে ওইদিন ঘুগনি না হয় আমরা ছেলেরা জিজ্ঞাসা করি,কেন করলে না মা? তার মানে এই নয় যে আমরা কোনও ‘নিয়ম’ জোর করে পালন করতে বাধ্য করছি। যদিও এই তথাকথিত নিয়মটা বা অভ্যাসটা মা-ই তৈরি করেছেন।
    লেখক, আপনার বাবা সেই অভ্যাস থেকেই বলেছিলেন। এর মধ্যে অন্য কোনও মতবাদের বিভাজন নেই। ধন্যবাদ লেখার জন্য। আপনি আরও লিখুন। খাদ্য সংস্কৃতির জ্ঞানলাভ হোক।
     
     
     
  • aranya | 2601:84:4600:5410:3d6e:4cf9:c913:b49b | ০৮ মে ২০২২ ০৬:০৬507390
  • লেখাটা ভাল লেগেছে। খাওয়া দাওয়া ইদ- এর সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত। লেখকের নিজের বাড়ীতে এবং দেশের বিভিন্ন জায়গায় ইদ উপলক্ষ্যে যে বহু বিচিত্র খাবার বানান হয়, তা নিয়ে কিছুটা লিখেছেন, ঝাঁকিদর্শন হলেও সুন্দর 
     
    মা-এর হাতের রান্না নিয়ে আমরা অনেকেই আপ্লুত, মা-র পরিশ্রমের কথাটা খেয়াল থাকে না, এটা ঠিক কথা। তবে সাদেক শুধু ঘটনার বিবরণ দিয়েছেন, কোন প্রথাকে গ্লোরিফাই করেছেন বলে আমার মনে হয় নি। 
  • Dr.abeda | 103.143.254.22 | ০৮ মে ২০২২ ১৮:৩৭507415
  • Excellent
  • kk | 2601:448:c400:9fe0:b5af:f49:49c3:b58f | ০৮ মে ২০২২ ২৩:২৬507426
  • হ্যাঁ, আমারও সাতকড়া আর চুই এই দুটো জিনিষ নিয়ে জানার একটু আগ্রহ হচ্ছে। আমি এগুলোর সম্পর্কে কিছুই জানিনা। এগুলো কিসে কিসে ব্যবহৃত হয়?
  • দীপক দাস | 103.220.16.85 | ১৩ মে ২০২২ ১০:১৯507569
  • Kk   মহাশয়, 
    চুই কী জানি। পান পাতার মতো লতানে গাছ। এর কাণ্ড মাছ, মাংস রান্নায় দেয়। সম্ভবত 'ইন্দুবালা ভাতের হোটেল' বইয়ের প্রসঙ্গে চুই আলোচনায় উঠে এসেছিল। 
    কিন্তু সাতকড়া জানি না। 
  • kk | 2601:448:c400:9fe0:cd56:bba:538c:dbdc | ১৩ মে ২০২২ ২০:৩৬507580
  • দীপক দাস, এস কে সলিল, আপনাদের দুজনকেই ধন্যবাদ। সাতকড়াকে বুনো কমলালেবুও বলে দেখলাম।
  • Muhammad Sadequzzaman Sharif | ১৬ মে ২০২২ ২২:৪২507737
  • সাতকরা লেবুর মত একটা ফল। এর চামড়াটা দেওয়া হয় গরুর মাংসে। এখানে খুব মুনশিয়ানার পরিচয় দিতে হয় রাঁধুনিকে। একটু এদিক সেদিক হলেই লেবুর তিতা ভাবটা এসে যাবে, তরকারি বরবাদ হবে। ব্যক্তিগত ভাবে আমার কাছে চুই ঝালের গরু সবচেয়ে বেশি মজা লাগে। হয়ত সাতকরার ভাল রান্না খায়নি বলে। সবাইকে ধন্যবাদ। 
  • STMNFR | 117.194.209.187 | ২৩ মে ২০২২ ১০:১৮507993
  • ভালো লাগলো। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন