এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • জর্জের বিশ্ববহ্মান্ডের গোপন চাবি

    স্বাতী রায় লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১৫ মার্চ ২০১৮ | ৮৭৩ বার পঠিত
  • জর্জ ফাঁকা শুয়োরের খোঁয়াড়টার দিকে হাঁ করে তাকিয়ে ছিল আর ভাবছিল যে শুয়োরটা কি এমনি এমনি হাওয়া হয়ে গেল? একবার চোখ বন্ধ করে আবার খুলল - যদি কোন বিচ্ছিরি আলোর কারচুপি হয়ে থাকে! কিন্তু আবার যখন চোখ খুলল , দেখল - নাঃ শুয়োরটা নেই ই. ওর মোটকু গোলাপী রংএর বিশাল বপুটা কোথাও দেখা যাচ্ছে না। সত্যি কথা বলতে কি, জর্জ যখন দ্বিতীয় বারের মত ব্যাপারটা খতিয়ে দেখতে গেল, ব্যাপারটা খারাপ থেকে খারাপতর হল। ও দেখল যে খোঁয়ারের পাশের দরজাটা হাট করে খোলা। তার মানে কেউ একজন সেটা ঠিক করে বন্ধ করে নি। আর সেই কেউ একজনটা খুব সম্ভবতঃ ও নিজেই।

    জর্জি - ওর মা ওকে রান্নাঘর থেকে ডাকছেন. "আমি রাতের খাওয়ার বন্দোবস্ত শুরু করছি- তোর হাতে তাই আর মাত্র এক ঘন্টা আছে. তোর হোমটাস্ক শেষ হয়েছে? "

    হ্যাঁ মা, ও গলায় মিথ্যে খুশী এনে বলল।

    তোর শুয়োর কেমন আছে?

    খুব ভালো, ভালো . জর্জ় ক্যাচরম্যাচর করে বলল। ও পরীক্ষামূলক ভাবে দুএকবার ঘোঁত ঘোঁত করে নিল, যাতে সবার মনে হয় সবকিছু ঠিকঠাক চলছে । এখানে এই ছোট্ট পিছনের বাগানে অনেক অনেক শাকসব্জি আছে আর আছে একটা বিশাল শুয়োর। সে অবশ্য এখন এখানে নেই। সব যে ঠিক আছে এটা বোঝাবার জন্য ও আরো কয়েকবার ঘোঁত ঘোঁত করে নিল। জর্জ কোন একটা বুদ্ধি বার করার আগে ওর মা যেন বাগানে না আসেন, এটা খুব জরুরী। ও বুঝতেই পারছে না যে ও কিকরে চুপিচুপি শুয়োরটাকে খুঁজে বার করে ফের খোঁয়াড়ে এনে ঢোকাবে! ও সেটাই ভাবছে। আর প্ল্যানটা ছকে ফেলার আগে ওর বাবা বা মা বাগানে চলে আসুন এটা ও একদম চাইছে না।

    জর্জ জানে, ওর বাবা মা শুয়োরটাকে মোটেই পছন্দ করেন না। ওর বাবা মা একটা শুয়োরকে পিছনের বাগানে রাখতে চান নি। বিশেষত ওর বাবার যখনই মনে পড়ে ওই পিছনের সব্জির ক্ষেতের ওপারে কে আছে, তখনই তিনি দাঁত কিড়মিড় করে ওঠেন। শুয়োরটা এসেছিল উপহার হিসেবে। কয়েকবছর আগে একবার এক ঠান্ডা ক্রীসমাসের আগের সন্ধ্যেতে, ওদের দোরগোড়ায় একটা ক্যাঁচরম্যাচর , ফোঁচফাঁচ শব্দ সমেত একটা কার্ডবোর্ডের বাক্স এসে হাজির হয়। জর্জ বাক্সটা খুলতেই দেখে একটা পুঁচকে গোলাপী শুয়োর রয়েছে ভিতরে। জর্জ সাবধানে ওকে বাক্স থেকে বার করে। জর্জ খুব মজা পায় যখন ও দেখে যে ওর নতুন বন্ধু ছোট্ট ছোট্ট পায়ে ক্রিসমাস ট্রীর চারপাশে গড়াগড়ি খাচ্ছে। বাক্সটার গায়ে একটা চিঠিও লাগান ছিল। সবাইকে উদ্দেশ্য করে ওর ঠাকুমা লিখেছেন যে ও এই ছোট্ট বাচ্চাটা একটা বাড়ি চায়- তোমরা কি ওকে আপন করে নেবে?

    এই নতুন প্রাণীটির আগমনে জর্জের বাবা একেবারেই খুশী হন নি। তিনি মাছ মাংস খান না যদিও, তাই বলে তিনি জীবজন্তুও ভালবাসেন না। আসলে তিনি গাছপালা ভালবাসেন। তাদের সামলান ঢের সহজ.।তারা সবকিছু নোংরা করে না বা রান্নাঘরের মেঝের উপর টরটরিয়ে ঘুরে বেড়ানর কাদার ছাপ রেখে যায় না বা চুরি করে ঢুকে টেবিলের উপর থেকে সব বিস্কুট ও খেয়ে নিয়ে যায় না। তবে জর্জ ভারী খুশী হয়েছিল এক্কেবারে নিজের একটা শুয়োর পেয়ে। সব বারের মত সেবারও ও তার বাবা-মার থেকে খুব বাজে উপহার পেয়েছিল। ওর মা দিয়েছিলেন বাড়িতে বানান বেগুনী আর কমলা ডোরাকাটা জাম্পার যার হাতাগুলো প্রায় মাটি ছোঁয় ছোঁয়। ও কক্ষণো প্যানপাইপ ( এক রকমের সুরেলা যন্ত্র যাতে অনেকগুলো বাঁশি একসঙ্গে থাকে ) চায় নি।আর ও যখন কাগজের মোড়ক খুলে নিজের কেঁচো রাখার জায়গা তৈরী করার সেট পেল, ওকে খুব কষ্ট করে মুখটা হাসি হাসি রাখতে হচ্ছিল।

    জর্জ সত্যিকরে , সব থেকে বেশি চেয়েছিল, একটা কম্প্যুটার। তবে ও জানত ওর বাবা মার সেটা ওকে কিনে দেওয়ার সম্ভাবনা খুব কম। ওঁরা আজকালকার আবিষ্কার খুব অপছন্দ করেন। চেষ্টা করেন যতটা সম্ভব সাধারণ ঘর গেরস্থালীর জিনিস ছাড়াই কাজ চালাতে। একটা সহজ সরল জীবন চালানর জন্য ওঁরা কাপড় চোপড় হাতেই কাচেন, নিজেরা গাড়ী কেনেন নি আর ইলেকট্রিসি না ব্যবহার করে বাড়িতে মোমবাতি ব্যবহার করেন।

    এগুলো সব করা যাতে জর্জ একটা স্বাভাবিক আর অপেক্ষাকৃত ভাল, বিষমুক্ত জীবন যাপন করতে পারে। তবে একটাই সমস্যা যে জর্জের ক্ষতি হতে পারে এমন সব জিনিস জীবন থেকে বাদ দিতে গিয়ে ওঁরা এমন অনেক কিছুও বাদ দিয়ে দিষেছেন যেগুলোর থেকে জর্জ আনন্দ পেত। জর্জের বাবা মা মে পোলের চারপাশে নাচতে ভালবাসতেই পারেন বা ইকো প্রটেস্ট মার্চে যেতে বা বাড়িতে রুটি বানানোর ময়দা পেষাই করে আনন্দ পেতেই পারেন, কিন্তু জর্জের সেসব ভাল লাগে না। সে থীম পার্কে গিয়ে রোলার কোস্টারে চড়তে চায় বা কম্প্যুটারে গেমস খেলতে চায় বা এরোপ্লেনে চড়ে অনেক অনেক দূরের দেশে যেতে চায়। তার বদলে, সে পেয়েছে শুধুই একটা শুয়োর .....

    ***********************************************

    স্টিফেন হকিং কে আমরা অনেকেই জানি শুধু সময়ের ইতিহাস ( a brief history of time ) বলে দেওয়া মানুষ হিসেবে। কিন্তু নিজের মেয়ে, লুসি হকিং এর সঙ্গে লেখা জর্জের অ্যাডভেন্চারের সিরিজটা কেন জানি না একটু কম প্রচলিত এ দেশে। তাই টীজার হিসেবে অল্প একটু অনুদিত অংশ থাকল George's Secret Key To The Universe বইটার প্রথম চ্যাপ্টার থেকে , সিরিজের প্রথম বই। বাকী বই গুলি George's Cosmic Tresure Hunt, George and the Big bang, George and The Unbreakable Code প্রকাশক Random house গ্রুপের Doubleday. ...সিরিজটার হয়ত বাংলা অনুবাদ হয়েছে, ঠিক জানা নেই। না হয়ে থাকলে অবশ্যই হওয়া উচিত। সেক্ষেত্রে প্রকাশকদের অনুরোধ করব এদিকে একটু দৃষ্টি দিতে। বাচ্চাদের বিজ্ঞানমুখী করার খুব ভাল সহায়ক. বড়দেরও ভালো লাগার কথা।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১৫ মার্চ ২০১৮ | ৮৭৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 52.107.81.34 (*) | ১৫ মার্চ ২০১৮ ০৪:২১64013
  • অত্যন্ত ভাল উদ্যোগ। আমার পরামর্শ হল প্রকাশককে মেল কতে আগে বাংলা অনুবাদের অনুমতি নিয়ে এবার ঝপাঝপ অনুবাদ করে ফেল। দিব্বি হয়েছে টিজারখান। স্লাইট আড়ষ্ট কিন্তু ও আর খানিক করলেই ঠিক হয়ে যাবে।
  • | 52.107.81.34 (*) | ১৫ মার্চ ২০১৮ ০৪:২২64014
  • মেল করে
  • dc | 116.203.79.77 (*) | ১৫ মার্চ ২০১৮ ০৫:৪৭64015
  • এই সিরিজটা খুব ভালো। এখনো অবধি যেকটা বই বেরিয়েছে মেয়েকে কিনে দিয়েছি, বইগুলো মেয়ের ফেভারিট। পাঁচটা বই বেরিয়েছে, শেষেরটা George and the blue moon.
  • pinaki | 90.254.154.67 (*) | ১৫ মার্চ ২০১৮ ০৯:৫৮64016
  • আমার মেয়েকেও গোটা তিনেক পড়িয়েছি। ভালো লেগেছে। অনুবাদ হলে তো খুবই ভালো হয়।
  • স্বাতী রায় | 69.92.146.57 (*) | ১৬ মার্চ ২০১৮ ০৬:৪০64017
  • পাঁচ নম্বর বইটার নাম জানতাম না , পড়িও নি বলাই বাহুল্য। জানানোর জন্য অনেক ধুন্যবাদ।

    জানি না ব্যক্তিগত ভাবে অনুবাদের অনুমতি পাওয়া কতটা সহজ বা কঠিন। খোঁজ নেব।
  • বিপ্লব রহমান | 113.231.160.188 (*) | ১৮ মার্চ ২০১৮ ০৫:৩২64018
  • তারপর?
  • স্বাতী রায় | 69.97.218.243 (*) | ২৭ মার্চ ২০১৮ ০৩:৫০64019
  • @বিপ্লব এই লেখাটা শুধু teaser ছিল। আসলে মূল বই গুলো কপিরাইটেড, অগত্যা ...
  • স্বাতী রায় | 127.223.218.25 (*) | ২৭ মে ২০১৮ ০২:১১64021
  • @র২হ কে অনেক ধন্যবাদ. আপনি মেয়েকে, যদি না পড়ে থাকে, Gerald Durrell ও পড়াতে পারেন. হয়ত ভাল লাগবে.
  • র২হ | 233.186.188.240 (*) | ২৭ মে ২০১৮ ০৩:০৮64022
  • আচ্ছা, থ্যাঙ্কিউ! লাইব্রেরী ক্যাটালগ খুঁজি।
  • র২হ | 233.186.188.240 (*) | ২৭ মে ২০১৮ ০৯:২৬64020
  • এই লেখাটির জন্য অনেক ধন্যবাদ!
    জানা ছিল না সিরিজটা নিয়ে, মেয়েকে বলায় লাইব্রেরি থেকে এনে পড়ছে। সেকেন্ড গ্রেড, খুব হয়তো বুঝতে পারছে না, রি-রিড করতে হচ্ছে বারবার, তবে মজা পাচ্ছে। আপাতত বিগ ব্যাং শেষ হলো।
    ছোটদের ননফিকশন নিয়ে আরো লেখা পেলে ভালো লাগবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন