এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • π | ২১ সেপ্টেম্বর ২০২১ ২০:০৫498510
  • "না অনিন্দিতা দেবী আমি এটা মানতে পারলুম 
    না , কেচ্ছা লিখলে ভিউ বাড়ে - এটা আপনাকে মানতেই হবে..... "
     
    আপনি যেটা মানতে পারলেন না সেটাই অন্যকে মানতেই হবে বলছেন?  তাহলে সেটাও ঠিক মানতে পারলাম না। অবশ্য আমার মানা না মানা আপনি নাই মানতে , আপনার সেই না মানাও নাই মানা যেতে পারে ইত্যাদি প্রভৃতি।
    মোদ্দা কথা হল, আপনি কী বলতে চেয়েছেন ঠিক বোঝা যায়নি। এটা ঠিক বোঝা গেল কি? 
     
  • দেবব্রত মণ্ডল | ২১ সেপ্টেম্বর ২০২১ ২০:১১498511
  • এলেবেলে আপনি খুব বাজে বকেন 
     
    আপনি পড়ুন ওই বইগুলি .......... বুদ্ধিজীবি ভাবা বন্ধ করুন নিজেকে 
     
  • এলেবেলে | ২১ সেপ্টেম্বর ২০২১ ২০:১৬498512
  • আপনার থেকেও বেশি বাজে বকি! 
     
    আত্মচরিতের সংস্করণ আর পৃষ্ঠাসংখ্যা বলুন। মিলিয়ে দেখি। এই সুযোগে বলি, এ বিষয়ে আমার কাছে তিনটে রেফারেন্স মজুত আছে। কিন্তু আমার দেবেন ঠাকুরটাই চাই। ওটা সবাই আকছার বলেন কিনা, তাই।
  • kk | 68.184.245.97 | ২১ সেপ্টেম্বর ২০২১ ২১:২০498515
  • লেখকের স্বাধীনতা তো আছেই যা খুশি লেখার। তেমনিই খোলা পাতায় সে লেখা ছাপা হলে যাঁরা তা পড়ছেন তাঁরাও বলবেন ভালো লেগেছে না খারাপ। সেখানে "আপনার ভালো না লাগলে আপনি পড়বেননা" এই জাতীয় ফতোয়া দেওয়া চলেনা। না পড়লে বুঝবো কী করে আমার কেমন লাগবে? তারপরে পড়ার পরে পাঠক যদি তাঁর মতামত দেন তখন লেখকের এগিয়ে এসে সেটাকে কাউন্টার করার কারণ বুঝতে পারছিনা। কোনো লেখকই নিশ্চয়ই এটা আশা করেননা যে শুধুমাত্র প্রশংসা-সূচক কমেন্টই আসবে? যদি কেউ প্রশ্ন করেন তাহলে তার উত্তর দেওয়া অবশ্যই আলাদা ব্যপার। প্লাস পাঠককে "আপনি খুব বাজে বকেন" টাইপের কথা বলাটাও কেমন যেন লাগলো। লেখক আর পাঠকের পার্সপেক্টিভ আলাদা হতেই পারে। তার জন্য কোনো পক্ষই অন্যকে জাস্টিফিকেশন দিতে বাধ্য নন।

    ইংরেজি হরফে বাংলা লিখলে পড়তে চোখের অসুবিধা আমারও হয়। দেবব্রত বাবুকে অনুরোধ জানিয়ে গেলাম, যদি ওটা বাদ দিতে পারেন তো খুব ভালো হয়।

    লেখার পাঠ-পতিক্রিয়া হিসেবে -- লেখাটা পড়তে আমার ভালো লাগেনি।
  • Abhyu | 198.137.20.25 | ২১ সেপ্টেম্বর ২০২১ ২১:২৪498517
  • ঠিক বানান হল বুদ্ধিজীবী
  • r2h | 2405:201:8005:9947:8048:68d5:4025:b5ac | ২১ সেপ্টেম্বর ২০২১ ২২:৪৩498521
  • সেকি, এত গোলমাল কেন? এইখানে সব আছেঃ

  • r2h | 2405:201:8005:9947:8048:68d5:4025:b5ac | ২১ সেপ্টেম্বর ২০২১ ২২:৪৬498522
  • বিলাসিতায় মত্ত মুক্তকচ্ছ দ্বারকানাথ হাহারে কাহা গয়ো রাম বলে ইংরেজ ইয়ার বক্সীদের সঙ্গে নাচছেন আর দিগম্বরী দেবী ঘৃণায় মুখ ভেটকে ফ্রেশ গোবর খাচ্ছেন, এইরকম একটা ছবিও আমি আঁকবো।
  • dc | 122.174.121.255 | ২১ সেপ্টেম্বর ২০২১ ২৩:০০498523
  • তখন অনেক রাত্রি। বাগানবাড়িতে বিলাসিতায় মত্ত দ্বারকানাথ, ​​​​​​​সবেমাত্র আরেকটি বাংলার বোতল খুলিয়াছেন, দুই পাশে দুই সাহেব গলৌটি কাবাবের জয়গান করিতেছেন। দিগম্বরী দেবী সাত ঘড়া গঙ্গাজলে স্নান করিয়া ভিজা চুলে বাতাস দিতেছেন। এমন সময়ে সামনে আসিয়া দাঁড়াইলেন পবিত্র গান্ধী। কড়কড় শব্দে বাজ পড়িল।  

     

     
  • হেঃহেঃ | 2405:8100:8000:5ca1::2a8:ac01 | ২২ সেপ্টেম্বর ২০২১ ০৮:৪২498538
  • আপুনেরা রেগেমেগে যাবার আগে একবার ইনার নামে কিলিক করে অন্য লেকাগুলোর নাম দেকে আসুন। তালেই বুঝবেন কোন কিসিমের লেকা ইনি লেকেন। ওসব পড়তে হবে না শুধু লেখার হেডিং দেখলেই  বুঝে যাবেন সময় নষ্ট করতে চান কি চান না।
  • b | 14.139.196.16 | ২২ সেপ্টেম্বর ২০২১ ১০:০১498543
  • আচ্ছা ইয়ে , এই স্থলে  দিগম্বরী বিশেষ্য না বিশেষণ ?
  • মলয় রায়চৌধুরী | 106.215.105.100 | ২২ সেপ্টেম্বর ২০২১ ১২:৫২498545
  • দ্বারকানাথকে যদি বাধা দেয়া না হতো তাহলে উনি বাংলাদেশের ধীরুভাই আম্বানি হতে পারতেন । মদ খেয়ে নাচছেন , বিদেশেনীদের সঙ্গে শুচ্ছেন, তাতে কী আসে যায় । আমাদের দরকার ছিল একজন দ্বারকানাথের । দুর্ভাগ্যবশত ওই সময়েই বেমমোদের ছুঁৎমার্গ চাগিয়ে উঠলো । সেই সময় অনুযায়ী দ্বারকানাথের উচিত ছিল বহুবিবাহ করা । ধীরুভাই আম্বানী আরও নানা বেকাজ করে গুজরাতকে কোটিপতির দেশ করে গেছে যা এখন আদানি করছে । দ্বারকানাথের ছেলে এক কাঠি বাড়া । উপাসনা করছেন আবার সেই সঙ্গে গুচ্ছের বাচ্চা পয়দা করছেন ।
  • গন্ধটা খুব সন্দেহজনক | 2402:3a80:a42:e515:5af:5abb:2e51:efdf | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৪:১২498548
  • কেমন একটা সাহাদা সাহাদা গন্ধ পাচ্ছি।
  • Ranjan Roy | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৫:৫৬498554
  • দেবব্রতবাবু,
    আপনি বল্লেনঃ রঞ্জনবাবু , আপনি  'ঠাকুরবাড়ির জানা - অজানা ' - সুুুুুমিতেন্দ্রনাথ ঠাকুর  ( মিত্র - ঘোষ পাবলিশার্স )
    বইটি দেখুন ​ ।
     
    --কিন্তু ওই বইটি ঠিক ইতিহাসচর্চা নয়, অ্যানেকডোটাল।
    তাই যদি ওতে সুমিতেন্দ্র কোন তথ্যসূত্র কোট করে থাকেন তো এখানে বলে দিন না! আপনি তো পড়েছেন।
    অ্যামাজন  এবং ফ্লিপকার্ট বলছে বইটি ওদের স্টকে নেই, কবে পাওয়া যাবে জানা নেই।
  • দেবব্রত মণ্ডল | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৬:০৭498556
  • দুঃখিত রঞ্জনবাবু তেমন কোনো তথ্য - সূত্রের উল্লেখ তো নেই।
  • এলেবেলে | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৬:১২498557
  • আমি কি দেবেন ঠাকুর পাব না? পাব না আমি দেবেন ঠাকুর?
  • খিকখিক | 76.72.161.76 | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৬:২৩498558
  • ইনি বিরাট ল্যাখক! লিস্টি দেকুন https://www.prohor.in/reporter/debabrata-mandal
    এইগুলা পরপর আসবে নাকি গো?
     
     
    যা বুজচি এলেবেলের জ্যামুন বিদ্যেসাগর, এনার তেমনি দ্বারকানাথ। যার যাতে নেশা চড়ে।
  • Ranjan Roy | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪৭498564
  • ধন্যবাদ দেবব্রত বাবু।
  • :। | 2405:8100:8000:5ca1::2b6:7bf2 | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৮:১৪498569
  • উনি ধীরুভাই আম্বানি হবেন কেন?দ্বারকাভাই নিম্বুপানি হতে পারতেন বড়জোর।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন