এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Sakyajit Bhattacharya | 116.51.27.14 (*) | ০৪ অক্টোবর ২০১৫ ০২:৩০70165
  • ম্যাপটা ঠিক কিনা শিওর নই। আমি যদ্দুর জানতাম তামিলনাড়ুতে গরু কাটা লিগাল, কিন্তু এখানে সেটা দেখাচ্ছে না
  • pi | 24.139.209.3 (*) | ০৪ অক্টোবর ২০১৫ ০৫:৩২70166
  • শাক্য, সরকারি সাইটটা দেখিস।

    তামিলনাড়ুতে,
    Definitions:
    ‘Animal’ means bulls, bullocks, cows, calves; also, buffaloes of all ages.
    Ban on Slaughter:
    All Animals can be slaughtered on ‘fit-for-slaughter’ certificate
    Certificate given if animal is over 10 years of age and is unfit for work and breeding or has become permanently incapacitated for work and breeding due to injury deformity or any incurable disease.
    Penal Provisions:
    Imprisonment of up to 3 years or fine up to Rs 1,000 or both.

    Slaughter of cows and heifers (cow) is banned in all slaughterhouses in Tamil Nadu.
  • pi | 24.139.209.3 (*) | ০৪ অক্টোবর ২০১৫ ০৬:৩৬70161
  • এই একটি ম্যাপ দেখেছিলাম।


    আর এখানে দেখুন, সরকারি সাইটে রাজ্যভিত্তিক আইন, তার কালপঞ্জী, সবই পেয়ে যাবেন। ক্যাটল মানে কোথায় গরু, কোথায় ষাঁড়, কোথায় দুইই, সেসবও জানানো আছে।

    http://www.dahd.nic.in/dahd/reports/report-of-the-national-commission-on-cattle/chapter-ii-executive-summary/annex-ii-8.aspx
  • Mmu | 87.154.202.232 (*) | ০৪ অক্টোবর ২০১৫ ০৮:৪৭70167
  • ' কিন্তু উদ্বৃত্ত ষাঁড়গুলো নিয়ে কী করা হবে তবে? জমি চষতে তো ট্র্যাক্টর আর ছোটো পাওয়ার-টীলার এসে গেছে।'
    ষাড় উদ্বৃত্ত হয় না । প্রাকিতিক নিয়মে বা ভগবানের ইচ্ছায় বলুন , কম জন্মায় ষাঁড় ।
  • রৌহিন | 113.42.124.88 (*) | ০৪ অক্টোবর ২০১৫ ১০:৫৭70162
  • পাই এর ম্যাপে দেখছি কাশ্মীরের একেবারে উত্তর পূর্ব ও উত্তর পশ্চিমাংশে কোন রঙ নেই - এটার কারণ কি? এক যদি বলো যে ওটা পাকিস্তানী এলাকা তাহলে ভালোই - নইলে ওটা মার্কড নয় কেন?
  • সে | 94.75.173.148 (*) | ০৪ অক্টোবর ২০১৫ ১০:৫৯70163
  • POK
  • রোবু | 113.10.210.212 (*) | ০৪ অক্টোবর ২০১৫ ১১:১৮70164
  • শুধু পিওকে না, আক্সাই চিন-ও।
  • Atoz | 161.141.84.176 (*) | ০৪ অক্টোবর ২০১৫ ১২:২০70160
  • কিন্তু উদ্বৃত্ত ষাঁড়গুলো নিয়ে কী করা হবে তবে? জমি চষতে তো ট্র্যাক্টর আর ছোটো পাওয়ার-টীলার এসে গেছে।
  • h | 213.99.211.18 (*) | ০৫ অক্টোবর ২০১৫ ০৩:৫৫70168
  • এটা কমরেড শাক্য একদম ভুল ভাল লিখেছে। কিছু হয় নি।
  • ঊমেশ | 118.171.128.168 (*) | ০৬ অক্টোবর ২০১৫ ০২:৫০70170
  • সবাই দেখি বিফ নিয়ে পড়ে আছে।
    ওদিকে একজন হতভাগ্য মহিলাকে নিউজিল্যান্ড এয়ারপোর্টে ফাইন দিতে হয়েছে, সাথে গোমুত্র ছিল বলে।
    কত করে বলা হলো ওটা ঔষধ, তাও ছাড়ান দিলো না।

    ভাবছি মোদি কে লিখবো, এক্ষুনি ভদ্রমহিলা কে ভারত সরকারের পক্ষ থেকে ফাইনটা মিটিয়ে দেওয়া হোক।
    আর নিউজিল্যান্ড সরকার কে গরম গরম চিঠি লেখা, যেন পরের বার কেউ গোমুত্র নিয়ে ধরা পড়লে, যেন সসম্মানে ছেড়ে দেওয়া হয়।
  • ঊমেশ | 118.171.128.168 (*) | ০৭ অক্টোবর ২০১৫ ০১:৫৫70171
  • ভারতের জাতীয় পশু কি?
    এবার থেকে পরীক্ষার খাতায় পুরো নম্বর পেতে হলে আর বাঘ নয়, গরু লিখতে হবে।

    তবে আমার প্রশ্ন, আমাদের মাতা তে পশু'র স্তরে নামানো টা উচিত হবে????
  • রৌহিন | 113.42.127.122 (*) | ০৭ অক্টোবর ২০১৫ ০৭:৩৩70173
  • শিবিরের লিঙ্কটায় যা আছে সেগুলো কি আদৌ তথ্য? না কি স্রেফ কিছু আর্গুমেন্ট যা ব্যানপন্থীরা হামেশাই দিয়ে থাকে?
  • shibir | 113.16.71.75 (*) | ০৮ অক্টোবর ২০১৫ ০৫:৩৮70174
  • "Chola King executed his own son for the killing of a calf about 2200 years ago."

    "The Mughal Empire started by banning cow slaughter (Babar) and then it was subsequently restricted by his descendants while Aurangzeb lifted the ban. However "Last Emperor" Bahadur Shah Zafar banned it again after the 1857 Sepoy Mutiny even though he didn't have many powers."

    "He was backed in this by Jawaharlal Nehru এন্ড......"

    এগুলোতো গোদা তথ্যই আর্গুমেন্ট তো নয় । কিন্তু এগুলো ঠিক না ভুল ? নেহেরু গরু খাওয়া ban সাপোর্ট করেছিলেন !!!
  • রৌহিন | 233.223.133.211 (*) | ০৮ অক্টোবর ২০১৫ ০৭:৫২70175
  • না এগুলো এখনো তথ্য নয় - তথ্য হয়ে উঠতে গেলে তার পিছনে কোন ভীত্তি লাগে - আমি যদি বলি "গান্ধিজী নিজে গরু খেতে খুব ভালোবাসতেন এবং যাতে কারো ভাবাবেগে আঘাত না লাগে তাই তিনি উপবাসের সময়ে লুকিয়ে গরু খেতেন" অথবা "সারদা ও নিবেদিতার মধ্যে লেসবিয়ান সম্পর্ক ছিল" তাহলেই সেটা "তথ্য" হয়ে যায় না - তথ্য হতে হলে তার অথেন্টিক প্রমাণ লাগবে - যা সর্বজনগ্রাহ্য। যেমন "তানসেন আকবরের সভায় নবরত্নের অন্যতম ছিলেন" এটা তথ্য - কিন্তু "তানসেন নবরত্নের মধ্যে আকবরের সবচেয়ে ঘনিষ্ঠ ছিলেন" এটা নয়।
  • shibir | 113.16.71.75 (*) | ০৮ অক্টোবর ২০১৫ ০৮:১৬70176
  • "তানসেন আকবরের সভায় নবরত্নের অন্যতম ছিলেন" এটা যদি তথ্য হয় তবে এটার ভীত্তি কি ?
  • সে | 94.75.173.148 (*) | ০৮ অক্টোবর ২০১৫ ০৮:৪১70177
  • হিস্ট্রি বুক। :-)
  • shibir | 113.16.71.75 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ০৪:০১70179
  • সে - সেটাই বলছি ইতিহাস বইতে একমাত্র এররকম লেখা থাকতে পারে
    "তানসেন আকবরের সভায় নবরত্নের অন্যতম ছিলেন" বা "Chola King executed his own son for the killing of a calf about 2200 years ago."

    "The Mughal Empire started by banning cow slaughter (Babar) and then it was subsequently restricted by his descendants while Aurangzeb lifted the ban. However "Last Emperor" Bahadur Shah Zafar banned it again after the 1857 Sepoy Mutiny even though he didn't have many powers."

    লেখক তো আর নিজে বানিয়ে লেখেননি কথাও কোনো ইতিহাস বইতেই এটা উনি দেখেছেন । যদিও আর্টিকেল এ কোনো রেফারেন্স দেননি তাই validate করছিলাম আপনারাও এরকম কোনো কিছু শুনেছেন কিনা ।
  • সে | 94.75.173.148 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ০৬:২৮70180
  • শিবির,
    ঠিকই বলেছেন। এরকমই শুনেছি তানসেন ও বিদুষক বীরবল সম্বন্ধে। কিন্তু এসব ইতিহাস বইয়ের লেখকেরা উইদাউট সাইটেশন আমাদের পড়তে বাধ্য করতেন। তারপরে মাথায় সেসব বোঝাই করে নিয়ে গিয়ে পরীক্ষার খাতায় নামাতে হোতো। প্রপার সাইটেশন রাখতে হলে আমরা অনেকেই নিজ নিজ বাপমায়ের নাম ও প্রুভ করতে পারব না কিন্তু। ;-)
  • Ekak | 125.99.196.27 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ০৬:৪২70181
  • ঠিকই আছে । ইতিহাস তো বিজ্ঞান নয় । ইতিহাস হলো ফিকশন । যা যুগ যুগ ধরে মানুষ লিখেছে , একে অন্যকে বিশ্বাস করাতে চেয়েছে । তাই সেখানে সত্য যা কিছু আছে সবই ফিকশনাল ট্রুথ ।
  • b | 24.139.196.6 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ১২:৫০70178
  • বিবেকানন্দের একটা বেশ ভালো গল্প আছে তো, এই গোমাতা ও তাদের সন্তানদের নিয়ে। জ্জিও বিবু।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন