এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Jayanta Chatterjee | 2405:201:8003:100d:c4e6:6b66:462a:3554 | ২২ মার্চ ২০২৪ ২২:৫৬529703
  • আমি কুনাল বাবুর বক্তব্যের সাথে সম্পূর্ণ একমত - বাজার অর্থনীতির এটাই নিয়ম এবং এদল বা ওদল যেই ক্ষমতায় আসুক এই বাস্তবতার কোন পরিবর্তন হবে না 
  • ডিএলএফ | 103.77.139.20 | ২৪ মার্চ ২০২৪ ২২:১৫529769
  • বকলম -এ অরিত্র | ০৭ এপ্রিল ২০২৪ ১৫:০৪530351
  • এই যে আরেকটা কেলেঙ্কারি, উদয় কোটাক, বড় মাছ।
     
    "August 2018, the Reserve Bank of India (RBI) rejected the Kotak Mahindra Bank’s (KMB) proposal of issuing preference shares to reduce Uday Kotak’s holding in the bank. KMB responded by taking the banking regulator to court in December 2018 and although the RBI had a strong case, it capitulated in an out-of-court settlement on terms favouring Uday Kotak in January 2020.
    At that time, the public was unaware of the reasons for RBI’s humiliating capitulation. But the disclosure of the electoral bonds data and the fact that at least Rs 350 million was given to the ruling Bharatiya Janata Party (BJP) in FY2020 raises a huge concern of a quid pro quo arrangement and regulatory capture."
     
    পুরোটা
  • কিছু হবে? | 2401:4900:38ce:5f51:4c03:d5ff:fea3:6ce9 | ১১ এপ্রিল ২০২৪ ২৩:০৭530480
  • https://thewire.in/rights/electoral-bonds-or-the-story-of-how-the-rich-buy-their-way-up
     
    Why the electoral bonds scam is an eye-opener
    The electoral fund scam has opened up a complex nexus between business and politics, which shows how intertwined they are. Huge favours are being exchanged in the name of the ‘ease of doing business’.
    By now, you must have heard the name of Megha Engineering. Started in 1989 with less than ten people, today it has a turnover of Rs 40,000 crore. It came in second place in giving donations through electoral bonds to political parties. The Megha group donated Rs 1,232 crore to political parties between April 2019 and November 2023.
    Would it not have received anything in return for this donation? In April 2023, just a month after it donated Rs 140 crore, it got the Thane-Borivali Twin Tunnel Project worth Rs 14,400 crore.
    Also read: As Media Continues to Expose Electoral Bond Issues, What’s Next?
    The directors of this company also moved forward in the list of the global rich from the 800s to 500s. The wealth of P.P. Reddy and P.V. Krishna Reddy has increased by 53% and 51% respectively, and today both have assets worth $6 billion each.
    This is not just about one company: there are many such companies which are said to have received favours in exchange for bonds.
    An RTI inquiry revealed that out of the Rs 5,896 crore raised in the first eleven phases, electoral bonds worth Rs 1 crore accounted for more than 91%. It is obvious that poor people are not buying electoral bonds worth Rs 1 crore.
  • বকলম -এ অরিত্র | ১২ এপ্রিল ২০২৪ ০০:১৪530482
  • নির্বাচনী বন্ড যে ব্যাপক দুর্নীতির প্রমাণ সেটা লোকে বুঝেছে। কিন্তু বিরোধীদের এবারে action বা পদক্ষেপ নিতে হবে, যেহেতু সরকারি এজেন্সি তাদের হাতে নেই, কাজেই ভরসা আদালত। আদালতের মাধ্যমেই চাপ সৃষ্টি করতে হবে যাতে মানুষের মনে হয় যে বিরোধীরা এই দুর্নীতির বিরুদ্ধে লড়াই করছে, সরকারকে চেপে ধরছে। তখনই আরও ব্যাপক প্রভাব পড়বে, মিডিয়াও খবর করতে বাধ্য হবে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন