এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sakyajit Bhattacharya | 116.51.135.158 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৫ ০৬:১৫66073
  • এছাড়া বাধ্যতামূলক শ্রমের কাজ, যেমন রাস্তা বানানো, টিউবওয়েল বসানো এগুলোতে ইনভল্ভ করে নিতে হবে। তবে দেখতে হবে সেতা যেন আবার পল পটের মডেলকে না ফলো করে বসে। আমাদের বামপন্থী/ কমিউনিস্টদের তো এই কপিক্যাট হবার একটা বদভ্যাস আছে। :) ছড়িয়ে মাঠ-ময়দান করে দেবে তাহলে
  • ranjan roy | 132.180.163.108 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৫ ১১:২৩66062
  • হানুকে ক দিয়ে শাক্যসিঁহের উদ্দেশ্যে একটা কথাঃ

    এই'রম থিওরি/ব্লু-প্রিন্ট আজ থেকে ৫০ বছর আগে কোলকাতায় বসে অনন্ত সিং দিয়েছিলেন।
    ওনার প্রোগ্রাম ছিল কোলকাতা- আপসার্জ বা ক্যাল-আপ!
    ওনার ব্লু-প্রিন্ট ছিল ফোর্ট উইলিয়মের ম্যাপ ধরে কোথায় কোথায় এল এম জি বসিয়ে অবরোধ করা যায় (?), আকাশবাণী কী ভাবে দখল করে জ্যোতিবসুর মত জননেতাকে দিয়ে জনগণের উদ্দেশে মেসেজ দেওয়াতে হবে ( কানের পাশে পিস্তল ধরে?) ইত্যাদি ইত্যাদি। এর জন্যে চাই পিআর বা প্রোফেশনাল রেভ্যোলুশনারি।
    অবশ্যই শাক্যের মডেলের তুলনায় অনেক ক্রুড, বেশ ক্যাওড়া মত। সেটুকু ৫০ বছরের তফাতে দাঁড়িয়ে দেওয়া দুটো ব্লু-প্রিন্টের বৈশিষ্ট্য।ঃ)))
  • Sakyajit Bhattacharya | 116.51.135.158 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৫ ১২:০৯66063
  • জানি। এম এম জি :) লোকে ইয়ার্কি মেরে বলত ম্যান মানি গান

    আর রঞ্জনদা, আপনি আমার একটা নাটক চেয়েছিলেন এককালে। ঐ সাঁর্ত্রের স্ক্রিপ্টটার বংগানুবাদ (সিদ্ধার্থ সেন ছদ্মনামে লিখেছিলাম)। পাঠাব পাঠাব করেও পাঠানো হয়নি। মেল আইডি পাঠান পাঠিয়ে দিচ্ছি
  • khisti | 125.112.74.130 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৫ ১২:২৪66066
  • আবার খোরাকি আলবাল লেখা। মাল টা বিপ পালের অতি বাম সংস্করণ । গাঁড়ে দম থাকলে রাস্তায় নেমে দুটো পুলিশ কে থাপ্পর মেরে দেখা ।
  • cm | 127.247.97.169 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৫ ১২:২৪66065
  • অসংগঠিত শ্রমিকদের সংগঠিত করে এসব করার কষ্ট করবে কে? আর তার কস্ট বইবে কে? সংরক্ষণ সূত্রে আস্থা বলছে সরকারকে ৫টাকার ঘা দেওয়ার খরচ ৫ টাকা হওয়া উচিত।
  • বোভেয়ার | 125.99.196.27 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৫ ১২:২৪66064
  • অ ম ফ্হ্য়েঃ ! সার্ত্রে বেঁচে নেই বলে এক্সট্রা চন্দ্রবিন্দু বসাবে !! ন্যাসল ড্রপ নাও বাপু ।
  • pi | 24.139.209.3 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৫ ১২:৪৩66067
  • শাক্য, তাতিন, হানুদা,
    আমার একট সম্পূর্ণ অন্য জিনিস মনে হচ্ছিল। যদিও সেটা কীকরে করা সম্ভব, আদৌ কেউ ইম্প্লিমেন্ট করতে দেবে কিনা, করলে কেনই বা দেবে, করতে দেওয়া যায় কিনা, এনিয়ে আমি নিজেই ক্লিয়ার নই। তবে এটা অনেকদিন ধরেই মনে হয়, এই খবরটা পড়ে থেকে। http://www.thehindu.com/opinion/columns/Harsh_Mander/article2882340.ece?css=print

    এইরকম একমাস এভাবে , বা এভাবেও না হোক, বিপিএল হয়ে না হোক, এপিএল জীবন কাটনো বাধ্যতামূলক করলে কেমন হয় ?

    কিম্বা ট্যাক্সপেয়ারের টাকায় উচ্চশিক্ষা যখন নিচ্ছি, তখন এক মাস ইন্টার্ন করা, এনরেগার কাজ করে ?
    তাহলে হয়তো কোন অবস্থায় গেলে অ্যাফেক্টেড লোকজন এই দাবিদাওয়া তুলে এক্সট্রিম স্ট্যান্ড নিতে পারে সেটা কিছুটা বোঝা যায়। বা যেরকম অবস্থায় আমাদের চোখের সামনে প্রচুর লোকজন দিন কাটিয়ে চলে আর তাই নিয়ে আমরা হয় চোখ বুঁজে থাকি নয় কোন হেলদোল থাকেনা ( ইন্ক্লুডিং আমারো), তাই নিয়ে আন্দোলন বিক্ষোভ হলে নিজেদের অসুবিধের জন্য বিরক্ত হই, উন্নয়ন পিছিয়ে গেল বলে চিন্তিত হই, ( শাইনিং ইমেজ চির খেল বলে উদ্বিগ্ন হইটা লিখতে গিয়েও লিখলাম না, কারণ আমরা নিজেদের শাইনিং বা প্রতিক্রিয়াশীল বলে প্রোজেক্ট করতে কখনোই ভালোবাসিনা), সামান্য সলিডারিটিও দেখাতে পারিনা, সেটা কি কিছুটা হলেও কাটবে ?

    খুবই উদ্ভট শোনাচ্ছে জানি। এটা হলে অমুক নয়, তমুক নয় কেন বলে নানা প্রশ্ন উঠতে পারে, জেনেই বলছি।
  • তাতিন | 125.117.162.172 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০৩:৪২66083
  • "বা পাওয়ার গ্রিড একদিনের জন্য কিভাবে অচল করবেন? সত্যি সত্যি ভারতবর্ষে এরকম করা সম্ভব বলে মনে হয়? পাওয়ার গ্রিদ অচল করতে গেলে যে ম্যাসিভ পুলিশ আর আর্মি মবিলাইজেশন হবে তার কাউন্টার কিভাবে করবেন? যে হাজার হাজার লোক হতাহত হবে, গুলি খেয়ে মরবে তার দায়িত্ব কে নেবে? "

    ধর্মঘটের ইতিহাস দেখলে তো এই ম্যাসিভ আর্মি-পুলিশ অ্যাটাকের মুখেই ধর্মঘট হতে দেখেছি। সেটা না করে এই খেলা খেলা ধর্মঘটে কতটা কাজের কাজ হয় সন্দেহ থাকে।
  • h | 127.194.224.153 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০৩:৫৩66074
  • ইপসিতা দ্যাখো বাধ্যতামূলক দিয়া খুব বেশি কিসু হয় না বলে লোকে গ্যাস ট্যাস খাইয়ে একটা কিসু করে। যেমন ধরো দেশপ্রেম, দেশ তো টেররিস্ট রা খেয়ে ফেল্লো এই সব বলে অনেক দেশে কনস্ক্রিপশন চলে যেমন ইজরায়েল। আমি জানি এরকম ছেলেমেয়ে আছে যারা ইচ্ছে করে পরীক্ষায় ফার্স্ট হত না সাদ্দামের ইরাকে, যাতে আর্মি তে কাজ করতে না হয়।

    তবে অনেক কিছুই আর সহ্য করা যাচ্ছে না, কোনো ফর্মুলা হয় তো নাই। আমার একটা প্রস্তাবিত , সঙ্ক্ষেপিত কর্মসূচী নেই তা নয়, হয়তো কখনো লিখবো, তবে শাক্য যে ক্রোধ উপস্থিত করেছে , আর তাতিন যে ভাবে বিচিত্র আওয়াজ গুলো কে প্রতিরোধ করার চেষ্টা করেছে, আমার সমস্ত শ্রদ্ধা এই সব ছেলেমেয়েদের দিকে গেছে।
  • ranjan roy | 132.176.188.86 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০৪:০৭66075
  • ইস! হানুকে একেবারে কুম্ভমেলায় হারানো ছোটভাইমনে হচ্ছে।
    অনুভূতির কি মিল! কি মিল! আমি ও হানু কি সিয়ামিজ টুইন??

    শাক্য,
    নাটকটির কথা খুব মনে আছে। আমার মতে এর প্রচার হওয়া উচিত। কোলকাতায় পৌঁছে চেষ্টা করব যাতে অন্ততঃ কোন লিটল ম্যাগে বেরোয় (তোমার অনুমতি নিয়ে)।
    আমার আইডিঃ [email protected]
  • cm | 127.247.100.114 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০৪:২৪66076
  • আশা করছি শীগগিরি শাক্য ও তার সমর্থকেরা সংগঠনের কাজে ময়দানে নামবেন।
  • ranjan roy | 132.176.188.86 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০৪:২৭66077
  • পাই,
    হর্ষ মন্দরকে কাছ থেকে দেখেছি।বিলাসপুরের কমিশনার ছিলেন তখন। উনি নিজেকে গান্ধীবাদী অ্যানার্কো সোশ্যালিস্ট বলেন। নিজের বিশ্বাসের প্রতি দায়বদ্ধতা বহুবার দেখিয়েছেন। দু-দুবার ওঁকে ট্রান্সফার করা হয়, উনি শেষে চাকরি ছেড়ে দেন।
    য্খন RTI কেন্দ্রীয় আইন হয় নি, শুধু রাজস্থানে হয়েছে অরুণা রায় ও নিখিল দের কল্যাণে, তখন উনি মধ্যপ্রদেশে সেটা পাস করানোর জন্যে মুখ্যমন্ত্রী দিগবিজয় সিংয়ের সঙ্গে কথা বলেন, ডকু পেশ করেন ও ছত্তিশগড়ের ট্রাইবাল এলাকায় এ নিয়ে দুদিনের সম্মেলন করান। তাতে অরুণা রায় ইত্যাদিকে আমন্ত্রিত করেন। জনতাকে বলা হয় সমস্ত সরকারী দপ্তর ও ব্যাংকে গিয়ে ডেটা ও কেস স্টাডি নিয়ে আসতে--- কেন সাধারণ মানুষের কোন আপাত-ন্যায়সংগত প্রোপোজাল লালফিতের ফাঁসে আটকে আছে ? এর অ্যাকাউন্টিবিলিটি??
    এখন আমলাতন্ত্র চায় ক্ষমতা, চায় ছড়ি ঘোরাতে , ক্ষীরটি খেতে,কিন্তু কোন অ্যাকাউন্টিবিলিটি?? রামোঃ!
    ওঁর অধীনস্থ একজন কলেক্টর ওখানে মন্ত্রীদের করাপশন নিয়ে একটি পথনাটিকা দেখে একজন মন্ত্রীর কাছে চুকলি করলেন ও আমাদের ধমকালেন--- তোমার ওই কমিশনারটি না থাকলে তোমাদের তাম্বু-বাম্বু সব আজই তুলে ফেলে দিতাম। দাঁড়াও, দেখাচ্ছি!
    বস্তারে সেখানকার কমিশনার ও মহেন্দ্র কর্মার নির্দেশে(মাওবাদী হামলায় নিহত) যে বেআইনি শাল-সেগুন-শিশুগাছ গাছ কাটা হয়েছিল সেটা এক্সপোজ করে "মালিক-মকবুজা কান্ড" নামে বই বের করে কেস খেয়েছিলেন যে রাজাগোপাল নাইডু , উনিও হর্ষ মন্দরের ভাবশিষ্য।
  • kc | 198.71.198.81 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০৪:২৯66084
  • ধর্মঘটএর সফলতার জন্য দরকার লোকেদের মধ্যে সংগঠনের পেনিট্রেশন। এখন ভাগাভাগি বাদ দিয়ে একযোগে পেনিট্রেশন দরকার। খেয়োখেয়িটা পরেকার জন্য তুলে রাখা দরকার।
  • pi | 24.139.209.3 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০৪:৫৭66078
  • আমি তো বলছিনা, বাধ্যতামূলক করেই চাপাতে হবে। কিন্তু কোনভাবে করা ( করানো লিখতে গিয়েও মুছে দিলাম)।
    আর যদি সেভাবেই ধরো, তাহলে শাক্য , তাতিনদের প্রস্তাবগুলো তো অন্যদের জন্য একেবারেই বাধ্যতামূলক, নেওয়া না নেওয়া কোনরকম কোন অপশনই নেই , তাই না ? ঃ)
    আমার সমস্যা ওদের মডেলে ইনেভিটেবল হিংসা, প্রাণক্ষয় নিয়ে। মানে, এখন স্লো পয়জনিং এর মত লোক মরছে, সেগুলোলেও সেভাবে দেখলে হ্ত্যাই বলা যেতে পারে, হিংসাও নানা অন্য ফর্মে আসছে, সেগুলো ধরে নিয়েও বলছি, এগুলো বন্ধ করতে ওদের যে মডেল তাতে আরো অনেক বেশি হিংসা, হত্যা আসবে সেটা কোনোভাবে এড়ানো সম্ভব কিনা, সেই নিয়ে ভাবনাচিন্তা করা যায় কি ?

    রঞ্জনদা, হর্ষ মন্দারকে এইড থেকে আনা হয়েছিল, এই টকটা আমাদের ওখানে দিয়েছিলেন। বেশ ভাল লেগেছিল।
  • . | 56.166.179.59 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০৫:২৭66085
  • হ্যাঁ খেয়োখেইটা বন্ধ করা দরকার।

    শাক্যজিৎ আর তাতিন ঠিক বলছেন। পরের ধর্মঘট এই দশ দফা উপায় অবলম্বন করে হোক। পাওয়ার গ্রিড অচল করে দেওয়া হোক।
  • h | 127.194.252.78 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০৭:২৫66079
  • স্ট্রাইক আর গঠনমূলক প্রস্তাব তো আলাদা ই হবে।
  • cm | 127.247.100.114 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০৮:০১66080
  • গঠনমূলক প্রস্তাব ছাড়া শুধু স্ট্রাইকের কোন মানে হবে?
  • pi | 24.139.209.3 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০৯:০৮66081
  • লক্ষ্য কি খুব আলাদা ?

    আপত্তি যদি বাধ্যতামূলক পয়েন্টে হয়, তাহলে সেটা যেকোন ফর্মের জন্য আসতে পারে, সেটাই বলছিলাম, স্ট্রাইক বাই ডিফল্ট বাধ্যমূলক, গঠনমূলক প্রস্তাব তা নয়, এই বাই ডিফল্ট মোডের থেকে বেরোনো যায় কিনা ভাবছিলাম।

    তাছাড়া, আবারো, আমি বলছি, বাধ্যতামূলক ভাবে কিছু করিয়ে কোন সেন্স প্রোথিত ক'রে দেবার কথা বলছিনা। এক মাস বা কিছুদিনের কথা বলেছি, একটা এক্সপোজার হওয়া, একটু বেশি ক'রে ভালোভাবে জানা, বোঝার সুযোগ হওয়া, এই অব্দি। তারপর কারুর কী মনে হবে, না হবে, কী করবে, না করবে তার ব্যাপার। কোন বাধ্যবাধকতা নেই। সেতো পড়ার কোর্স ও নানাপ্রকার থাকে, তাতে কী পড়তে হবে, করতে হবে, সব তো চয়েজ হয়না। এটাও এসেরকমভাবেও দেখা যেতে পারে।
  • PM | 233.223.157.66 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৫ ১১:১১66082
  • পাই এর প্রস্তাব প্রসংগে একটা কথা মনে পরে গেলো। বেলুড় বিদ্যা মন্দিরে পড়ার সময় NSS বা NSS কোনো একটা নেওয়া কম্পালসারী ছিলো। যারা NSS করতো তারা রোববার করে কম্যুনিটি সারভিস করতো। মাসে একবার করে কোনো এক গ্রামে নিয়ে যাওয়া হতো, কমুউয়ুনিটী সারভিস অথবা লিভ এ ডে করার জন্য কোনো মিশনের প্রোযেক্টে।

    পাই এর কথায় মনে পরে গেলো। আমি অবশ্য NCC র দলে ছিলাম, কারন রোববার করে বাড়ী আসতাম।
  • | 213.132.214.155 (*) | ০৭ সেপ্টেম্বর ২০১৫ ০৮:১৩66087
  • উফ্ফ

    প্যারেড!!
  • | 213.132.214.155 (*) | ০৭ সেপ্টেম্বর ২০১৫ ০৮:১৩66086
  • এন সি সি তে এন কে প্রারেড করাতো নাকি পি এম? ঃ)

    আমার ও এন সি সি ছিল ঃ)
  • নির | 116.194.31.251 (*) | ০৭ সেপ্টেম্বর ২০১৫ ০৯:২১66088
  • খুবই রোমহর্ষক পরিকল্পনা, তবে কিনা কলকাতার মত মফস্স্বল শহরে এসব করে বিশেষ লাভ নেই, বাকি দেশে কেউ পাত্তা দেবে না, এমনকি হাসাহাসিও করতে পারে (আস্পদ্দাটা দেখুন একবার), করতে হবে মেট্রো সিটিগুলোতে; প্রয়োজনে বিএসই তে বোম মারতে হবে, ঠিক সেই '৯৩-র মত। তখনকার বোম -ফাটানেওলাদের ভাই বলে স্বীকার করে তাদের কাছ থেকে সব প্ল্যান-ট্যান জোগাড় করতে হবে।
  • ঊমেশ | 118.171.128.168 (*) | ০৭ সেপ্টেম্বর ২০১৫ ১০:২৪66089
  • সব কিছু বন্ধ করে দেবার জন্যে কলকাতা'র মানুষজন এমনিতেই ওস্তাদ। তার উপর সেগুলো আরো কতো ভালো ভাবে বন্ধ করা যায়, সেই নিয়ে গুরুগম্ভীর আলোচনা।

    বন্ধ করে করে এতো বিভোর, সেটাকে যে আবার চালু করতে হয়, সেটাই ভুলে গেছে।
  • quark | 24.139.199.12 (*) | ০৮ সেপ্টেম্বর ২০১৫ ০৪:২২66090
  • এই যে কেসি একটা বিশেষ শব্দ দু-বার ব্যাভার কল্লো - এইটে হিনীযোগ্য?

    ডিঃ নিছক মজা।
  • pi | 24.139.209.3 (*) | ১২ সেপ্টেম্বর ২০১৫ ০৩:০৮66091
  • বন`ধ এর চাপ পড়লো তালে ?

    ' এ বার বিরোধিতার মুখে শ্রম আইনের সংস্কার আটকে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। শিল্পের স্বার্থ মাথায় রেখে কেন্দ্র শ্রম আইনে সংশোধন করতে চাইলেও কংগ্রেস, বামেদের পাশাপাশি বিভিন্ন দল শ্রমিক স্বার্থের দাবি তুলে বিরোধিতায় নেমে পড়েছে। এখানেও তাই জমি বিলের পথই ধরছে কেন্দ্র। বিজেপি তথা এনডিএ শাসিত রাজ্যগুলিতে নিঃশব্দে, যত দ্রুত সম্ভব শ্রম আইনে প্রয়োজনীয় সংশোধন করে ফেলতে বলা হয়েছে। রাজস্থান, মধ্যপ্রদেশ, অন্ধ্র, মহারাষ্ট্র সেই পথে হেঁটেছে।
    '

    --
    আশা করবো জমি বিলের পরিণতি এক্ষেত্রেও হবে।

    ভাল কথা, জমি অর্ডিন্যান্স রোখা নিয়ে আন্দোলন কিন্তু সেরকম ধ্বংসাত্মক না হয়েও সফল হল, এটা নিয়ে শাক্য, তাতিন, হানুদারা কী বলবে ?
    রাজনৈতিক দলগুলোর মধ্যে আআপ চেঁচামেচি শুরু করেছিল, কংগ্রেস মাঝখান থেকে শুরু করলো, যোগেন্দ্র যাদবদের নিয়মিত সভা, র‌্যালি করতে দেখেছি। তৃণমূল, বামদল মাঝেসাঝে সরব হয়েছে বা এট লিস্ট সেটা ফোকাসে এসেছে।
    কিন্তু অর্ডিন্যান্স তো বাতিল হল !
  • শাক্য | 116.51.132.12 (*) | ১৪ সেপ্টেম্বর ২০১৫ ০৫:৩৯66092
  • ধ্বংসাত্মক না হয়ে সফল হলে তো নাথিং লাইক দ্যাট। অকারণে হিংসা কে চায় !

    তবে বেশিরভাগ জিনিস-ই অহিংস পদ্ধতিতে আর এই আজকের পৃথিবীতে সফল হবার নয়, যা মনে হয়
  • . | 186.126.237.214 (*) | ১৪ সেপ্টেম্বর ২০১৫ ০৬:২৬66093
  • এই যা বামেরাই যদি সফলভাবে দাবি আদায় করে নেয় তাহলে অতিবামেরা কি করবে? "খেলা খেলা ধর্মঘটে"ই যদি কাজ হয় তো পাওয়ার গ্রিড দখলের কি হবে?
  • শ্যামল | 208.7.62.204 (*) | ২০ সেপ্টেম্বর ২০১৫ ০৪:৫৯66094
  • ওলা যে কি শুরু করেছে। এখন আবার বলছে চালকরা কিছু টাকা ডাউন পেমেন্ট করে আর মাসে মাসে EMI দিলে তিন বছর পর গাড়িটার মালিক হয়ে যাবে। মানে ক্যাব লিজিং স্কিম। এইবেলা কয়েকটা ওলা ক্যাব ধরে জ্বালিয়ে দিয়ে রাস্তার মোড়ে টাংগিয়ে দিন। নইলে ওলা উবেরের আপদ কিন্তু আরো বাড়বে, পরে গিয়ে আবার হাত কামড়াবেন। এই পরিষেবার ভূতগুলো এখনই ভাগাতে না পারলে গেঁড়ে বসবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন