এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র

    Bishan Basu লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৩ সেপ্টেম্বর ২০১৯ | ২৩২২ বার পঠিত
  • ভারত আর মার্কিন যুক্তরাষ্ট্র - মিল কতটুকু?

    একটি দেশ যদি বিশ্বের সবচাইতে শক্তিশালী অর্থনীতি হয়, আরেকটির হাল বেশ নড়বড়ে - মানুষের হাতে কাজ নেই, আদ্ধেক মানুষের পেটে খাবার নেই, মাথার ওপরে ছাদ নেই, অসুস্থ হলে চিকিৎসার বন্দোবস্ত নেই। অবশ্য দুর্জনেরা বলেন, প্রথম দেশটিরও হাল সুবিধের নয় - গরীব-বড়লোকের মধ্যে বিভাজন বাড়ছে সেদেশেও, কাজ হারাচ্ছেন সেদেশেও হাজারে হাজারে মানুষ, চিকিৎসা করাতে না পেরে অসুস্থতা-হতাশায় ভুগছেন বিশ্বের সবচাইতে শক্তিশালী অর্থনীতির অজস্র নাগরিক।

    কিন্তু, সে তো গেল আজকের কথা। পুরোনো দিনের কথা কিছু বলতে হলে?

    একটি দেশের ইতিহাস যদি কয়েক হাজার বছরের প্রাচীন হয় - বিশ্বের সবচেয়ে সুপ্রাচীন সভ্যতার ধারা যদি একটি দেশে বহমান হয় এবং সেই ইতিহাসের ধারার মধ্যেই দাঁড়িয়ে স্বাধীন রাষ্ট্রের নির্মাণ এদেশে - আরেকটি প্রায় ইতিহাসহীন - না, ঠিক ইতিহাসহীন নয়, কিন্তু পুরোনো ইতিহাসকে নিশ্চিহ্ন করেই নতুন রাষ্ট্রের নির্মাণ সেখানে।

    সত্যি বলতে কি, প্রাচীন ইতিহাসের সেই গৌরবের দেশ খুঁজতে খুঁজতেই শাদা চামড়ার মানুষেরা ভুল করে পৌঁছেছিলেন দ্বিতীয় দেশটিতে - আর তাঁদের সেই লোভ-লুঠতরাজ-খুনোখুনির উপরেই নির্মিত হতে থাকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্রের কাঠামো।

    তবু, সে তো রাষ্ট্রের গল্প। রাষ্ট্রের অন্তর্গত নাগরিক হয়ে হারিয়ে গেলেও, মানুষ তো নিজেদের মতো করেই বাঁচেন, বেঁচে থাকেন - অশোক, সমুদ্রগুপ্ত কিম্বা জাহাঙ্গীর, শাসক যিনিই হোন, মগধের আশেপাশের গ্রামের চাষীর জীবনের বদল কতটুকু - সেই মানুষগুলোর গল্প - সেই মানুষগুলো মিলে কোনো কমন ফ্যাক্টর যদি খোঁজা হয় - যে গল্পকে আবার রাষ্ট্র নিজের মতো করে জাতীয়তাবাদে সাজিয়ে নেবে?

    এদেশ কিম্বা ওদেশ - দুয়েরই মূলে আত্তীকরণ - আত্মীকরণও বলা যায়। ইতিহাসের কয়েক হাজার বছর ধরে বিভিন্ন ধারার বিভিন্ন ধর্মের বিভিন্ন সংস্কৃতির মানুষ এসেছেন - এদেশ ফেরায় নি কাউকে এতটুকু - সবাইকে ঠাঁই দিয়েছে - ভালোবেসেছে - নিজের করে নিয়েছে - সমৃদ্ধ হয়েছে নিজেই। ওদেশের গল্প অত পুরোনো নয় - তবু, আমেরিকান আইডেন্টিটি বলে যেটুকু নির্মিত হতে পেরেছে - সে ওই অজস্র অভিবাসীর নিজস্ব সংস্কৃতিকে একসাথে মিলিয়ে মিশিয়ে - কখনও তাঁরা এসেছেন কাজের খোঁজে, কখনও পালিয়ে, কখনও যুদ্ধের হাত থেকে বাঁচতে, কখনও বা আসতে চান নি, আনা হয়েছে জোর করে, চাষের কাজে মজুর খাটাতে, দাস হিসেবে কিনে - কিন্তু, শেষমেশ মিশেই গিয়েছেন অনিবার্যভাবে।

    কাজেই, এদেশের কবি যখন বলেন -

    "কেহ নাহি জানে কার আহ্বানে
    কত মানুষের ধারা
    দুর্বার স্রোতে এল কোথা হতে
    সমুদ্রে হল হারা।
    হেথায় আর্য, হেথা অনার্য
    হেথায় দ্রাবিড়, চীন--
    শক-হুন-দল পাঠান মোগল
    এক দেহে হল লীন।
    পশ্চিম আজি খুলিয়াছে দ্বার,
    সেথা হতে সবে আনে উপহার,
    দিবে আর নিবে, মিলাবে মিলিবে
    যাবে না ফিরে,
    এই ভারতের মহামানবের
    সাগরতীরে।

    রণধারা বাহি জয়গান গাহি
    উন্মাদ কলরবে
    ভেদি মরুপথ গিরিপর্বত
    যারা এসেছিল সবে,
    তারা মোর মাঝে সবাই বিরাজে
    কেহ নহে নহে দূর,
    আমার শোণিতে রয়েছে ধ্বনি
    তারি বিচিত্র সুর।
    হে রুদ্রবীণা, বাজো, বাজো, বাজো,
    ঘৃণা করি দূরে আছে যারা আজো,
    বন্ধ নাশিবে, তারাও আসিবে
    দাঁড়াবে ঘিরে
    এই ভারতের মহামানবের
    সাগরতীরে।

    হেথা একদিন বিরামবিহীন
    মহা ওংকারধ্বনি,
    হৃদয়তন্ত্রে একের মন্ত্রে
    উঠেছিল রনরনি।
    তপস্যাবলে একের অনলে
    বহুরে আহুতি দিয়া
    বিভেদ ভুলিল, জাগায়ে তুলিল
    একটি বিরাট হিয়া।
    সেই সাধনার সে আরাধনার
    যজ্ঞশালায় খোলা আজি দ্বার,
    হেথায় সবারে হবে মিলিবারে
    আনতশিরে--
    এই ভারতের মহামানবের
    সাগরতীরে।"

    ওদেশের চারণকবি লেখেন -

    "Ages, precedents, have long been accumulating undirected materials,
    America brings builders, and brings its own styles.

    The immortal poets of Asia and Europe have done their work and pass'd to other spheres,
    A work remains, the work of surpassing all they have done.

    America, curious toward foreign characters, stands by its own at all hazards,
    Stands removed, spacious, composite, sound, initiates the true use of precedents,
    Does not repel them or the past or what they have produced under their forms,
    Takes the lesson with calmness, perceives the corpse slowly borne from the house,
    Perceives that it waits a little while in the door, that it was fittest for its days,
    That its life has descended to the stalwart and well-shaped heir who approaches,
    And that he shall be fittest for his days."

    বর্তমানে, এই দুই দেশের শাসনের দায়িত্বে আছেন যাঁরা, তাঁরা নিজ নিজ দেশকে, দেশের সংস্কৃতিকে ভালোবাসার দোহাই দিয়ে ভোট চান - তাঁদের প্রতিটি কথায় প্রতিটি চলনে মেশানো থাকে দেশের গৌরবের স্বপ্ন (অথবা হৃত গৌরব পুনরুদ্ধারের স্বপ্ন দেখানো) - কিন্তু, তাঁদের সেই "ভালবাসার" দেশটি তাঁদের একান্ত নিজস্ব নির্মাণ - যে নির্মাণে বহুর মিলন নেই, সংশ্লেষ নেই - রয়েছে পাঁচিল, কাঁটাতার, ডিটেনশন ক্যাম্প।

    এনারা দেখাসাক্ষাৎ করছেন, বুকে জড়িয়ে ধরছেন পরস্পরকে - অনেকে উচ্ছ্বসিত।

    আর আমরা?

    আমার ভারতবর্ষের সংজ্ঞা বদলে যাচ্ছে, পালটে যাচ্ছে আমার দেশটিই - কিছুই ভাবব না?

    ওদেশের কবি দেশের শাসকদের দায়িত্ব স্মরণ করিয়ে দিয়ে বলেছিলেন -

    "Who would assume to teach here may well prepare himself body and mind,
    He may well survey, ponder, arm, fortify, harden, make lithe himself,
    He shall surely be question'd beforehand by me with many and stern questions.

    Who are you indeed who would talk or sing to America?
    Have you studied out the land, its idioms and men?
    Have you learn'd the physiology, phrenology, politics, geography, pride, freedom, friendship of the land? its substratums and objects?
    Have you consider'd the organic compact of the first day of the first year of Independence, sign'd by the Commissioners, ratified by the States, and read by Washington at the head of the army?
    Have you possess'd yourself of the Federal Constitution?
    Do you see who have left all feudal processes and poems behind them, and assumed the poems and processes of Democracy?
    Are you faithful to things? do you teach what the land and sea, the bodies of men, womanhood, amativeness, heroic angers, teach?
    Have you sped through fleeting customs, popularities?
    Can you hold your hand against all seductions, follies, whirls, fierce
    contentions? are you very strong? are you really of the whole People?
    Are you not of some coterie? some school or mere religion?
    Are you done with reviews and criticisms of life? animating now to life itself?
    Have you vivified yourself from the maternity of these States?
    Have you too the old ever-fresh forbearance and impartiality?
    Do you hold the like love for those hardening to maturity? for the last-born? little and big? and for the errant?"

    কথাগুলো কি আমাদেরও নয়?

    Poem : By Blue Ontario's Shore (Walt Whitman : Leaves of Grass)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৩ সেপ্টেম্বর ২০১৯ | ২৩২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • . | 236712.158.895612.152 (*) | ২৩ সেপ্টেম্বর ২০১৯ ০৬:৩৮47619
  • .
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন