এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • অভি | 7845.11.564512.82 (*) | ২৯ সেপ্টেম্বর ২০১৮ ০৬:৫০62203
  • ওক্কে।
  • একক | 3445.224.9002312.62 (*) | ২৯ সেপ্টেম্বর ২০১৮ ০৯:১৩62204
  • মানে , একজন রেপিস্ট তার রেপ কেস কে সিভিল কোর্টে টানার চেষ্টা করবে এদাল্টারী দেখিয়ে ? এই নিয়ে মাথাব্যথা ?? তো এখন ও তো রেপ কেস এ , যেখানে নিয়ার রিলেশন বা কলীগ তারা আপ্রাণ চেষ্টা করে প্রমান করতে যে এটা রেপ নয় ,তাদের রিলেশন ছিল ইত্যাদি । তাতে কী ? যেভাবে এই হার্ডল গুলো পেরনো হয় সেভাবেই পরকীয়া ছিলনা সেটাও প্রুভ হবে । বা ইভেন পরকীয়া থাকলেও রেপ তো হতেই পারে ।
  • একক | 3445.224.9002312.62 (*) | ২৯ সেপ্টেম্বর ২০১৮ ০৯:২০62205
  • ইন্ডিয়ান জুডিশিয়াল প্র্যাকটিস এ "রিলেশন থাকা " মানে অলিখিত রেপ এর সার্টিফিকেট এরকম একটা ধারণা চালু । আদতে যদি আইন লাইন বাই লাইন ফলো করা হয় তাহলে , আমি আমার স্পাউস কে আড়াল করে দশ দিন নলবনে তোমার হাত ধরে ঘুরলেও , কনসেন্ট ছাড়া সেক্স করলে সেটা রেপ । এটা বাই প্র্যাকটিস প্রতিষ্ঠিত নয় , তাই বলে সেই ছাগুলে চিন্তাভাবনা চিরকাল বয়ে বেড়াতে হবে কেন ? এই ৪৯৭ স্টেপ ফুল প্রুফ নয় , সেটা এর দুর্বলতা নয় , বরং ওটাই শক্তি । একটা জায়গায় টান পড়লে এবার নতুন নতুন কম্প্লেক্সিটি আসবে , সমাধান আসবে ।
  • 8) | 2345.110.014512.57 (*) | ২৯ সেপ্টেম্বর ২০১৮ ১২:১৭62195
  • একটা টিপিকাল হরিয়ানভি ম্যাচিস্মোর গন্ধ পেলাম এই আইন সংশোধনে। মেয়েদের অবস্থার কোনো উন্নতি বা মেয়েদের কোনো বাড়তি সুবিধে দেওয়া তো হলই না, বরং ১) ছেলেদের শাস্তির যে বাড়তি চাপটা ছিল সেটা উঠিয়ে দেওয়া হল এবং ২) ক্রিমিনাল কোর্ট থেকে সিভিল কোর্টে মামলাটা সরানো হল। এ যেন, ওর কোনো শাস্তি হচ্ছেনা, আমার কেন হবে গোছের অ্যাটিচুড।

    ধরুন আজ বলা হল মেয়েদের বড্ড পুতুপুতু ভাবা হয় ও গার্ড দিয়ে দিয়ে রাখা হয়। এতে মেয়েদের সমান ভাবার মানসিকতা চলে যায়। এই অজুহাতে ট্রেনের মহিলা কামরা বা বাসের লেডিস সীট তুলে দেওয়া দরকার। এতে উওম্যান এমপাওয়ারমেন্ট বাড়বে, নারী পুরুষ সমান সমান হওয়ার পথে দুটো সিঁড়ি বাড়তি চড়বে। ঠিক সেরকম নয়?

    মেয়েদের সমানাধিকার, সম্পত্তি না ভাবা, এমপাওয়ারমেন্ট ইত্যাদি একটু চোখে ধুলো দেওয়া, বা সুগার কোটিং বা প্রসঙ্গান্তর হাইলাইট করা বলেই মনে হচ্ছে, যাতে এদিকটা নিয়েই লাফালাফি ও বিতর্ক চলতে থাকে।

    যেকোনো রেপ কেসের মূল সমস্যা হল সেটা ক্রিমিনাল আদালতে চলে, সিভিল সোসাইটি ও মিডিয়ার তরফে রেপ কেস এর জলদি রিজলিউশন দাবি আছে ও ক্লোজ মনিটরিং চলে সব তরফে। সিভিল আদালত তথা পারিবারিক সমস্যা জনিত কেস নিয়ে সর্বস্তরে এত চাপ নেই। রেপ (ক্রিমিনাল) কেস এ অভিযুক্ত হলে পরবর্তী রাজনৈতিক কেরিয়ার বা বিদেশযাত্রা, পাসপোর্ট সংক্রান্ত জটিলতাও বাড়ে। মূলত ক্ষমতাশালী বিত্তশালীদের তরফে যেকোনো রেপ কেস (মেডিকালি ইন্টারকোর্স প্রমাণ হওয়া ননব্রুটাল ইনসিডেন্ট) কে ভিকটিমের কনসেন্ট ছিল প্রমাণ করার দিকে যায়। একমাত্র বিবাহিত মহিলাদের রেপ কেস-এই ভিকটিমের কনসেন্ট থাকলেও রেপিস্টের জেল ও ক্রিমিনাল স্টিগমা নিশ্চিত ছিল অ্যাডাল্টারি আইনে। রেপ না হলেও অ্যাডাল্টারি কেসে। মেয়েটির সম্মতি ছিল (নন মর‍্যাল সম্মত/প্রস্টিটিউট/এসকর্ট) প্রমাণ করা যতটা সহজ, তার স্বামীর ও সম্মতি ছিল প্রমাণ করা ততটাই কঠিন।

    এই আইন বদলের সুযোগে প্রথমত কোনোমতে ভিকটিমের কনসেন্ট ছিল প্রমাণ করা গেলেই ক্রিমিনাল চার্জ থেকে মুক্তি, ক্রিমিনাল কোর্ট বা ফাস্ট ট্রাক নিষ্পত্তির দাবি থেকে মুক্তি ও জেল সম্ভাবনা খারিজ হয়ে গেল। কেস সিভিল কোর্টে ট্রান্সফার, সিভিল কোর্টে সুদীর্ঘকাল ঝুলে থাকা ও পরে ডিসমিস হওয়া নিশ্চিত। ক্রিমিনাল কোর্ট থেকে সিভিল কোর্টে ট্রান্সফারের সময়ই বহু তথ্যপ্রমাণ ট্যাম্পার ও কোরাপ্ট হবে। কোনোমতে আবার সিভিল কোর্টে রেপ প্রমাণ হলে ফের ক্রিমিনাল কোর্টে ট্রান্সফার ও আবার নতুন করে সব শুরু। ইত্যাদি।
  • 8) | 2345.110.565612.119 (*) | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৫:০৩62206
  • একক অন্যের পোস্ট মনোযোগ দিয়ে না পড়লে আর ইহার দুর্বলতাই ইহার শক্তি গোছের কবিতা লেখার বাইরে না বেরোলে এনগেজ করা মুশকিল। রেপ
    ভিকটিমের কনসেন্ট ছিল এটা বাই ম্যালিসিয়াস মিনস এসট্যাবলিশ করে ফেলার পরের সিচুয়েশন নিয়ে কথা হচ্ছে।

    এক্ষেত্রে একমাত্র যুক্তি হল, অবিবাহিতা বা বিধবাদের ক্ষেত্রে যদি এই বাড়তি আইনি সুবিধেটুকু না থাকে, বিবাহিতাদের কেন থাকবে, নাও খুলে। সুযুক্তিই বটে। আইন সবার ক্ষেত্রে সমান। পরকীয়ারত মহিলার শাস্তি না হলে পুরুষের কেন হবে। এটাই বেসিক প্রেমাইস। সম্পত্তি ভাবা ইত্যাদি সুগার কোটিং। বাসে ছেলেদের আলাদা সীট, ট্রেনে আলাদা কামরা না থাকলে মেয়েদের কেন থাকবে। এর থেকে আলাদা কিছু চিন্তা নয়। বাসে পুরুষদেরও কোনো কনসেন্ট দেওয়ার এজেন্সি নেই যে পাশে মহিলা বসবে কী বসবে না। এর উত্তরে মহিলাদের যে যে একস্ট্রা সমস্যার কথা উঠে আসবে সেই ধরণের কনসিডারেশন ৪৯৭ তুলে দেওয়ার সময় করা হয়নি। মূল কারণ, ক্রিমিনাল কোর্টের অসংখ্য রেপ কেস যেখানে স্বামীর সাথে স্ত্রীর বনিবনা ছিলনা বলে স্ত্রী স্বেচ্ছায় অন্য পুরুষের সাথে শুয়েছিল প্রমাণের জন্য শ্বশুর শাশুড়ি মা ভাই বোন আর গাদা পারিবারিক কাসুন্দি ক্যাচালে ক্রিমিনাল কোর্টকে ব্যতিবস্ত রাখা হয়, যা মূলত সিভিল কোর্টের হ্যান্ডেল করার কথা। এরপরের দুতিন বছরের পরিসংখ্যানে দেখবেন কি ঝটিতি দেশের ঝুলে থাকা রেপ কেসের সংখ্যা কমে যায়। ফাস্ট ট্রাক কোর্টের পারফর্মেন্সে কত দ্রুত তা নিয়ার জিরো ফিগারের দিকে যায়। দেশের সরকার একে আইন ব্যবস্থার উন্নতি এবং তিন তালাক রদের সাথে ৪৯৭ মডিফিকেশনকেও কেমন উইমেন এমপাওয়ারমেন্ট এর স্টেপ হিসেবে পোট্রে করে।
  • Amit | 9003412.218.3489.82 (*) | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৬:৫৪62207
  • সব ভালো ভালো ভবিষ্যৎবাণী জানা গেলো কি হইলে কি হতে পারে ইত্যাদি । তাহলে কি ২-৩ বছর পরে ডাটা কালেক্ট করে আবার বসা হচ্ছে ?
  • Ekak | 3445.224.9002312.62 (*) | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৭:৪৩62208
  • কমপ্লিটলি ডাম্ব লজিক পুওর এসাম্পসন এর ওপর বেস করে । কয়েক বছর পর ডেটা আসবে এবং সেটার ওপর বেস করে আবার ফাইন টিউনিং হবে ।লিগ্যাল মডেল পাল্টাতে গেলে কোনোদিন কোন ফুলপ্রুফ চেঞ্জ করা সম্ভব না , একটা পাল্টালে দশটা মিসিউস এর রাস্তা খুলবে , তখন সেগুলো ও পাল্টাতে হবে । এটা বুঝতে কবিতা লেখার এডভান্স ক্ষমতা লাগে না । খুবই বেসিক সেন্স এর ব্যাপার । নিজের মাথা থেকে একটা লেডিজ সীট মার্কা থিওরি আমদানি হয়েছে বলে অন্যকে সেটা কিনতেই হবে এরকম ছেলেমানুষি এক্সপেক্টেশন রেখে সত্যি এনগেজ করা সম্ভব না :)) কাটিয়ে দিলুম ।
  • একক | 3445.224.9002312.62 (*) | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৭:৪৯62210
  • এই তো বাহ , ৪৯৭ উঠে গিয়ে কেমন পালে পালে খুন হচ্ছে :)) এর আগে এই কেস গুলোতে ৪৯৭ এপ্লাই করে ধরা যেত । সেই করেই তো পরকীয়া সংক্রান্ত কেসে খুনের প্রচুর নজির রেগুলার থাকা সত্বেও ৪৯৭ এ কেসের নজির অতি অতি কম । তারপরেও , ঘোড়া জখন ডেকেছে নিশ্চই শের শাহের দোষ !!
  • একক | 3445.224.9002312.62 (*) | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৮:০৫62211
  • যাঁরা ৪৯৭ উঠে যাওয়ার পর সম্ভাব্য সমস্যার কারনে সেটাকে লাগু করে রেখে দেওয়ার পক্ষপাতি , তাঁরা একটু এবডাকসন অফ উইমেন ল্য নিয়ে কী মনে করেন জানাবেন । এটা আরেকটা কালা নিয়ম । গোবলয়ের খুব প্রিয় আইন । আলদা জাতে বা বাড়ির অমতে বিয়ে করলেই লোকজন গিয়ে কেস ঠুকে দেয় তারপর বিশাল নাকানি চোবানি । এটাও একই দৃষ্টিভঙ্গি , পুরুষের এবডাকশন হয়না , মহিলাদের হয় কারন সেত পরিবারের সম্পত্তি । এর মধ্যে পার্ট এ , অর্থাত মাইনর গার্ল কে প্রটেক্ট করার পার্ট টা যুক্তিযুক্ত । কিন্তু কার্যক্ষেত্রে , এটা হয়ে দাড়িয়েছে গোবলয়ের কাস্ট পলিটিক্স এর হাতিয়ার । জেন্ডার অপ্রেশনের হাতিয়ার ।

    তো এই আইন কি তুলে দেওয়া উচিত নয় শুধু মাইনর পার্ট টা বাদদিয়ে ?
  • sm | 7845.15.346712.75 (*) | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৮:১৮62212
  • হ্যাঁ, এটা তুলে দেওয়া উচিত। নন মাইনর দের ক্ষেত্রে সম্ভ্রম হানি হয়েছে বলে বা দামী জিনিষ চুরি করা করেছে বলে,এফ আই আর করা হয়ে থাকে।
    কেস ঠোকা যায় না, বাড়ির অমতে বিয়ে করেছে বলে; এইগ্রাউন্ডে।
    কোন কোর্ট ই এটা এন্টারটেইন করবে না।
    দুজন অবিবাহিত,প্রাপ্ত বয়স্কো মানুষ স্ব ইছেয় পালাতেও পারে বিয়েও করতে পারে।

    আর আগের লিংটার, ঘটনা কয়েক দিন আগে ঘটেছে।তখন ও সুপ্রিম কোর্টের রায় বেরোয় নি।))
  • একক | 3445.224.9002312.62 (*) | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৮:২৩62213
  • আরে জনতা এখন পরকীয়া দেখলেই ৪৯৭ এ বিল কেটে দিচ্চে :)) তাই বল্লুম । সেরকম কানেকশন ড্র না করলে নো প্রবলেম ।
  • | 670112.210.673423.244 (*) | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৯:১৭62214
  • রিকভারি অব অ্যাবডাকশান উইমেন ১৯৫৭ না ৫৯ এ উঠিয়ে দিয়েছে না? এইটা তো পার্টিশানের পর পর তৈরী করেছিল ১৯৪৭ এর মার্চ থেকে ডিসেম্বর এর মধ্যে অন্য ধর্মে বা জাতে যাদেরই এমনকি স্বেচ্ছায়ও বিয়ে হয়েছিল তাদেরই খুঁজে বের করে বাপের কাছে বা জীবিত আত্মীয়ের কাছে ফেরানোর নিয়ম ছিল।

    এটার কোন অন্য ভার্সান তার মানে চালু আছে এখনও?
  • | 670112.210.673423.244 (*) | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৯:১৮62215
  • *রিকভারি অব অ্যাবডাকটেড উইম্যান
  • একক | 3445.224.9002312.63 (*) | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৯:২৮62216
  • উঠে গ্যাছে বলে তো জানিনা । সুপ্রিম কোর্ট বলেছে যে মিয়ার এবডাকসন ৩৬৬ এর আন্ডারে আসবে না । কিন্তু তাতে হ্যারাসমেন্ট কিস্যু কমেনি ।
  • অভি | 7845.11.9008912.28 (*) | ০১ অক্টোবর ২০১৮ ০১:৩১62217
  • তামিলনাড়ুতে এক ভদ্রমহিলা আত্মহত্যা করেছেন দেখছি। যা খবর সেটা যদি ঠিকঠাক হয় তাহলে যেসব নিউজপোর্টাল বা জনতা পরকীয়া বৈধ হলো বা আর অপরাধ রইলো না এইসব বলে চিলচিৎকার জুড়লেন এ কদিন, তাঁদেরও দায় রইলো।
  • sm | 342323.176.0167.123 (*) | ০১ অক্টোবর ২০১৮ ০৪:৪৯62218
  • কি হয়েছে বিশদে লিখুন তো। জনতা বা মিডিয়া কিভাবে দায়ী হলো, সেটা ও জানতে ইচ্ছুক।
  • Test | 2390012.189.892312.13 (*) | ০১ অক্টোবর ২০১৮ ০৭:২২62219
  • টেস্ট।
  • debu | 017812.213.90012.215 (*) | ০১ অক্টোবর ২০১৮ ০৮:২৪62220
  • ৪৯৭ আইন টা মনে হোয় কোরান থেকে নেআ হয়েছে।
    এই সব বালের আইন , বাবর এর আমলে র।
    বিশান ভাই ডাক্তার দেখান তাড়াতাড়ি
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন