এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কোনো একজন | 125.96.137.182 (*) | ০২ মে ২০১৮ ০২:৪৫62685
  • একটা বুড়ো ভাম মরেছে - বেশ হয়েছে | এতো আদিখ্যেতার কি আছে ?
  • র২হ | 132.171.27.111 (*) | ০২ মে ২০১৮ ০৪:০০62686
  • এই লেখাটা ফেসবুকেও পড়েছি, খুব ভালো লাগলো।
  • Ishan | 202.189.128.15 (*) | ০২ মে ২০১৮ ০৪:৪৩62687
  • বুড়ো বিরোধী বিদ্রোহী যুবসমাজের সঙ্গে যোগাযোগ করুন।
  • dd | 59.205.218.218 (*) | ০২ মে ২০১৮ ০৪:৫৭62688
  • অশোক মিত্র মশাই সত্যজিতের চারুলতা নিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন, যেটা সত্যজিতের আদৌ পছন্দ হয় নি। অনেকদিন আগের কথা। দুজনের "বাদানুবাদ" (লিখেই) কারুর সংগ্রহে থাকলে ভালো হতো।

    অশোক মিত্রের আরেকটি উল্লেখযোগ্য অবদান ছিলো প্রায় একা লড়ে সঞ্চয়িতাকে তুলে দেওয়া। স্নেহাংশু আচার্য্য থেকে শুরু করে পার্টীর আরো অনেক ঘ্যামা ঘ্যামা নেতা বিরোধিতা করেছিলেন কিন্তু অশোক বাবুকে রোখা যায় নি।

    শেষ জীবনে মনে হয় একাকী হয়ে পড়েছিলেন।শাক্যর লেখাটা ভালো লাগলো।
  • Sakyajit Bhattacharya | 52.110.141.205 (*) | ০২ মে ২০১৮ ০৫:১২62689
  • চারুলতা ডিবেট অশোক রুদ্রর সঙ্গে
  • Ishan | 202.189.128.15 (*) | ০২ মে ২০১৮ ০৫:৫০62690
  • ওটা তো বিখ্যাত। কোন একটা সংকলনে আছে। সেই 'আশ্বিনের (নাকি চৈত্র?) পরিচয় খুলেই দেখলাম রুদ্রমশাই আবার আমার পিছনে লেগেছেন'।
  • dd | 193.82.18.16 (*) | ০৩ মে ২০১৮ ০৩:৩৭62691
  • ওফ্ফ।
    ঠিকই তো। সেই বিতন্ডা ছিলো অশোক রুদ্রের সাথে মিত্রের সাথে নয়।

    আমার মগজটা একেবারে মশারী হয়ে গেছে। অনুব্রতের পছন্দ হতো।
  • h | 212.142.75.149 (*) | ০৩ মে ২০১৮ ০৩:৫৫62692
  • কতবার বলেছি একটু ডেমোক্রেটিক সেন্ট্রালিজম মেনে চললে ই এই অসুবিধা গুলো হয়না। সীতেরাম কে টুইট করে নিলেই হত। জেনে রাখবেন, অশোক চার প্রকার। শ্বেতাশোক, ইনি তিন কুড়ি দশের, ফস্সা ছিলেন। চন্ডাশোক, যিনি গেলেন, রাগী কমিউনিস্ট। রুদ্রাশোক, কৃষি অর্থ নীতি, আধুনিক ভরতীয়
  • dd | 193.82.18.16 (*) | ০৩ মে ২০১৮ ০৩:৫৮62693
  • ধ্যার, চন্ডাশোক নয়, মিত্রাশোক । এছাড়াও রয়েছেন শিলিগুরিমডেলের ভট্টাশোক। সবাইকে নিয়েই না এক জোট হতে হবে। তবে ?
  • | 212.142.75.149 (*) | ০৩ মে ২০১৮ ০৪:০০62694
  • হিন্দু মন, চারুলতা র সিনেমা করা যিনি মানেন নি, আর অবশেষে বিদ‍্যাশোক, বিদ‍্যাসাগর কে নিয়ে ইলিউসিভ মাইলস্টোন রচয়িতা।
  • | 212.142.75.149 (*) | ০৩ মে ২০১৮ ০৪:০৩62695
  • ডিডি দা টা এত সিপিএম হয়েছেনা আজকাল, খালি নেমড্রপিং।
  • year plz | 89.124.59.194 (*) | ০৩ মে ২০১৮ ০৪:৪৪62696
  • সত্যজিত রায়ের সাথে ডিবেট পরিচয়ের কোন সংখ্যায়?
  • | 144.159.168.72 (*) | ০৩ মে ২০১৮ ০৪:৫৩62697
  • আচ্ছা এই চতুর্থ প্যারার শেষে "সেই তর্কটার আর মুলতুবি হল না, জীবনের আর সবকিছুর মতই।" -- এখানে "মীমাংসা হল না" হওয়া উচিৎ না? মানে ব্যপারটা তো মুলতুবিই রয়ে গেল, তাই না?
  • dc | 132.164.65.227 (*) | ০৩ মে ২০১৮ ০৪:৫৭62698
  • বুজিশোক বাদ পড়ে গেল।
  • h | 213.99.211.18 (*) | ০৩ মে ২০১৮ ১১:২৯62699
  • পরিচয় ১৯৬৪ / ১৩৭০ এর ফাল্গুন সংখ্যা ধ্রুব গুপ্ত র চারুলতার উপরে আলোচনা করেছেন দেখছি, অ্যাট্স দের করা সংহতি আর্কাইভে। ১৯৬৪ যদি চারুলতার বছর হয় ঝগড়া ঝাঁটি ৬৪-৬৫ তেই হবে। কিন্তু সেই সংখ্যা খুজে পাচ্ছি না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন