এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 57.29.203.160 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ০২:০৬61596
  • মুম্বইতে খুব কম লোক ইন্জিনীতারিঙ্গ পড়ে?

    দেদির অভিজ্ঞ্তা শুনব কবে?
  • Sakyajit Bhattacharya | 52.110.179.171 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ০৩:৫০61584
  • এটা ফেসবুকে নিজের ওয়ালে দিয়েছিলাম। ইপ্সিতাদি গুরুর ব্লগে দিতে বলল
  • lcm | 60.242.74.27 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ০৪:১৬61597
  • পড়াশোনা করলে চাকরি হবে। চাকরি না হলে ভালোভাবে বেঁচে থাকা মুশকিল হবে। যত ভালো রেজাল্ট তত বেশি টাকার মাইনের চাকরি। তাই পড়াশোনা, তাই টাকা খরচ, তাই ইনভেস্টমেন্ট। কিন্তু প্রতিভা? শুধু প্রতিভা থাকলে হয় না, টাকা খরচা করতে হবে। যেমন টাকা খরচা করবে তেমন রেজাল্ট হবে। যত গুড়, তত মিষ্টি।

    ক্যামেরার মতন - যত বেশি মেগাপিক্সেল তত ভালো ছবি। বা, টিভির মতন, যত ভালো স্ক্রিন আবাপতে সুমনের আলোচনাচক্র তত বেশি বুদ্ধিদীপ্ত। বা, মিউজিক সিস্টেম, যত ক্রিস্প আওয়াজ সঙ্গীত তত বেশি শ্রুতিমধুর।
  • dc | 181.61.230.210 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ০৫:১৫61598
  • বা অ্যাটাচির মতোন, যতো বেশী লেখা ততো বেশী নম্বর।
  • Rabimba Karanjai | 107.79.186.3 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ০৮:৩০61585
  • সৌভিক এর লেখার আর লিংক নেই
  • pi | 57.29.226.73 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ০৮:৩৩61586
  • কাল লিখেছিলাম, এই টোকাটুকি ইস্যুটা কিছু বিচিত্র ডালপালা বিস্তার করেছে ! জেউ বনাম প্রাইভেট, এন্জিনিয়ারিং বনাম জেনেরাল, এন্জো , সায়েন্স বনাম আর্টস, বাংলা মাধ্যম বনাম ইংরাজি মাধ্যম, শিক্ষক বনাম ছাত্র , উচ্চশিক্ষা বনাম চাকরি, এমনকি ছেলে বনাম মেয়েও এসে গেছে ( কারণ কিছুজনের দাবি ঐ মহিলার স্টেটমেন্টে যা লেখা, তাতে জেন্ডার ঘটিত অপরাধও ঘটেছে, একজন মহিলাকে ওসব বলায়, করায়)।

    খালি লাভের গুড় খেয়ে যাওয়া ম্যানেজমেন্ট আর শিক্ষাকে এরকম পণ্য বানানো সিস্টেম নিয়ে সেরকম কিছুই চলছেনা। এবং এরকম পণ্য বানালে অবশ্যম্ভাবী ফল হিসেবে যা যা আসতে পারে তাই বোধহয় আসছে।

    এই লেখা পড়ার পরে মনে হচ্ছিল, এই ইস্যুটাও কি সেই প্রাইভেটাইজেশন, পণ্যায়নের সাথেই জড়িত ? নাকি সরকারি, প্রাইভেট ( প্রাইভেট বলতে অবশ্যই এরকম প্রচুর গ্যাঁটের কড়ি খরচা করে পড়ার কথা বলছি , যেখানে এই আটিচুড আসছেই ঐ এত খরচা করে পড়ছি, তাই সব কিছু করার অধিকার আছে, ইন্ক্লুড নিয়ে কেউ বলার কে ? )

    হানুদা ভাটে লিখেছিল, সরকারি এলিট ইন্জিনিয়ারিং কলেজের লোকজনও কি গর্ব সে বলছেন, # টোকাটুকি মিটু ? আমার কিন্তু সেরকম নজরে পড়েনি। হ্যাঁ, অনেকে টুকেছে জানিয়েছেন, বাধ্য হয়ে টুলেছে, প্রচুর ফালতু চাপ, প্রচুর গাঁতানো প্রশ্ন , ফর্মুলা মনে রাখার চাপ না নেবার জন্য টোকা ফোকা জানিয়েছেন, কিন্তু এরকম ওপেন এবং সিস্টেম ম্যানেজমেন্ট থেকে একরম বৈধতা দেওয়া টোকাটুকি এবং সেটা করা নিয়ে এরকম রোয়াব নেওয়াতে তারাও দেখলাম শকডই।
    সেজন্যই জানতে চাইছিলাম , এই আটিচুডের পার্থক্যাটা কি এত পয়সা ঢালার জন্যেই হচ্ছে ? অথচ এরকম যুক্তি শুনেছিলাম, ফ্রি তে পাওয়া জিনিসেরই কোন দাম নেই, প্রচুর পয়সা দিয়ে কিনতে হলে সেই পরিষেবার মূল্যও পাই টু পাই বুঝে নেওয়া হয়। সেক্ষেত্রে, প্রাইভেট কলেজে পড়াশুনার মান, শিক্ষক, পরিকাঠানো , পরিষেবা, বহু ক্ষেত্রে প্লেসমেন্টেরও এমন বেহাল হবার পরে সেই নিয়ে কড়ায় গণ্ডায় বুঝে নেওয়া দেখতে পাইনা কেন ? ইউনিয়ন করে এসব নিয়ে প্রতিবাদ, দাবিদাওয়া আদায়ের চেষ্টা কি সেক্ষেত্রে আরো বেশি হওয়ার কথা ছিলনা ? উল্টো হচ্ছে, মানে যাদেরকে এত পয়সা দিয়ে সার্ভিস কেনা হচ্ছে, তাদের কাছেই মাথা বিকিয়ে দেওয়া হচ্ছে। এই পয়েন্টটা শাক্য না তুললে হয়তো খেয়াল করতাম না, ইন্টারেস্টিং।
  • ?! | 220.212.228.226 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ০৮:৪২61587
  • টোকাতো ভাল ওভাবেই ঘুণ ধরাতে হবে। রাবিশ উত্তরে হাত ভরে নম্বর দিন।
  • dc | 132.164.79.16 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ০৯:০১61588
  • আমি যখন ছোট ছিলাম, তখন আমাদের বাড়ির কাছেই আমার পিসিরা থাকতো। হাঁটাপথে কুড়ি মিনিট মতন। তো একদিন সন্ধেবেলা মা পিসিদের বাড়ি গেছে, ঢোকার মুখে শুনছে পাশের বাড়ির থেকে পড়া ভেসে আসছে - হাতে জাহাঙ্গীর, পায়ে আকবর, পেটে বাবর...। শুনে মা তো বেশ চমকে গেছে। পিসিকে গিয়ে বলেছে, তোমাদের পাড়ার ছেলেরা কেমন পড়া করে গো! সব শুনে পিসি খুব হাসছে। তারপর মাকে বুঝিয়ে বলেছেঃ ঐ পাজি ভুতোটার কথা আর বলো না (ছেলেটার নাম ছিল ভুতো)। ও ছোট ছোট কাগজের টুকরো বানায়, আর কোন টুকরোটা কোথায় লুকিয়েছে সেটা মুখস্থ করে। এই গল্পটা আমাদের বাড়িতে অনেকবার শুনেছিলাম। আরো বড়ো হয়ে জানলাম উহাকেই কয় চোতা।
  • pinaki | 90.254.154.99 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ০৯:১৭61589
  • ছাত্রদের দিক থেকে মোটিভেশন না থাকার একটা বড় কারণ হল প্রায় সকলেই এরকম ভাবে যে যেটুকু যা চাকরি তার জন্য কোডিং ছাড়া অন্য জিনিস জেনে লাভ নেই। আল্টিমেটলি কোডিং করে খেতে হবে। কাজেই অন্যান্য সাবজেক্ট, বিশেষতঃ সেগুলো যদি একটু খটোমটো হয়, বা টিচার ভালো পড়াতে না পারেন, তাহলে ছাত্রদের পক্ষে মোটিভেশন ধরে রাখা বেশ কঠিন কাজ। এটা একটা পার্ট। আর একটা পার্ট হল এই প্রাইভেট কলেজগুলোও চায় না তাদের রেজাল্ট খারাপ হোক। গাদা গাদা ফেল করুক। প্রশ্নপত্র সেন্ট্রালি সেট করা হয়। খাতাও সেন্ট্রালি দেখা হয়। এই দুজায়গাতেই কোনো কিছু করার থাকে না কলেজগুলোর। কাজেই পরীক্ষার সময় তারা ছেলেমেয়েদের একটু 'কন্ট্রোল্ড' প্রশ্রয় দিয়ে থাকে, নিজেদের কলেজের ফেস সেভিং এর জায়গা থেকেই। তৃতীয়তঃ, এটা একটা কালচারও। সবাই করছে। কাজেই একটা কলেজ তার ছাত্রদের না করতে দিলে তাদের রেজাল্ট খারাপ হবে। ছাত্ররাও ভাবে অন্য সব জায়গায় সবাই করতে পারছে, খালি আমাদের বেলায় কড়াকড়ি কেন? তারা এটাকে খানিকটা 'রাইট' হিসেবে দেখতে শুরু করে। এবং নিজেদের পড়াশুনো না করার পুরো দায়টাই কলেজের অব্যবস্থা, সিস্টেম এবং শিক্ষকদের অযোগ্যতার উপর চাপিয়ে দেয়।

    আমার মতে এখানে কোনো এক পক্ষকে দায়ী করে লাভ নেই। শুধু বেসরকারি মুনাফাবাজি যদি কারণ হত তাহলে আমাদের সময় যাদবপুর শিবপুরে টোকাটুকি হত কেন? সবকিছুই মিলেমিশে আছে। সবরকমের কোর সাবজেক্টে চাকরি না পাওয়ার বাস্তবতা আছে। প্রাইভেট কলেজগুলোর অব্যবস্থা আছে। শিক্ষকদের সরকারি স্কেলে মাইনে না দেওয়ায় ভালো শিক্ষকরা দীর্ঘদিন থাকে না। বেটার সুযোগ পেলে কেটে পড়ে। ফলে অযোগ্য শিক্ষকও সমস্যার আর একটা দিক। এছাড়া ছেলেপুলেদের মধ্যে টোকাটুকি নিয়ে একধরণের হিরোইজমও আছে। গাঁজা খাওয়ার মত। শোধরাতে হলে পুরোটাকে নিয়ে ভাবতে হবে।

    কিন্তু ছাত্ররা তাদের কলেজ ম্যানেজমেন্টের পক্ষ নিয়ে কথা বলছে - এই ফীচারটা আমার কাছে নতুন। এটা আগে ছিল না।

    শাক্যর লেখায় একটা জায়গাতেই দ্বিমত আছে। হিউম্যানিটিস এর ছাত্ররাও যুক্তিবাদের পক্ষে বিশাল কিছু করে দেখায় নি। বিজ্ঞান, প্রযুক্তি, হিউম্যানিটিস, সব মিলিয়েই আমরা বহুদিন ধরেই বিশাল অশ্বডিম্ব প্রসব করে চলেছি। :-)
  • dc | 132.164.79.16 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ০৯:৪৮61590
  • শুনেছি যাদবপুরে স্টেশান রোডে যে জেরক্সএর দোকানগুলো ছিল সেগুলোতে নাকি সব সাবজেক্টের রেডিমেড চোতা পাওয়া যেতো, আর পরীক্ষার আগে সেগুলো জেরক্স করে লম্বা করে কেটে ছাত্ররত্নরা নতুন চোতা বানিয়ে নিত। অবশ্য এসব শোনা কথা, সত্যিমিথ্যে জানিনা।
  • b | 135.20.82.164 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ০৯:৫৯61591
  • সত্তরের দশকের শুরুর দিকে একজন ডান দিকের বুকপকেট, বাঁ দিকের বুকপকেট , ট্রাউজারের ডান পকেট, ট্রাউজারের বাঁ পকেট থাবড়াতে থাবড়াতে চলেছে, ফিজিক্স পরীক্ষা দিতেঃ হিট/লাইট ইলেক্ট্রিসিটি/ছোরা; হিট/লাইট/ইলেক্ট্রিসিটি/ছোরা; হিট/লাইট ইলেক্ট্রিসিটি/ছোরা ...
  • h | 213.99.211.134 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ১০:০২61592
  • ছাত্র রা ম্যানেজমেন্ট এর পক্ষ নিয়ে কথা বলে এটা খুব ই কমন। চয়েস টা খুব ই পপুলিস্ট। ১৯৬৮-৬৯ এ লন্ডন স্কুল অফ ইকোনোমিক্স এর রাল্ফ মিলিবান্ড এর ছাত্র রা যখন তারিক আলির বক্তৃতা অর্গানাইজ করছে, তখন কন্টি কিছু নেকু পুষু, উই ওয়ান্ট টু স্টাডি অন্দ উই ওয়ান্ট জব্স গোছের পজিশন নিয়ে বিবিসিকে নিয়মিত ইন্টারভিউ দিয়ে যাওয়া গোছের পাবলিক সর্বত্র সর্বকালে আছে। আমার পরিবারের ই এক দলের কলেজ জীবনের গল্প শুনলে মনে হয় কল্যানীর থেকে কলকাতা আসলে ফিনল্যান্ড থেকে পেত্রোগ্রাদ, আর আরেকদলের কথা শুনলে মনে হয় এন্টায়ার ১৯৫০ ৬০ এর দশকে, কসবায় কালীপুজোঅয় উড়ন তুবড়ি বানানো ছাড়া তেমন বড় কিছু হয় নি ঃ-)))))

    দুটো গপ্প বলা যাক। শান্তিনিকেতন পাঠভবনে, আমাদের এক ক্লাস উঁচু বড় মেয়েরা একবার হই চই ফেলে দিল, একটা স্কুলের বিভ্ন্ন পলিসি আর প্র্যাকটিস এর সমালোচনা নিয়ে পত্রিকা বের করে। পরের দিন পত্রিকা যারা ছিঁড়ে ফেললো, তারা পরিচালক বর্গের কেউ নন, কনজারভেটিভ মাষ্টারমশা দিদি মনি রাও নন, তাদের ই ক্লাসের, তাদের ই ভুল বানানে প্রেম পত্র পাঠানো, বা তাদের চুমু খেতে চাওয়া ক্লাসের ছেলে বন্ধু রা, তারা বচ্চন মতে মনে করেছিল, এস্সব কল্লে স্কুলের লাম খারাব হবে হা ঃ-)))) পৌরুষ সম্পর্কে আমার শ্রদ্ধা পার্মানেন্টলি একটু কমে যায় ঃ-))))

    আরেকটা হল, যে কোনো ঝামেলায়, ধরুন প্রফেসর নিয়ে তৈরী একটা কমিটি কে একটা দাবী পেশ করা হবে, ধরুন বলা হবে, হোস্টেল এর সংখ্যা বাড়াতে হবে আর ওয়াটার কুলার এর ব্যবস্থা করতে হবে, তখন আমাদের মেন সমালোচনা করা হত, এটাতো স্যারদের ভালো ভাবে বললেই হয়ে যাবে, আন্দোলন এর কি দরকার। এবং একেবারে হালের আগে হস্টেলের সমস্যা তীব্র ছিল। তর্কাতর্কি হলেই, কমিটির ডিফেন্সে ছাত্র ইউনিয়ন বা তাদের ব্যক্তি নেতারা। এ মানে আজব অভিজ্ঞতা। স্ট্রাইক ব্রেকিং এর ঐতিহ্য ছাত্র আন্দোলনে বেশ স্ট্রং বাজে আহা উহু করে লাভ নেই।
  • S | 184.45.155.75 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ১১:৩৭61593
  • ১) আমাদের দেশে কেউ সায়েন্স বা ইন্জিনিয়ারিঙ্গ পড়তে এই কারণে যায়্না কারণ তার সেই বিষয়টা ভালো লাগে বা তিনি জ্ঞানপিপাষু। যায় কারণ বাড়ির চাপ, স্টেটাস, সহজে চাকরি, বিদেশ ভ্রমণ ইত্যাদি। আম্রিগার মতন অন্য চাকরিতেও সুযোগ আর মাইনে ভালো হলে বা বিদেশে সেটল করার হাতছানি না থাকলে কতজন পড়তে যায়, সেটাই দেখার। মুম্বাইতে খুব কম লোকজন ইন্জিনিয়ারিঙ্গ পড়ে। সায়েন্স আরো কম পড়ে, তার থেকে কমার্স পড়ার দিকে ঝোঁক অনেক বেশি। কারণটা ঐ চাকরিই।

    ২) অতেব কেউ সায়েন্স পড়ছেন মানেই তিনি খুব বিজ্ঞানমনষ্ক হবেন, এমন না ভাবাই ভালো। নিজে ইন্জিনিয়ারিং পড়েছি। সেখানে ছেলেপিলেদেরকে খুবেকটা যুক্তিবাদি বা মুক্তমনা দেখেছি বলে তো মনে পরেনা। পরে চাকরি করতে গিয়ে বুঝলাম যে তাও যদুপুরে যেটুকু ছিলো, অন্য জায়গায় আরো কম। বরং কি করে সহজে একটা সফ্টওয়ারের চাকরি জুটিয়ে ফেলবো, কিকরে প্রোমোশান পাবো, আর কবে আম্রিগা যাবো, সেটাই সবার মুল লক্ষ্য।

    ৩) আর ঠিক এইজিনিসটাই প্রাইভেট কলেজগুলো বিক্রি করছে। বেশি নাম্বার, আর সহজে রেকো লেটার। পয়সা ফেলুন, আর এগুলো নিয়ে যান। যাতে চাক্রি পেতে আর বিদেশ যেতে সুবিধা হয়।

    ৪) পড়াশুনা মানে আজকাল বেশিরভাগই পরীক্ষায় নাম্বার পাওয়া বোঝে। নতুন কিছু জানা, বা নিজের মত ভাবনাচিন্তা করার ক্ষমতা অর্জন করা বোঝেনা।

    ৫) ছোটোবেলা থেকেই অনেক বাড়িতে শেখানো হয় যে পলিটিক্স, ইউনিয়ন এগুলো খারাপ ব্যাপার। অতেব এরাও তাই শিখেছে। এরা পলিটিক্স আর গ্রুপবাজী ঠিক তখনই করে যখন নিজেদের ব্যক্তিগত স্বার্থের ব্যাপার থাকে, কোনও আদর্শ থেকে নয়।

    ৬) বিদেশ নিয়ে লোকেদের খুব ভুল ধারণা আছে। কারণ যারা দেশ থেকে আসে, তাদের অনেকেই এখানে অ্যাসিমিলেট করতে পারেনা, আসল সমাজটাই দেখতে পারেনা। ৯-৬টা কাজ করে (যেখানে বেশিরভাগ ইন্টার‌্যাকশনই হচ্ছে দেশি লোকেদের সাথে), বাড়ি ফিরে গিয়ে গেম অব থ্রোন্স আর কপিল শর্মা দেখে, উইকেন্ডে অন্য ভারতীয়দের সাথে পার্টি করে, মাস শেষে ভারতে টাকা পাঠিয়ে, ছুটিতে নায়াগ্রা ঘুরে তো আর বিদেশ সম্বন্ধে জানা যায়্না। অতেব দেশের লোকেরা এদের থেকে যা জানতে পারে, তা খুবই সামান্য আর বেশিরভাগ সময়ই ভুল। আর বাকিরা দেশে খুব কম যায় বা বিভিন্ন কারণে মুখ খোলেনা, বাকিরাও জানতে চায়না।

    ৭) অন্য চাকরি, অন্য লাইনের পড়াশুনা এগুলোর উপরে অনেকরই খুবেকটা ভরসা বা শ্রদ্ধা থাকেনা। কারণ তাঁরা নিজেদের পড়াশুনাটাও শ্রদ্ধা বা বিষয়টাকে ভালোবেসে করেনি। আমি তোর থেকে বেশি মাইনের চাকরি করি/করবো, তার মানেই আমি ঠিক আর তুই ভুল - এরকম চিন্তাভাবনা আমাদের সকলের মধ্যেই অল্পবিস্তর আছে।
  • b | 135.20.82.164 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ১১:৪৯61594
  • উঁহু, না না, সাবজেক্টগুলোর একটা সেন্স অফ হায়ারর্কি আছেই। কনটেন্টে যত গাণিতিক সিম্বল, পেকিং অর্ডার তত উঁচু। এই জন্যে 'এ রাম, আর্ট্স'! আবার আর্টসের মধ্যেও আমি বাওয়া ইকোনমিক্স হুঁ হুঁ।
  • S | 184.45.155.75 (*) | ১৫ ডিসেম্বর ২০১৭ ১১:৫৬61595
  • সেক্ষেত্রে ডাক্তারি পড়তে যাওয়া লোকেদের তো অনেক নীচে স্থান হওয়া উচিৎ। সেরকম তো মনে হয়্না। আর লইয়াররা কি ইকনমিস্টদের উপরে না নীচে? উপরেই তো মনে হয়। তাইলে?
  • sm | 52.110.203.206 (*) | ১৬ ডিসেম্বর ২০১৭ ০৪:০২61601
  • এস এফ আই চিরকাল ই মালিকপক্ষের।এ আর নতুন কি কথা! তবে এখনও ওদের নিয়ে আলোচনা হয়!
  • ?! | 220.212.228.226 (*) | ১৬ ডিসেম্বর ২০১৭ ০৪:৫৬61599
  • অশ্বডিম্ব ছাড়া আর ঠিক কি প্রসব করার ছিল? এই উন্নয়নের ধাক্কাই হজম হচ্ছেনা, আরো আরো উন্নয়ন হলে আর কেঁদে কুল পেতে হতনা। ভালয় ভালয় এই প্রচন্ড পড়াশোনা, হেনতেন আবিষ্কারের ঝোঁক বন্ধ হলে হয়। চাকা উল্টো দিকে ঘোরানো শুরু করতে হবে।
  • আনির্বাণ | 96.20.145.210 (*) | ১৬ ডিসেম্বর ২০১৭ ১১:৩৯61600
  • বিলেত যেতে হবে না, এস এফ আই বরাবরই ম্যানেজমেন্টের পক্ষে কথা বলে এসেছে। যদ্দিন সরকারে ছিল, যাদবপুরে অন্তত তাই দেখেছি। ম্যানেজমেন্টের পক্ষে গিয়ে মেরে আন্দোলন তুলে দেওয়া, যেকোন বিরুদ্ধ মতকে ডিমনাইজ করা (একাংশের আন্দোলন, বহিরাগত গুন্ডাদের আক্রমন ইত্যাদি) এইসব দীর্ঘদিন করেছে। "ওরা আমাদের প্রিয় শিক্ষক-দের মেরেছে" বলে লিফলেট-পোস্টার থেকে শুরু করে বাইরে থেকে লোকজন "শিক্ষার সুস্থ পরিবেশ বজায় রাখতে" কেলিয়ে পাট করে দেওয়া - এটাই পলিসি ছিল।
  • দেবাশিস ভট্টাচার্য | 213.200.183.11 (*) | ১৮ মে ২০১৮ ০৯:২৫61602
  • বমশেল। কিন্তু প্রাইভেট কলেজের পক্ষে সওয়ালকারীকে এতখানি সময় ও গুরুত্ব দেয়াড় দরকার ছিল কি?
  • রানা | 228.248.49.2 (*) | ২২ মে ২০১৮ ০৯:৫৪61603
  • আমাদের বিজনেস বা ইন্ডাস্ট্রিতে চোর জোচ্চোরদের কেরিয়ার প্রসপেক্ট ইনজিনিয়ারদের থেকে বেটার, টেকনোর ছাত্ররা প্রপার ট্রেনিং পাচ্ছে এ বিষয়ে কোনও সন্দেহ নেই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন